ইসরাইল মারাত্মকভাবে দুর্বল: হারেৎজ

ইসরাইল মারাত্মকভাবে দুর্বল: হারেৎজ

অনলাইন ডেস্ক

ফিলিস্তিন এবং লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলনগুলোর বিরুদ্ধে ইসরাইল মারাত্মকভাবে দুর্বল। ইসরাইলের ইংরেজি দৈনিক হারেৎজ পত্রিকায় প্রকাশিত এক কলামে এ মন্তব্য করা হয়েছে।

লেখক ড. গিল মুরসিয়ানো তার কলামে বলেছেন, ‘ওয়ার বিইটু্ন দ্যা ওয়ার্স’ ডকট্রিন অনুসরণকারী ইসরাইলের জন্য বাস্তব যুদ্ধের দুঃখ-কষ্টের মধ্যে টিকে থাকার অবস্থা খুবই সীমিত পর্যায়ে।

যদিও এমন ধারণা দেওয়া হয় যে, ইসরাইলের ভাণ্ডারে যুদ্ধের গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা রয়েছে তবে সাম্প্রতিক বছরগুলোতে প্রতিরোধ অক্ষের বিরুদ্ধে সংঘর্ষে ইসরাইল তার লক্ষ্য অর্জন করতে পারছে না।

মুরসিয়ানোর মতে- প্রতিটি নতুন সংঘাতে ইসরাইল শক্তি হারাচ্ছে আর গাজার প্রতিরোধকামী সংগঠন হামাস আরো বেশি শক্তিশালী হয়ে উঠছে। সাম্প্রতিক সংঘাতে তিনি গাজার হামাস ও ইসলামি জিহাদ আন্দোলনের যুদ্ধ-সক্ষমতা এবং শত্রুপক্ষের ক্ষয়ক্ষতি করার ক্ষমতার কথা তুলে ধরেন।

তিনি বলেন, আন্তর্জাতিক অঙ্গনে ইসরাইল দুর্বল হয়ে পড়ছে। এর প্রমাণ হিসেবে মুরসিয়ানো অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি হত্যাযজ্ঞের বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলি ফাতু বেনসুদা গত মার্চ মাসে তদন্তের যে পদক্ষেপ নিয়েছেন সেকথা উল্লেখ করেন।