অব্যবহৃত আড়াই কোটি ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র

অব্যবহৃত আড়াই কোটি ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী টিকার জন্য হাহাকার আর দরিদ্র দেশগুলোতে তীব্র সংকট সত্ত্বেও এরই মধ্যে নিজ দেশের প্রায় ৭০ শতাংশ জনগণকে ভ্যাকসিনের আওতায় নিয়ে এসেছে যুক্তরাষ্ট্র।

এরপরই নিজেদের অব্যবহৃত আড়াই কোটি ডোজ টিকা বিশ্বব্যাপী সরবরাহের ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ। বৃহস্পতিবার (০৩ জুন) এক বিবৃতিতে এ কথা জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আড়াই কোটি ডোজের মধ্যে প্রায় ৭৫ শতাংশই যাবে জাতিসংঘের বৈশ্বিক টিকা সহায়তা কর্মসূচি কোভ্যাক্সে।

বাকি টিকা জরুরি ভিত্তিতে সরাসরি মিত্র রাষ্ট্রগুলোকে দেওয়া হবে বলেও জানায় দেশটি।

পরে, ভার্চুয়াল ব্রিফিংয়ে টিকা সরবরাহের বিষয়ে বিস্তারিত জানান হোয়াইট হাউসের নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান।

তিনি বলেন, আপাতত আড়াই কোটির মধ্যে এক কোটি ৯০ লাখ ডোজ টিকা আমরা লাতিন আমেরিকা, ক্যারিবীয় দ্বীপপুঞ্জ, দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়া এবং আফ্রিকায় সরবরাহ করব। যেসব দেশে করোনার সংক্রমণ বাড়ছে একই সঙ্গে টিকা সংকট রয়েছে, টিকা সরবরাহের ক্ষেত্রে সেসব দেশে আমাদের অগ্রাধিকার থাকবে।

আড়াই কোটি ডোজের মধ্যে বাকি ২৫ শতাংশ ভ্যাকসিন জরুরি ভিত্তিতে মিত্র রাষ্ট্রগুলোকে সরবরাহ করা হবে। টিকা পাবে অবরুদ্ধ গাজা, পশ্চিম তীরসহ যুদ্ধকবলিত ও যুদ্ধবিধ্বস্ত দেশগুলোও।


আরও পড়ুন


ক্ষমতায় যেতে এবার রোহিঙ্গাদের নাগরিকত্বের টোপ!

টিকটকারদের ভয়ংকর ফাঁদ, কয়েকশ জনকে খুঁজছে পুলিশ

মা হচ্ছেন নুসরাত, নিজের নয় বলে মন্তব্য স্বামীর!

পাপারাজ্জি থেকে বাঁচতে মেয়েকে বুকে চেপে ধরলেন আনুশকা


এ ছাড়া নিজ দেশে তৈরি অ্যাস্ট্রাজেনেকার প্রায় ৬ কোটি ডোজ টিকাও ভবিষ্যতে বিশ্বের বিভিন্ন দেশে সরবরাহ করা হবে বলেও অঙ্গীকার করেন বাইডেন।

বিশ্বব্যাপী ৮ কোটি ডোজ টিকা সরবরাহের পরিকল্পনা জানিয়েছিল বাইডেন প্রশাসন। তারই প্রথম ধাপ হিসেবে এই আড়াই কোটি ডোজ টিকা দেয়া হচ্ছে।

news24bd.tv / নকিব