শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৩ ঘন্টা ১৩ মিনিট আগে

দুই হাজার বছর আগের শিশুর কঙ্কাল উদ্ধার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দুই হাজার বছর আগের শিশুর কঙ্কাল উদ্ধার

ইতালির পম্পেই নগরীতে ভিসুভিয়াস আগ্নেয়গিরির অগ্নুৎপাতে ছাই-ভষ্মের নিচে চাপা পড়া দুই হাজার বছর আগের একটি শিশুর কঙ্কাল উদ্ধার করা হয়েছে। একটি পুরনো গোসলখানার ধ্বংসাবশেষ থেকে কঙ্কালটি উদ্ধার করেন প্রত্মতত্ত্ব বিভাগের কর্মীরা। 

কঙ্কালটি একটি সাত বছরের শিশুর বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। তবে শিশুটি ছেলে না মেয়ে ছিল তা এখনো জানা যায়নি। গবেষণার দ্বিতীয় পর্যায়ে বিষয়টি জানা যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা ।

ইতালির  ভিসুভিয়াস পর্বতমালার অাগ্নেয়গিরির অগ্নুৎপাতের সময় শিশুটি মারা যায়। তবে বিস্তারিত জানা যাবে পরীক্ষা-নিরীক্ষা শেষে।

জানা যায়,  প্রায় দুই হাজার বছর আগে হওয়া আগ্নেয়গিরির অগ্নুৎপাতের  ফলে ইতালির পম্পেই নগরী  সম্পূর্ণ ধ্বংস হয়ে মাটির নিচে চলে যায়। এত নিহত হয় ১৬ হাজারেরেও বেশি মানুষ। 

বিশেষ্ণরা জানান, শিশুটি ভয়ানক অগ্নুৎপাত থেকে বাঁচতে চেয়েছিল কিন্তু আগ্নেয়গিরি থেকে বের হওয়া মারাত্মক গ্যাস, ছাই ও লাভার কারণে রক্ষা পায়নি।

পম্পেই এর পরিচালক প্রফেসর মাসিমো ওসাননা জানান, একটি প্রত্মতাত্ত্বিক জায়গাতে কাজ করার সময় ফেব্রুয়ারিতে পুরনো একটা গোসলখানার কাছ থেকে কঙ্কাটি পাওয়া যায়।

শিশুটির ডিএনএ টেস্ট ও লিঙ্গ নির্ণয়ের জন্য ইতোমধ্যে গবেষণাগারে নেওয়া হয়েছে।

ওই পরিচালক  লা রিপাবলিকা নিউজপেপারকে আরোও জানান, যে জায়গাটিতে কঙ্কালটি পাওয়া গেছে তা বিষ্ময়কর। কারণ এর আগেও এখানে ১৯ শতাব্দিতে খননকার্য চালানো হয়েছিল।

পম্পেই প্রত্মতাত্ত্বিক পার্কের ফলিত গবেষণা ল্যাবরেটরির বিশেষ্ণরা জানান, গবেষণা ও তথ্য-উপাত্তের জন্য কঙ্কালটির পরীক্ষা- নিরীক্ষা করা হবে।

জানা যায়, প্রকৃত ফলাফল পাওয়ার জন্য বিজ্ঞানীরা প্রথমেই হাঁড় ও পরে পেশি নিয়ে গবেষণা করবেন। এরপরেই দেহের অন্যান্য অংশ নিয়ে কাজ শুরু করবেন।

নিউজ টোয়েন্টিফোর/এএস

মন্তব্য