তথ্যপ্রযুক্তিতে বরাদ্দ ১৭২১ কোটি টাকা

অনলাইন ডেস্ক

তথ্যপ্রযুক্তিতে  বরাদ্দ ১৭২১ কোটি টাকা

জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে  তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে ২০২১-২২ অর্থবছরের জন্য তথ্য ও প্রযুক্তি বিভাগের জন্য ১৭২১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে।

গতবারের বাজেটে বরাদ্দ দেয়া হয়েছিল ১৪১৫ কোটি টাকা। পরে সংশোধিত বাজেটে সেটি ১০৩১ কোটি টাকায় নেমে আসে।

২০২১-২২ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। যা জিডিপির ১৭ দশমিক ৫ শতাংশ।

 বৃহস্পতিবার বেলা ৩টায় জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এর আগে দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেন।

এটি দেশের ৫০ তম, আওয়ামী লীগ সরকারের ২১ তম ও বর্তমান অর্থমন্ত্রীর তৃতীয় বাজেট। আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে করোনা ভাইরাস পরবর্তী অর্থনীতি মোকাবিলায় নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বন্ধ হচ্ছে না অবৈধ মোবাইল হ্যান্ডসেট

অনলাইন ডেস্ক

বন্ধ হচ্ছে না অবৈধ মোবাইল হ্যান্ডসেট

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার (এনইআইআর) সিস্টেম ব্যবহার করে অবৈধ মোবাইল হ্যান্ডসেট শনাক্তের পাশাপাশি সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে। আগামী ১ জুলাই থেকে এ কার্যক্রম শুরু করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ফলে ১ জুলাই থেকে কেউ নেটওয়ার্কের বাইরে থাকা ও অবৈধ মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করতে পারবেন না। তবে বর্তমানে ব্যবহার হওয়া সব ধরনের মোবাইল হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে এনইআইআর পদ্ধতিতে নিবন্ধিত হবে। ফলে এসব মোবাইল হ্যান্ডসেট বন্ধ হবে না।

গতকাল বুধবার বিটিআরসির তরঙ্গ বিভাগের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, এনইআইআর সম্পর্কে জনমনে বিভ্রান্তি দূর করার জন্য গ্রাহক কর্তৃক বর্তমানে মোবাইল ফোন নেটওয়ার্ক ব্যবহার করা হ্যান্ডসেটগুলো ৩০ জুন তারিখের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। ফলে ১ জুলাই থেকে এসব মোবাইল সেটসমূহ বন্ধ করা হবে না।

বিটিআরসির তরঙ্গ বিভাগের পরিচালক ড. মো. সোহেল রানা স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তি বলা হয়, বর্তমানে দেশে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ১৬ কোটির অধিক। মোবাইল ফোন গ্রাহকদের চাহিদা পূরণের জন্য প্রতি বছর বিদেশ থেকে প্রায় দেড় কোটি মোবাইল হ্যান্ডসেট আমদানি করা হয়। এছাড়া প্রায় দুই কোটি মোবাইল ফোন হ্যান্ডসেট দেশেই উৎপাদন করা হচ্ছে।

তিনি বলেন, ‘বৈধভাবে আমদানির পাশাপাশি কর ফাঁকি দিয়ে অবৈধভাবেও হ্যান্ডসেট আমদানির অভিযোগ রয়েছে। মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের ক্ষেত্রে সার্বিকভাবে শৃঙ্খলা বজায় রাখার জন্য আগামী ১ জুলাই থেকে অবৈধপথে আসা এবং নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল ফোন দেশে চালু করা যাবে না। এসব মোবাইল হ্যান্ডসেটের সংযোগ বন্ধ করে দেওয়া হবে। তবে অবৈধপথে আসা কিন্তু বর্তমানে সচল থাকা মোবাইল হ্যান্ডসেট বন্ধ করা হবে না।’

বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম জানান, জুলাইয়ের আগে গ্রাহকরা যে সব অননুমোদিত বা অবৈধভাবে আসা হ্যান্ডসেট ব্যবহার শুরু করেছেন তাদের নিবন্ধন কার্যক্রমের অনুমোদনের আওতায় আনা হবে। অর্থাৎ সচল মোবাইল ফোন বন্ধ করা হবে না।

বিটিআরসি সূত্র জানায়, এসএমএসের মাধ্যমে ডাটাবেস ব্যবহার করে আমদানি করা হ্যান্ডসেটগুলোর বৈধতা পরীক্ষা করা যাবে। এনইআইআর পদ্ধতি ১৫ দিনের অস্থায়ী সময়ের জন্য কাজ করবে এবং এর ট্রায়াল রান জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

বিদেশ থেকে কেনা বা উপহার পাওয়া হ্যান্ডসেটগুলো বিটিআরসিতে বৈধ কাগজপত্র জমা দিয়ে নিবন্ধন করা যাবে। যদি কোনো ব্যবহারকারী তার হ্যান্ডসেটটি বিক্রি করতে চান, তবে তাকে নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে হ্যান্ডসেটটি নিবন্ধনভুক্ত করে নতুন ব্যবহারকারীর নামের অধীনে ডাটাবেসে পুনরায় নিবন্ধন করাতে হবে।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

এক হচ্ছে অপো ও ওয়ানপ্লাস

অনলাইন ডেস্ক

এক হচ্ছে অপো ও ওয়ানপ্লাস

এক হচ্ছে জনপ্রিয় দুটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো ও ওয়ানপ্লাস। যদিও ওয়ানপ্লাস কোম্পানিটি ছিলো অপোর ‘সিস্টার কনসার্ন’।

ফ্ল্যাগশিপ কিলার হিসেবে পরিচিতি পাওয়া ব্র্যান্ড `ওয়ানপ্লাস' বিগত কয়েক বছরে তাদের কৌশলে ব্যাপক পরিবর্তন এনেছে। এটি এখন প্রিমিয়াম ফ্ল্যাগশিপ মার্কেটের অংশ। এবার এই জাতীয় আরও প্রিমিয়াম অফার সরবরাহ করতে, ওয়ানপ্লাস একত্রিত হচ্ছে অপোর সঙ্গে।

এর আগে এই বছরের শুরুতে ওপ্পোর সঙ্গে তার হার্ডওয়্যার আর অ্যান্ড ডিকে একীভূত করেছিল ওয়ানপ্লাস। এমনকি সংস্থাটি তার নিজ দেশ চীনে ওয়ানপ্লাস-৯ সিরিজে ওপ্পোর কালার ওএস ১১ সফটওয়্যার স্ক্রিন ব্যবহার করা শুরু করেছে।

ওয়ানপ্লাস প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পিট লাউ এক অফিশিয়াল ফোরাম নোটে বলেছেন, এ পদক্ষেপ তাদের ‘আরও কার্যকরী হতে’ সহায়তা করবে।


আরও পড়ুনঃ

আবু ত্ব-হা আদনানকে খুঁজে দিতে জাতীয় দলের ক্রিকেটার শুভর আহ্বান

গণপূর্ত ভবনে অস্ত্রের মহড়া: সেই আ.লীগ নেতাদের দল থেকে অব্যাহতি

আবারও মিয়ানমারের গ্রামে তাণ্ডব চালিয়েছে সেনাবাহিনী

সুইসদের হারিয়ে সবার আগে শেষ ষোল নিশ্চিত করল ইতালি


তিনি বলছেন, ‘আরও ভালো পরিচালনা এবং বাড়তি সুবিধা পাওয়ার লক্ষ্যে আমরা আমাদের কিছুসংখ্যক দলকে অপোর সঙ্গে কাজ করতে দিয়েছিলাম। আমরা ওই পরিবর্তনকে ইতিবাচক হতে দেখে আমাদের প্রতিষ্ঠানকে অপোর সঙ্গে জুড়ে নেওয়ার কথা ভেবেছি।’

লাউ গত বছরই জানিয়েছিলেন, তিনি অপো এবং ওয়ানপ্লাস দুটি প্রতিষ্ঠানের জন্যই পণ্য কৌশল তত্ত্বাবধানের বাড়তি কিছু দায়িত্ব হাতে তুলে নিয়েছিলেন তিনি। তারই ধারাবাহিকতায় এই সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

বন্ধ হতে যাচ্ছে অবৈধ হ্যান্ডসেট, বিপাকে পড়তে পারেন ব্যবহারকারীরা

অনলাইন ডেস্ক

বন্ধ হতে যাচ্ছে অবৈধ হ্যান্ডসেট, বিপাকে পড়তে পারেন ব্যবহারকারীরা

মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের ক্ষেত্রে সার্বিকভাবে শৃঙ্খলা বজায় রাখার জন্য ১ জুলাই থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) চালু করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এই তালিকায় যেসব ফোন থাকবে না তা অবৈধ হিসেবে গণ্য হবে।

গতকাল বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) স্পেকট্রাম বিভাগের পরিচালক ড. মো. সোহেল রানা স্বাক্ষরিত এক সংবাদবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিটিআরসি জানিয়েছে, অবৈধ ফোনগুলো আর চালু করা যাবে না। তবে যাদের কাছে ইতোমধ্যে অবৈধ ফোন চালু আছে তাদের সময় দেবে তারা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘বর্তমানে মোবাইল ফোন নেটওয়ার্কে ব্যবহৃত হ্যান্ডসেট আগামী ৩০ জুনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। ফলে ১ জুলাই থেকে সেটগুলো বন্ধ হবে না।’


আরও পড়ুনঃ

আবু ত্ব-হা আদনানকে খুঁজে দিতে জাতীয় দলের ক্রিকেটার শুভর আহ্বান

গণপূর্ত ভবনে অস্ত্রের মহড়া: সেই আ.লীগ নেতাদের দল থেকে অব্যাহতি

আবারও মিয়ানমারের গ্রামে তাণ্ডব চালিয়েছে সেনাবাহিনী

সুইসদের হারিয়ে সবার আগে শেষ ষোল নিশ্চিত করল ইতালি


উল্লেখ্য, বর্তমানে দেশে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ১৬ কোটিরও বেশি। মোবাইল ফোন গ্রাহকদের চাহিদা পূরণের জন্য প্রতিবছর বিদেশ থেকে প্রায় ১.৫ কোটি মোবাইল হ্যান্ডসেট আমদানির পাশাপাশি কর ফাঁকি দিয়ে অবৈধভাবেও হ্যান্ডসেট আমদানির অভিযোগ রয়েছে। 

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

ফেসবুকের রক্তদান কর্মসূচীতে এক কোটি বাংলাদেশি

অনলাইন ডেস্ক

ফেসবুকের রক্তদান কর্মসূচীতে এক কোটি বাংলাদেশি

ফেসবুক ও ব্লাডম্যান ২০১৮ সালে যৌথভাবে ব্লাড ডোনেশন ফিচার চালু করে। এই উদ্যোগের উদ্দেশ্য ফেসবুক নোটিফিকেশনের মাধ্যমে মানুষকে জানানো কোথায় রক্তের স্বল্পতা আছে এবং কখন রক্ত দান করা নিরাপদ।

ফিচারটি চালু হয় ২০১৭ সালে। এর মধ্যেই বিশ্বব্যাপী ১০ কোটিরও বেশি মানুষ রক্তদাতা হিসেবে সাইন আপ করেছেন। যার মধ্যে ১ কোটি ১০ লাখই বাংলাদেশি নাগরিক।

করোনাভাইরাস পরিস্থিতিতে জরুরিভিত্তিতে রক্তের স্বল্পতা মেটাতে গত বছরে ফেসবুক এই ফিচার নতুনভাবে ২৬টির বেশি দেশে চালু করে।


আরও পড়ুন:


হেফাজত নেতা আজহারুল ইসলাম গ্রেপ্তার

সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্রের সন্ধান!

পরীমণিকে বোট ক্লাবে নিয়ে যাওয়া কে সেই অমি?

আবারও চুপি চুপি ‘রোমাঞ্চকর’ ভ্রমণে নুসরাত-যশ


এ বছরে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে বাংলাদেশের আরও অনেক মানুষকে রক্তদানে আগ্রহী করতে ফেসবুকের সঙ্গে যুক্ত হয়েছে অনলাইনভিত্তিক রক্তদাতা সংগঠন ব্লাডম্যান।

রক্তদানের বিষয়ে নিকটস্থ ব্লাড ব্যাংকগুলো থেকে নোটিফিকেশন পেতে হলে ফেসবুক প্রোফাইলের অ্যাবাউট সেকশনে ব্লাড ডোনেশনস ফিচারে যেতে হবে।

আরও জানতে ভিজিট করুন– http://facebook.com/donateblood

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

আরও সুরক্ষিত হচ্ছে হোয়াটসঅ্যাপ

অনলাইন ডেস্ক

আরও সুরক্ষিত হচ্ছে হোয়াটসঅ্যাপ

জনপ্রিয়তা ধরে রাখতে নিত্য নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। গ্রাহকদের সেবার মান উন্নত করতে এবং ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতে এবার নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ।

খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপ লগইন ওটিপি-তে পরিবর্তন করতে চলেছে। এর ফলে আরও সুরক্ষিত হবে হোয়াটসঅ্যাপ। সেই সঙ্গে হোয়াটসঅ্যাপ-এর ওটিপি লগইন পূর্বের কোনো বিষয় অপশনাল হয়ে যেতে পারে। ডব্লিউবিটাইনফো-এর নতুন রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ‘ফ্ল্যাশ কল’ নামে একটি নতুন ফিচার পরীক্ষা করছে, যার উদ্দেশ্য হলো বর্তমানে ওয়ান-টাইম পাসওয়ার্ড (ওটিপি) ইউজার লগইনের অথেন্টিসিটি যাচাইের পরিবর্তন করা।


আরও পড়ুন:

মোংলা হাসপাতালে ১৫টি বেডসহ করোনা সুরক্ষা সামগ্রী দিল ভারতীয় কোম্পানি

লোকালয়ে হাঁস খেতে গিয়ে ধরা ৮ ফুট অজগর

মাত্র ৫ হাজার টাকা পেয়েই হত্যার মিশনে নামে খুনিরা

ময়মনসিংহে বাসচাপায় নিহত ২


ফ্ল্যাশ কলের জন্য ব্যবহারকারিদের তাদের ফোনের ডায়ালারের পাশাপাশি কল তালিকার অ্যাক্সেস হোয়াটসঅ্যাপকে দিতে হবে। ফিচারটি অপশনাল হলেও হোয়াটসঅ্যাপ লগইন ফ্ল্যাশ কলটিকে আরও সুরক্ষিত বিকল্প হিসেবে বিবেচনা করা যেতে পারে। বলা হয়েছে যে কেবল কিছু ব্যবহারকারীরাই এটি ফিচারটি ব্যবহার করতে সক্ষম হবেন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা শীঘ্রই এই ফিচারটি পেতে পারেন। তবে আইওএস ইউজাররা এটি ব্যবহার করতে পারবে না।

 news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর