স্কুল খুললেই ১ হাজার টাকা পাবে শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

স্কুল খুললেই ১ হাজার টাকা পাবে শিক্ষার্থীরা

আগামী ১৩ জুন থেকে দেশের সব প্রাথমিক বিদ্যালয় খুললেই সব শিক্ষার্থীকে উপহার হিসেবে ১ হাজার করে টাকা দেবে সরকার।

প্রধানমন্ত্রীর ঘোষিত কিডস অ্যালাউন্স হিসেবে জামা-জুতা কেনার জন্য তারা এ টাকা পাবে।

মঙ্গলবার (০১ জুন) গণশিক্ষা মন্ত্রণালয় ও উপবৃত্তি প্রকল্প সূত্রের বরাতে একটি সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা গেছে। তবে করোনার কারণে যদি নির্ধারিত সময়ে স্কুল খোলা সম্ভব না হয় তাহলে জুনের মধ্যে এ টাকা পাবে শিক্ষার্থীরা।

এ প্রকল্পের সংশ্লিষ্টরা জানান, স্কুলের শিক্ষার্থীদের ২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ছয় মাসের উপবৃত্তি বিতরণ চলছে। এ বিতরণ শেষ হলে জুনের ১০ তারিখের পর জামা-জুতা কেনার জন্য কিডস অ্যালাউন্স বাবদ এক হাজার টাকা বিতরণ শুরু হবে। 

দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার পর শিক্ষার্থীদের উপহার হিসেবে এ টাকা ১৩ জুনের পর দেয়া হবে। কোনো কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ১৩ জুন খোলা সম্ভব না হলেও এ টাকা বিতরণ করা হবে। এককালীন টাকা বিতরণের জন্য ইতোমধ্যে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ শেষ হয়েছে। সংশ্লিষ্ট দফতর এ খাতের প্রয়োজনীয় অর্থও প্রস্তুত রয়েছে। সময়মত শিক্ষার্থীদের মায়ের নগদ অ্যাকাউন্টে এ টাকা পাঠানো হবে।

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. ইউসুফ আলী সংবাদমাধ্যমকে বলেন, এখন ২০২০ সালের শেষ ছয় মাসের উপবৃত্তি বিতরণ করা হচ্ছে। এটা শেষ হলেই ১৩ জুন স্কুল খুললে শিক্ষার্থীদের স্কুলে আসার উপহার হিসেবে জামা-জুতা কেনার জন্য এককালীন এক হাজার টাকা বিতরণ শুরু হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি শেষ।

প্রকল্প সংশ্লিষ্টরা আরও জানান, প্রায় এক বছর পর বিভিন্ন জটিলতা ও আর্থিক সঙ্কট কাটিয়ে গত বছরের জুলাই-ডিসেম্বর মাসের উপবৃত্তি পাচ্ছে এ বছর জুন মাসে। ২০২০ সালে বছরের প্রথম দিন নতুন বইয়ের সঙ্গে জামা-জুতা কেনার জন্য এককালীন এক হাজার টাকা দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বছর অর্থ ছাড়ের জটিলতায় তা দেওয়া সম্ভব হয়নি। আর ২০২১ সালের করোনার কারণে শিক্ষার্থীরা স্কুলে না এসে নতুন বই সংগ্রহ করেছে। ফলে এ বছরের প্রথম দিনে এ টাকা দেওয়া সম্ভব হয়নি।

প্রকল্প সূত্রে জানা গেছে, সারা দেশে প্রাথমিক স্কুলে কিডস অ্যালাউন্স পাওয়ার যোগ্য শিক্ষার্থীর সংখ্যা ১ কোটি ১০ লাখের কিছু বেশি। এ শিক্ষার্থীর কিডস অ্যালাউন্স বাবদ প্রায় ১১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া উপবৃত্তির দুই কিস্তির বকেয়া পরিশোধ করা হচ্ছে। 

প্রাথমিক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে প্রাথমিক শিক্ষার্থীদের ২০২০ সালের উপবৃত্তির তিন কিস্তির ও এককালীন কিডস অ্যালাউন্স বাবদ ৩ হাজার ৫০০ কোটি টাকা ছাড় করা হয়। এ টাকা থেকে প্রতি কিস্তি (তিন মাস অন্তর) উপবৃত্তি বিতরণ করতে প্রায় ৪৫০ কোটি টাকার প্রয়োজন হয়। সে হিসেবে প্রতি বছরে চার কিস্তিতে প্রয়োজন হয় ১ হাজার ৮০০ কোটি টাকা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী, প্রাথমিকের সব শিক্ষার্থীকে জামা-জুতা কেনার জন্য এককালীন এক হাজার করে টাকা দেওয়া হবে। এতে আরও ১১০০ কোটি টাকা লাগবে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

কওমি মাদ্রাসা যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করার উদ্যোগ

অনলাইন ডেস্ক

কওমি মাদ্রাসা যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করার উদ্যোগ

দেশের কওমি মাদ্রাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

গত ২১ জুন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের এক অফিস আদেশে এ সংক্রান্ত ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এতে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে আহ্বায়ক ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরিদর্শক মো. আব্দুস সেলিমকে সদস্য সচিব করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব সৈয়দ আসগর আলী বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

গঠিত এ কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে— কওমি মাদ্রাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকরকরণ ও সরকারের নিবন্ধনের আওতায় আনয়নের লক্ষ্যে সমন্বিত একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হবে। 

পাশাপাশি কওমি মাদ্রাসা আলাদাভাবে পরিচালিত ছয় বোর্ডকে সমন্বয় করে একটি কওমি শিক্ষা বোর্ড গঠনের প্রস্তাব প্রস্তুত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

১৫ সদস্যের ওই কমিটিতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, জননিরাপত্তাবিষয়ক বিভাগের একজন প্রতিনিধি, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে রাখা হয়েছে।

এ ছাড়া কওমি মাদ্রাসার ছয় বোর্ডের চেয়ারম্যানকেও পদাধিকার বলে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তারা হলেন- বেফাক সভাপতি আল্লামা মাহমুদুল হাসান, গওহরডাঙ্গা বোর্ডের মুফতি রুহুল আমীন, আঞ্জুমানে ইত্তিহাদ বোর্ডের মাওলানা আবদুল হালিম বোখারি, সিলেটের আযাদ দ্বীনি বোর্ডের মাওলানা জিয়াউদ্দিন, তানযীমুল মাদারিসের মুফতি আরশাদ রহমানী ও জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতি মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ।

আরও পড়ুন:


এবার আলোচনায় পরীমনির সাড়ে ৩ কোটি টাকার গাড়ি

ভরাট গলায় ভাব নিয়ে ফোন, অবশেষে ধরা ভুয়া এমপি

নুসরাতের ‘প্রাক্তন স্বামী’ নিখিলের সঙ্গে দুই নায়িকার প্রেমের গুঞ্জন

'কৃষ ফোর' ঋত্বিকের বিপরীতে থাকতে পারে ক্যাটরিনা!


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

ঢাবির সিনেট অধিবেশন কাল

অনলাইন ডেস্ক

ঢাবির সিনেট অধিবেশন কাল

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশন বৃহস্পতিবার (২৪ জুন) বিকেল ৩টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। বুধবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধিবেশনে সভাপতিত্ব করবেন। চলমান করোনা ভাইরাস পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে সিনেটের এ বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর ২১ ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিনেটের এ বার্ষিক অধিবেশন আহ্বান করেছেন।

সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ২০২১-২০২২ অর্থ বছরের জন্য ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার বাজেট উপস্থাপন করবেন।

বিশ্ববিদ্যালযের প্রশাসনিক ভবন সূত্রে জানা গেছে, ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা বাজেটের ২৬৪ কোটি টাকা শিক্ষক-কর্মকর্তা কর্মচারীদের বেতন, ২২৪ কোটি টাকা ভাতা, পণ্য ও সেবায় খাতে ১৬৮ কোটি টাকা, পেনশন বাবদ ১২২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। আর বাজেটের ৮৩ শতাংশ আয় হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান।

আরও পড়ুন


এবার নিষিদ্ধ পরীমণি‍!

করোনা: খুলনা বিভাগে একদিনে রেকর্ড ৩২ জনের মৃত্যু

প্রথম প্রবাসী বাংলাদেশি হিসেবে সুইজারল্যান্ডে এমপি হলেন সুলতানা খান

সাতক্ষীরায় আজও ৮ জনের মৃত্যু, নতুন সংক্রমণ ৭৭


বাজেট বিশ্লেষণে দেখা গেছে, গতবারের তুলনায় এবার বাজেটের আকার কমেছে। ২০২০-২১ অর্থবছরে বাজেট ছিল ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকা। এবার তা কমে দাঁড়িয়েছে ৮৩১ কোটিতে। অন্যদিকে, গবেষণায় বরাদ্দ বেড়েছে। এতে রাখা হয়েছে ১১ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে ৯ কোটি ৫০ লাখ ও ২০১৯-২০ অর্থবছরে গবেষণায় বরাদ্দ ছিল ৯ কোটি টাকা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

করোনায় পেছাল বুয়েটের ভর্তি পরীক্ষা

অনলাইন ডেস্ক

করোনায় পেছাল বুয়েটের ভর্তি পরীক্ষা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে।

মঙ্গলবার (২২ জুন) বুয়েটের একাডেমিক কাউন্সিলের ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার।

ভর্তি পরীক্ষা স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন বুয়েটের ছাত্র কল্যাণ পরিষদের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান। তিনি বলেন, বর্তমানে করোনার কারণে দেশের বেশ কয়েকটি জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। এর মধ্যে যদি পরীক্ষা নেওয়া হয় তাহলে শিক্ষার্থীদের পক্ষে পরীক্ষায় অংশ নেওয়া সম্ভব হবে না। তাই একাডেমিক কাউন্সিল পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, গত ১১ মে প্রথম দফায় ভর্তি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত জানায় বুয়েট। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় পরীক্ষা পেছায় কর্তৃপক্ষ। সেদিনের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩০ জুন ও ১ জুলাই প্রাথমিক বাছাই ও ১০ জুলাই চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

নোবিপ্রবিতে লকডাউন ঘোষণা

আকবর হোসেন সোহাগ, নোয়াখালী

নোবিপ্রবিতে লকডাউন ঘোষণা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ৩০ জুন পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

মঙ্গলবার (২২ জুন) নোবিপ্রবি রেজিস্ট্রার প্রফেসর ড. মো. আবুল হোসেন স্বাক্ষরিত এক নোটিশে এই এ তথ্য জানানো হয়।

নোটিশে বলা হয়, করোনা সংক্রমণেরর উদ্ভূত পরিস্থিতিতে আগামী ৩০ জুন পর্যন্ত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পূর্ণ লকডাউন থাকবে। লকডাউন চলাকালে অফিসের জরুরি কার্যক্রম পরিচালনার বিষয়ে ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান ও দফতরপ্রধানরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

আরও পড়ুন:


পরমাণু ইস্যুতে বাইডেনের সঙ্গে কোনও বৈঠক নয়: রাইসি

তদন্তের প্রয়োজনেই হুইপ সামশুলসহ ৬ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা: দুদক

নির্বাচন ব্যবস্থাকে আরও কলঙ্কিত করল আওয়ামী লীগ: চরমোনাই পীর

বিশেষ বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত


বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, শিক্ষকসহ ১৫ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হওয়ায় এ লকডাউন ঘোষণা করা হয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিশেষ বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত

অনলাইন ডেস্ক

বিশেষ বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত

৪২তম বিসিএস (বিশেষ) এর চলমান মৌখিক পরীক্ষা আগামী ২৭ জুন থেকে স্থগিত করা হয়েছে। 

আজ মঙ্গলবার সরকারি কর্ম কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

স্থগিত পরীক্ষার পরিবর্তিত তারিখ পরে জানানো হবে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর