মালয়েশিয়ায় ৬২ বাংলাদেশিসহ দেড় শতাধিক অবৈধ অভিবাসী আটক

মালয়েশিয়ায় ৬২ বাংলাদেশিসহ দেড় শতাধিক অবৈধ অভিবাসী আটক

Other

কঠোর লকডাউনের মধ্যে পূর্ব ঘোষণা অনুযায়ী মালয়েশিয়ার একটি নির্মাণ স্থাপনায় অভিযান চালিয়ে ১৫৬ জন অবৈধ অভিবাসী কর্মীকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ। গ্রেফতার হওয়াদের মধ্যে ৬২ জন বাংলাদেশিও রয়েছে।

রোববার (৬ জুন) রাতে মালয়েশিয়ার সাইবার জায়া এলাকার একটি নির্মাণ স্থাপনা থেকে তাদের গ্রেফতার করা হয়েছে বলে অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে।  

সূত্র জানায়, রয়েল মালয়েশিয়ার পুলিশ (পিডিআরএম), জাতীয় নিবন্ধকরণ বিভাগ (জেপিএন), শ্রম বিভাগ (জেটিকে) এবং জন প্রতিরক্ষা বাহিনী (এপিএম) এ অভিযানে অংশ নেয়।

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি ইন্দেরা খায়রুল দাযাইমি দাউদ বলেছেন, একটি নির্মাণাধীন ভবনের পাশে বেড়া দিয়ে সুরক্ষিত একটা জায়গায় অভিযান চালানো হয়। এই অভিযানে প্রায় ২০০ বিদেশির কাগজপত্র পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৪৬ জনের বৈধ ওয়ার্ক পারমিট থাকায় তাদের ছেড়ে দেওয়া হয়। ১৫৬ জনের কোনো বৈধ কাগজপত্র না থাকায় গ্রেফতার করে সেমুনিয়াহ ইমিগ্রেশন ডিপোর স্ক্রিনিং সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে।

ইমিগ্রেশন মহাপরিচালক বলছেন, যেখান থেকে অবৈধ অভিবাসী কর্মীদের গ্রেফতার করা হয়েছে, সেখানে বিদেশি শ্রমিকদের দ্বারা চালিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) এবং নিকাশির ব্যবস্থা নেই। বিদ্যুৎ ও পানি সরবরাহের অবৈধ সংযোগ পাওয়া গেছে।

গ্রেফতার হওয়াদের মধ্যে ইন্দোনেশিয়ার ৪২ জন, বাংলাদেশের ৬২, নেপালের ২০, মিয়ানমারের ২৯, পাকিস্তানের ১ এবং ভারতের ১ জন রয়েছে।


আরও পড়ুন


প্যাকেজ আকারে সারাদেশে এক রেটে ইন্টারনেট পাবেন গ্রাহকেরা

ইসরাইলি জাহাজের পণ্য খালাসে অস্বীকৃতি মার্কিন বন্দর শ্রমিকদের

জুকারবার্গকে আর হোয়াইট হাউসে ডিনারে ডাকবেন না ট্রাম্প

স্বামী বিদেশে, অন্তরঙ্গ অবস্থায় ধরা পরকীয়া প্রেমিকের সঙ্গে গৃহবধূর বিয়ে


উল্লেখ্য, চলতি মাসের ১ জুন থেকে শুরু হওয়া দুই সপ্তাহের কড়া লকডাউন। চলবে ১৪ জুন পর্যন্ত।

আর এ লকডাউনের মধ্যেই দেশটিতে বসবাসরত অবৈধ বিদেশি অভিবাসীদের আটকে সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে বলে ২৯মে এক সংবাদ সম্মেলনে কথা বলেছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদিন।

news24bd.tv / নকিব