পাকিস্তানকে হটিয়ে সেমিতে বাংলাদেশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাকিস্তানকে হটিয়ে সেমিতে বাংলাদেশ

যুব অলিম্পিক হকির এশিয়া অঞ্চলের বাছাইপর্বে পাকিস্তানের সঙ্গে ৩-৩ গোলে রোমাঞ্চকর ড্র করেছে বাংলাদেশের সামন্ত, শাওন, সবুজরা। এ নিয়ে সেমিফাইনালে উঠে গেল তারা।

তাইপেকে ১২-২ গোল উড়িয়ে দেওয়ার পর পাকিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর ড্র নিয়ে সেমিতে উঠে গেল তারা।

শুক্রবার বিকালে থাইল্যান্ডের ব্যাংককে পাকিস্তানের বিপক্ষে খেলার প্রথমার্ধে ২-০ গোলে পিছিয়ে পড়ে লাল সবুজ জার্সিধারীরা। দ্বিতীয়ার্ধের শুরুতে গোল করে দলকে খেলায় ফেরান অধিনায়ক মোহাম্মদ সবুজ।

কিন্তু তৃতীয়ার্ধে ফের বিপত্তি। ৩-১ গোলে এগিয়ে যায় পাকিস্তান। পিছিয়ে পড়ে গোল পেতে মরিয়া আক্রমণ চালায় বাংলাদেশ। সাফল্যও মেলে, ২৮ মিনিটে গোল করে স্কোরলাইন ৩-২ করেন মোহাম্মদ উদ্দিন। আর খেলার গোধূলিলগ্নে গোল করে বাংলাদেশকে সেমিতে নিয়ে যান অধিনায়ক সবুজ।

‘ফাইভ এ সাইড’ এই টুর্নামেন্টের সেমিতে ভারতের মোকাবেলা করবে বাংলাদেশ। বাছাইপর্ব থেকে সেরা দুই দল আর্জেন্টিনায় যুব অলিম্পিকে খেলার সুযোগ পাবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

পরবর্তী খবর

জাতীয় হকি দলের কোচ হারুন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক

জাতীয় হকি দলের কোচ হারুন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি

জাতীয় হকি দলের প্রধান কোচ ও সাবেক অধিনায়ক মাহবুব হারুন অসুস্থ হয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হয়েছেন।

আবাহনী ক্লাবের সাবেক হকি খেলোয়াড় এহসান রানা জানিয়েছেন, শুক্রবার তার করোনা পজিটিভ রেজাল্ট আসে এবং অবস্থা একটু খারাপের দিকে গেলে শনিবার সকালে হাসপাতালে ভর্তি করা হয়।


বিকৃত যৌনাচারে অনুশকার মৃত্যু: যা বললেন সিআইডি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

অসুস্থ মাকে বাঁচাতে ক্রিকেটে ফিরতে চান শাহাদাত

প্রেমিকের আশ্বাসে স্বামীকে তালাক, বিয়ের দাবিতে অনশন!


এ বিষয়ে এহসান রানা বলেন, ‘আমি দেখে এসেছি। হারুন ভাইয়ের সঙ্গে কথাও বলেছি। তার ফুসফুসে একটু পানি জমেছিল। চিকিৎসা চলছে। অবস্থা উন্নতির দিকেই আছে।’

এ বছর ঢাকায় অনুষ্ঠিতব্য এশিয়ান চ্যাম্পিয়ন ট্রফি হকিতে অংশ নেবে বাংলাদেশ। জাতীয় দলের প্রধান কোচ হিসেবে সাবেক এই অধিনায়ককে দায়িত্ব দিয়েছে ফেডারেশন। তার অধীনেই সহসা জাতীয় দলের অনুশীলন শুরু হওয়ার কথা রয়েছে।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

বাংলাদেশ-ওমান অনূর্ধ্ব-২১ হকি আজ থেকে

অনলাইন ডেস্ক

আগামী বছর মার্চে ঢাকায় অনুষ্ঠিত হবে জুনিয়র এশিয়া কাপ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যেই আন্তর্জাতিক এই আসরটি আয়োজনের স্বত্ব পেয়েছে বাংলাদেশ হকি ফেডারেশন। আর দেশের মাটিতে এই আসরে সাফল্য পেতে গত ২২ জুলাই থেকে দল গঠনের কার্যক্রম শুরু করেছে ফেডারেশন।

সেই আসরের প্রস্তুতির অংশ হিসেবেই ওমান অনূর্ধ্ব-২১ দল এখন ঢাকায়। আজ থেকে শুরু হয়ে এই সিরিজ চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। সবকটি ম্যাচই হবে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে।

হকি মাঠে সাম্প্রতিককালে বাংলাদেশ আর ওমানের ম্যাচে থাকে অন্যরকম প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ। এই সিরিজেও সেটি থাকবে তা বলে দেওয়াই যায়। তবে দলের কোচদের চাওয়াটা একটু ভিন্ন। এই সিরিজের মধ্য দিয়ে শিষ্যদের আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা দেওয়া এবং প্রস্তুতির ঘাটতিগুলো নিরূপণ করে তা নিয়ে ভবিষ্যতে কাজ করাটাই দু’কোচের মূল লক্ষ্য।

বাংলাদেশ দলের কোচের দায়িত্ব পালন করছেন সাবেক তারকা খেলোয়াড় মামুনুর রশীদ। আর ওমান দলটির দেখভালের দায়িত্ব পাকিস্তানের সাবেক তারকা তাহির জামানের। যিনি বাংলাদেশ জাতীয় দলের উপদেষ্টা কোচের দায়িত্বও অতীতে পালন করেছেন।

মামুন নিজের দল গঠন প্রক্রিয়াটা কাল জানিয়েছেন এভাবে, ‘আগামী বছর মার্চে জুনিয়র এশিয়া কাপকে সামনে রেখে আমরা এখন থেকেই একটি শক্তিশালী দল গড়তে কাজ করছি। ২২ জুলাই কার্যক্রম শুরু হয়েছিল। উন্মুক্ত ট্রায়ালে শুরুতে ছিল ১১০ জন। এরপর সেটা ধাপে ধাপে কমিয়ে এখন ৩৬ জনে ঠেকেছে। এদের মধ্য থেকে ২৪ জনকে নিয়ে ওমানের বিপক্ষে সিরিজের জন্য দল করা হয়েছে। এর মধ্যে ৫ জনের জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা আছে। বাকিরা সবাই নতুন। তবে তারা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’

ওমান দলটিও এই আসরকে সামনে রেখে জোর প্রস্তুতি নিচ্ছে।

মামুন জানালেন, ‘ওমান ভালো দল। জার্মানি, পাকিস্তান ও মালয়েশিয়ায় খেলে এসেছে তারা। তবে আমরা সব ম্যাচ জেতার জন্য খেলব। জুনিয়র এশিয়া কাপকে লক্ষ রেখে আমরা এগিয়ে যাচ্ছি এবং সেই টুর্নামেন্টকে সামনে রেখে আমরা অন্তত ২৫ থেকে ৩০টি আন্তর্জাতিক ম্যাচ খেলতে চাই।’ এই সিরিজের পর আগামী ডিসেম্বরে ওমানে বাংলাদেশের ফিরতি সিরিজ খেলতে যাওয়ার কথা রয়েছে। ওমানের কোচ তাহির জামান এই সিরিজ সম্পর্কে বলেন, ‘দুই দলকেই এই সিরিজটা প্রস্তুতিতে সহায়তা করবে। বাংলাদেশকে ধন্যবাদ জানাই আমাদের আমন্ত্রণ জানানোয়। বাংলাদেশ সম্পর্কে আমি ভালো জানি। এখানে খেলেছি, কোচিং করিয়েছি। মূল লক্ষ্য হচ্ছে দলটাকে একটা ব্যালেন্স কম্বিনেশনে নিয়ে যাওয়া।’

বাংলাদেশ দলে ৫ জন জাতীয় দলের খেলোয়াড় থাকলেও ওমানের এই দলটিতে রয়েছে মাত্র একজন জাতীয় দলের খেলোয়াড়। তাহির জামান তাই তার শিষ্যদের জন্য আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতার মঞ্চ হিসেবে দেখছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

পরবর্তী খবর

এশিয়ান গেমসে থাইল্যান্ডকে হারাল বাংলাদেশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এশিয়ান গেমসে থাইল্যান্ডকে হারাল বাংলাদেশ

এশিয়ান গেমসে বাংলাদেশ হকি দল।

এশিয়ান গেমস হকিতে থাইল্যান্ডকে ৩-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে জয়ের পর তৃতীয় ম্যাচে শক্তিশালী মালয়েশিয়ার বিপক্ষে হেরেছিল বাংলাদেশ। এই জয়ে এশিয়ান গেমসে ষষ্ঠ স্থান নিশ্চিত করেছে বাংলাদেশ।

ওমানকে ২-১ গোলে হারিয়ে এশিয়ান গেমস শুরু করে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে কাজাখস্তানকে হারিয়েছে ৬-১ গোলে এবং তৃতীয় ম্যাচে ৭-০ গোলে হেরেছে মালয়েশিয়ার কাছে। বাংলাদেশের উপরে মালয়েশিয়া ও পাকিস্তান। মঙ্গলবার গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। তারপর পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচ। সেখানে সম্ভাব্য প্রতিপক্ষ জাপান।

রোববার থাইল্যান্ডের বিরুদ্ধে ৩-১ গোলে জিতলেও কাজটা সহজ হয়নি বাংলাদেশের জন্য। প্রথম দুই কোয়ার্টার বাংলাদেশকে আটকিয়ে রেখেছিল আগের ৩ ম্যাচে ২২ গোল খাওয়া থাইল্যান্ড। আশরাফুল ইসলামের পেনাল্টি কর্ণার থেকে করা গোলে বাংলাদেশ এগিয়ে যায় ৩৫ মিনিটে। ৪১ মিনিটে আশরাফুল পেনাল্টি কর্নার থেকে দ্বিতীয় গোল করলে বাংলাদেশ ব্যবধান ২-০ করে।

থাইল্যান্ড ব্যবধান কমায় ৪৭ মিনিটে। এটিই টুর্নামেন্টে থাইল্যান্ডের প্রথম ও একমাত্র গোল। ৫৫ মিনিটে মিলন হোসেন গোল করলে ৩-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে লাল-সবুজ জার্সিধারীরা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

পরবর্তী খবর

ঈদের দিন বাংলাদেশকে জয় উপহার হকি দলের

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

ঈদের দিন বাংলাদেশকে জয় উপহার হকি দলের

গোলের পর বাংলাদেশ দল। ছবি: এএফপি

ঈদটা মাঠেই কাটলো বাংলাদেশ হকি দলের। তাও দেশের বাইরে। কষ্ট হয়তো কিছুটা ছিল মনে, তবে কাজাখস্তানকে হারিয়ে সেটা পরিণত হলো আনন্দে। ঈদের দিন মাঠে নেমে দেশকে জয় উপহার দিতে পেরে উচ্ছ্বসিত বাংলাদেশ হকি দল। এদিন বাংলার দামাল ছেলেরা কাজাখকে ৬-১ গোলে উড়িয়ে দেয়।

এশিয়ান গেমসের শুরুতে প্রবল প্রতিদ্বন্দ্বী ওমানকে ২-১ গোলে হারানোর পর মনোবল ছিল তুঙ্গে। ধরেই নেওয়া হয়েছিল আজকে কাজাখস্তানের বিপক্ষে ম্যাচ সহজেই নিজের করে নেবে বাংলাদেশ। হলোও তাই। জাকার্তার হকি মাঠে কাজাখস্তানের খেলোয়াড়দের রীতিমতো ঘোল খাইয়েছে জিমিরা।  যদিও অনেকগুলো পেনাল্টি কর্নার মিস হয়েছে। এ নিয়ে অতৃপ্তি এবং অসন্তোষ আছে কোচ গোবিনাথন কৃষ্ণমূর্তির। সুযোগ কাজে লাগাতে পারলে গোলের ব্যবধান হয়ে যেত ১০ থেকে ১২। কৃষ্ণমূর্তির মতে- কাজাখস্তান তুলনামূলক সহজ দল। এভাবে গোল নষ্ট করা নিয়ে সামনে সমস্যায় ভুগতে হবে।

বাংলাদেশ দল ১১টি পেনাল্টি কর্নার পেয়ে কাজে লাগাতে পেরেছে মাত্র ৩টি। যার দুটি গোল আশরাফুল ইসলামের, একটি মামুনুর রহমান চয়নের। বাকি তিন গোল করেছেন রাব্বি, জিমি ও কৌশিক।

গ্রুপে বাংলাদেশের তৃতীয় ম্যাচ ২৪ আগস্ট মালয়েশিয়ার বিপক্ষে। ২৬ আগস্ট বাংলাদেশের প্রতিপক্ষ থাইল্যান্ড এবং ২৮ আগস্ট পাকিস্তান। মালয়েশিয়া ও পাকিস্তান শক্ত প্রতিপক্ষ। ম্যাচ দুটি জেতা কঠিন জানেন বাংলাদেশের কোচ-খেলোয়াড়েরা। তবে থাইল্যান্ড ম্যাচে জয়ের প্রত্যাশা আছে। সেটিতে জিতলে গ্রুপে তিন জয়ে তৃতীয় হওয়ার সম্ভাবনা থাকবে। আর মালয়েশিয়া বা পাকিস্তানকে হারাতে পারলে তো সব হিসাবই পাল্টে যাবে।

পরবর্তী খবর

ভারত-পাকিস্তান সমানে সমান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারত-পাকিস্তান সমানে সমান

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের কেউ জয়ী হতে পারল না। অর্থাৎ ২-২ গোলো অমিমাংশিতভাবে শেষ হয় তাদের হকি ম্যাচ। শনিবার অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে কমনওয়েলথ গেমসে এ খেলা অনুষ্ঠিত হয়। প্রথমে পাকদের  বিরুদ্ধে ভারত এগিয়ে থাকলেও শেষ মুহূর্তের গোলে খেলা অমীমাংসিত ভাবে শেষ হয়।

জানা গেছে, ১-২ গোলে পিছিয়ে ছিল পাকিস্তান। চতুর্থ কোয়ার্টার শেষ হওয়ার সাত সেকেণ্ড বাকি। ঠিক এ সময়ে গোল খেয়ে বসে ভারত। এই সময় ভারতীয় ডিফেন্ডারের পায়ে বল লাগায় পেনাল্টি কর্নারের আবেদন জানিয়ে ভিডিও রেফারেল নেয় পাকিস্তান৷ রিভিউ তাঁদের পক্ষেই যায়। এরপর পেনাল্টি কর্নার থেকে গোল করে ম্যাচটি ড্র করে পাকিস্তান৷ গোল করেন আলি মুবাসার। খেলা শেষ হলো ২-২ ব্যবধানে। ম্যাচে ভারতীয় খেলোয়াড়রা তাঁদের চাপে রাখলেও শেষ পর্যন্ত ম্যাচ ড্র করতে সক্ষম হয় পাকিস্তান। এদিন খেলা শুরুর ১৩ মিনিটের মাথায় গোল করে ভারতকে এগিয়ে দেন দিলপ্রীত সিং। এস ভি সুনীলের মাপা ক্রস থেকে বল জালে জড়াতে কোনও ভুল করেননি তিনি। এরপর ১৯ মিনিটে পেনাল্টি কর্নার থেকে দলকে দ্বিতীয় গোল এনে দেন হরমনপ্রীত৷ তবে তৃতীয় কোয়ার্টারে ম্যাচে দুরন্তভাবে ফিরে আসে পাকিস্তান। শেষপর্যন্ত ৩৮মিনিটে একটি গোল শোধ করেন মহম্মদ ইরফান জুনিয়র৷ চতুর্থ কোয়ার্টারের শুরুতেও ভারত ২-১ গোলে এগিয়ে ছিল।

পুল বিতে আগামী ৮ এপ্রিল খেলতে নামবে ওয়েলস।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

পরবর্তী খবর