নাটোরে বাণিজ্যিক ভাবে উন্নত জাতের ঘাস চাষ

নাটোর প্রতিনিধি:

নাটোরে বাণিজ্যিক ভাবে উন্নত জাতের ঘাস চাষ

শুধু গবাদী পশুর খাদ্য হিসাইে নয় মাছের বিকল্প খাদ্যের চাহিদা পুরণে নেপিয়ার ও জাম্বু নামের উন্নত জাতের ঘাস বাণ্যিজিক ভাবে চাষ শুরু করেছেন আব্দুল মতিন দুলাল নামের এক কৃষক। কৃষক আব্দুল মতিন দুলালের বাড়ি নাটোরের সিংড়া উপজেলার বিয়াশ গ্রামে। প্রায় ৭ বিঘা পরিত্যক্ত জমিতে এই উন্নত জাতের ঘাস চাষে লাভবান হচ্ছেন তিনি। 

আব্দুল মতিনের দেখা দেখি এলাকার অনেক বেকার যুবকরাও এগিয়ে আসছেন এই ঘাস চাষে। আজ থেকে ৩০ বছর আগে কৃষক আব্দুল মতিন ছিলেন একজন বেকার যুবক। ১৯৯২ সালে যুব উন্নয়ন প্রশিক্ষণ নিয়ে এই এলাকার পরিত্যক্ত পুকুর পরিস্কার পরিছন্ন করে তিনিই প্রথম মাছ চাষ শুরু করেন। 

মাত্র ১০ থেকে ১৫ বছরের মধ্যে বেকার থেকে একজন সফল মাছ চাষি ও সচ্ছল ব্যক্তি হিসাবে প্রতিষ্ঠিত পান এবং এলাকার মানুষের কাছে মৎস্য দুলাল নামে পরিচিত লাভ করেন তিনি। আব্দুল মতিনের কাছ থেকে মাছ চাষের পরার্মশ নিয়ে অনেক বেকার যুবকরা মাছ চাষ শুরু করেন এবং তারাও সফল হন। 

আরও পড়ুন:


সুনামগঞ্জে বেহাল সড়ক সংস্কারের দাবিতে এলাবাসীর মানববন্ধন

হামাসের ঘাঁটিতে বিস্ফোরণ, ২ ফিলিস্তিনি যোদ্ধা নিহত

বিদ্যুতের তারে জড়িয়ে চাচা-ভাতিজার মৃত্যু

বাগেরহাটে হু-হু করে বাড়ছে করোনা সংক্রামণ


মাছ চাষের পাশা পাশি ৪ বছর আগে শুরু করেছেন উন্নত জাতের বাছুর পালন। সেই থেকে গড়ে তুলেছেন ক্ষুদে খামার। গবাদী পশুর খাদ্য ও মাছের বিকল্প খাদ্যের চাহিদা পুরণে মাছ চাষ ও গরু খামারীর পাশা পাশি এখন বাণ্যিজিক ভাবে চাষ করছেন উন্নত জাতের ঘাস চাষ। মাত্র ৩ বছরে ঘাস চাষেও সফল আব্দুল মতিন।

আব্দুল মতিন দুলাল জানান, গ্লাস কার্প প্রজাতির মাছের প্রধান খাদ্য ঘাস। আমার পুকুরে এই গ্লাস কার্প প্রজাতি মাছের খাদ্য হিসাবে এই ঘাস দেই। ওই মাছ গুলো যখন খাবার খেয়ে মলত্যাগ করে তখন এই মলই হয় অন্য মাছের  খাদ্য। এভাবে আমি মাছের বিকল্প খাদ্য হিসাবে এই ঘাস ব্যবহার করি। এছাড়া এই ঘাস বাণ্যিজিক ভাবে বিভিন্ন হাট বাজারে বিক্রয় করি। অনেকেই জমি থেকে ঘাস কিনে নেন। ঘাস চাষে আমার প্রতি বিঘা জমিতে খরচ হয় ১০ থেকে ১২ হাজার টাকা। বিক্রয় হয় ৬০ থেকে ৭০ হাজার টাকা। 

উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ এস এম খুরসীদ আলম বলেন, সিংড়া উপজেলায় দুগ্ধ গাভী সহ ৪ লাখের বেশি গরু আছে। দিন দিন চারণ ভুমি কমে যাওয়ায় এখানে প্রাকৃতিক ঘাসের ঘারতি আছে প্রায় ১ হাজার ৫০ মেট্রিক টন। ইতোমধ্যে সারাদেশের মত এই উপজেলাতেও বাণ্যিজিক ভাবে ঘাস চাষ শুরু হয়েছে। আগ্রহী কৃষকদের মাঝে আমরা বিনামুল্যে ঘাসের কাটিং বিতরণ সহ পরার্মশ দিযে সহযোগিতা করছি। আশা করা যায় অল্প দিনের মধ্যে এই উপজেলায় ঘাসের যে ঘারতি আছে তা পুরণ হবে।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

যুক্তরাজ্যে রপ্তানির সুযোগ চায় বিজিএমইএ

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে রপ্তানির সুযোগ চায় বিজিএমইএ

যুক্তরাজ্যের বাজারে বাংলাদেশের পণ্যের জন্য রপ্তানির সুযোগ সৃষ্টি এবং যুক্তরাজ্য থেকে আরও বিদেশি বিনিয়োগ আনার জন্য আহ্বান জানিয়েছেন তৈরি পোশাক খাতের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

মঙ্গলবার (২২ জুন) বিজিএমইএ অফিসে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এবং বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটিতে তিনি এই আহ্বান জানান।

বৈঠকে বাংলাদেশের স্বলোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের প্রেক্ষাপটে নতুন চ্যালেঞ্জসমূহ, সম্ভাব্য শুল্ক পরিবর্তন এবং স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ পরবর্তী পর্যায়ে বাংলাদেশ কীভাবে যুক্তরাজ্যের বাজার ধরে রাখতে পারে সে বিষয়ে আলোচনা হয়।

বিজিএমইএ সভাপতি বলেন, কোভিড-১৯ সংকটকালে কিছু ব্রিটিশ ব্র্যান্ড বাংলাদেশ থেকে পোশাক আমদানি করলেও এখন পর্যন্ত সংশ্লিষ্ট বাংলাদেশি রপ্তানিকারকদের রপ্তানি বিল পরিশোধ করেনি। এতে পোশাক শিল্পের সেসব উদ্যোক্তারা সংকটে পড়েছেন। উল্লেখিত ব্র্যান্ডরা যেন অনতিবিলম্বে রপ্তানি বিল পরিশোধ করেন, সে বিষয়ে সহযোগিতা করার জন্য বিজিএমইএ সভাপতি যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনারকে অনুরোধ জানান।

এ সময় বিজিএমইএ সহ-সভাপতি মিরান আলীও উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

‘ইভ্যালি ঈদ ফ্যাশন সাইক্লোন’ নিয়ে আসছে মিথিলা

অনলাইন ডেস্ক

‘ইভ্যালি ঈদ ফ্যাশন সাইক্লোন’ নিয়ে আসছে মিথিলা

দেশীয় ই-কমার্স মার্কেটপ্লেস ইভ্যালি ডট কম ডট বিডি’তে ‘ঈদ ফ্যাশন সাইক্লোন’ নিয়ে আসছেন জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। আসন্ন ঈদ উল আযহা’কে কেন্দ্র করে গ্রাহকদের জন্য বিশেষভাবে সাজানো এই ফ্যাশন সাইক্লোন অফারে দেশি-বিদেশি ফ্যাশন ব্র্যান্ডের পণ্য সুলভ মূল্যে কেনা যাবে ইভ্যালি থেকেই।

রোববার (২০ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয় ইভ্যালির পক্ষ থেকে। এতে বলা হয়, প্রতি সপ্তাহের সোমবার রাত ১০টায় ফ্যাশন ও লাইফস্টাইল পণ্যের বিশেষ এই অফার নিয়ে হবে ফ্যাশন সাইক্লোন। আর সোমবারের (২১ জুন) সাইক্লোনটি হবে ঈদ উল আযহা’কে কেন্দ্র করে।

সম্প্রতি ইভ্যালির পক্ষে এক ওভিসি’তে অংশ নেন প্রতিষ্ঠানটির ব্র্যান্ড এম্বাসেডর এবং ‘ফ্যাশন ফেস অব ইভ্যালি’ রাফিয়াত রশিদ মিথিলা। সেখানেই এই ফ্যাশন সাইক্লোন সম্পর্কে জানান দেন তিনি। প্রায় এক বছরেরও বেশি সময় পর ইভ্যালির মাধ্যমে আবারও বিজ্ঞাপনে ফিরে আসলেন মিথিলা।

রাফিয়াত রশিদ মিথিলা বলেন, ভারতে অবস্থান করা ও করোনার কারণে প্রায় এক বছর কোন বিজ্ঞাপনে আমার কাজ করা হয়নি। ইভ্যালির ‘ব্র্যান্ড এম্বাসেডর’ এবং ‘ফ্যাশন ফেস’ হিসেবে এই বিজ্ঞাপনের মধ্যে দিয়ে আবারও কাজে ফিরে আসার বিষয়টি ছিল সত্যিই দারুণ। আশা করি ইভ্যালির প্রায় ৫০ লক্ষ গ্রাহকদের এই সাইক্লোন অফার ভালো লাগবে।


আরও পড়ুনঃ

জম্মু-কাশ্মীরে সংঘর্ষ: লস্কর-ই-তাইয়্যেবার কমান্ডারসহ নিহত ৩

যদি নারী অল্প পোশাক পরে ঘোরে তার প্রভাব পুরুষের উপর পড়তে বাধ্য: ইমরান

পুলিশ বিনা ওয়ারেন্টে সাইফুলকে ধরে বন্দুক ঠেকিয়ে গুলি করে: ফখরুল

ফেসবুকে ‘হা-হা’ রিঅ্যাক্ট নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ


অন্যদিকে ইভ্যালির প্রধান বিপণন কর্মকর্তা আরিফ আর হোসেন জানান, সোমবারের এই সাইক্লোনে গ্রাহকদের অর্ডার করা ফ্যাশন পণ্য পৌঁছে দেওয়া হবে ঈদের আগে নির্দিষ্ট সময়ের মধ্যেই। ফারিয়া বলেন, যেহেতু ইভ্যালিতে সবসময়ই অত্যধিক অর্ডারের চাপ থাকে সেহেতু এবার ঈদ সাইক্লোন একটু আগেভাগেই করা হচ্ছে। যেন গ্রাহকদের অর্ডার করা পণ্য ঈদের আগেই নির্দিষ্ট সময়ের ভেতর তাদের কাছে পৌঁছানো যায়। এই সাইক্লোনে গ্রাহকেরা দেশি ও বিদেশি নামীদামী ব্র্যান্ডের ফ্যাশন ও লাইফস্টাইল পণ্য বরাবরের মতোই আকর্ষণীয় মূল্যছাড়ে ইভ্যালি থেকে কিনতে পারবেন। ঈদকে কেন্দ্র করে ফ্যাশন হাউজগুলোর ‘এক্সক্লুসিভ কালেকশন’ থাকবে এতে।

এছাড়াও ওভিসি’তে মিথিলা বেশকিছু অজানা বিষয়ের খোলাসা করবেন বলেও জানান আরিফ। এর জন্য সবাইকে ওভিসি দেখার আহবান জানিয়েছেন তিনি।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

বাংলাদেশ ব্যাংকের সার্ক ফাইন্যান্স নেটওয়ার্কের ওয়েবিনার আজ

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের সার্ক ফাইন্যান্স নেটওয়ার্কের ওয়েবিনার আজ

সার্কভুক্ত দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ও অর্থ সচিবদের সংগঠন সার্ক ফাইন্যান্স নেটওয়ার্কের ওয়েবিনার ও ওয়ার্কিং গ্রুপের বৈঠক মঙ্গলবার (২১ জুন) অনুষ্ঠিত হবে।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক এই তথ্য জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্ক ফাইন্যান্স সেল ভাচুর্য়াল প্ল্যাটফর্মে এই ওয়েবিনারের আয়োজন করছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘সার্কভূক্ত দেশসমূহে কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার, নীতি প্রণয়ণ ও তার প্রভাব’ নিয়ে ওয়েবিনারে আলোচনা হবে।

এতে চলমান কোভিড-১৯ সংকট বিষয়ে সার্ক ফাইন্যান্সের প্রতিটি সদস্য কেন্দ্রীয় ব্যাংক কান্ট্রি পেপার উপস্থাপন করবে এবং সংকটকালীন সময়ে তাদের অভিজ্ঞতা বিনিময় করবে।

ওয়েবিনারের উদ্বোধনীতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মোঃ নাছের।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার নির্বাহী পরিচালক ড. মৃদুল কুমার সাগর।

বাংলাদেশসহ সার্ক ফাইন্যান্স নেটওয়ার্কের প্রতিনিধিরা এতে অংশ নেবেন।

সার্কভুক্ত আটটি দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ও অর্থ সচিবের সমন্বয়ে ১৯৯৮ সালে ১০ম সার্ক সামিটের সিদ্ধান্তে সার্ক ফাইন্যান্স নেটওয়ার্ক গঠিত হয়।

সামষ্টিক অর্থনীতির বিষয়ে বিভিন্ন নীতি নির্ধারণে সার্কভুক্ত দেশগুলোর অভিজ্ঞতা ও মতামত আদান প্রদান করা এই নেটওয়ার্কের মূল কাজ।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

কীভাবে খুলবেন ব্যাংক হিসাব

অনলাইন ডেস্ক

কীভাবে খুলবেন ব্যাংক হিসাব

একটি হিসাব খোলার মাধ্যমে আপনার সঙ্গে ব্যাংকের সম্পর্ক শুরু হবে। প্রথমে আপনি ছোট অঙ্কের টাকা জমা করবেন, একসময় প্রয়োজনে কিছু ঋণ নেবেন। এটাই ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম-আমানত নেওয়া ও ঋণ দেওয়া। তাহলে জেনে নিই, ব্যাংক হিসাব খুলতে কী প্রয়োজন।

আগের চেয়ে ব্যাংক হিসাব খোলা এখন বেশ সহজ হয়েছে। তবে যতই সহজ হোক না কেন, কিছু তথ্য, ছবি তো দিতেই হবে। এ জন্য প্রয়োজন আপনার নিজের ছবি ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি), নমিনির ছবি ও এনআইডি এবং ওই ব্যাংকে হিসাব রয়েছে এমন একজন পরিচয়দানকারী। সঙ্গে সবার স্বাক্ষর তো লাগবেই। জরুরি প্রয়োজনে ব্যাংক যোগাযোগ করবে, এমন একজনের নাম-ঠিকানাও দিতে হবে।

হিসাব খোলার ফরমেই দিতে হবে আপনি কী কাজে হিসাবটি ব্যবহার করতে চান। ওই হিসাবে কী পরিমাণ লেনদেন হবে, প্রতি মাসে নগদ ও চেকে কত জমা-উত্তোলন হবে, তার তথ্যও দিতে হবে।

হিসাব খোলার জন্য এসব তথ্যই যথেষ্ট, তা নয়। প্রতিটি হিসাব খোলার সময় গ্রাহক পরিচিতি তথ্য (কেওয়াইসি) জমা দিতে হয়। এখানে নাম-পরিচয়ের পাশাপাশি পেশা, অর্থের উৎস, মাসিক আয় ও ব্যয়ের তথ্য দিতে হবে। প্রয়োজন হলে ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নম্বরও জমা নেয় কিছু কিছু ব্যাংক। ই-টিআইএন জমা দিলে সুদের ওপর ৫ শতাংশ কর ছাড় পাওয়া যায়। তবে এখন কিছু কিছু ব্যাংক ইলেকট্রনিক কেওয়াইসিও চালু করেছে। বিশেষ করে এজেন্ট ব্যাংকিং সেবায়। এর ফলে ৫ মিনিটেই ব্যাংক হিসাব খুলে যাচ্ছে।

হিসাব খোলার সময়ই আপনি কী কী সেবা নেবেন তার চাহিদা দিতে পারেন। যেমন এটিএম কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, এসএমএস অ্যালার্ট। আর একটি হিসাব খোলার জন্য আপনাকে কতবার স্বাক্ষর করতে হবে, তার হিসাব নেই।

আরও পড়ুন:


এবারও হচ্ছে না প্রাথমিক সমাপনী পরীক্ষা

আমাদের লক্ষ্য বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করা: প্রধানমন্ত্রী

ওসমানীনগরে শিক্ষিকাকে গলাকেটে হত্যার পর গৃহকর্মীর আত্মহত্যা

এবার মাহিয়া মাহির দ্বিতীয় বিয়ে নিয়ে গুঞ্জন


তবে এখন বেশির ভাগ ব্যাংক দুই পাতার হিসাব খোলার ফরম চালু করেছে। এর মাধ্যমে আপনি সহজেই একটি গর্বিত ব্যাংক হিসাবের মালিক হয়ে যেতে পারেন।

এদিকে করোনাভাইরাসের কারণে অনেক ব্যাংক ঘরে বসে ব্যাংক হিসাব খোলার সুযোগ দিয়েছে। এতে অনলাইনেও এসব ছবি ও তথ্য জমা দিয়ে হিসাব খোলা যাচ্ছে। ব্যাংক কর্মকর্তারা সরেজমিনে যাচাই করে হিসাব খোলার চূড়ান্ত অনুমোদন দিচ্ছেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

দেশের বাজারে আজ থেকে কমছে সোনার দাম

অনলাইন ডেস্ক

দেশের বাজারে আজ থেকে কমছে সোনার দাম

দেশের বাজারে আজ থেকে প্রতি ভরিতে ১ হাজার ৫১৬ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আজ রবিবার (২০ জুন) থেকে নতুন এই দাম কার্যকর হবে।

শনিবার (১৯ জুন) বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দাম কমানোর এ তথ্য জানানো হয়।

বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ৫১৬ টাকা কমিয়ে ৭১ হাজার ৯৬৭ টাকা, ২১ ক্যারেটের স্বর্ণ ৬৮ হাজার ৮১৭ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬০ হাজার ৬৮ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৪৯ হাজার ৫৪৬ টাকায় বিক্রি হবে।

এর আগে গত ১০ মে ও ২৩ মে দুই দফায় ভরিতে সোনার দাম চার হাজার ৩৭৪ টাকা বাড়ায় বাজুস।


আরও পড়ুনঃ

ভাল থাকুক বিশ্বের সকল বাবা, যেভাবে দিবসটির শুরু

বিএনপি থেকে শফি আহমেদ চৌধুরীকে বহিষ্কার

ইরানের নতুন প্রেসিডেন্ট রায়িসিকে অভিনন্দন জানাল হামাস

বিশেষ ট্রেন চালু, মাত্র এক ঘণ্টাতেই ঢাকা-গাজীপুর


সোনার দাম কমানোর কারণ হিসেবে বাজুস বলছে, করোনাকালে বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণের মধ্যেও আন্তর্জাতিক বাজারে সোনার দাম কিছুটা নিম্নমুখী।

তাই দেশীয় জুয়েলারি বাজারের অচলাবস্থা কাটাতে এবং ভোক্তা সাধারণের কথা চিন্তা করে বাংলাদেশ জুয়েলার্স সমিতির কমানো হয়েছে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর