সাংবাদিকের আত্মা থাকতে হবে, একই সঙ্গে মেরুদণ্ড

শওগাত আলী সাগর

সাংবাদিকের আত্মা থাকতে হবে, একই সঙ্গে মেরুদণ্ড

Other

দুপুর থেকেই লাইনটা মাথায় ঘুর ঘুর করছে। কিছুতেই সরানো যাচ্ছে না। “As journalists, we need both a soul and a spine.”  একজন সাংবাদিকের আত্মা থাকতে হবে, একই সাথে থাকতে হবে মেরুদণ্ড। কথাটা বলেছেন Marty Baron, ওয়াশিংটন পোষ্টের সম্পাদক হিসেবে ২০১২ সাল থেকে দায়িত্ব পালন শেষে গত ফেব্রুয়ারিতে তিনি অবসরে গেছেন।

সিবিসি নিউজের রিপোর্টার লরেন পেলি টুইটারে তার প্রোফাইলে  কোটেশনের মতো করে লাইনটা লিখে রেখেছেন। তাঁর টুইট পড়তে গিয়ে  লাইনটা এমনভাবে ঝাকুঁনি দিলো যে গুগলে মার্টি ব্যারনকে হাতড়ে বেড়ালাম অনেকক্ষণ। হাতড়ে বেড়াতে বেড়াতে তার একটা বক্তৃতাও শুনে ফেলি ভিডিওতে।  

‘রিপোর্টার (সাংবাদিক নয় কিন্তু) হয়ে ওঠা’ নিয়ে কথা বলতে বলতে তিনি বলছিলেন, Ultimately, you have to be a person of integrity. In order to do this job right, to do journalism right, you have to have both a soul and a spine. The soul means you have a strong sense of purpose, and the spine means that you can stick to that purpose, withstanding the pressures.

ইন্টিগ্রেটির কথা অবশ্য নতুন কিছু নয়।

soul কে ব্যাখ্যা করেছেন তিনি পারপাজ হিসেবে, রিপোর্টারের ’স্ট্রং সেন্স অব পারপাস’ থাকতে হবে, আর সেই ’পারপাসে’ অনড় থাকার মতো একটা শক্ত মেরুদণ্ড থাকতে হবে।  

আরও পড়ুন:

 ওমানে করোনায় ৭ ঘণ্টার ব্যবধানে বাংলাদেশি দুই ভাইয়ের মৃত্যু 

 যে কৌশলে পয়েন্ট পেল বাংলাদেশ

 কাবুলে বাসে বোমা বিস্ফোরণে নিহত ৪

‘রাধে’ সিনেমা দেখে যা বললেন সালমানের বাবা

 

মার্টি ব্যারনের কথাগুলো মাথার ভেতর নাচতে থাকে, আমি ভাবতে থাকি,আমি কি রিপোর্টার! আমার কি ’স্ট্রং সেন্স অব পারপাস’ আছে? সেই পারপাসে আমি কি অনড় থাকতে পারি? পারি কি?

মার্টি ব্যারনের আরো একটি কথা মাথায় ঢুকে আছে, Democracy dies in the darkness, সেটি নিয়ে পরে কখনো কথা বলা যাবে।

লেখক : প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম।  (ফেসবুক থেকে সংগৃহীত)

news24bd.tv নাজিম