ঘুরে দাঁড়িয়ে ড্র, যে কৌশলে 
খেললো বাংলাদেশ

ঘুরে দাঁড়িয়ে ড্র, যে কৌশলে খেললো বাংলাদেশ

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ বেশ কঠিন হবে বলেই মনে করা হয়েছিল। এখান থেকে পয়েন্ট বের করতে চাইলে সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে ফুটবলারদের পারফর্ম করতে হবে বলে জানিয়েছিলেন জামাল ভূঁইয়া।

এই কঠিন সমীকরণের ম্যাচের অনেকটা সময় পিছিয়ে ছিল বাংলাদেশ। শঙ্কা জেগেছিল তিন পয়েন্ট হারানোর।

শেষ পর্যন্ত তা হতে দেয়নি লাল-সবুজ দল। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশ পিছিয়ে থেকে আফগানিস্তানকে রুখে দিয়েছে ১-১ গোলে। এর ফলে বাংলাদেশকে এক পয়েন্ট দিয়েছেন পরীক্ষিত ডিফেন্ডার তপু বর্মণ।

আরও পড়ুন:

দুর্দান্ত গোলে আফগানদের রুখে দিল বাংলাদেশ

বৃহস্পতিবার (৩ জুন) প্রতিপক্ষের সামর্থ্য বিবেচনায় জেমি ডের ৪-২-৩-১ ফরমেশন কাজ করেছে প্রথম মিনিট থেকেই।

তপু, রাফিদের জমাট রক্ষণ আরো শক্তিশালী হয়ে উঠেছিল হোল্ডিং মিডফিল্ডে জামাল, জনির বদৌলতে। তবে দ্বিতীয়ার্ধে ছোট্ট ভুলে গোল খেয়ে যায় বাংলাদেশ।   ৪৮তম মিনিটে দারুণ আক্রমণের ফল তুলে নেয় আফগানরা। ডান দিক থেকে সতীর্থের ডিফেন্সচেরা বাড়ানো পাস থেকে বল পেয়ে আলতো টোকায় বল জালে জড়ান আমিরুদ্দিন।

প্ল্যান প্লাটাতে হবে বুঝতে পেরে সেই পথেই হাঁটলেন জেমি। মধ্য মাঠের সেনানী বদলে পাক্কা ফরোয়ার্ড নামান। গোল একট খেলেও যা, পাঁচটাও তাই। তবে প্রতিপক্ষের জাল খুঁজে পেলেই বাজিমাত। দীর্ঘ সময় গোল শোধের জন্য মরিয়া চেষ্টা চালায় বাংলাদেশ। অবশেষে ৮৪তম মিনিটে তপু ভাঙেন আফগানদের রক্ষণ। আর তাতেই ড্র নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

যে দুটি ম্যাচে পয়েন্ট তোলার লক্ষ্য নিয়ে কাতার গেছে বাংলাদেশ সেটা আপাতত সফল। পরেরটায় ভারতের বিপক্ষে যদি জয় তুলে নেয়া যায় তবে সেটা হবে দুর্দান্ত।

news24bd.tv নাজিম