আপাতত বাংলাদেশকেও টিকা দেওয়া হবে না: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

অনলাইন ডেস্ক

আপাতত বাংলাদেশকেও টিকা দেওয়া হবে না: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

বাংলাদেশে প্রায় ১৫ লক্ষ মানুষ ভারতের থেকে পাওয়া প্রথম দফার টিকা নিয়ে অপেক্ষা করছেন পরবর্তী ডোজ়ের জন্য। দ্বিতীয় ডোজ়ের সময় পেরিয়ে গিয়েছে আড়াই-তিন মাস।

আনন্দবাজার সূত্রে জানা যায়, ভারত স্পষ্ট জানিয়ে দিয়েছে, আপাতত যা পরিস্থিতি তাতে কোনও ভাবেই অন্য কোনও রাষ্ট্রকে কোভিডের প্রতিষেধক পাঠাতে পারবে না ভারত। বরং তারা নিজেরাই এখন টিকা আমদানির চেষ্টা করছে।

এ নিয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আপনারা জানেন যে, প্রতিষেধক এবং অন্যান্য সরঞ্জাম বাইরের দেশগুলিতে রফতানির ক্ষেত্রে ভারতই সবার আগে ছিল। কিন্তু আমরা এখন বাইরে থেকে সরবরাহ (প্রতিষেধক) আমদানিকেই নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। সেই প্রেক্ষাপটে প্রতিষেধক রফতানির করার প্রশ্ন ওঠাটাই ঠিক নয়। আমরা এখন ঘরোয়া প্রতিষেধক তৈরির কর্মসূচিকেই মূল লক্ষ্যবস্তু করেছি।”

দেশটির কূটনীতিকদের মতে, প্রতিষেধক রফতানির কোন প্রশ্নই উঠছে না। তার কারণ দেশে যে ভাবে টিকাকরণ করা সম্ভব হবে বলে ধরে নেওয়া হয়েছিল তার ধারকাছ দিয়েও যেতে পারেনি মোদী সরকার। কিন্তু সেই সঙ্গে এই বিতর্কও উঠছে যে, কেন্দ্র নিজে থেকেই বারবার বাংলাদেশ-সহ গোটা বিশ্বকে আশ্বস্ত করেছিল।

এপ্রিলের শুরুর দিকে, অর্থাৎ ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার ঠিক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক সংলাপে জানিয়েছিলেন, স্বাস্থ্য ক্ষেত্রে ভারতের যে-টুকু সম্পদ তা গোটা বিশ্বের সঙ্গে ভাগ করে নেওয়াতেই বিশ্বাস করে তার সরকার।


আরও পড়ুন


বরফ গলে আয়তন কমছে আইসল্যান্ডের!

লাউডস্পিকারে আজান বন্ধের যে ব্যাখ্যা দিল সৌদি আরব

ইরানে জাহাজডুবি, কয়েক ঘন্টা পরেই তেল শোধনাগারে আগুন

সীমান্ত পেরিয়ে আসা বিড়াল-কবুতর মেরে ফেলার নির্দেশ কিমের


বাংলাদেশের বক্তব্য, ভারতের এ-হেন আশ্বাসেই অন্য কোনও দেশের দিকে তাকানো হয়নি। এমনকি প্রাথমিক ভাবে ফিরিয়ে দেওয়া হয়েছিল চিনকেও।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘‘উপায়ান্তর না দেখে সেই এখন চিনেরই দ্বারস্থ হতে হচ্ছে। যদিও আমরা এখনও জানি না, যারা ভারতের কাছ থেকে প্রথম ডোজ় নিয়ে বসে রয়েছেন তাদের এখন প্রোটোকল কী হবে?’’

অবশ্য ভারতের পররাষ্ট্র সচিব এবং বাংলাদেশে নিযুক্ত প্রাক্তন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বেশ কিছু দিন আগেই ঘরোয়া ভাবে বাংলাদেশকে সতর্ক করেছিলেন। জানিয়েছিলেন, বাংলাদেশ যেন তাদের নাগরিকদের জন্য প্রতিষেধকের বিকল্প ব্যবস্থা করতে শুরু করে। কারণ, অন্য দেশকে দেওয়ার মতো বাড়তি টিকা ভারতের হাতে নেই।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

মেক্সিকোতে বাস দুর্ঘটনায় নিহত ১২

অনলাইন ডেস্ক

মেক্সিকোতে বাস দুর্ঘটনায় নিহত ১২

মেক্সিকোতে যাত্রীবাস উল্টে গিয়ে কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন ১০ জন। 

দেশটির উত্তরপূর্বাঞ্চলের রাজ্য তামাউলিপাসে মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। 

খবরে বলা হয়, নাগরিক সুরক্ষা সমন্বয়ক পেদ্রো গ্রানাদোস সাংবাদিকদের জানান, দুর্ঘটনায় বাসের চালকসহ নয়জন ঘটনাস্থলেই নিহত হন। হাসপাতালে নেয়ার পর মৃত্যু হয় আরও তিনজনের। আহতদের হাসপাতালে নেয়া হয়েছে।

আরও পড়ুন:


স্বাধীনতার মূল শর্ত হচ্ছে বাক, চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা: ফখরুল

এখনও খোঁজ মেলেনি আবু ত্ব-হা আদনানের, যা বলছে পুলিশ

রোনালদোকাণ্ডের পর এবার টেবিল থেকে বিয়ারের বোতল সরালেন পগবা


 

সীমান্তবর্তী শহর রেইনোসা থেকে পাশের রাজ্য নুয়েভো লিয়নের মনটেরির উদ্দেশ্যে বাসটি যাচ্ছিল। সেসময় এ দুর্ঘটনা ঘটে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

গুজরাটে দুই গাড়ির সংঘর্ষে নিহত ১০

অনলাইন ডেস্ক

গুজরাটে দুই গাড়ির সংঘর্ষে নিহত ১০

ভারতের গুজরাটের সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত হয়েছেন। বুধবার সকালে আনন্দ জেলার তারাপুর থানার ইন্দ্রনাজ গ্রামের কাছে এ ঘটনা ঘটে। 

তারাপুর থানার পুলিশ কর্মকর্তার বরাতে হিন্দুস্তান টাইমস ​জানিয়েছেন, আনন্দ জেলার তারাপুরকে আহমেদাবাদ জেলার ভাতামানকে সংযোগকারী একটি মহাসড়কে দুর্ঘটনাটি ঘটেছে।

আরও পড়ুন:


বিপদটা এখানেই

ফ্রান্সের কাছে জার্মানির হার

ওমানের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত বাংলাদেশ


তিনি বলেন, গাড়িতে একটি শিশুসহ মোট ১০ জন যাত্রী ছিল, বিপরীত দিক থেকে আসা দ্রুতগামী ট্রাকের ধাক্কায় তারা সবাই নিহত হয়েছেন।

ওই কর্মকর্তা জানান, গাড়ির ভেতর থেকে লাশগুলো বের করা হয়েছে। নিহতদের শনাক্ত করার চেষ্টা চলছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৫

অনলাইন ডেস্ক

সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৫

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। জঙ্গি গোষ্ঠী আল শাবাব এর দায় স্বীকার করেছে।

মঙ্গলবার সেনাবাহিনীর একটি শিবিরের সামনে নতুন নিয়োগকৃতদের লাইন লক্ষ্য করে হামলাটি চালানো হয়।


বিপদটা এখানেই

ফ্রান্সের কাছে জার্মানির হার

ওমানের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত বাংলাদেশ


 

বার্তা সংস্থা রয়টার্সের প্রত্যক্ষদর্শী একজন সাংবাদিক এ তথ্য জানিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, ওই লাশগুলো মোগাদিশুর জেনারেল দেগাবান সামরিক প্রশিক্ষণ শিবিরের বাইরে একটি চেকপয়েন্টে চালানো হামলায় যারা নিহত হয়েছেন, তাদের বলে নিশ্চিত করেছেন হাসপাতালটিতে থাকা কর্মকর্তারা।

আল শাবাবের রেডিও আল আনদালুসে বলা হয়েছে, জঙ্গি গোষ্ঠীটির যোদ্ধারা হামলাটি চালিয়েছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

সেই কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি সরকার

অনলাইন ডেস্ক

সেই কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি সরকার

ছয় বছর আগে রাজতন্ত্রবিরোধী আন্দোলনের দায়ে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় কাতিফ শহরে আটক এক কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সরকার। এই কিশোরের বিরুদ্ধে উসকানি সৃষ্টি এবং শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেয়ার অভিযোগ এনেছিল রিয়াদ।

এছাড়া, তার বিরুদ্ধে আরো ভিত্তিহীন নানা অভিযোগ এনেছিল সৌদি সরকার। কাতিফ হচ্ছে সৌদি আরবের শিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ একটি অঞ্চল।

গতকাল মঙ্গলবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করার ব্যাপারে একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, মুস্তাফা বিন হাশেম বিন ঈসা আল-দারভিশ নামে এই কিশোরের মৃত্যুদণ্ডের শাস্তি কার্যকর করা হয়েছে। সৌদি আরবের পূর্বাঞ্চলীয় দাম্মাম প্রদেশে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

আরও পড়ুন


এখনও খোঁজ মেলেনি আবু ত্ব-হা আদনানের, যা বলছে পুলিশ

দেশের নদীবন্দরে সতর্কতা

সংসদে এমপি চুন্নু বললেন, নাসির ‘ভালো লোক’

বিশ্বে করোনা আক্রান্তের সর্বশেষ তথ্য


সৌদি সরকার অভিযোগ করেছিল যে, মুস্তাফা দেশটির সরকারের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছিল, জাতীয় নিরাপত্তা হুমকির মুখে ফেলেছিল, সৌদি নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার জন্য একটি সন্ত্রাসী চক্র গড়ে তুলেছিল এবং উসকানি দিয়ে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টির চেষ্টা করেছে। সৌদি সরকারের এ সমস্ত অভিযোগ মানবাধিকার সংগঠনগুলো প্রত্যাখ্যান করে কিশোর মোস্তফার বিরুদ্ধে দেয়া মৃত্যুদণ্ডের আদেশ প্রত্যাহারের আহ্বান জানিয়েছিল। কিন্তু সৌদি সরকার এসব আহ্বানকে উপেক্ষা করে মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

২০১৫ সালে কাতিফ শহর থেকে মুস্তাফাকে আটক করা হয়। তখন তার বয়স ছিল ১৭ বছর। সূত্র: পার্সটুডে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

বিশ্বে করোনা আক্রান্তের সর্বশেষ তথ্য

অনলাইন ডেস্ক

বিশ্বে করোনা আক্রান্তের সর্বশেষ তথ্য

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৭৩ লাখ ৯৪ হাজার ৫৬৬ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখ ৩৭ হাজার ৬১০ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৬ কোটি ১৮ লাখ ২৫ হাজার ১৮৫ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে মঙ্গলবার (১৬ জুন) সকালে এই তথ্য জানা গেছে।

আরও পড়ুন:


বিপদটা এখানেই

ফ্রান্সের কাছে জার্মানির হার

ওমানের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত বাংলাদেশ

মুমিনদের সম্পর্কের গুরুত্ব, ছয়টি গুরুত্বপূর্ণ হক


ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ৫২ হাজার ১৮৫জন আর ৬ লাখ ১৫ হাজার ৭১৭ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৯৬ লাখ ৩২ হাজার ২৬১ জন এবং মারা গেছেন ৩ লাখ ৭৯ হাজার ৬০১ জন।

ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর