জুডো আয়োজিত আন্তর্জাতিক বিতর্কে চ্যাম্পিয়ন ঢাবি আইবিএ

অনলাইন ডেস্ক

জুডো আয়োজিত আন্তর্জাতিক বিতর্কে চ্যাম্পিয়ন ঢাবি আইবিএ

বিশ্ব পরিবেশ দিবস ২০২১ উদযাপনের অংশ হিসেবে বিশ্বের ৪৮টি দলের অংশগ্রহণে আয়োজিত আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ দল।

চূড়ান্ত পর্বের বিতর্কে শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছেন বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের বিতার্কিক সাদিদ জুবায়ের মুর্শেদ এবং প্রতিযোগিতার শ্রেষ্ঠ বিতার্কিক হওয়ার গৌরব অর্জন করেন একই দলের রিফায়েত জাফির ওয়াফি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) ১৮-২৩ মে ২০২১ এই প্রতিযোগিতার আয়োজন করে এবং আজ ৫ জুন চূড়ান্ত পর্ব বিতর্ক এবং সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই প্রতিযোগিতার সমাপ্তি হলো।

জার্মানীর ‘ফেডারেল মিনিস্ট্রি ফর দ্যা এনভায়রনমেন্ট, ন্যাচার কনজারভেশন, বিল্ডিং এন্ড নিউক্লিয়ার সেফটি’-এর সহযোগিতায় আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতা আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে দুর্নীতিবিরোধী সংগঠন টিআইবি’র ক্লাইমেট ফাইন্যান্স পলিসি এন্ড ইন্টিগ্রিটি (সিএফপিআই) প্রকল্প।

টিআইবি-জেইউডিও ইমিনেন্স ২০২১ শিরোনামে আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ের এই বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশসহ ভারত, পাকিস্তান, নেপাল, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, জাপান, অস্ট্রেলিয়া, কানাডা, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ক্যামেরুন, কেনিয়া, ঘানা, উগান্ডা ও নাইজেরিয়ার বিতার্কিক ও বিচারকসহ বিভিন্ন অংশীজন অংশগ্রহণ করে।

জমজমাট ৫৪টি বিতর্ক সেশনের পর আজ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের বিতর্কে অংশগ্রহণ করে দিল্লী ইউনিভার্সিটি, ভারত; ড. রাম মনোহর লোহিয়া ন্যাশনাল ল ইউনিভার্সিটি, ভারত; ন্যাশনাল ল ইন্সটিটিউট ইউনিভার্সিটি- ভুপাল, ভারত এবং আইবিএ-ঢাকা ইউনিভার্সিটি, বাংলাদেশ। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের বিতর্কের বিষয় ছিলো- Assuming Exclusivity This House will mandate developed countries to fund climate-vulnerable countries for ecosystem based adaptation instead of fossil fuel technologies.

(বিশেষ ক্ষেত্র ব্যতীত, এই সংসদ জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলিকে জীবাশ্ম জ্বালানী প্রযুক্তির পরিবর্তে পরিবেশ বান্ধব অভিযোজন সহায়তায় অর্থপ্রদান করতে উন্নত দেশগুলোকে নির্দেশ দেবে।)

বিশ্বের অন্তত ১৮টি দেশের দেড়শতাধিক বিতার্কিক, বিচারক ও অন্যান্য অংশীজন দ্বিতীয়বারের মত আয়োজিত এই আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। পুরো প্রতিযোগিতাটি অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। সমাপনী আয়োজনে জেইউডিও এর সাধারণ সম্পাদক ফারহান আনজুম করিমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সাবের হোসেন চৌধুরী, এমপি, তিনি বলেন, “জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় বেসরকারি সংস্থাসমূহের পাশাপাশি রাষ্ট্রকেই প্রধান দ্বায়িত্ব নেয়ার আহ্বান জানান”।

এছাড়া অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, তিনি বলেন, “জীবাশ্ম জ্বালানী প্রকল্পগুলি থেকে সরে আসতে এবং ২০৫০ সালের মধ্য ‘Zero Emission’ প্রকল্পকে সফল করার উদ্দেশ্যে জাতিগত ও আন্তর্জাতিক সম্প্রদায় যে প্রতিশ্রুতি দিয়েছে তা বাস্তবায়নে আমরা শিল্পোন্নত দেশগুলির সাথে সমঝোতায় যেতে হবে তরুণদের সাথে নিয়ে”।

ফুড এন্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন বাংলাদেশ এর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন ইউনিট এর টীম লিডার ক্রিস্টোফার জনসন, পিএইচডি বলেছেন, “আমরা যুবকদের নিয়ে জলবায়ু বিষয়ে কাজ করছি, আজকের এই বিতর্ক আমাকে ও যুবকদের আরো উদ্বুদ্ধ করবে বলে মনে করি”; জেইউডিও-এর মডারেটর অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান; টিআইবির সিএফপিআই প্রকল্পের ম্যানেজার মো. মাহফুজুল হক; জাতীয় যোগাযোগ ও জনতথ্য কর্মকর্তা-আইএসসিজি সচিবালয়, রোহিঙ্গা মানবিক প্রতিক্রিয়া, কক্সবাজার, বাংলাদেশ এবং জেইউডিও-এর সাবেক সভাপতি সাইয়্যেদ মোহাম্মদ তাফহীম; অনুষ্ঠানের আহ্বায়ক রোকেয়া আশা এবং জেইউডিও-এর সভাপতি সাইমুম মৌসুমি বৃষ্টি। আরো উপস্থিত ছিলেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম, কোঅর্ডিনেটর মোহাম্মদ তাওহীদুল ইসলাম এবং অ্যাসিস্টেন্ট কোঅর্ডিনেটর জাফর সাদিক।


আরও পড়ুন


প্যাকেজ আকারে সারাদেশে এক রেটে ইন্টারনেট পাবেন গ্রাহকেরা

ইসরাইলি জাহাজের পণ্য খালাসে অস্বীকৃতি মার্কিন বন্দর শ্রমিকদের

জুকারবার্গকে আর হোয়াইট হাউসে ডিনারে ডাকবেন না ট্রাম্প


সমাপনী অনুষ্ঠানে বক্তারা জলবায়ু পরিবর্তন ইস্যু এবং জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্থ মানুষ ও দেশসমূহের সহায়তার ক্ষেত্রে যে কোন ধরণের আর্থিক লেনদেনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার আহ্বান জানান। পাশাপাশি এসব ইস্যুতে তরুণদের সক্রিয় অংশগ্রহণ দুর্নীতি ও সুশাসনের ঘাটতিসমূহ নিরসনে সহায়ক হবে বলেও মন্তব্য করেন তারা। পরিবেশ ও জলবায়ু সুরক্ষায় জনগণের স্বতস্ফুর্ত অংশগ্রহণ ও ভাবনাই বিশ্বকে জলবায়ু পরিবর্তনজনিত ভয়াবহ ক্ষয়ক্ষতি থেকে বাঁচাতে পারে বলেন মনে করেন বক্তারা।

এই আয়োজনে গণমাধ্যম সহযোগী হিসেবে ছিলো টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টি ফোর, ইংরেজী দৈনিক পত্রিকা দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড, বাংলা দৈনিক পত্রিকা বণিকবার্তা, পিপলস রেডিও ৯১.৬, সময় অনলাইন সময়নিউজ.টিভি, অনলাইন পোর্টাল পিবিএন টোয়েন্টি ফোর এবং ম্যাগাজিন অনন্যা।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে বিতর্ক চর্চা, অনুষ্ঠান, অর্জন, প্রশিক্ষণ ইত্যাদি কার্যক্রমের মধ্যে দিয়ে যুক্তিবাদী সমাজ গঠনের লক্ষ্যে ২০০৫ সাল থেকে নিরলসভাবে কাজ করছে জেইউডিও। তারই ধারাবাহিকতায় এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। করোনা মহামারীকালেও সংগঠনটির কার্যক্রম থামে নি। অনলাইন মাধ্যমে বিতর্ক চর্চা ও আয়োজনের ধারাবাহিক কর্মকান্ডেগতবছর সংগঠনটি মাইডাস-ডেইলি স্টার বেস্ট ক্যাম্পাস অর্গানাইজেশন পুরস্কার অর্জন করেছে। এছাড়াও বিগত বছরগুলোতে বিভিন্ন প্রতিযোগিতায় জেইউডিও-এর বিভিন্ন বিতর্ক দল শতাধিক পুরস্কার অর্জন করেছে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

খুলনা বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনা বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত

স্বাস্থ্যবিধি মেনে সশরীরে মাস্টার্স চূড়ান্ত পর্বের পরীক্ষা শুরুর একদিন পরই করোনা পরিস্থিতিতে আবারও সকল পরীক্ষা স্থগিতের ঘোষণা দিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রোববার খুবি উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেনের সভাপতিত্বে উপ-উপাচার্য ও ডিনবৃন্দের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে রেজিস্ট্রার দপ্তরের জারিকৃত অফিস আদেশে বলা হয়- পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনে (বিভাগ) অনুষ্ঠিতব্য সকল পরীক্ষা স্থগিত থাকবে।

খুলনা অঞ্চলে করোনার প্রাদুর্ভাব ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় ২২ জুন থেকে খুলনা জেলায় সর্বাত্মক লকডাউন ঘোষিত হয়েছে। এই প্রেক্ষিতে পরীক্ষা স্থগিতের কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

জানা যায়, ৩০ মে একাডেমিক প্রধানদের সভায় শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির নির্দেশনার আলোকে মাস্টার্স চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সে অনুযায়ী রোববার নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের নির্ধারিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে ইলেক্ট্রনিক এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন, গণিত ডিসিপ্লিন, ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিন, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন ও সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

বন্ধ হয়ে যাওয়া হলগুলোতে থাকছে ছাত্রলীগের নেতাকর্মীরা

অনলাইন ডেস্ক

বন্ধ হয়ে যাওয়া হলগুলোতে থাকছে ছাত্রলীগের নেতাকর্মীরা

করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর হল বন্ধ রেখেছে। ফলে হলে থাকতে পারছেন না সাধারণ শিক্ষার্থীরা। কিন্তু এর মাঝেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ও সলিমুল্লাহ মুসলিম হলে থাকছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। লকডাউনের বেশিরভাগ সময় তারা হলে অবস্থান করেছে বলে জানা গেছে।

প্রভোস্টরা বলছেন, ‘যারা ছিলেন’ তাদের বুঝিয়ে বের করে দেয়া হয়েছে। আবাসিক শিক্ষকরাও তদারকি করছেন। তবে সরেজমিনে ছাত্রলীগ নেতাকর্মীদের কেউ কেউ এখনো হলে অবস্থান করছে বলে জানা গেছে।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

এবারও হচ্ছে না প্রাথমিক সমাপনী পরীক্ষা

অনলাইন ডেস্ক

এবারও হচ্ছে না প্রাথমিক সমাপনী পরীক্ষা

করোনাভাইরাসের কারণে চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা বাতিলের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ রোববার (২০ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক এ এম মনছুরুল আলম এ তথ্য জানান।

তবে গত বছরের মতো এবছর অটোপ্রমোশন হচ্ছে না, বাড়ির কাজের মাধ্যমে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মহা-পরিচালক এ এম মনছুরুল আলম জানান, প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের বাড়ির কাজের মাধ্যমে মূল্যায়ন চলবে। তাদের অটোপাস দেওয়া হবে না। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর শিক্ষার্থীদের ক্লাসে আনা সম্ভব হলেও তাদের বার্ষিক পাঠপরিকল্পনার আলোকে পড়ানো হবে। এ প্রক্রিয়ায় মূল্যায়নের ব্যবস্থা নিশ্চিত করা হবে।


আরও পড়ুনঃ

ভাল থাকুক বিশ্বের সকল বাবা, যেভাবে দিবসটির শুরু

বিএনপি থেকে শফি আহমেদ চৌধুরীকে বহিষ্কার

ইরানের নতুন প্রেসিডেন্ট রায়িসিকে অভিনন্দন জানাল হামাস

বিশেষ ট্রেন চালু, মাত্র এক ঘণ্টাতেই ঢাকা-গাজীপুর


অন্যদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগেই ইঙ্গিত দিয়েছেন, এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাও হবে না।

একই রকম সিদ্ধান্ত হতে পারে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ব্যাপারেও। এ দুটিই অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঈদের পর পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত

জাহিদুজ্জামান, কুষ্টিয়া:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঈদের পর পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত

ঈদুল আযহার এক সপ্তাহ পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর চূড়ান্ত পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হবে মর্মে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় সিদ্ধান্ত হয়েছে। তবে, অনলাইনে নাকি স্বশরীরে পরীক্ষা হবে তা করোনা পরিস্থিতি বিবেচনা করে বিভাগগুলোর একাডেমিক কমিটি স্থির করবে। 

সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে অগ্রাধিকারের ভিত্তিতে বিভাগগুলো পরীক্ষা নেবে। কোনো বিভাগ একই সময়ে একাধিক ব্যাচের পরীক্ষা নিতে পারবে না। পরীক্ষা শুরুর আগে প্রশাসনকে অবগত করতে হবে।
     
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের ১২০তম সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় ৪ জনকে পিএইচ.ডি এবং ৩ জনকে এম.ফিল ডিগ্রি প্রদান করা হয়।

আরও পড়ুন:


নরসিংদীতে মাইক্রোবাস-ট্রাক সংর্ঘষে নিহত ৫

বিয়ের প্রলোভন দেখিয়ে বার বার ধর্ষণ, আসামি গ্রেপ্তার

বিগো লাইভ-ফ্রি ফায়ার-পাবজি-টিকটক বন্ধে লিগ্যাল নোটিশ

আবারও জিততে ব্যর্থ স্পেন


news24bd.tv / কামরুল

পরবর্তী খবর

চাকরির জন্য যেন দ্বারে দ্বারে ঘুরতে না হয়: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

চাকরির জন্য যেন দ্বারে দ্বারে ঘুরতে না হয়: শিক্ষামন্ত্রী

নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে গ্রিন ইউনির্ভাসিটির গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, গ্র্যাজুয়েশন শেষ করে শুধু চাকরির জন্য দ্বারে দ্বারে ঘুরবে এটা যেন না হয়। নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। অন্যেকে চাকরি দেওয়ার জন্য নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে।


আরও পড়ুনঃ

চীনের রাস্তায়-গলিতে সরকারদলীয় প্রচারণামূলক বিলবোর্ড

‘নিখিলকে আগেই বলেছিলাম, নুসরাত তোমাকে ঠকাবে’

বিয়ের পিঁড়িতে বসার আগ মূহুর্তে যে কারণে বিয়ে ভেঙে দিয়েছিলেন সালমান

চুরির দায়ে জেলে গেলেন ‘ক্রাইম পেট্রলের’ ২ অভিনেত্রী


আজ শনিবার বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের চতুর্থ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর