ঘুরে দাঁড়িয়ে ড্র, যে কৌশলে খেললো বাংলাদেশ

অনলাইন ডেস্ক

ঘুরে দাঁড়িয়ে ড্র, যে কৌশলে 
খেললো বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ বেশ কঠিন হবে বলেই মনে করা হয়েছিল। এখান থেকে পয়েন্ট বের করতে চাইলে সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে ফুটবলারদের পারফর্ম করতে হবে বলে জানিয়েছিলেন জামাল ভূঁইয়া।

এই কঠিন সমীকরণের ম্যাচের অনেকটা সময় পিছিয়ে ছিল বাংলাদেশ। শঙ্কা জেগেছিল তিন পয়েন্ট হারানোর। শেষ পর্যন্ত তা হতে দেয়নি লাল-সবুজ দল। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশ পিছিয়ে থেকে আফগানিস্তানকে রুখে দিয়েছে ১-১ গোলে। এর ফলে বাংলাদেশকে এক পয়েন্ট দিয়েছেন পরীক্ষিত ডিফেন্ডার তপু বর্মণ।

আরও পড়ুন:

দুর্দান্ত গোলে আফগানদের রুখে দিল বাংলাদেশ

বৃহস্পতিবার (৩ জুন) প্রতিপক্ষের সামর্থ্য বিবেচনায় জেমি ডের ৪-২-৩-১ ফরমেশন কাজ করেছে প্রথম মিনিট থেকেই। তপু, রাফিদের জমাট রক্ষণ আরো শক্তিশালী হয়ে উঠেছিল হোল্ডিং মিডফিল্ডে জামাল, জনির বদৌলতে। তবে দ্বিতীয়ার্ধে ছোট্ট ভুলে গোল খেয়ে যায় বাংলাদেশ।  ৪৮তম মিনিটে দারুণ আক্রমণের ফল তুলে নেয় আফগানরা। ডান দিক থেকে সতীর্থের ডিফেন্সচেরা বাড়ানো পাস থেকে বল পেয়ে আলতো টোকায় বল জালে জড়ান আমিরুদ্দিন।

প্ল্যান প্লাটাতে হবে বুঝতে পেরে সেই পথেই হাঁটলেন জেমি। মধ্য মাঠের সেনানী বদলে পাক্কা ফরোয়ার্ড নামান। গোল একট খেলেও যা, পাঁচটাও তাই। তবে প্রতিপক্ষের জাল খুঁজে পেলেই বাজিমাত। দীর্ঘ সময় গোল শোধের জন্য মরিয়া চেষ্টা চালায় বাংলাদেশ। অবশেষে ৮৪তম মিনিটে তপু ভাঙেন আফগানদের রক্ষণ। আর তাতেই ড্র নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

যে দুটি ম্যাচে পয়েন্ট তোলার লক্ষ্য নিয়ে কাতার গেছে বাংলাদেশ সেটা আপাতত সফল। পরেরটায় ভারতের বিপক্ষে যদি জয় তুলে নেয়া যায় তবে সেটা হবে দুর্দান্ত।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

১৬ বছরের স্মৃতির ইতি টেনে রিয়াল ছাড়ার কারণ জানালেন রামোস

অনলাইন ডেস্ক

১৬ বছরের স্মৃতির ইতি টেনে রিয়াল ছাড়ার কারণ জানালেন রামোস

স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রামোস। সেই ১৬ বছর আগে রিয়াল মাদ্রিদের সঙ্গে নিজের নাম জড়ান। এই ১৬ বছরে দলের সঙ্গে হাজারো স্মৃতি রামোসের। এবার রিয়ালের সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্কে ইতি টানলেন এই মিডফিল্ডার।

বৃহস্পতিবার এক আবেগঘন পরিবেশে সংবাদ সম্মেলনে হাজির হন রামোস। বলেন, রিয়াল ছাড়াটাই তাঁর জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত। রিয়াল ছাড়ার মাধ্যমে তাঁর জীবনের মহান অধ্যায়ে ছেদ পড়ল।

বিদায়বেলায় অশ্রুসিক্ত চোখে ৩৫ বছর বয়সী স্প্যানিশ ডিফেন্ডার বলেন, ‘সময় হয়ে গেছে। আমার জীবনের সবচেয়ে কঠিন সময় বলা যায়। সময় এসে গেছে রিয়াল মাদ্রিদকে বিদায় বলে দেওয়ার। আমার বাবার হাত ধরে এখানে এসেছিলাম (কান্না)।’

তিনি আরও বলেন, ‘নিজেকে সামলানো কঠিন হয়ে যাচ্ছে। আমি খুব করে চেয়েছিলাম আমাদের স্টেডিয়াম সান্তিয়াগো বার্নাব্যুতে বিদায় বলে দেওয়ার। ধন্যবাদ, রিয়াল মাদ্রিদ। আমার হৃদয়ে আজীবন থাকবে তুমি। আমার জীবনের সবচেয়ে অসাধারণ সময় কেটেছে এখানে। সবাইকে ধন্যবাদ। এটা বিদায়ের চেয়েও বেশি কিছু; আমাদের দেখা হবে, কারণ আমি ফিরে আসবো।’

আরও পড়ুন


ঢাকায় পরীক্ষা করা ৬৮ শতাংশ নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট

ঢাকা ব্যাংকের ভল্ট থেকে ৪ কোটি টাকা উধাও, দুই কর্মকর্তা আটক

অন্তরঙ্গ ছবি ধারণ করে আরও ২ নায়িকাকে ফাঁদে ফেলেছিল পরীর বন্ধু অমি

জাতিসংঘের কাছ থেকে প্রশংসা পেলেন তেজগাঁওয়ের সেই ডিসি


বিদায়ের কারণ হিসেবে রামোস বলেন, ‘আমার প্রথম পছন্দ ছিল থেকে যাওয়া। আমাকে বেতনে কিছু কাটছাঁট করে ১ বছরের চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছিল। অর্থ কোনো সমস্যা নয় এখানে। আমি আমার এবং আমার পরিবারের জন্য দুই বছরের চুক্তি চেয়েছিলাম। শেষদিকে আমি ১ বছরের চুক্তি মেনেও নিয়েছিলাম, কিন্তু ক্লাবের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হলো, প্রস্তাব আর টেবিলে নেই।’

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ব্রাজিলের কাছে পাত্তাই পেল না পেরু

অনলাইন ডেস্ক

ব্রাজিলের কাছে পাত্তাই পেল না পেরু

এবার কোপা আমেরিকায় পেরুকে উড়িয়ে দিল নেইমার-স্যান্দ্রোরা। ব্রাজিলের দ্বিতীয় ম্যাচে পেরুর বিপক্ষে বড় জয় পেয়েছে তারা। স্যান্দ্রো, নেইমার, এভারটন ও রিকারলিসনের গোলে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে পেরুকে। প্রথমার্ধে ভালো খেলা পেরুকে দ্বিতীয়ার্ধে পাত্তাই দেয়নি সেলেকাওরা।

প্রথমার্ধে ম্যাচের ১২ মিনিটে গোল করেন ব্রাজিলের আলেক্স স্যান্দ্রো। এ সময় গ্যাব্রিয়েল জেসুস ডানদিক থেকে বক্সের মধ্যে বল বাড়িয়ে দেন স্যান্দ্রোকে। স্যান্দ্রো কাছ থেকে শট নিয়ে জালে জড়ান। তার গোলটি প্রথমার্ধে আর শোধ দিতে পারেনি পেরু। যদিও বলের দখল বেশি ছিল পেরুর কাছে। এমনটি অন টার্গেটেও বেশি শট নিয়েছে তারা।

প্রথমার্ধে ৫৫ শতাংশ বলের দখল ছিল পেরুর কাছে। তারা গোলপোস্টে ৫টি শট নেয়। তার মধ্যে ২টি ছিল অন টার্গেটে। অন্যদিকে ব্রাজিল গোলপোস্টে ৪টি শট নেয়। তার মধ্যে ১টি ছিল অন টার্গেটে। সেটি থেকেই গোল করেন স্যান্দ্রো।

বিরতির পর নিজেদের দারুণভাবে গুছিয়ে নেয় ব্রাজিল। আরও তিনবার পেরুর জালে বল জড়ায়। ৬৮ মিনিটে নেইমার গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। এ সময় ডি বক্সের সামনে ফ্রেড বল বাড়িয়ে দেন নেইমারকে। বল পেয়ে নেইমার দুই কদম ডানদিকে সরে শট নেন। পেরুর রক্ষণভাগের খেলোয়াড়ের পায়ের ফাঁক গলে বল জালে জড়ায়। গোলরক্ষক ঝাপিয়ে পড়েও বলের নাগাল পাননি।

আরও পড়ুন


আবারও গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী

নন্দীগ্রামের ভোটের ফলাফল নিয়ে হাইকোর্টে মমতা

এবার শেষ ষোল নিশ্চিত করল নেদারল্যান্ডস

ঘুমানোর আগে আয়াতুল কুরসির আমলের বিশেষ ফজিলত


এরপর ৯০ মিনিটে এভারটন রিবেইরো ও যোগ করা সময়ে (৯০+৩) রিকালিসন গোল করে ৪-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন।

এর আগে কোপা আমেরিকার ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিল ৩-০ গোলে হারিয়েছিল ভেনেজুয়েলাকে। আর ‘বি’ গ্রুপে বৃহস্পতিবার (২৪ জুন) তৃতীয় ম্যাচে সকাল ৬টায় কলম্বিয়ার মুখোমুখি হবে নেইমার-জেসুসরা। আর ২৮ জুন রাত ৩টায় ইকুয়েডরের বিপক্ষে লড়বে তারা।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

এবার শেষ ষোল নিশ্চিত করল নেদারল্যান্ডস

অনলাইন ডেস্ক

এবার শেষ ষোল নিশ্চিত করল নেদারল্যান্ডস

এবার তৃতীয় দল হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো নিশ্চিত করল নেদারল্যান্ডস। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারিয়েছে ডাচরা।

বৃহস্পতিবার রাতে আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় ‘সি’ গ্রুপের ম্যাচে শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য বিস্তার করে জয় তুলে নেয় নেদারল্যান্ডস।

খেলতে নেমে ১১তম মিনিটে পেনাল্টি থেকে নেদারল্যান্ডসকে এগিয়ে নেন ডিপাই। অস্ট্রিয়ার ডাভিড আলাবা ডি-বক্সে ডামফ্রিসকে ফাউল করলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর সেখান থেকে গোল করতে কোনো ভুল করেননি এই ফরোয়ার্ড। বিরতির পর ৬৭তম মিনিটে ব্যবধান বাড়ান ডামফ্রিস। মাঝমাঠে ডিপাই বল বাড়ান ডোনিয়েল মালেনকে। এগিয়ে গিয়ে ডি-বক্সে ঢুকে তিনি ডান দিকে পাস দেন ডামফ্রিসকে। কাছ থেকে তার নেওয়া শট গোলরক্ষকের হাত ছুঁয়ে জালে জড়ায়।

আরও পড়ুন


ঘুমানোর আগে আয়াতুল কুরসির আমলের বিশেষ ফজিলত

সূরা ইয়াসিন: আয়াত ২০-২৭, যেসব বিষয়ে ইঙ্গিত করা হয়েছে

বারডেম হাসপাতালের নীচে আগুন

ওই নারী যত উপরে পা তুলে আঘাত করল, শতকরা ৯৮ জনই এটা পারে না: টিপু


এর আগে নিজেদের প্রথম ম্যাচে ইউক্রেনকে ৩-২ গোলে হারিয়ে শুভসূচনা করেছিল নেদারল্যান্ডস। এই গ্রুপে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে দলটি। সমান ম্যাচে একটি করে জয় এবং হারে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় ইউক্রেন ও অস্ট্রিয়া। আর এখন পর্যন্ত কোনো পয়েন্ট না পাওয়া নর্থ মেসিডোনিয়ার শেষ ষোলোও ওঠা প্রায় কঠিন হয়ে পড়েছে।

নিজেদের শেষ ম্যাচে আগামী সোমবার নর্থ মেসিডোনিয়ার মুখোমুখি হবে নেদারল্যান্ডস। একই সময়ে ইউক্রেনের বিপক্ষে মাঠে নামবে অস্ট্রিয়া।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

শেষ ষোলোয় স্থান পেল বেলজিয়াম

অনলাইন ডেস্ক

শেষ ষোলোয় স্থান পেল বেলজিয়াম

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ডেনমার্ককে ২-১ গোলে হারিয়েছে বেলজিয়াম। এরইসঙ্গে টানা দুই জয়ে এক ম্যাচ বাকি থাকতে আসরটির শেষ ষোলো নিশ্চিত করল ফিফার শীর্ষ দেশটি।

 এ ম্যাচে ইনজুরি থেকে ফিরেই নায়ক বনে যান কেভিন ডি ব্রুইনা। দল শুরুতে পিছিয়ে পড়ার পরও একটি গোলে সহায়তা করে নিজে একটি গোল করে জয় নিশ্চিত করেন।
 এ ম্যাচে ডেনিশ ফুটবলার ক্রিস্তিয়ান এরিকসেনের সম্মান ও সমর্থনে ১০ মিনিটে গ্যালারিতে উপস্থিত সব দর্শক একসঙ্গে দাঁড়িয়ে হাততালি দিতে থাকে। গত শনিবার এই মাঠেই ডেনমার্ক-ফিনল্যান্ড ম্যাচের ৪৩তম মিনিটে কার্ডিয়াক অ্যারস্টে মাঠে লুটিয়ে পড়েন। মাঠে দীর্ঘক্ষণ চিকিৎসা দেওয়ার পর তাকে হাসপাতালে নেওয়া হয়। অবশ্য তিনি এখন সুস্থ আছেন।

 বৃহস্পতিবার কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে অবশ্য ম্যাচের একেবারে শুরুতেই পিছিয়ে পড়ে বেলজিয়াম।  দলটির জেসন দেনায়ের ভুলে গোলটি হজম করে তারা। তার ভুল পাসে প্রতিপক্ষের পিয়ের-এমিলে হোয়বিয়ের্গ বল পেলে তিনি পাস দেন ইউসুফ পোলসেনকে। লাইপজিগের এই ফরোয়ার্ড বল নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে কোনাকুনি শটে দলকে লিড এনে দেন ।

প্রথমার্ধে আরও বেশকিছু সুযোগ তৈরি করে ডেনমার্ক। তবে সেখান থেকে গোল আদায় করে নিতে পারেনি। অপরদিকে বেশ ভুগতে দেখা যায় বেলজিয়ামকে। এ সময় উল্লেখ যোগ্য কোনো আক্রমণ রচনা করতে পারেনি তারা।

অবশ্য বিরতির পর স্বরূপে ফেরে বেলজিয়াম। এরই ধারাবাহিকতায় ৫৪তম মিনিটে সমতায় ফেরে দলটি। রোমেলু লুকাকুর পাস থেকে দেন কেভিন ডে ব্রুইনেকে। চোট কাটিয়ে ফেরা এই মিডফিল্ডার তোরগান হ্যাজার্ডের দিকে বল বাড়িয়ে দেন। আর ফাঁকায় বল পেয়ে বাকি কাজ সারতে কোনো সমস্যা হয়নি হ্যাজার্ডের।

আরও পড়ুন:


পরীমনি কেনো এতো রাতে বোট ক্লাবে যাবে: সোহান (ভিডিও)

যে কষ্টে আছেন পরীমনি

অনেক দিন পর মুক্তি পেলাম: পরীমনি

যে কারণে গাজার ‘আগুনে বেলুন’কে এত ভয় ইসরাইলের


পরে ৭০তম মিনিটে ডি ব্রুইনার গোলেই জয় নিশ্চিত করে বেলজিয়াম। সতীর্থের পাস থেকে ২০ গজ দূর থেকে দারুণ এক জোরালো শটে ঠিকানা খুঁজে নেন এই ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে রাশিয়াকে ৩-০ গোলে হারিয়ে শুভসূচনা করেছিল বেলজিয়াম। তবে টানা দ্বিতীয় হারে পরের রাউন্ডে ওঠার পথটা ভীষণ কঠিন হয়ে পড়ল ডেনমার্কের।

আগামী সোমবার নিজেদের শেষ ম্যাচে ফিনল্যান্ডের বিপক্ষে খেলবে বেলজিয়াম। রাশিয়া ও ডেনমার্ক একই দিন মুখোমুখি হবে।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

কোকের বোতল সরিয়ে দিলেন লোকাতেল্লিও

অনলাইন ডেস্ক

কোকের বোতল সরিয়ে দিলেন লোকাতেল্লিও

পর্তুগিজ অধিনায়ক রোনালদো টেবিল থেকে কোকাকোলার বোতল দূরে সরিয়ে রাখার পর এবার একই ঘটনা ঘটালেনমানুয়েল লোকাতেল্লি।

সুইজারল্যান্ডের বিপক্ষে ইতালির ৩-০ গোলের জয়ের পর সংবাদসম্মেলনে পানির বোতল রেখে কোকাকোলার বোতল সরিয়ে দিলেন এই মিডফিল্ডার।

সংবাদ সম্মেলনে এসে লোকাতেল্লি বসার আগেই একটি পানির বোতল রাখেন ও কোকের দুটি বোতল সরিয়ে দেন। যদিও ইউরোর এবারের আসরে অফিসিয়াল স্পন্সর কোকাকোলা।

আরও পড়ুন:


যে কারণে গাজার ‘আগুনে বেলুন’কে এত ভয় ইসরাইলের

ঠাকুরগাঁওয়ে ঋণের চাপে ব্যবসায়ীর আত্মহত্যা

মালয়েশিয়ায় করোনায় প্রবাসীর মৃত্যু


এর আগে পর্তুগাল-হাঙ্গেরির ম্যাচের আগে পর্তুগিজ অধিনায়ক রোনালদো টেবিল থেকে কোকাকোলার বোতল দূরে সরিয়ে রাখেন। এরপর সবাইকে পানি পান করার আহ্বান জানিয়ে একটি পানির বোতল সামনে রেখে সংবাদ সম্মেলন শুরু করেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী তারকা।

পর্তুগিজ উইঙ্গারের এই কাণ্ডে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েছে বিখ্যাত কোমল পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র রিপোর্ট অনুযায়ী, রোনালদো কোকাকোলার বদলে পানি খাওয়ার আহ্বান জানানোর পর শেয়ারের দাম কমে যাওয়ায় প্রায় চার শ কোটি ডলার (বাংলাদেশের মুদ্রায় প্রায় ৩৪ হাজার কোটি টাকা) হারিয়েছে কোম্পানিটি।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর