করোনার ভ্যাকসিন নিলে মিলবে বন্দুক
করোনার ভ্যাকসিন  নিলে মিলবে বন্দুক

করোনার ভ্যাকসিন নিলে মিলবে বন্দুক

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের টিকার অনুমোদন দেওয়ার পর থেকে গণটিকাদান কার্যক্রম শুরু হয়েছে। নাগরিকদের টিকা দিতে মরিয়া যুক্তরাষ্ট্রের সরকার। গত ২৫ মে পর্যন্ত করোনার টিকার কমপক্ষে একটি ডোজ নিয়েছেন ৫০ শতাংশ মার্কিন নাগরিক। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেন চাইছেন, আগামী ৪ জুলাইয়ের মধ্যে ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিক কমপক্ষে টিকার এক ডোজ নিক।

এ লক্ষ্য বাস্তবায়নে বিভিন্ন অঙ্গরাজ্য বিভিন্ন ধরনের বাড়তি সুযোগ-সুবিধা দিচ্ছে।

যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার প্রশাসন ঘোষণা দিয়েছে, যাঁরা টিকা নেবেন, তাঁদের মধ্য থেকে লটারির মাধ্যমে কয়েকজনকে পিকআপ ট্রাক, শিকারের জন্য নিবন্ধন অথবা রাইফেল দেওয়া হবে।

ওয়েস্ট ভার্জিনিয়ার এমন ঘোষণার কারণ জানা যাক এবার। বেশ জোরেশোরেই শুরু হয়েছিল এই অঙ্গরাজ্যের টিকা কার্যক্রম। কিন্তু ওই রাজ্যের পার্বত্য এলাকাগুলোয় যখন এই টিকা কার্যক্রম বিস্তৃত হয়, তখন তার গতি শ্লথ হয়ে যায়। সেখানে দুই ডোজ টিকা নিয়েছেন—এমন গ্রহীতার সংখ্যা ৪১ শতাংশ। এ ছাড়া অঙ্গরাজ্যের বাসিন্দারাও টিকা গ্রহণের ক্ষেত্রে এখনো দ্বিধায় রয়েছেন।

তাই টিকাগ্রহীতার সংখ্যা বাড়াতে নতুন কার্যক্রম শুরু হচ্ছে। গত মঙ্গলবার দেশটির গভর্নর জিম জাস্টিস ঘোষণা দেন, আগামী ২০ থেকে ৪ আগস্ট পর্যন্ত যাঁরাই টিকা নেবেন, তাঁদের মধ্য থেকে লটারি করে পুরস্কার দেওয়া হবে। প্রতি সপ্তাহে এই লটারি হবে।

সপ্তাহে প্রতি বুধবার এই লটারি অনুষ্ঠিত হবে। লটারি করে দুজনকে দেওয়া হবে পিকআপ ট্রাক। পাঁচজনকে দেওয়া হবে শিকার ও মাছ ধরার লাইসেন্স। আজীবনের জন্য দেওয়া হবে এই লাইসেন্স। দশজনকে দেওয়া হবে বন্দুক। এ ছাড়া অঙ্গরাজ্যের ন্যাচারাল পার্কের সাপ্তাহিক ছুটিতে থাকার সুযোগ পাবেন লটারি বিজয়ীরা।
সূত্রঃ এএফপি

news24bd.tv / এমিজান্নাত

;