বিনিয়োগ আকর্ষণে ‘বাংলাদেশ আইটি কানেক্ট-ইউকে ডেস্ক’ চালু

অনলাইন ডেস্ক

বিনিয়োগ আকর্ষণে ‘বাংলাদেশ আইটি কানেক্ট-ইউকে ডেস্ক’ চালু

দেশের আইটি খাতে বিনিয়োগ আকৃষ্ট ও দেশীয় আইটি কোম্পানির সঙ্গে যুক্তরাজ্যের আইটি কোম্পানির ব্যবসায়িক সম্পর্ক বাড়াতে লন্ডনের বাংলাদেশ দূতাবাসে ‘বাংলাদেশ আইটি কানেক্ট-ইউকে ডেস্ক’ নামে ভার্চুয়াল ডেস্ক চালু করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বৃহস্পতিবার (৩ জুন) রাতে এ ভার্চুয়াল ডেস্কের উদ্বোধন করেন।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের বন্ধুত্বের ৫০ বছর উপলক্ষে আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এলআইসিটি প্রকল্প ও লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের যৌথ উদ্যোগে স্থাপিত ‘বাংলাদেশ আইটি কানেক্ট-ইউকে ডেস্ক’ মূলত বাংলাদেশ-ইউকে বিটুবি আইটি কানেক্টিভিটি হাব, যা দেশের আইটি কোম্পানির সঙ্গে যুক্তরাজ্যের আইটি কোম্পানিগুলোর ব্যবসায়িক সংযোগ, সাক্ষাৎকারের ব্যবস্থা, যুক্তরাজ্যের বাজার থেকে বিনিয়োগ আনায় ভূমিকা পালন করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম-এর সভাপতিত্বে ‘বাংলাদেশ ও ইউকে এ্যাট ৫০: ফোরজিং এ ডিজিটাল ইকোনমি পার্টনারশীপ’ শীর্ষক এক উচ্চ পর্যায়ের আলোচনায় দক্ষিণ এশিয়া বিষয়ক এবং যুক্তরাজ্যের বৈদেশিক, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিসে (এফসিডিও) কমনওয়েলথ প্রতিমন্ত্রী লর্ড তারিক আহমদ প্রধান অতিথি এবং বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন।
 
প্রধান অতিথির বক্তব্যে ব্রিটিশ মন্ত্রী লর্ড তারিক আহমদ তথ্য-প্রযুক্তি ভিত্তিক ডিজিটাল অর্থনীতি প্রসারে বাংলাদেশকে যুক্তরাজ্যের নিরবচ্ছিন্ন সহযোগিতার প্রতিশ্রুতি দেন। 

তিনি বলেন, ‘প্রযুক্তি খাতে যুক্তরাজ্য ও বাংলাদেশের সরকার এবং মানুষের মধ্যে সহযোগিতার সম্পর্ক জোড়দার করার মাধ্যমে উভয় দেশ দ্রুততার সঙ্গে ডিজিটাল অর্থনীতিতে উন্নীত হতে পারে।’

তিনি যুক্তরাজ্যের উচ্চ পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের প্রতিষ্ঠানের সম্পর্ক আরো জোড়দার করার মাধ্যমে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের সংশ্লিষ্টদের অভিজ্ঞতা ও দক্ষতা বৃদ্ধিরও পরামার্শ দেন।

হাইকমিশনার সাইদা মুনা তাসনীম স্বাগত বক্তব্যে বলেন, “বাংলাদেশ ও যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্ক যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ব্রিটিশ প্রধানমন্ত্রী এ্যাডওয়ার্ড হীথ ১৯৭২ সালের ৮ জানুয়ারি প্রতিষ্ঠিত করেছিলেন, তার ৫০ বছর পূর্তিতে আমরা লন্ডন হাইকমিশনে ভার্চুয়াল আইটি হেল্প ডেস্ক এবং একটি বিটুবি কানেক্টিভিটি পোর্টাল চালু করতে পেরে খুবই আনন্দিত। এ ভার্চুয়াল ডেস্কে একজন নিবেদিত কর্মকর্তা ব্রিটিশ আইটি কোম্পানি, ব্যবসায়ীক প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীদের বাংলাদেশে তথ্য প্রযুক্তি, আউট সোর্সিং ও তথ্য প্রযুক্তি বিষয়ক অন্যান্য ক্ষেত্রে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক ও বিনিয়োগ বাড়াতে সব ধরনের সহযোগিতা করবে।” 

তিনি উল্লেখ করেন, ইতোমধ্যেই প্রায় ১০০টি প্রতিষ্ঠান বিটুবি কানেক্টিভিটি পোর্টালে রেজিষ্ট্রেশন করেছে। ‘‘বাংলাদেশ ও ইউকে এ্যাট ৫০: ফোরজিং এ ডিজিটাল ইকোনমি পার্টনারশীপ” শীর্ষক আলোচনা যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের সঙ্গে বাংলাদেশের আইটি-ভিত্তিক প্রতিষ্ঠানগুলোর সংযোগ স্থাপন ও ব্যবসায়ের সুযোগ অন্বেষণে বিশেষ সহায়ক হবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

কনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাষ্ট্রির প্রেসিডেন্ট লর্ড বিলিমোরিয়া বলেন, “যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে তথ্য-প্রযুক্তি খাতে সম্পর্ক আরো জোড়দার করা হলে উভয় দেশই ব্রেক্সিট ও কোভিড পরবর্তী অর্থনীতি পুর্নগঠনে কার্যকর সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে পারবে।”

উদ্বোধনী অধিবেশনে ব্রিটিশ কম্পিউটার সোসাইটির আন্তর্জাতিক বিষয়ক পরিচালক স্টিফেন টোয়েড এবং বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির বক্তব্য রাখেন। 

আলোচনা অনুষ্ঠানে দুই দেশের প্রযুক্তি খাতের ব্যবসায়ী নেতৃবৃন্দরা অংশগ্রহণ করেন। এঁদের মধ্যে ছিলেন বিএসিসিও-এর সভাপতি ওয়াহিদুর রহমান শরীফ, কোয়ান্টানাইট ইউকে-এর সিইও মিক্কো তাম্মিনেন, প্যাথফাইন্ডারের সিইও এবং ইনফিনিটি টেক-এর চেয়ারম্যান ইফতি ইসলাম এবং এসবিকে টেক ভেন্চারের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও সিইও সোনিয়া বশির কবির। 

এছাড়া বাংলাদেশ ও যুক্তরাজ্যের তথ্য-প্রযুক্তি খাতের প্রখ্যাত কোম্পানি ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন। এসব কোম্পানি ও প্রতিষ্ঠানের মধ্যে ছিলো ভিওন গ্লোবাল ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিসেস, কিংসওয়ে ক্যাপিটাল, অলিক, কাটআউটউইজ, পাঠাও এবং এসবিকে টেক। 

ভার্চুয়াল অনুষ্ঠানে বাংলাদেশ, যুক্তরাজ্য এবং ভারত থেকে ৩২০ জনেরও বেশি আইটি বিশেষজ্ঞ ও উদ্যোক্তা এবং চেম্বার ও ব্যবসায় সমিতির নেতৃবৃন্দ যোগ দেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বন্ধ করা হবে উইন্ডোজ ১০

অনলাইন ডেস্ক

বন্ধ করা হবে উইন্ডোজ ১০

উইন্ডোজ ১০-এর নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট এর সব ধরনের সাপোর্ট বন্ধের ঘোষণা দিয়েছে এর । মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০২৫ সালের ১৪ অক্টোবর থেকে তারা আর উইন্ডোজ ১০-এর কোনো আপডেট বাজারে আনবে না। আর এর নিরাপত্তায় কোনো সাপোর্টও দেবে না তারা।


আরও পড়ুন

পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হয়ে পড়বে: স্বাস্থ্যমন্ত্রী

সে রাতে উত্তরা বোট ক্লাবে পরীমনির সঙ্গে কী ঘটেছিল!

ধর্ষণ ও হত্যাচেষ্টা সম্পর্কে যা জানালেন পরীমণি

নেইমার জাদুতে কোপায় উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের জয়

চতুর্থ বিয়ের মধুচন্দ্রিমায় পাহাড়ে যেতে চান শ্রাবন্তী?

একইসঙ্গে মাইক্রোসফট ওএএস বা অপারেটিং সিস্টেমের নতুন জেনারেশন আনার ঘোষণা দিয়েছে। সম্প্রতি প্রকাশিত এক টিজারে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা এসব তথ্য জানিয়েছেন।

 news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

৫০ টাকায় হোম ডেলিভারি দিচ্ছে ‘জয় এক্সপ্রেস’

অনলাইন ডেস্ক

৫০ টাকায় হোম ডেলিভারি দিচ্ছে ‘জয় এক্সপ্রেস’

দেশে ই-কমার্সের চাহিদা বেড়ে চলেছে। করোনার এই সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্য থেকে শুরু করে লাইফস্টাইলেই সকল পণ্য মানুষ এখন ঘরে বসে ই-কমার্সের মাধ্যমে ক্রয় করছে। তাদের বাসায় পৌঁছে দিচ্ছে হোম ডেলিভারি সার্ভিস এর বিশেষ লজিস্টিকস ও কুরিয়ার কোম্পানিগুলো। সুরক্ষিত ও নিরাপদ হোম ডেলিভারি সেবা দিচ্ছে ‘জয় এক্সপ্রেস’।

রাজধানীতে মাত্র ৫০ টাকায় ডেলিভারি সেবা দিচ্ছে ‘জয় এক্সপ্রেস’। প্রতিষ্ঠানটি শুরুতে ঢাকায় তাদের সেবা চালু করেছে। পর্যায়ক্রমে সারা দেশে চালু হবে। ২৪ ঘন্টার মধ্যে নিশ্চিত ডেলিভারি ও পেমেন্ট সুবিধা। ৫০ টাকায় এবং ০ শতাংশ ক্যাশ অন ডেলিভারি চার্জে পুরো ঢাকা শহরে ডেলিভারি করার সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন

নিয়োগ দেবে ঔষধ প্রশাসন অধিদপ্তর

শুভাগত হোমকে অধিনায়কত্বের দায়িত্ব দিয়েছে মোহামেডান

তুরস্কে পাওয়া গেল ১ হাজার ৮শ বছর আগের ভাস্কর্য

নিজের দাম বাড়িয়েছেন রাশি খান্না

জয় এক্সপ্রেস এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান জানান, মাত্র ৫০ টাকায় ঢাকায় ডেলিভারি দিচ্ছি। আমাদের রয়েছে নিজস্ব লোকবল। পণ্য গ্রহণ করার পরবর্তী ২৪ ঘণ্টায় মধ্যে পণ্যে পৌঁছে যাচ্ছে গ্রাহকের ঘরে। পণ্য ডেলিভারির পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে মার্চেন্ট তার পণ্যে ক্যাশ অন ডেলিভারি গ্রহণ করা টাকা তার ব্যাংক, নগদ ও বিকাশ একাউন্টের মাধ্যমে পরিশোধ করা হচ্ছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বন্ধ হচ্ছে উইন্ডোজ-১০, আসছে নতুন অপারেটিং সিস্টেম

অনলাইন ডেস্ক

বন্ধ হচ্ছে উইন্ডোজ-১০, আসছে নতুন অপারেটিং সিস্টেম

বন্ধ হতে চলেছে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম। ২০২৫ সালে এর সব সাপোর্ট বন্ধ করাসহ এমাসেই অপারেটিং সিস্টেম-১১ লঞ্চের ইঙ্গিত দিয়েছে মাইক্রোসফট। খবর দ্য ওয়ালের।

সংস্থারটির সদ্য প্রকাশিত ‘উইন্ডোজ লাইফ সাইকেল ফ্যাক্ট শিটে’ বলা হয়েছে, ১৪ অক্টোবর ২০২৫-এর পর নতুন কোনও আপডেট কিংবা সিকিউরিটি প্যাচ বাজারে আনা হবে না।

তবে উইন্ডোজ ১০ রিলিজ করার পর মাইক্রোসফট জানিয়েছিল, আর নতুন কোনো সফটওয়্যার ভার্সনের দিকে তারা ঝুঁকবে না। কিন্তু সেই ঘোষণা থেকে সরে গিয়ে গত সপ্তাহেই উইন্ডোজ ১১ লঞ্চের ঘোষণা করা হয়।

এর আগে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা ও ডিভাইস চিফ প্যানোস পনয় ওএস-এর ‘নতুন জেনারেশন’ আনার কথা জানিয়েছেন।


আরও পড়ুন:


ঢাকা প্রিমিয়ার লিগ: মাঠে যাওয়ার সময় আম্পায়ারদের গাড়িতে হামলা

১০ বছরের জেল হতে পারে নেতানিয়াহুর: ইসরাইলি আইনজীবী

এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা ইসরাইলি বাহিনীর

বিয়ের আসরে নকল গহনা, মারামারি পরে ক্ষতিপূরণ রেখে তালাক


গত কয়েক দশকে মাইক্রোসফট উইন্ডোজের যেসব আপডেট এনেছে, নতুন ভার্সনে তা সবকিছুকে ছাপিয়ে যাবে বলে জানান তারা।

ধারণা করা হচ্ছে, মাইক্রোসফট ২০২৫ পর্যন্ত সময় বেঁধে দিলেও ওএস ১০-এর সময়সীমা আরও কিছুটা বাড়বেই।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

বাংলাদেশে এলো হোন্ডার নতুন স্পোর্টস বাইক

অনলাইন ডেস্ক

বাংলাদেশে এলো হোন্ডার নতুন স্পোর্টস বাইক

বাংলাদেশি গ্রাহকদের ভিন্নরকম এক বাইক অভিজ্ঞতা দেয়ার জন্য বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড (বিএইচএল) উন্মোচন করেছে রেসিং কোয়ালিটি সম্পন্ন উচ্চ পারফরম্যান্স ফুল ফেয়ারিং স্পোর্টস মোটরসাইকেল সিবিআর ১৫০ আর।

স্পোর্টস মোটরসাইকেলের মূল চালিকা শক্তি থাকে এর পারফরম্যান্স এবং হ্যান্ডলিং দক্ষতার উপর। নতুন এই মডেলটিকে সবার কাছে আকর্ষণীয় করে তোলার জন্য আধুনিক ফিচার এবং নজরকাড়া লুক দেয়া হয়েছে।

স্পোর্টসবাইক প্রেমীদের চাহিদা মেটানোর জন্য এগ্রেসিভ, আকর্ষণীয়, আধুনিক, হালকা ওজনের সিবিআর ১৫০ আর বাইকটি বাজারে নিয়ে এসেছে হোন্ডা। এতে যুক্ত করা হয়েছে অ্যাসিস্ট/স্লিপার ক্ল্যাচ এবং ইনভার্টেড ফ্রন্ট সাসপেনশন ফিচার।

ডিজাইন: নতুন এই মডেলটিতে আকর্ষণীয় বডি এবং বেশ কিছু শার্প অ্যাঙ্গেলের দিকে নজর দেয়া হয়েছে। এর কিছু কিছু যন্ত্রাংশ শক্তিশালী কিন্তু হালকাভাবে তৈরি করা হয়েছে। এতে থাকা এলইডি লাইটগুলো আকর্ষণীয় যা সিবিআর ২৫০ আরআর মডেল থেকে অনুপ্রাণিত। বাইকটির ক্ল্যাচ এবং আরামদায়ক রাইডিং পজিশনের জন্য পূর্ণাঙ্গ স্পোর্ট বাইকের খ্যাতি লাভ করেছে। সর্বশেষ পরিবর্তনগুলো বাইকটিকে দিয়েছে একটি পরিপূর্ণ রেসিং বাইকের আউটলুক।


আরও পড়ুনঃ


আবারও সিঁথিতে সিঁদুর দিয়ে বিয়ের সাজে শ্রাবন্তী!

শ্বাসকষ্ট নিয়ে আইসিইউতে ভর্তি সাহিত্যিক সমরেশ মজুমদার

টঙ্গীতে বস্তিতে আগুন, শত শত ঘর পুড়ে ছাই

করোনাকালে সারাদেশে ১৫১ শিক্ষার্থীর আত্মহত্যা


নতুন ফিচার: ১২.৬ কিলোওয়াট (১৭.১পিএস) ৯০০০ আরপিএম এবং ১৪.৪ নিউটন মিটার, ৭০০০ আরপিএম এর পিক টর্ক নিশ্চিত করতে এই বাইকে যুক্ত করা হয়েছে হাই পারফর্মেন্স ১৫০ সিসির ডিওএইচসি লিকুইড কুলড ইঞ্জিন। ৬টি স্পিড ট্রান্সমিশন থাকার ফলে এই সিবিআর ১৫০ আর বাইকটি মাত্র ১০.৬ সেকেন্ডে শূন্য থেকে ২০০ মিটার পর্যন্ত উঠে যেতে পারে এবং এটি প্রতি ঘণ্টায় ১২৭ কিলোমিটার পর্যন্ত সর্বোচ্চ স্পিড তুলতে পারে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

ফেসবুকে জমজমাট দেহব্যবসা : সমীক্ষা

অনলাইন ডেস্ক

ফেসবুকে জমজমাট দেহব্যবসা : সমীক্ষা

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেই ফুলে ফেঁপে উঠছে দেহব্যবসা। ফেসবুক, স্ন্যাপচ্যাট, উইচ্যাট, ইনস্টাগ্রামের মাধ্যমেই ফাঁদ পেতে অনেক মেয়েকেই দেহব্যবসায় নামানো হয়েছে বলে জানায় দ্য হিউম্যান ট্রাফিকিং ইনস্টিটিউট নামের ওই সংস্থাটি। তাদের দাবি এমন ঘটনার মধ্যে প্রায় ৫৯ শতাংশই জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকের মাধ্যমে হয়েছে।

যুক্তরাষ্ট্রের সংস্থার সমীক্ষার রিপোর্টে আরও বলা হয় ,বেশিরভাগ নাবালক-নাবালিকাদেরই টার্গেট করা হয়। তাদের লোভনীয় কাজের অফার দেওয়া হয়। যাতে কম কাজে বেশি আয় করা যায়। আর এভাবেই দেহব্যবসার চোরাবালির দিকে ঠেলে দেওয়া হয়।

সংস্থার সিইও ভিক্টর বুওত্রোসের জানান, মানব পাচারকারীরা খুবই সহজ জনপ্রিয় একটি মাধ্যমের খোঁজে থাকেন। যাতে তা ব্যবহার করে অনায়াসে মানুষের সঙ্গে যোগাযোগ করা যায়। আর সেক্ষেত্রে ফেসবুক তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি হাতিয়ার। আর এক্ষেত্রে মহিলারাই বেশি ভুক্তভোগী হয়ে থাকেন বলে দাবি মার্কিন সংস্থার।

যদিও এই তথ্যের তীব্র বিরোধিতা করেছেন ফেসবুকের মুখপাত্র জিন মোরান।

বিবৃতি জারি করে তিনি জানিয়েছেন, ফেসবুকে দেহব্যবসা, শিশুনিগ্রহের মতো জঘন্য ঘটনা একেবারেই বরদাস্ত করা হয় না। ফেসবুক একাধিক অ্যান্টি-ট্র্যাফিকিং সংস্থার সঙ্গেও যুক্ত। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর