যে শর্তে খুলবে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক

যে শর্তে খুলবে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়

করোনা সংক্রমণ রোধে  শর্ত সাপেক্ষে দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কাউন্সিলের পরামর্শে পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন করতে হবে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ের মধ্যে করোনার টিকাদানের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নেয়া হয়েছে ।

সোমবার (৩১ মে) পাবলিক বিশ্ববিদ্যালয় ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও উপাচার্যদের সঙ্গে অনুষ্ঠিত এক জরুরি মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


মঙ্গলবার (০১ জুন) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে ইউজিসি বলেছে, শর্ত সাপেক্ষে দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে সরাসরি ও অনলাইনে পরীক্ষা গ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়গুলোর অ্যাকাডেমিক কাউন্সিলের পরামর্শে পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন করতে হবে। 

একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীগণকে অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ের মধ্যে কোভিড-১৯ এর টিকা দেওয়ার আওতায় নিয়ে আসাসহ ৪টি সিদ্ধান্ত নেওয়া হয়।

১. প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ের মধ্যে কোভিড-১৯ এর টিকা প্রদানের আওতায় নিয়ে আসা হবে। এই টিকা প্রদানের কর্মসূচি আবাসিক হলগুলোর শিক্ষার্থীদের দিয়ে শুরু হবে।

২. ইতোপূর্বে ইউজিসি কর্তৃক শর্তসাপেক্ষে সরাসরি উপস্থিতিতে পরীক্ষা গ্রহণ এবং সুনির্দিষ্ট নীতিমালার আলোকে অনলাইনে পরীক্ষা গ্রহণের জন্য যে দুইটি নির্দেশনা দেওয়া হয়েছে, তা স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলে অনুমোদনের প্রেক্ষিতে কার্যকর করে বিষয়বস্তুর ওপর চূড়ান্ত পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন করা হবে।

৩. বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কোভিড-১৯ -এর টিকা প্রদান সম্পন্ন হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেওয়া হবে এবং বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সরাসরি উপস্থিতিতে শিক্ষা কার্যক্রম আগের মতো চালু হবে।

৪. কোভিড-১৯ মহামারির কারণে ইতোমধ্যে শিক্ষার্থীগণের শিক্ষাজীবনে যে ক্ষতি সাধিত হয়েছে তা কাটিয়ে উঠতে প্রতিটি বিশ্ববিদ্যালয় নিজস্ব সক্ষমতা ও বাস্তবতা অনুযায়ী একটি রিকভারি প্ল্যান প্রস্তুত করে তা বাস্তবায়নে কার্যক্রম গ্রহণ করবে। এই রিকভারি প্ল্যানের একটি সাধারণ গাইড লাইন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রস্তুত করে বিশ্ববিদ্যালগুলোয় পাঠাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনের সঞ্চালনায় ভার্চুয়াল সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ও মহাসচিব, কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সভাপতি, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সচিব যুক্ত ছিলেন।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

আবারও সেশনজটের মুখে সাত কলেজের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

আবারও সেশনজটের মুখে সাত কলেজের শিক্ষার্থীরা

করোনাভাইরাস পরিস্থিতিতে আবারও সেশনজটের মুখে পড়তে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। অধিভুক্তির শুরু থেকেই সেশনজটের মুখে থাকলেও প্রশাসনের সহযোগিতায় সেশনজট কিছুটা কাটিয়ে উঠেছিলো সাত কলেজ। কিন্তু করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

জানা গেছে, সাত কলেজের স্নাতকোত্তর শেষ পর্ব ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরীক্ষা ২০১৮ সালে, স্নাতকোত্তর প্রিলিমিনারি ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরীক্ষা ২০১৭ সালে ও ডিগ্রি ২০১৬-১৭ শিক্ষাবর্ষের দ্বিতীয় বর্ষের পরীক্ষা ২০১৮ সালে নিয়মানুযায়ী হওয়ার কথা থাকলেও এখনো এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

ঢাকা কলেজের অধ্যক্ষ ও সরকারি সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক সেলিম উল্লাহ খোন্দকার গণমাধ্যমকে জানিয়েছেন, অধিভুক্তির পর বিভিন্ন জটিলতা থাকার পরও অনেক প্রচেষ্টায় সেশনজট দূর করা সম্ভব হয়েছিল।

কিন্তু করোনার কারণে সকল কার্যক্রম বাধাগ্রস্ত হয়। তবে লকডাউন শিথিল হলে অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষাসহ সকল কার্যক্রম দ্রুত শেষ করব।


আরও পড়ুন:

বাড়ানো হয়েছে লঞ্চ চলাচলের সময়

এবার পর্নোগ্রাফি শুটিংয়ের অভিযোগে অভিনেত্রী গ্রেপ্তার

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

চিত্রনায়িকা একার বিরুদ্ধে হাতিরঝিল থানায় দুই মামলা


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে বিকেলে

অনলাইন ডেস্ক

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে বিকেলে

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল তৈরির কাজ শেষ হয়েছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে আজ রোববার বিকেলেই এ ফল প্রকাশ করা হতে পারে।

আজ দুপুরে পিএসসি কমিশনের বিশেষ সভা রয়েছে। এ সভায় ফলাফল প্রকাশের ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে। কমিশন অনুমতি দিলে সভা শেষে এ ফলাফল প্রকাশ করা হবে।

এর আগেও ২৯ জুলাই ৪১তম বিসিএসের ফল প্রকাশ হতে পারে বলে গুঞ্জন ওঠে। তবে ওই দিন ফল প্রকাশিত হয়নি। আজও যে ফল প্রকাশ করা হবেই, সে সম্পর্কে শতভাগ নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি। পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গত ১৬ জুলাই জানিয়েছিলেন লকডাউন শিথিলের এক সপ্তাহের মধ্যে ৪১তম বিসিএসের ফল প্রকাশ করা হবে। 

করোনার কারণে চার মাসেও ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব হয়নি।‌ কয়েক দফা জোর প্রস্তুতিও নিলেও করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ফলাফল প্রকাশ করতে পারেনি পিএসসি।

news24bd.tv এসএম

আরও পড়ুন


বাড়ানো হয়েছে লঞ্চ চলাচলের সময়

এবার পর্নোগ্রাফি শুটিংয়ের অভিযোগে অভিনেত্রী গ্রেপ্তার

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

চিত্রনায়িকা একার বিরুদ্ধে হাতিরঝিল থানায় দুই মামলা


 

পরবর্তী খবর

প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বাড়ল আরেক দফা, চলবে অনলাইন কার্যক্রম

অনলাইন ডেস্ক

প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বাড়ল আরেক দফা, চলবে অনলাইন কার্যক্রম

চলমান করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হওয়ায় প্রাথমিক বিদ্যালয়ের ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। শুক্রবার (৩০ জুলাই) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ৩১ আগস্ট পর্যন্ত সব ধরনের সরকারি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের চলমান ছুটি বাড়ানো হয়েছে। এ সময় নিজেদের ও অন্যদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীরা নিজ বাসস্থানে অবস্থান করবে। পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

আরও জানানো হয়, প্রাধনমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক সময়ে সময়ে জারি করা নির্দেশনা ও অনুশাসনসমূহ শিক্ষার্থীদের মেনে চলতে হবে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকবৃন্দ নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবেন।

এছাড়া, সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ তাদের শিক্ষার্থীরা যাতে বাসস্থানে অবস্থান করে নিজ নিজ পাঠ্যবই অধ্যয়ন করে সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকদের মাধ্যমে নিশ্চিত করবেন।


আরও পড়ুন:

সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ পথ উন্মোচন করল ইরান

পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা

সরকারের সমালোচনা করায় চীনা বিলিয়নারের ১৮ বছরের জেল-জরিমানা

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত


এদিকে, করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় গতকাল বৃহস্পতিবার (২৯ জুলাই) দেশের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল-কলেজ, মাদরাসা এবং কওমি মাদরাসার চলমান চলমান ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

আরও বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

অনলাইন ডেস্ক

আরও বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসাসমুহের চলমান ছুটি  আগামী ৩১ আগস্ট  ২০২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সারা দেশে করোনা পরিস্থিতি আরো অবনতি হওয়ায় এবং কঠোর লকডাউন কার্যকর থাকায়,  শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তার বিবেচনায় এবং কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সাথে পরামর্শক্রমে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসাসমূহের  চলমান ছুটি আগামী ৩১ শে আগস্ট ২০২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। 

গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে বাড়ানোর পর সেই ছুটি এবার ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে এ সপ্তাহেই

অনলাইন ডেস্ক

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে এ সপ্তাহেই

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে আগামী বৃহস্পতিবার। ইতোমধ্যে ফল তৈরির কাজও শেষ হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন বুধবার সংবাদমাধ্যমকে বলেন, মন্ত্রিপরিষদ থেকে বিশেষ অনুমোদন দিয়ে পিএসসি’র সব কার্যক্রম চালিয়ে নেয়া হচ্ছে। ইতোমধ্যে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল তৈরির কাজ শেষ হয়েছে। চলতি সপ্তাহেই তা প্রকাশ করা হতে পারে।


আরও পড়ুন

পদক জীবনের চেয়ে মূল্যবান হতে পারে না: আ স ম রব

অল্প সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে: শিক্ষামন্ত্রী

করোনাভাইরাস ঊর্ধ্বগতিতে সংক্রমণের শীর্ষে ঢাকা

ফেরি ঘাটে পারের অপেক্ষায় শতাধিক যানবাহন


news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর