বাংলাদেশি চিকিৎসক পেলেন যুক্তরাজ্যর ‘ভ্যাকসিন লুমিনারি’ স্বীকৃতি

অনলাইন ডেস্ক

বাংলাদেশি চিকিৎসক পেলেন  যুক্তরাজ্যর ‘ভ্যাকসিন লুমিনারি’ স্বীকৃতি

ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসে কর্মরত বাংলাদেশি চিকিৎসক ডা. তাসনিম জারাকে ‘ভ্যাকসিন লুমিনারি’ হিসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাজ্য সরকার। 

বুধবার (২ জুন) জি-৭ গ্লোবাল ভ্যাকসিন কনফিডেন্স সামিটে তাকে এই স্বীকৃতি দেওয়া হয়।

জি-৭ এর প্রেসিডেন্সির অংশ হিসেবে, যুক্তরাজ্য সরকার গত বুধবার গ্লোবাল ভ্যাকসিন কনফিডেন্স সামিট আহ্বান করে, যাতে ভ্যাকসিনের প্রতি আস্থা তৈরি ও বজায় রাখতে সরকারি-বেসরকারি খাত থেকে বিশ্বব্যাপী বিশেষজ্ঞদের একত্রিত করা হয়।

তাসনিম জারা ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়ছেন। স্নাতকোত্তরে তার পড়ার বিষয় ‘এভিডেন্স বেজড মেডিসিন’। করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি ও করোনার ভ্যাকসিন ছাড়াও স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন ভিডিও স্যোশাল মিডিয়ায় শেয়ার করে সাড়া ফেলেছেন তাসনিম।

একমাত্র বাংলাদেশি ভ্যাকসিন লুমিনারি হিসেবে স্বীকৃতি পেয়ে ডা. জারা বলেন, এই গ্লোবাল প্ল্যাটফর্মে আমাদের বিশ্বের সামনে উপস্থাপন করতে পেরে আমি অত্যন্ত গর্বিত। 

পরবর্তী খবর

বাংলাদেশকে ৫০টি অক্সিজেন কনসেনট্রেটর দেবে সিঙ্গাপুর

অনলাইন ডেস্ক

বাংলাদেশকে ৫০টি অক্সিজেন কনসেনট্রেটর দেবে সিঙ্গাপুর

মহামারি করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতা করতে এগিয়ে এসেছে সিঙ্গাপুর। সহযোগিতার প্রথম ধাপে বাংলাদেশকে ৫০টি স্বতন্ত্র উচ্চ ক্ষমতাসম্পন্ন অক্সিজেন কনসেনট্রেটর এবং ১৫ লাখ সার্জিকাল মাস্ক দিচ্ছে দেশটি।

জানা গেছে, গত কয়েক মাস ধরে বাংলাদেশ হাইকমিশন এ বিষয়ে সিঙ্গাপুর সরকারের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয়ের মন্ত্রী, কর্মকর্তা ও অন্যান্য বেসরকারি দাতব্য সংস্থাগুলোর প্রধানদের সঙ্গে আলোচনা করে আসছিল। কয়েক দফা আলোচনার পর সিঙ্গাপুর রেড ক্রস সোসাইটি বাংলাদেশকে অক্সিজেন কনসেনট্রেটরসহ জরুরি চিকিৎসা সামগ্রী পাঠানোর বিষয়ে সম্মত হয়।

আরও পড়ুন:


১১ তারিখ থেকে যানবাহন চলবে যে নিয়মে

৭, ৮, ৯ আগস্ট ভ্যাকসিন নেওয়ার সুযোগ দিচ্ছি: মোজাম্মেল হক

১১ আগস্টের পর ভ্যাকসিন ছাড়া ঘোরাফেরা করলে শাস্তি


সোমবার (২ আগস্ট) সিঙ্গাপুরের বাংলাদেশ হাইকমিশন একটি প্রতীকী আয়োজনের মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের ভার্চুয়াল উপস্থিতিতে প্রথম ধাপের এ চিকিৎসা সামগ্রী হস্তান্তর অনুষ্ঠিত হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সিঙ্গাপুরে বাংলাদেশির ঝুলন্ত লাশ উদ্ধার

অনলাইন ডেস্ক

সিঙ্গাপুরে বাংলাদেশির ঝুলন্ত লাশ উদ্ধার

সিঙ্গাপুরে আশীষ মন্ডল (৩২) নামে এক প্রবাসী বাংলাদেশির ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ সকালে কর্মস্থল ‘কালাং এমআরটি’ স্টেশনের (ইডব্লিউ ১০) কাছাকাছি কনস্ট্রাকশন সাইটে তার লাশটি উদ্ধার করা হয়।

প্রবাসীরা জানিয়েছেন, কনস্ট্রাকশন সাইটে শ্রমিকদের আবাসিক ভবনে বসবাস করতেন আশীষ মন্ডল। সেখানে তারা তাকে ফ্যানের সঙ্গে ঝুলন্ত দেখতে পায়। পরে পুলিশকে ফোন দেয়া হলে তারা এসে লাশ উদ্ধার করে স্থানীয় হাসপাতালের মর্গে নিয়ে গেছে।

তারা জানান, আশীষ মন্ডল সিঙ্গাপুরে ‘হক গুয়ান চেং বিল্ডার প্রাইভেট লিমিটেড কনস্ট্রাকশন’ কোম্পানিতে সাইট সুপারভাইজর হিসেবে দীর্ঘদিন কর্মরত ছিলেন।

আরও পড়ুন:


আবারও বাড়ল লকডাউন

জানানো হলো দোকানপাট খোলার তারিখ

টিকা নেওয়া ছাড়া কেউ অফিস-দোকান-ব্যবসা প্রতিষ্ঠানে আসতে পারবে না


ঝালকাঠির রাজাপুর উপজেলার ব্যবসায়ী অরুণ মন্ডলের ছেলে আশিষ রাজাপুর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ২০০৫ সালে এসএসসি পাস করে নির্মাণ শ্রমিকের কাজ নিয়ে সিঙ্গাপুরে আসেন।

মৃতের চাচা বরুন কুমার মনি মন্ডল জানান, মরদেহের ময়নাতদন্ত শেষে সিঙ্গাপুর থেকে বাংলাদেশে আনার প্রক্রিয়া চলছে। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

যুক্তরাজ্যে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভা

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভা

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। 

৩১ জুলাই শনিবার এই সভা অনুষ্টিত হয়। সংগঠনের সেক্রেটারি রুবি হকের পরিচালনায় সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট সৈয়দ এনামুল ইসলাম।

সভায় সংগঠনের আগামী ১ বছরের কর্মপরিকল্পনা করা হয়। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের মধ্যে দিয়ে আগামী ১ বছরের কর্মপরিকল্পনার সূচনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

সভায় আরও বক্তব্য রাখেন অনারারি প্রেসিডন্ট নূর উদ্দিন আহমেদ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় কমিটির সদস্য আনসার আহমেদ উল্লাহ, যুক্তরাজ্য কমিটির ভাইস প্রেসিডেন্ট মতিয়ার চৌধুরী, নিলুফা ইয়াসমীন হাসান, জামাল আহমেদ খান, ট্রেজারার এনামুল হক, অর্গানাইজিং সেক্রেটারী শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, এসিস্টেন্ট জেনারেল সেক্রেটারী স্মৃতি আজাদ, ইন্টারন্যাশনাল সেক্রেটারি কাউন্সিলার পুস্পিতা গুপ্তা, প্রেস সেক্রেটারি আ স ম মাসুম, পাবলিকেশন সেক্রেটারি জুয়েল রাজ, কালচারাল সেক্রেটারি সেলিনা আক্তার জোছনা, নির্বাহী সদস্য সুশান্ত দাশ প্রশান্ত ও জোছনা পারভীন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ভিয়েনায় এশিয়া-প্যাসিফিক গ্রুপের সভাপতি হলেন রাষ্ট্রদূত মুহিত

অনলাইন ডেস্ক

ভিয়েনায় এশিয়া-প্যাসিফিক গ্রুপের সভাপতি হলেন রাষ্ট্রদূত মুহিত

অস্ট্রিয়াতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ভিয়েনাস্থ জাতিসংঘের সংস্থাসমূহ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত ২৯ জুলাই ভিয়েনায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের গ্রুপের (এপিজি) সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন।

ভিয়েনায় জাতিসংঘের বিভিন্ন সংস্থাসমূহ ও অন্যান্য বৈশ্বিক প্রক্রিয়ায় ৫৪ সদস্য রাষ্ট্রের অনন্য ও বৈচিত্র্যময় এই গ্রুপের অবস্থান সমন্বয়ের ক্ষেত্রে গ্রুপটির সভাপতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ সদ্য সাবেক সভাপতি আফগানিস্তানের কাছ থেকে সভাপতির দায়িত্বভার গ্রহণ করে যেখানে ভিয়েনায় নিযুক্ত এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের স্থায়ী প্রতিনিধি এবং অন্যান্য কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


অনুষ্ঠানে রাষ্ট্রদূত মুহিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), জলবায়ু পরিবর্তন রোধ, পারমাণবিক প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহার, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্প উন্নয়ন, সন্ত্রাস মোকাবেলা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, দুর্নীতি দমন এবং চলমান করোনা মহামারি মোকাবেলা ও কোভিড-পরবর্তী সবুজ পুনরুদ্ধারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের স্বার্থ সংরক্ষণে তার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

যুক্তরাজ্য সফররত পরিবেশমন্ত্রী

প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না

অনলাইন ডেস্ক


প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো  ভুলতে পারবে না

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার পরে সেসময় প্রবাসে বসবাসরত দেশপ্রেমিক বাঙালি নেতৃবৃন্দ বহির্বিশ্বে বাংলাদেশের স্বাধীনতার সপক্ষে জনমত সৃষ্টিতে যে অসামান্য অবদান রাখেন, তা বাঙালি জাতি কখনও  ভুলতে পারবে না বলে জানিয়েছেন  পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন। 

তিনি বলেন, প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অক্লান্ত পরিশ্রমের ফলে বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলির জনমত স্বাধীনতার পক্ষে আসে। ফলে আমাদের স্বাধীনতা অর্জন ত্বরান্বিত হয় এবং স্বাধীনতার পর পরই অনেক দেশ বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে। 

পরিবেশমন্ত্রী শুক্রবার বিকেলে ইস্ট লন্ডনের সিডনি স্ট্রিটে স্থাপিত বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ এবং  গার্ডেন অফ পিস কবরস্থানে অবস্থিত প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি মরহুম আলহাজ উস্তার আলীর কবর জিয়ারতকালে উপস্থিত স্থানীয় বাঙালি কমিউনিটির সদস্যদের উদ্দেশে এসব কথা বলেন। 

পরিবেশমন্ত্রী বলেন, প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের এই অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার তাদের বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি প্রদান করছে। শুধু জাতীয়ভাবেই নয়, ব্যক্তি পর্যায়েও তাদের এই অবদান আমাদের শ্রদ্ধার সাথে স্মরণ করতে হবে। 

এসময় মন্ত্রী প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টি, দেশের এবং এলাকার মানুষের কল্যাণে আজীবন কাজ করে যাওয়া মরহুম উস্তার আলীর অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতৃবৃন্দ,স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ, জুড়ী-বড়লেখার প্রবাসী নাগরিকগণ এবং মরহুম উস্তার আলী সাহেবের পরিবারের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর