শিয়াল অন্ধকারে ডাকে কেন?

নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করতে ডাকে শিয়াল

শিয়াল অন্ধকারে ডাকে কেন?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

গাছপালা, ঝোপঝাড় কেটে ফেলায় সময়ের সঙ্গে সঙ্গে কমে যাচ্ছে শিয়াল। অথচ, মাত্র কয়েক দশক আগেও রাত হলেই শোনা যেত শিয়ালের ডাক। গ্রামের মানুষ শিয়ালের হাত থেকে হাঁস-মুরগি বাঁচাতে পেতে রাখত ফাঁদ। সারাদিনে খোঁজ না মিললেও সন্ধ্যা নামলেই ঝোপঝাড়, বাগান থেকে বেরিয়ে আসত শিয়াল।

দূর থেকে শোনা যেত হুককা হুয়া ডাক। কিন্তু শিয়াল কেন সন্ধ‌্যার পর ঘন অন্ধকার নেমে এলে ডাকে তা কি জানেন? 

শিয়াল অত্যন্ত ধূর্ত প্রকৃতির প্রাণি। সে শিকার ধরা বা কোন কিছু অনুসন্ধান করার জন্য অবলম্বন করে বিশেষ কিছু কৌশলের।  চিৎকার করে ডাকা তার আর একটি কৌশল।

মানুষের জন্য শিয়ালের ডাক শোনা ভীতিকর হলেও সে ডাকে তার কাছের কোনো বন্ধুর সাথে যোগাযোগ করার জন্য। একত্রিত হয়ে কিছু সময় কাটানোর জন্য। কোথা থেকে, কীভাবে খাবার সংগ্রহ করবে সেই পরামর্শ করার জন্য। আর রাত নামলেই শিয়াল খাবারের খোঁজে লোকালয়ে বেরিয়ে আসে। তখনই আশপাশে আর কোন শিয়াল আছে কিনা তা যাচাই করতে ডাকা ডাকি শুরু করে।

আপনি হয়ত বা এটা খেয়াল করেছেন, একটা শিয়াল ডাকলে আশে পাশের শিয়ালগুলোও ডাকতে শুরু করে। তার কারণ হল- নিজেদের মধ্যে পারস্পরিক যোগাযোগ রক্ষা করা।

তবে, প্রজননের সময় স্ত্রী শিয়ালের ডাকার মাত্রাটা বেশ তীক্ষ্ম হয়। সাধারণত তাদের এই সময়টা আসে জানুয়ারির প্রথম দিকে।

শিয়ালের চাল-চলন, আচার-ব্যবহার অনেকটা কুকুরের মত। বিশেষ সময়ে ডাকা। চলার সময় লেজ নাড়ানো। যোগাযোগ রক্ষা করা । খাদ্য অনুসন্ধান করার জন্য বিশেষ কৌশল  ইত্যাদি তাদের প্রকৃতি প্রদত্ত ক্ষমতা।

নিউজ টোয়েন্টিফোর/এএস

সম্পর্কিত খবর