জ্ঞানদাতাদের বলছি নিজের চরকার জং পরিষ্কার করেন

এমি জান্নাত

জ্ঞানদাতাদের বলছি নিজের চরকার জং পরিষ্কার করেন

Other

বিবাহিত, সন্তানের মা এবং কর্মজীবী মেয়েদের উদ্দেশে কমন প্রশ্ন হলো- সংসার, বাচ্চা রেখে চাকরি করেন কেন? প্রশ্নকর্তাদের উত্তর দিতে আসলে কেউই আমরা বাধ্য নই।  

কিন্তু চোখে আঙুল দিয়ে কিছু ভুলভাল নিম্নশ্রেণির চিন্তাধারা ধরিয়ে দেওয়াটা দায়িত্ব মনে করছি। আর সেই সূত্রেই উত্তরগুলো দিচ্ছি-

প্রথমত, সংসার ফেলে কেউ চাকরি করে না বরং সংসারে নিজের অস্তিত্ব এবং অবদান তুলে ধরতে চাকরি করে।

দ্বিতীয়ত, বাচ্চা ফেলেও মায়েরা চাকরি করে না, সন্তানের কাছে নিজের জায়গাটা দৃঢ় করতে এবং তার একটা সুন্দর ভবিষ্যতের কথা ভেবে সংসার আর চাকরি ব্যালান্স করে চাকরি করে।

তৃতীয়ত, সুশিক্ষিত একটা মেয়েকে ঘরে বসিয়ে রেখে ঠিক কি হিসেবে ব্যবহার করতে চান সেই মহৎ উদ্দেশ্য হাসিল করতে না দেওয়ার জবাবে ব্যক্তিত্বসম্পন্ন মেয়েরা চাকরি করে অথবা শিক্ষা কম হলেও নিজের গুণাবলী দিয়ে একটা পরিচিতি তৈরি করে।

আর চতুর্থত, যে স্বামীর হাজার বা লাখ বা কোটি টাকার উপর সব আশা ভরসা ছেড়ে দিয়ে নিজেকে নিজের কাছে এবং সবার কাছে অপদার্থ টাইপ কিছু বানানোর প্রচেষ্টা চলে, সেই স্বামী আপনারে ছেড়ে দিবে না বা আপনি তারে ছাড়বেন না সেই গ্যারান্টি দিলেও বিশ্বাস করি না। যুগ যুগ ধরে ভালোবাসার বহুত সংসারের ইতি ঘটতে দেখেছি তো!

আরও পড়ুুুন: 


মহাখালীর সাততলা বস্তির আগুন নিয়ন্ত্রণে, সহস্রাধিক ঘর ভস্মীভূত

 যার জন্য বিয়ে করা ফরজ

 মহেশখালীতে পাহাড় ধসে প্রাণ গেল আড়াই বছরের শিশুর

 ঢাকার যেসব মার্কেট বন্ধ আজ


যাই হোক, জ্ঞানদাতাদের বলছি, আপনাদের সবার চাইতে নিজের সংসার আর সন্তানের প্রতি মেয়েদের এবং মায়েদের ভালোবাসাটা অনেক বেশি। তাই এসব আজাইরা প্রশ্ন এবং আলগা পিরিতি না দেখাইয়া নিজের চরকার জং পরিষ্কার করেন।

যারা নিজের পরিচিতি তৈরি করেননি বা করতে পারেননি তাদেরকেও জীবনের কোনো না কোনো সময় নিজের অস্তিত্বের প্রশ্নের সামনে দাঁড়াতে হয়।

সময় থাকলে সেটা কাটিয়ে উঠে অনেকেই নিজের অবস্থান তৈরি করে নেন আর সময় এবং আত্মবিশ্বাস ফুরিয়ে গেলে আফসোস করে কাটাতে হয়। যারা বলবেন আফসোস নেই, ডাহা মিথ্যা কথা! স্বান্তনা পুরষ্কার আর কী! তাই সময় থাকতেই ভাবেন।

লেখক: এমি জান্নাত (সাংবাদিক)

news24bd.tv নাজিম