আর্সেনালের দায়িত্ব নিতে এনরিকের চাই ২৩০ মিলিয়ন ইউরো!

আর্সেনালের দায়িত্ব নিতে এনরিকের চাই ২৩০ মিলিয়ন ইউরো!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আর্সেনালের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন আর্সেন ওয়েঙ্গার। মৌসুম শেষেই গানার শিবির ছাড়ছেন তিনি। স্বাভাবিকভাবেই ওয়েঙ্গারের যোগ্য উত্তরসূরির খোঁজে কোমড় বেঁধে মাঠে নেমেছে আর্সেনাল কর্তৃপক্ষ। বেশ কয়েকজনের সঙ্গে কথা-বার্তা চালিয়েও যাচ্ছে তারা।

তবে লন্ডনের ক্লাবটির সম্ভাব্য কোচ হিসেবে যে ক’জনের নাম বাতাসে ভাসছে, তাদের মধ্যে এগিয়ে লুইস এনরিকে।  

ওয়েঙ্গারের উত্তরসূরি হিসেবে বার্সেলোনার সাবেক এই কোচই নাকি আর্সেনালের প্রথম পছন্দ। এনরিকেও গানারদের দায়িত্ব নিতে রাজি। তবে সে জন্য তিনি জুড়ে দিয়েছেন একটি শর্ত।

নতুন খেলোয়াড় কেনার জন্য তাকে বাজেট দিতে হবে ২৩০ মিলিয়ন ইউরো!

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এটা এখন প্রায় নিয়ম হয়ে গেছে। সব নামীদামী কোচরাই দায়িত্ব নেওয়ার আগে সংশ্লিষ্ট ক্লাবের কাছে দল বদলের বাজারে খরচ করার জন্য মোটা অঙ্কের ‘বাজেট’ দাবি করেন। চরম পেশাদারিত্বের এই যুগে প্রতিটা ক্লাবই সাফল্য পিপাসু। তাদের সাফল্য ক্ষুধা এতো বেশি যে, প্রত্যাশা দলীয় সামর্থকেও পেরিয়ে যায়। দল যেমনই হোক, সাফল্য তাদের চাই-ই। প্রত্যাশা পূরণ না হলে কোপ পড়ে কোচের ঘাড়ে।

নামাদামী কোচরাও তাই দায়িত্ব নেওয়ার আগেই দলের শক্তিবৃদ্ধির উৎসটা নিশ্চিত করতে চান। হোসে মরিনহো, পেপ গার্দিওলারা এই শর্ত নিশ্চিত করেই  ম্যানচেস্টার ইউনাইটেড আর সিটির হাল ধরেছেন। এনরিকেও সেই পথে হেঁটেই নাকি আর্সেনালের কাছে দাবি করে বসেছেন ২৩০ মিলিয়ন ইউরোর দলবদল বাজেট।

আর্সেনাল যুগে যুগে অনেক তারকা ফুটবলারের জন্ম দিয়েছে। কিন্তু লন্ডনের ক্লাবটি কখনোই দলবদলের বাজারে বড় অঙ্কের বিনিয়োগ করেনি। ইউরোপের অন্য বড় দলগুলো যেভাবে দু’হাতে টাকা ঢেলে তারকা খেলোয়াড় দলে ভেড়ায়, আর্সেনাল সেভাবে টাকায় উড়ায়নি কখনোই। বিশেষ করে ওয়েঙ্গারের ২২ বছরের জামানায় ক্লাব চেয়ারম্যান চিপস কেসউয়িক তো ‘কিপটে’ উপাধি পেয়ে গিয়েছিলেন।  

ওয়েঙ্গার যে আর্সেনালকে বানিয়ে ফেলেছিলেন টাকা কামানোর ‘আদর্শ বাণিজ্যিক প্রতিষ্ঠান’! কম দামে আনকোরা তরুণদের কিনে এনে, তাদেরই লালন-পালন করে তারকা বানিয়েছেন। পরে তাদের চড়া দামে বিক্রি করে মালিকপক্ষের হাতে তুলে দিয়েছেন মোটা অঙ্কের মুনাফা। সেই ওয়েঙ্গারের সম্ভাব্য উত্তরসূরি হিসেবে গানারদের গড়ে তুলতে এনরিকে জুড়ে দিয়েছেন ২৩০ মিলিয়ন ইউরোর বাজেট শর্ত!

৩ বছর দায়িত্ব পালন করে বার্সেলোনাকে দু’টি লিগসহ মোট ৯টি শিরোপা উপহার দিয়েছেন এনরিকে। মানে প্রতি বছরে দলকে জিতিয়েছেন গড়ে ৩টি করে শিরোপা! সাফল্যের গল্পটা অবিশ্বাস্যই। যার হাতে এমন সাফল্য জাদু আছে, তিনি তো শর্ত জুড়ে দেবেনই।

মজার ব্যাপার হলো, ৪৭ বছর বয়সী এনরিকে আর্সেনালকে এই শর্তটাও দিয়েছেন বেকার অবস্থায়। গেল মৌসুমে বার্সেলোনা কোচের পদ থেকে সরে দাঁড়ানোর পর থেকেই ‘বেকার’ এনরিকে। তাই বলে হাতে কাজ না থাকলেও চাকরির জন্য এতেটা লালায়িত নন, কেউ ডাকলেই চলে যাবেন। নিজের দাবি-দাওয়া নিশ্চিত করে তবেই না নতুন চাকরিতে যোগ দিবেন সাবেক এই অ্যাটাকিং মিডফিল্ডার।  

‘কিপটে’ আর্সেনাল কর্তৃপক্ষ এনরিকের শর্ত মেনে নেবে কি না, এখন সেটাই দেখার বিষয়।  

সূত্র: মার্কা, দ্য সান    ◙     অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর