ই-কমার্স বিজনেসের সাফল্যের কথা

Other

সিরাজগঞ্জে অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান ই-সেল বাজার ডট কম ও সিরাজগঞ্জ শপ গড়ে তুলেছেন মোহাম্মদ জুয়েল রানা নামে এক তরুণ উদ্যোক্তা।

এর মাধ্যমে প্রতিদিন দেশের বিভিন্ন জেলার শতশত গ্রাহক ও ক্ষুদ্র ব্যবসায়ীর কাছে পৌঁছে দিচ্ছেন নানা ধরনের পণ্য।

এছাড়া অনলাইনে গরু ও মাছ বিক্রি করতে গড়ে তুলেছেন সিরাজগঞ্জ এগ্রো ও মৎস্য খামার। এসব খামারে কাজ করে স্বাবলম্বীও হয়েছেন অনেকে।

মোহাম্মদ জুয়েল রানা। একজন তরুণ উদ্যোক্তা। ২০১৭ সালে এটুআই প্রকল্পের আওতায় লার্নিং এন্ড আর্নিং প্রশিক্ষন নেয়ার পর শুরু করেন ই-কমার্স বিজনেস। সিরাজগঞ্জ শপ নামে গড়ে তোলেন অনলাইন প্লাটফরম।

ধীরে ধীরে ব্যবসার পরিধি বাড়ায় ই-সেলবাজার নামে বৃহৎ পরিসরে করেন তার ব্যবসা। অনলাইনের মাধ্যমে অর্ডার পেয়ে ট্রাক-মোটরসাইকেল থেকে শুরু করে খাদ্যপণ্যসহ তিন শতাধিক প্রকারের পণ্য গ্রাহক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছে পৌঁছে দেন তিনি। বর্তমানে প্রতিষ্ঠানটিতে কর্মরত রয়েছে প্রায় ৫শতাধিক তরুণ-তরুণী।

শুধু পণ্য সামগ্রী নয় অনলাইনে গরু ও তাজা মাছ বিক্রির জন্য গড়ে তুলেছেন বিশাল আকারের কয়েকটি গো-খামার এবং বেশ কয়েকটি পুকুরসহ বায়োফ্লক পদ্ধতির মৎস্য খামার।

পণ্য ও সেবার পাশাপাশি দরিদ্র নারীদের স্বাবলম্বী করতে গড়ে তুলছেন নকশী কাথা শিল্প, মুড়িভাজা, শুটকি উৎপাদন  ও ঘরে ঘরে ছাগল খামার।

সিরাজগঞ্জ জেলার ঘরে ঘরে ছাগল ও গরুর খামার তৈরির পর সারাদেশে এ কার্যক্রম চালু করার স্বপ্ন দেখেন ই-সেল বাজার ডটকম ও সিরাজগঞ্জ শপের প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর জুয়েল রানা।

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হবার স্বপ্ন তরুণদের মাঝে ছড়িয়ে দিতে চান এই তরুণ উদ্যোক্তা।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর