গরমে পায়ের যত্ন

অনলাইন ডেস্ক

গরমে পায়ের যত্ন

গরম মানেই রোদ ত্বকের নাজেহাল অবস্থা। তাই হাত ও মুখের পাশাপাশি পায়ের আরামের জন্য খোলা স্যান্ডেলই হয়ে ওঠে বিশেষ পছন্দ। এতে প্রয়োজনীয় অক্সিজেন পায় পায়ের ত্বক আর দেয় ফুরফুরে একটা আমেজ। কিন্তু এত রোদ, ঘাম আর ধুলা–ময়লায় করে দেয় নতুন নতুন সমস্যা।
রোদ থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন, ছাতা, স্কার্ফ আরও কত ধরনের সুরক্ষা অস্ত্র আমরা ব্যবহার করি। তবে রোদের ছোবল থেকে সুরক্ষিত রাখতে হবে পা যুগলও।

গ্রীষ্মের অতিরিক্ত রোদ পায়ের ত্বক পুড়িয়ে দেয়। তাই যতটা সম্ভব পা ঢেকে রাখতে হবে।

“গ্রীষ্মে যতটা সম্ভব পা ঢাকা পোশাক পরতে হবে। তবে পায়ের পাতা রোদ থেকে বাঁচাতে অবশ্যই বেশি এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তাছাড়া চাইলে পাতলা মোজাও পরা যেতে পারে।” বললেন তিনি।

এই সময়ে অবশ্যই পা ঢাকা জুতা পরতে হবে। এতে পায়ে রোদের তাপ সরাসরি লাগবে না এবং পায়ের ত্বক পরিচ্ছন্ন ও সুস্থ থাকবে।

গরমে তুলনামুলকভাবে বেশি যত্ন নেওয়া উচিত পায়ের। এছাড়া অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

“গরমের সময় পায়ের প্রতি বিশেষ যত্নশীল হতে হয়। নিয়মিত পা পরিষ্কার করা এবং নিয়ম করে পেডিকিওর করিয়ে নিলে পায়ের ত্বক পরিষ্কার থাকে। আর রোদপোড়া-ভাবও কমে যায়।” এমনটাই বলেন ফারজানা শাকিল।

রোদপোড়া দাগ দূর করতে একটি ঘরোয়া প্যাক ব্যবহার করতে পারেন।

# চন্দন, মুলতানি মাটি, দুধ ও পাকাকলা চটকে মিশ্রণ তৈরি করে তা পায়ে লাগালে পায়ের ত্বক কোমল হবে এবং রোগেপোড়া দাগ কমবে। তাছাড়া নিয়মিত লেবুর রসে তুলা ভিজিয়ে পায়ে লাগাতে হবে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে।

# লেবুর রস ত্বকের রং উজ্জ্বল করতে সাহায্য করে। তাই রোদপোড়া দাগ দূর করতে এটি খুবই কার্যকর উপায়।

# “সপ্তাহে একদিন কুসুম গরম পানিতে ভিনিগার বা লেবুর রস ও শ্যাম্পু মিশিয়ে পা ভিজিয়ে রাখতে হবে। এতে পায়ের মৃতকোষ উঠে আসবে এবং ত্বক নরম হবে। কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর ‘পা মাজনি’ বা ‘ঝামা’ দিয়ে পা ঘষে নিতে হবে। এতে পায়ের ময়লা ও শুষ্ক চামড়া পরিষ্কার হয়ে যাবে।”

গরমে পায়ের নিয়মিত যত্নের ক্ষেত্রে আরও কিছু বিষয় খেয়াল রাখতে হবে-

- রোদ থেকে ঘরে ফিরে প্রথমেই পা ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। এরপর পা মুছে হালকা ভেজা পায়েই বেশি করে ঘন ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। এতে রোদে ও তাপের কারণে পা যে আর্দ্রতা হারাবে তা আবার ফিরে পাবে।

- অতিরিক্ত রোদের তাপ, ধুলাবালি এবং অযত্ন পা ফাটার মূল কারণ। তাই যাদের পা শুষ্ক হয়ে যায় এবং পা ফাটার সমস্যা আছে তাদের উচিত রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ে নারিশিং জেল ব্যবহার করা।
-  পা ফাটা, পায়ের চামড়ায় পোড়া দাগ ইত্যাদি দূর করতে প্রতি দুই সপ্তাহ পর পর পেডিকিওর করানো উচিত। গরমে পায়ে আর্দ্রতা ধরে রাখবে এমন পেডিকিউর করানো উচিত। অ্যালোভেরা অথবা চকলেট পেডিকিওর এই মৌসুমের জন্য উপকারী।

- পায়ের ত্বকে যেন ব্যাক্টেরিয়ার সংক্রমণ না হয় এবং মৃত কোষ দূর করতে নারিশিং ফিট বাম বা লোশন ব্যবহার করতে হবে। আর ঘর থেকে বের হওয়ার ২০ মিনিট আগে বেশি মাত্রার এসপিএফযুক্ত সানস্ক্রিন লোশন মেখে নিতে হবে।

news24bd.tv / এমিজান্নাত

 

পরবর্তী খবর

বিট লবনের যত উপকার

অনলাইন ডেস্ক

বিট লবনের যত উপকার

‌‘নুন খাই গুণ গাই’ এই প্রবাদটি প্রচলিত আছে। আসলে লবনের আছে নানা উপকার। আমরা সাধারণ বাসা-বাড়িতে সাদা লবন ব্যবহার করে থাকি। খুব কম মানুষই বিট লবন ব্যবহার করে। কিন্তু বিট লবন খেলে শরীরের নানা রোগ নিজের অজান্তেই ঠিক হয়ে যায় তা হয়তো আমরা জানি না।

আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে, কালো লবন (বিট) অনেক মারাত্মক রোগ থেকে মুক্তি দিতে পারে। বমি বমি ভাব, অ্যাসিডিটি বা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা সহজেই দূর হয়ে যায়।

আয়ুর্বেদ চিকিৎসকরা জানাচ্ছেন---

সুপরিচিত আয়ুর্বেদ চিকিৎসক আবরার মুলতানির মতে, কালো লবণ গ্যাসের সমস্যা দূর করে। এছাড়া কোলেস্টেরল, ডায়াবেটিস, অবসাদ এবং পেট সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে সিদ্ধহস্ত। প্রতিদিন সকালে গরম জলে কালো লবন মিশিয়ে খেয়ে নিন শরীর সুস্থ থাকবে।

কালো লবনের উপকারিতা: কালো লবন ওজন কমাতে সহায়ক। এতে উপস্থিত খনিজগুলি অ্যান্টিব্যাকটেরিয়াল হিসাবেও কাজ করে। এ কারণে শরীরে উপস্থিত বিপজ্জনক ব্যাকটিরিয়া দূর হয়।

কালো লবনে সোডিয়াম বেশি থাকে। শরীর সতেজ ও চনমনে রাখতে সাহায্য করে বিট লবন।

কালো লবন হজমের উন্নতি করে এবং শরীরের কোষে পুষ্টি সরবরাহ করে, যা স্থূলতা নিয়ন্ত্রণেও সহায়তা করে। বিট লবন অনেক পুষ্টি এবং খনিজ সমৃদ্ধ। যদি এটি নিয়মিত খাওয়া হয় তাহলে শরীরের হাড় মজবুত হবে।

সুগারের রোগীদের সাদা লবণের পরিবর্তে বেশি করে বিট লবন খাওয়া উচিত। বিট লবন শরীরে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। সুস্থ বোধ করবেন।

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

বৃষ্টির দিনে সুস্থ থাকতে যা করবেন!

অনলাইন ডেস্ক

বৃষ্টির দিনে সুস্থ থাকতে যা করবেন!

বৃষ্টির দিন মানেই মুখরোচক খাবার দাবার। এরইমধ্যে এখন আবার চলছে ওয়ার্ক ফ্রম হোম। কিন্তু বর্ষাকালে সুস্থ থাকতে হলে খাওয়া দাওয়ার প্রতি বিশেষ নজর দিতে হবে। বর্ষায় একটু অনিয়মে হতে পারে জ্বর,সর্দি, পেটের সমস্যা। বিশেষ করে বর্ষা আসলেই পেটের সমস্যার আশঙ্কা কয়েকগুণে বেড়ে যায়। তাহলে কীভাবে বর্ষায় সুস্থ থাকবেন চলুন জেনে নেওয়া যাক।

খাবারের বিষক্রিয়া থেকে অসুস্থ হলে পেটে ব্যথা, বমি, ডায়ারিয়া, শারীরিক দূর্বলতা প্রভৃতি উপসর্গ দেখা দেয়। অল্প সমস্যা হলে বাড়িতে থেকে নিয়মিত ওষুধ খেলে সুস্থ থাকা সম্ভব। কিন্তু পরিস্থিতি বেশি খারাপ হলে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন পড়ে। লিভারের সমস্যায় যারা ভুগছেন বা যারা ক্যান্সারে আক্রান্ত তাদের জন্য পরিস্থিতি মারাত্মক হতে পারে।

প্রচুর পরিমাণে পানি খেতে হবে। ফলের রস, নারকেলের পানি এই সময় খেলে উপকার পাওয়া যায়। সাধারণ পানিও ফুটিয়ে ঠাণ্ডা করে খাওয়া উচিত। খাদ্যতালিকায় ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলুন। ভাত, সবজি সিদ্ধ, ডাল খাওয়া যেতে পারে। মশলাদার খাবার এড়িয়ে চলুন। সহজপাচ্য খাবারের দিকে নজর দিতে হবে।

যে কোনও ফল ভালো করে ধুয়ে এবং ওপরের খোসা ছাড়িয়ে খেতে হবে। ডিম, মাংস খাওয়া যেতে পারে। তবে মাথায় রাখতে হবে তা যেন ভালো করে রান্না হয়। কম মশলা দিয়ে, ভালো করে সিদ্ধ করে খাওয়া যেতে পারে।

নিয়মমত খাওয়া দাওয়ার পাশাপাশি প্রতিদিন গোসল করুন। পোশাক পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন।

আরও পড়ুন:


ক্যাম্পে নিয়ে বাংলাদেশি নারীকে ধর্ষণ, বিএসএফ সদস্য গ্রেপ্তার

ফরিদপুরে আজও ১৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১২৫

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ বেড়েছে

সপ্তম শ্রেণির ছাত্রীকে পিকনিক স্পটে নিয়ে ৫ বন্ধু মিলে ধর্ষণ


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

আজ যাদের জন্মদিন

অনলাইন ডেস্ক

আজ যাদের জন্মদিন

আজ যাদের জন্মদিন, দেখে নিন কেমন যাবে আপনার সারাদিন।

আজ জন্মদিন হলে ( ২৯ জুলাই ২০২১ )- শত্রুর জন্য সম্পত্তি নিয়ে বিবাদ বাধতে পারে। এই বছর প্রিয় বন্ধুর জন্য নতুন প্রেমের সন্ধান পাবেন। ভাল কাজে গিয়ে আশাভঙ্গ হতে পারে। কাউকে উপযাচক হয়ে জ্ঞান দেবেন না। স্ত্রীর সঙ্গে আনন্দের সময়। কর্মস্থান নিয়ে মনে ভয় থাকতে পারে। যে কোনও কারণে এই বছর অর্থ আসতে পারে। প্রিয় জনের কষ্ট শুনে মানসিক যন্ত্রণা হবে। ব্যবসায় নতুন চিন্তাভাবনা আসবে। কিছু পাওয়ার আশায় উদ্বেগ বাড়তে পারে।

রাশির ব্যক্তিদের চারিত্রিক বৈশিষ্ট্য- উপকার করতে গিয়ে বিপদের আশঙ্কা। আজ আত্মীয়রা শত্রুতা করতে পারেন। স্ত্রীর সঙ্গে তর্ক না করাই ভাল হবে। কাজের অতিরিক্ত চাপের জন্য শরীরে ক্লান্তি আসবে। সামাজিক সম্মান বাড়তে পারে। গঠনমূলক কোনও কাজে সাফল্য পাবেন। বন্ধুদের জন্য অর্থ অপচয় হতে পারে।

আরও পড়ুন:


ব্যবসায়িক চুক্তিভঙ্গের অভিযোগে রাজ-শিল্পাকে জরিমানা

পবিত্র জুমার দিনের বিশেষ পাঁচটি বৈশিষ্ট্য

সূরা আল নাসের বাংলা অনুবাদ

আপনার ব্যক্তিত্ব- এরা শিল্পী, ভাবপ্রবণ ও রোমান্টিক ধরনের হয়ে থাকেন। এরা বিলাসী অথচ আদর্শবাদী, আত্মকেন্দ্রিক ও স্পর্শকাতর হন। এরা বেড়াতে যেতে ভালবাসেন। বাবা-মায়ের প্রতি ভক্তিযুক্ত হন। খাবারের ব্যবসা করলে খুব লাভবান হতে পারেন। 

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

ত্বকে বয়সের ছাপ কমাতে যা করতে পারেন

অনলাইন ডেস্ক

ত্বকে বয়সের ছাপ কমাতে যা করতে পারেন

ত্বকে বয়সের ছাপ কমাতে যত্নের পাশাপাশি স্বাস্থ্যকর খাবারও খেতে হবে। চলুন এবার জেনে নেয়া যাক ত্বকের বয়সের ছাপ কমাতে আমাদের আর কী কী করণীয়-

>> ধূমপান করবেন না। বিষাক্ত ধোঁয়ায় শরীরের পাশাপাশি ক্ষতিগ্রস্ত ত্বকও।

>> খাবারের প্রতিও যত্ন নিতে হবে। খাবারের তালিকায় রাখুন ভিটামিন সি।

>> মৌসুমি ফল, শাকসবজি ছাড়াও ডায়েটে থাকে ভিটামিন এ, ই আর সি। জাঙ্ক ও মিষ্টি খাবার এড়িয়ে চলুন।

>> সপ্তাহে একবার ত্বক পরিষ্কার করুন। চিনিগুঁড়া আর ক্রিম বা দুধের সর দিয়েও বাড়িতে বানিয়ে নিতে পারেন স্ক্রাব।

>> টেনশন, অবসাদ, সারাদিনের কাজের চাপে ত্বকে কালচে ছোপ ও হালকা দাগের উপদ্রব। তাই চাপমুক্ত থাকার চেষ্টা করুন।

আরও পড়ুন:


এবার তিউনিসিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করলেন প্রেসিডেন্ট

মাহফুজ আনামের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ

গ্রামীণফোনকে হু্মায়ূন পরিবারের আইনি নোটিশ


>> তারুণ্য ধরে রাখতে প্রতিদিন প্রচুর পানি পান করুন। ইউরিনের সঙ্গে বের হয়ে যাবে শরীরে জমে থাকা দূষণ। আর ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

>> সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করে। প্রতিদিন ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। ঘরে ফিরে ত্বক পরিষ্কার করুন ও ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আজকের রাশিফল, জেনে নিন কেমন কাটবে দিন

অনলাইন ডেস্ক

আজকের রাশিফল, জেনে নিন কেমন কাটবে দিন

আজ বুধবার, ২৮ জুলাই ২০২১। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে। ভাগ্য রেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে, দেখে নিতে পারেন।

মেষ:

কর্মপরিবেশ অনুকূলে থাকবে। নিজ গুণে প্রশংসিত হবেন। জনসংযোগ বৃদ্ধি পাবে। ইচ্ছাশক্তির জোরে বাধা-বিঘ্ন কাটিয়ে উঠতে পারবেন। আর্থিক অনিশ্চয়তা কমে আসবে।

বৃষ:

ব্যাবসায়িক ও আর্থিক ক্ষেত্রে শুভ যোগ। আয়ের সুযোগ বাড়বে। ভুল সিদ্ধান্তে বিপর্যয় আসতে পারে। বাস্তবতার নিরিখে সিদ্ধান্ত নিন। কল্পনার স্বর্গ থেকে দূরে থাকুন। ভালো থাকুন।

মিথুন:

কর্মরতদের কাজে সাফল্য এবং আর্থিক উন্নতির যোগ। বকেয়া টাকা আদায় হতে পারে। সামাজিক কাজে অংশ নিতে পারেন। সন্তানকে নিয়ে দুশ্চিন্তা। সৃজনশীল কাজে আনন্দ।

কর্কট:

দিনটি বৈদেশিক যোগাযোগের জন্য শুভ। কর্মে উন্নতির যোগ ও সুনাম বৃদ্ধি পাবে। ভালো কোনো পরিবর্তন আসতে পারে। প্রত্যাশা পূরণে অন্যের সাহায্য পাবেন। অসুস্থরা সতর্ক থাকবেন।

সিংহ:

ব্যাবসায়িক লেনদেন ও কেনাকাটা শুভ। দক্ষ ব্যবস্থাপনার অভাবে কাজে বিঘ্ন ঘটতে পারে। কাছের কেউ অসুস্থ থাকতে পারে। অজ্ঞাত কারণে বন্ধুর সঙ্গে মতপার্থক্য। নিজেকে সংযত রাখুন।

কন্যা:

কোনো প্রচেষ্টায় অযথা বিলম্ব। অবিবাহিতদের বিয়ের আলোচনায় অগ্রগতি। ভবিষ্যৎ ভাবনা বৃদ্ধি পাবে। অন্যের সঙ্গে কুশলী হতে হবে। পরিবারের প্রধানদের স্বাস্থ্য রক্ষায় মনোযোগ দিন।

তুলা:

কর্মপ্রার্থীদের যোগাযোগ ফলপ্রসূ হতে কিছু বিলম্ব হবে। প্রত্যাশিত কাজকর্মে রহস্যজনক বাধার আশঙ্কা। পেশাগত দিক ভালো যাবে। রোগ থেকে মুক্তি ঘটবে। ধর্মীয় কাজে আগ্রহ বাড়বে।

বৃশ্চিক:

কাজে ও আর্থিক ক্ষেত্রে আগ্রহ বাড়বে। লাভজনক কাজ হাতে আসবে। সন্তানের জন্য ভাবনা কমবে। সৃজনশীল কাজ আপনাকে চাপমুক্ত রাখবে। সঠিক প্রচেষ্টায় কাজের অগ্রগতি হবে। রোমান্স শুভ।

ধনু:

বিষয়-সম্পত্তির আলোচনায় অগ্রগতি হবে। অমীমাংসিত সমস্যা সমাধানের পথ পাবেন। কাজের পরিবেশ মাঝেমধ্যে প্রতিকূল হলেও ক্ষতিকর হবে না। সময়ের সঠিক ব্যবহার করুন।

মকর:

কোনো যোগাযোগে লাভজনক কাজের সুযোগ আসতে পারে। শক্তির প্রাচুর্যতা থাকলেও কাজের চাপ বিরক্তির কারণ হবে। ব্যবসায়ীদের বাড়তি আয়ের সুযোগ আসবে। বিতর্ক এড়িয়ে চলুন।

আরও পড়ুন:


করোনাকালে ইমিউনিটি বাড়াবে মৌরি চা

বান্দরবানে ভারী বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা

পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা' রাখার অনুরোধ মুখ্যমন্ত্রী মমতার

টি-স্পোর্টসে আজকের খেলা

কুম্ভ:

পেশাগত যোগাযোগ ফলপ্রসূ হবে। আপনার পরিকল্পনায় সহযোগীদের বিশ্বাসকে ধরে রাখতে পারবেন। আপনার কাজে অন্যদের উৎসাহিত করতে পারবেন। বুদ্ধির সঠিক প্রয়োগে সফলতা পাবেন।

মীন:

দিনটি সম্ভাবনাময়। আর্থিক সুবিধা পেতে পারেন। ব্যাবসায়িক কাজে আশানুরূপ সুবিধা পাবেন। কিছু ঘটার অপেক্ষায় থাকবেন না। নতুন সুযোগের সন্ধান করুন। মন ভালো রাখুন। সুস্থ থাকুন।

news24bd.tv রিমু 

 

পরবর্তী খবর