আহত চিল উদ্ধার করে চিকিৎসা দিচ্ছেন রাফিদ হক

আহত চিল উদ্ধার করে চিকিৎসা দিচ্ছেন রাফিদ হক

নিজস্ব প্রতিবেদক

ঢাকার আহত চিল উদ্ধার করে চিকিৎসা দিচ্ছেন পুরনো ঢাকার ছেলে রাফিদ হক সোয়াদ। আর তাই নিজ বাসার ছাদে গড়ে তুলেছেন অভয়াশ্রম।

রাফিদ বলেন, "আমি একজন পশু প্রেমিক। বিগত চার বছর ধরে পশু পাখি উদ্ধার করছি।


আহত চিলদের নিয়ে চিকিৎসা দেই। গত মাসে আমার কাছে চিল ছিলো ছয়টা। এখন চারটা আছে, এর মধ্যে গতকাল একটা যুক্ত হয়েছে। আর যেগুলোর পরিচর্যা চলছে সেগুলোও আছে এখানে।
কিছুদিনের মধ্যে এদেরকে ছেড়ে দেওয়া হবে। "
ঢাকা শহরের বিভিন্ন আহত ও অসুস্থ চিলদের এভাবেই শুশ্রূষা করেন রাফিদ।
তিনি আরও বলেন, "দুঃখজনক হলো, এই চিলগুলো আহত হয় মূলত মানুষের কারণেই। তার বাসার আশেপাশের অনেকেই কবুতর পালন করে। চিলরা অনেক ক্ষুধার্ত থাকলে অনেক সময় কবুতরদের আক্রমণ করে। বাচ্চা খেয়ে ফেলে বা কবুতরকে মেরে ফেলে। তখন কবুতরের মালিকরা স্বভাবতই  চিলদের আঘাত করে থাকে। আমার পক্ষে যতটুকু সম্ভব আমি তাদের সেবা ও চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলার চেষ্টা করি। কারণ পশু চিকিৎসকদের কাছে নিয়ে গেলে তারা বুনো পশু-পাখিকে খুব একটা গুরুত্ব দেন না। "
এরপর থেকে নিজে দায়িত্ব নিয়েই এই মহৎ কাজ চালিয়ে যাচ্ছেন রাফিদ। আর তার এই চিলদের সেবা দেওয়ার কাজ শুরু হয় অনলাইনে একজন ইউটিউওবারের কাছ থেকে সাড়া পেয়ে। তার দেওয়া ভিডিও থেকেই মানুষ জানতে পারে যে রাফিদ এরকম পাখি উদ্ধার করে। এরপর থেকে চিলরা আহত হলেই রাফিদকে কল দেওয়া হতো। এভাবে  রাফিদ মানুষের কাছে চিলদের জন্যই পরিচিতি পায়। আর এই আশ্রমের খরচ বহন করে রাফিদ নিজেই। আর সাহায্য করে পরিবারের সদস্যরা।  

তবে রাফিদের মা রুবিনা হক প্রথমে ছেলের এই কাজে সমর্থন করেননি। এমনকি দীর্ঘ আট বছর অভিমান করে ছাদেও যাননি। আট বছর পর সব অভিমান ভুলে তিনি এবং পরিবারের সবাই রাফিদের এই মহৎ উদ্যোগের পাশে দাঁড়িয়েছেন।
সূত্রঃ বিবিসি

news24bd.tv / এমিজান্নাত