দুর্দান্ত গোলে আফগানদের রুখে দিল বাংলাদেশ

অনলাইন ডেস্ক

দুর্দান্ত গোলে আফগানদের রুখে দিল বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ বেশ কঠিন হবে বলেই মনে করা হয়েছিল। এখান থেকে পয়েন্ট বের করতে চাইলে সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে ফুটবলারদের পারফর্ম করতে হবে বলে জানিয়েছিলেন জামাল ভূঁইয়া।

এই কঠিন সমীকরণের ম্যাচের অনেকটা সময় পিছিয়ে ছিল বাংলাদেশ। শঙ্কা জেগেছিল তিন পয়েন্ট হারানোর। শেষ পর্যন্ত তা হতে দেয়নি লাল-সবুজ দল। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশ পিছিয়ে থেকে আফগানিস্তানকে রুখে দিয়েছে ১-১ গোলে। এর ফলে বাংলাদেশকে এক পয়েন্ট দিয়েছেন পরীক্ষিত ডিফেন্ডার তপু বর্মণ।

এর আগে তাজিকিস্তানের দুশানবেতে অ্যাওয়ে ম্যাচে বাংলাদেশ তিন পয়েন্ট হারিয়েছিল। এবার কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে প্রতিশোধের মিশনে নেমে অন্তত এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পেরেছে জামাল ভূঁইয়ার দল।


পুরো ম্যাচজুড়েই লাল-সবুজরা ছিলেন সাবলীল। দ্বিতীয়ার্ধের শুরুতেই যদিও গোল খেয়ে ছন্দ হারিয়েছিল জেমির শিষ্যরা। তবে ৮০ মিনিটে দুর্দান্তভাবে ওই গোল শোধ দিয়েছেন তপু বর্মন। এতে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ড্র করে পয়েন্ট পেয়েছে বাংলাদেশ।  

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল খেয়ে বসে বাংলাদেশ। ম্যাচর ৪৮তম মিনিটে গোলটি করেন আমিরুদ্দিন মোহাম্মদ আনোয়ার শরিফি। এতে হারের শঙ্কায় ছন্দ হারিয়ে ফেলে লাল সবুজের প্রতিনিধিরা। অবশেষে সেই শঙ্কা কাটিয়ে ম্যাচে সমতা ফিরিয়েছেন তপু বর্মন। ম্যাচের ৮৪তম মিনিটে এই ডিফেন্ডারের গোলে ম্যাচে এখন ১-১ সমতা।

২০১৯ সালে বাছাইপর্বের প্রথম লেগের ম্যাচে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। প্রায় দুই বছর পর আজকের ফিরতি ম্যাচে পয়েন্ট পেল জামাল ভূঁইয়ারা। বাছাইয়ের ৬ ম্যাচে এটি বাংলাদেশের দ্বিতীয় ড্র। পয়েন্টও ২। সবশেষ ভারতের বিপক্ষে কলকাতার সল্টলেকে ড্র করে প্রথম পয়েন্ট পেয়েছিল লাল-সবুজরা

news24bd.tv/আলী

পরবর্তী খবর

রোনালদোকাণ্ডের পর এবার টেবিল থেকে বিয়ারের বোতল সরালেন পগবা

অনলাইন ডেস্ক

রোনালদোকাণ্ডের পর এবার টেবিল থেকে বিয়ারের বোতল সরালেন পগবা

হাঙ্গেরির বিপক্ষে মাঠে নামার আগের দিন সংবাদ সম্মেলনে এক কাণ্ড ঘটিয়ে বসেন পর্তুগাল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। সামনে থাকা দুটি কোকাকোলার বোতল সরিয়ে দেন তিনি। আর রোনালদোর এই কাণ্ডে কোকাকোলার ক্ষতি হয়েছে প্রায় ৩৪ হাজার কোটি টাকা।

রোনালদোর এই কাণ্ডের একদিন পর পল পগবা সরালেন বিয়ারের বোতল। মঙ্গলবার জার্মানিকে ১-০ গোলে হারিয়ে জয় দিয়ে ইউরোর লড়াই শুরু করে ফ্রান্স। আত্মঘাতী গোলে প্রতিপক্ষের মাঠে জয়ের হাসি হাসে বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচে দাপটের সঙ্গে খেলেছে ফ্রান্স। আর তাদের জয়ের নায়ক ছিলেন অধিনায়ক পল পগবা।

আরও পড়ুন


নায়িকা পপির বিয়ে ও অন্তঃসত্ত্বার গুঞ্জন নিয়ে যা জানালেন ফেরদৌস

সিলেটে দুই শিশুসহ একই পরিবারের ৩ জনকে গলাকাটে হত্যা

রোনালদোকাণ্ডে কোকাকোলার ব্যবসায় ধস (ভিডিও)

সেই কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি সরকার


ম্যাচ সেরার পুরস্কার নিয়ে সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন বিশ্বকাপজয়ী এ ফুটবলার। সেখানে বসা মাত্র দেখেন টেবিলের ওপর দুইটি কোকা কোলা, একটি হ্যানিকেন বিয়ার ও একটি পানির বোতল রাখা। এদিক-সেদিক চোখ ঘুরিয়ে টেবিল থেকে হ্যানিকেনের বোতল সরিয়ে মাটিতে রাখেন পগবা। এরপর সংবাদ সম্মেলনে প্রশ্ন নেওয়া শুরু করেন।

উল্লেখ্য, এবারের ইউরো চ্যাম্পিয়নশিপে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কারের স্পন্সর হয়েছে হ্যানিকেন বিয়ার।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

রোনালদোকাণ্ডে কোকাকোলার ব্যবসায় ধস (ভিডিও)

অনলাইন ডেস্ক

রোনালদোকাণ্ডে কোকাকোলার ব্যবসায় ধস (ভিডিও)

ইউরো কাপে গতকাল মঙ্গলবার রাতে হাঙ্গেরির বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামে গতবারের চ্যাম্পিয়ন পর্তুগাল। খেলার ৮৩ মিনিট পর্যন্ত গোল শূন্য ছিলো দু’দলই। তবে শেষ ১০ মিনিটে সব হিসেব নিকেষ পাল্টে দেয় রোনালদোরা।

তবে ঘটনা এখানে নয়। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এক কাণ্ড ঘটিয়ে বসেন ক্রিশ্চিয়ানো। সামনে থাকা দুটি কোকাকোলার বোতল সরিয়ে দেন তিনি। এরপর থেকে শুরু হয় তুমুল আলোচনা।

এই ঘটনা যদি এখানেই শেষ হয়ে যেত তাহলে হয়তোবা বড় ক্ষতি থেকে রক্ষা পেত কোমল পানীয় প্রস্তুতকারী এই প্রতিষ্ঠানটি। রোনালদো যখন মাঠে গোল উৎসবে মেতেছিল তখন শেয়ার বাজারে ধস সামলাতে হিমশিম খাচ্ছিল কোকা-কোলা।

শেয়ারের দাম কমে যাওয়ায় বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ হাজার কোটি টাকা হারিয়েছে কোকাকোলা। যা প্রায় চারশ কোটি ডলারের সমান। স্প্যানিশ গণমাধ্যম মার্কা এমনটাই জানিয়েছে। পর্তুগাল-হাঙ্গেরি ম্যাচের ত্রিশ মিনিট আগে শেয়ার বাজার খোলে ইউরোপে। খোলার সময় কোকা-কোলার শেয়ারের দাম ছিল প্রায় ৫৬.১০ ডলার করে। অথচ এর কয়েক মিনিট পরেই দাম কমে আসে ৫৫.২২ ডলারে।

আরও পড়ুন


সেই কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি সরকার

এখনও খোঁজ মেলেনি আবু ত্ব-হা আদনানের, যা বলছে পুলিশ

দেশের নদীবন্দরে সতর্কতা

সংসদে এমপি চুন্নু বললেন, নাসির ‘ভালো লোক’


হঠাৎ করেই ১.৬ শতাংশ কমে যাওয়ায় কোকা-কোলার ক্ষতি হয়েছে বড় অঙ্কের। এতে তাদের মূল্য ২৪ হাজার ২০০ কোটি ডলার থেকে কমে দাঁড়ায় ২৩ হাজার ৮০০ কোটি ডলারে। হিসেব মতে প্রতিষ্ঠানটির ক্ষতি হয়েছে ৪০০ কোটি ডলার।

কোকা-কোলা ইউরোর অফিসিয়াল স্পন্সর। নিজেদের প্রচারের জন্যই সংবাদ সম্মেলন টেবিলে তারা কোমল পানীয়ের বোতল রাখে। কিন্তু রোনালদোর সেটি পছন্দ হয়নি, চোখে পড়তেই সরিয়ে নেন এক নিমিষে। এসময় কোকের বোতলের পাশে থাকা পানির বোতল উঁচু করে গণমাধ্যমকর্মীদের উদ্দেশে বলেন, পানি পান করতে।

রোনালদোর সেই ভিডিও দেখতে ক্লিক করুন

যদিও এমনটা করার কারণ স্পষ্ট করেননি ৩৬ বয়সী রোনালদো। এর আগে বিভিন্ন সাক্ষাতকারে রোনালদো জানান, স্বাস্থ্য সচেতনতা থেকেই কোমল পানীয় পান করেন না লম্বা সময় ধরে। এমনকি এসব পানীয় শিশুদেরও পান করতে দেন না তিনি। বলে আসছেন, এসব খাবার শরীরের জন্য ভালো কোনো উপাদান নয়।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

ওমানের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত বাংলাদেশ

অনলাইন ডেস্ক

ওমানের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত বাংলাদেশ

বিশ্বকাপ বাছাইয় মিশনে ওমানের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হলো বাংলাদেশ। মঙ্গলবার (১৫ জুন) রাতে দোহায় নিজেদের যোগ্য প্রতিদ্বন্দ্বী হিসেবে তুলে ধরতে পারেনি লাল সবুজের প্রতিনিধিরা।

এর আগে প্রথম দেখায় ৪-১ গোলে হেরেছিল তারা। সেবার ১ গোল করতে পারলেও এবার আর তা পারেনি।

ওমানের দ্বিতীয় সারির দলের সামনেই অসহায় অবস্থায় ৯০ মিনিট কেটেছে জেমি ডের দলের।

প্রথমার্ধে এক গোল হজমের পর দ্বিতীয়ার্ধে আরও দুই গোল হজম করে জেমি ডের দল। ফরোয়ার্ড মোহামেদ মোবারক আল গাফরি প্রথম গোলটি করেন। দ্বিতীয়ার্ধে দুটি গোলই করেছেন খালিদ আল-হাজরি।

আরও পড়ুন:


বিপদটা এখানেই

ফ্রান্সের কাছে জার্মানির হার


আর এই ম্যাচ দিয়েই ২০২২ কাতার বিশ্বকাপ এবং ২০২৩ এশিয়ান কাপ বাছাইয়ে শেষ হলো বাংলাদেশের মিশন। পাঁচ দলের গ্রুপে সবার নিচে থেকে শেষ করা বাংলাদেশের অর্জন মাত্র ২ পয়েন্ট। ভারত ও আফগানিস্তানের বিপক্ষে ড্র থেকে আসে সেই দুই পয়েন্ট।

বিশ্বকাপ বাছাইয়ের পরের রাউন্ডে যাওয়ার কোনো সম্ভাবনা কখনোই ছিল না বাংলাদেশের। গ্রুপে ৫ম হয়ে এখন এশিয়ান কাপের বাছাইয়ে গ্রুপ পর্বে সুযোগ পেতে প্লে অফ খেলতে হবে বাংলাদেশকে।

৮ ম্যাচে ৭ জয় ও এক ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে থেকে বাছাই শেষ করল আসছে বিশ্বকাপের স্বাগতিক কাতার। আর ওমান ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয়। ভারত ৭ পয়েন্ট নিয়ে তৃতীয়, আফগানিস্তান ৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে।

ওমান-বাংলাদেশ ম্যাচের হাইলাইটস দেখুন

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ফ্রান্সের কাছে জার্মানির হার

অনলাইন ডেস্ক

ফ্রান্সের কাছে জার্মানির হার

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আত্মঘাতী গোলে ফ্রান্সের কাছে হেরে গেল জার্মানি। এটা ছিল তাদের প্রথম ম্যাচ।

আলিয়াঞ্জ এরেনায় 'এফ' গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় দুদল। তবে ম্যাচের ২oতম মিনিটে ম্যাট হুমেলসের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে স্বাগতিকেরা।

পল পগবার দারুণ ক্রস ডি-বক্সে পেয়ে গোলমুখে কিলিয়ান এমবাপের উদ্দেশে বল বাড়ান লুকা এরনঁদেজ। বিপদমুক্ত করতে ক্রসবারের ওপর দিয়ে বল পাঠানোর চেষ্টা করেন ডিফেন্ডার হুমেলস; কিন্তু বল চলে যায় জালে।

তবে ইলকাই গিনদোয়ান ৩৭তম মিনিটে সমতা টানার সুযোগ পেয়েছিলেন। কিন্তু সের্গে জিনাব্রির পাস দারুণ পজিশনে পেয়ে ১২ গজ দূর থেকে লক্ষ্যভ্রষ্ট শট নেন এই মিডফিল্ডার।

বিরতির পর দুই দলই সুযোগ নষ্ট করে। ৫১তম মিনিটে আদ্রিওঁ রাবিওর শট পোস্টের বাইরের দিকে লাগে। দুই মিনিট পর জিনাব্রির জোরালো শট ক্রসবার ঘেঁষে বাইরে যায়। এমবাপে ৬৬তম মিনিটে বাঁকানো শটে জালে বল পাঠিয়েছিলেন; কিন্তু বল রিসিভ করার মুহূর্তে অফসাইডে ছিলেন তিনি।

শেষ দিকে চাপ বাড়ায় জার্মানি। কিন্তু কোনো গোলের দেখা পায়নি।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

রাতে ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

রাতে ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের শেষ ম্যাচে মঙ্গলবার রাত ১১টায় ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ ফুটবল দল। 

এই ম্যাচে শক্তির দিক দিয়ে বাংলাদেশ থেকে অনেক এগিয়ে ওমান। তারপরও নিজেদের সেরাটা দিয়ে অসম প্রতিপক্ষের কাছ থেকে পয়েন্ট ছিনিয়ে নেওয়ার পরিকল্পনা তপু বর্মণদের। 

গ্রুপে দ্বিতীয় স্থানে ওমান, হেরেছে শুধু কাতারের কাছে। পয়েন্ট টেবিলেও কাতারের পর তাদের অবস্থান। অন্যদিকে বাংলাদেশের অবস্থান তলানিতে। প্রাপ্তি বলতে দুই ড্র।

আগের লেগে ওমানের বিপক্ষে ৪-১ গোলে হেরেছিল বাংলাদেশ দল। সেই ম্যাচে বিপলু আহমেদ গোল করেছিলেন। এবার অবশ্য কার্ড সমস্যার কারণে খেলতে পারছেন না তিনি। তবে দলের প্রতি শুভকামনা জানিয়েছেন তিনি।

বাংলাদেশ একাদশ : আনিসুর রহমান জিকো ( গোলরক্ষক ), তপু বর্মণ ( অধিনায়ক ), রিয়াদুল হাসান রাফি, ইয়াসিন আরাফাত, রিমন হোসেন, তারিক কাজী, মানিক মোল্লা, মোঃ আব্দুল্লাহ, রাকিব হোসেন, মোঃ ইব্রাহিম ও মতিন মিয়া।
ইয়াসিন আরাফাত, রিমন, আব্দুল্লাহ

news24bd.tv/আলী

পরবর্তী খবর