পলিথিন নিষিদ্ধ করলেও ১৯ বছরেও মেলেনি পলিথিনের বিকল্প

Other

প্লাস্টিক বর্জে সয়লাব রাজধানী ঢাকাসহ সারাদেশ। পলিথিন নিষিদ্ধ হওয়ার পর গত দুই দশকে শুধু রাজধানীতেই প্লাস্টিক বর্জ বেড়েছে তিন গুণেরও বেশি। বিশেষজ্ঞদের মতে বর্জ্য ব্যবস্থাপনার গলদ ও নগরবাসীর অসচেতনতায় ভয়ংকর পরিণতির পথে এগোচ্ছে প্রাণ প্রকৃতি ও পরিবেশ। এ বাস্তবতায় ‘প্রকৃতি সংরক্ষণ করি প্রজন্মকে সম্পৃক্ত করি’ স্লোগান নিয়ে আজ পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস।

 

বেড়িবাঁধসংলগ্ন কামরাঙ্গীর চর এলাকা। স্লুইস গেটের মুখে দেখা যায় প্লাস্টিক বর্জের স্তুপ। বেশিরভাগই পলিথিন, কোমল পানিওর বোতল। ফলে বের হতে পারছে না শহরজুড়ে জমে থাকা ড্রেনের পানি।

একইভাবে মিরপুরের রূপনগর খালে গিয়ে দেখা যায় বদ্ধ পানিতে ভাসছে পলিথিন, প্লাস্টিক বোতল। শুধু নদী, খাল নয় পানি নিষ্কাশনে রাজধানীজুড়ে শিরা-উপশিরার মতো ছড়িয়ে থাকা ড্রেনগুলো বন্ধ হয়ে গেছে পলিথিনে।

বিশ্বব্যাংকের পরিসংখ্যান বলছে, ২০০৫ সালে যেখানে প্রতিদিন গড়ে ১৭৮ টন প্লাস্টিক বর্জ্য উৎপাদিত হতো। সেখানে ২০২০ সালের হিসাব দাঁড়িয়েছে ৬৪৬ টনে। আর সম্প্রতিক সময়ে করোনাকারে প্লাস্টিক বর্জের সাথে যুক্ত হয়েছে মেডিকেল বর্জ। বিশেষজ্ঞদের মতে, প্রকৃতির কোন ক্ষুদ্র অংশও যে ভয়াবহ রূপ নিতে পারে তার প্রমাণ করোনা ভাইরাস।

মাটির কিংবা পানিতে ৫০০ বছরেও পচে না যে প্লাস্টিক; তা এখন কৃষি ও মৎসজীবী সবার কাছেই আতঙ্কের নাম। এমনকি প্লাস্টিকের অতিক্ষুদ্র কণা মানুষের দেহে ঢুকে ক্যান্সার ও অন্যান্য জটিল রোগ তৈরির কারণ হয়ে উঠছে।

এমন বাস্তবতায় আজ পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। তবে পরিবেশ সুরক্ষায় তেমন কোন উদ্যেগ-ই নেই সরকারের।

বিশ্বের প্রথম দেশ হিসেবে বাংলাদেশ পলিথিন নিষিদ্ধ করলেও ১৯ বছরেও মেলেনি পলিথিনের বিকল্প।

আরও পড়ুন


এবার ইন্দোনেশিয়ান ভাষায় হিরো আলমের বিরহের গান (ভিডিও)

টিকটকারদের ভয়ংকর ফাঁদ, কয়েকশ জনকে খুঁজছে পুলিশ

মা হচ্ছেন নুসরাত, নিজের নয় বলে মন্তব্য স্বামীর!

পাপারাজ্জি থেকে বাঁচতে মেয়েকে বুকে চেপে ধরলেন আনুশকা


news24bd.tv / কামরুল