যে দুই সময়ের দোয়া ফেরত দেওয়া হয় না

যে দুই সময়ের দোয়া ফেরত দেওয়া হয় না

নিজস্ব প্রতিবেদক

যে বান্দা বেশি বেশি দোয়া করে আল্লাহপাক তাকে পচ্ছন্দ করেন।   আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, মহান আল্লাহ বলেন, ‘হে আদম সন্তান! তুমি যত দিন পর্যন্ত আমার কাছে দোয়া করতে থাকবে এবং ক্ষমা প্রার্থনা করতে থাকবে, আমি তত দিন তোমার গুনাহ মাফ করতে থাকব, তুমি যা-ই করে থাকো আমি সেদিকে ভ্রুক্ষেপ করব না। হে আদম সন্তান! তোমার গুনাহ যদি আকাশের উচ্চতা পর্যন্তও পৌঁছে যায়, অতঃপর তুমি আমার কাছে ক্ষমা চাও, তবু আমি তোমাকে ক্ষমা করব, আমি সেদিকে ভ্রুক্ষেপ করব না। হে আদম সন্তান! তুমি যদি পৃথিবী পরিমাণ গুনাহ নিয়ে আমার কাছে আসো এবং আমার সঙ্গে কোনো কিছুকে শরিক না করে থাকো, তাহলে আমিও সমপরিমাণ ক্ষমা নিয়ে তোমার কাছে আসব।

’ (সুনানে তিরমিজি, হাদিস : ৩৫৪০)

দোয়া করা যেহেতু আল্লাহপাক পচ্ছন্দ করেন। তাই আমাদের বেশি বেশি দোয়া করা উচিত। তবে এমন কিছু সময় আছে যখন দোয়া বা প্রার্থনা করলে আল্লাহপাক ফিরিয়ে দেন না। সেই দোয়া কবুল হয়।

 

বিখ্যাত হাদিস গ্রন্থ আবু দাউদ শরিফের ২৫৪০ নম্বর হাদিসে বর্ণিত হয়েছে, হজরত সাহল বিন সাদ (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, দুই সময়ের দোয়া কখনো ফেরত দেওয়া হয় না। কিংবা তিনি এভাবে বলেছেন যে, দু’টি সময় রয়েছে, যখন দোয়া করলে তা খুব কমই ফেরত দেওয়া হয়- 

(এক) আজানের সময় যে দোয়া করা হয়।  

(দুই) বৃষ্টি চলাকালীন সময়ে যে দোয়া করা হয়।

আরও পড়ুন:


মহাখালীর সাততলা বস্তির আগুন নিয়ন্ত্রণে, সহস্রাধিক ঘর ভস্মীভূত

ঠাকুরগাঁওয়ে এবারও আমের বাম্পার ফলন

 যার জন্য বিয়ে করা ফরজ

 মহেশখালীতে পাহাড় ধসে প্রাণ গেল আড়াই বছরের শিশুর


 

অন্য বর্ণনায় এসেছে, রণাঙ্গণে শত্রুর মুখোমুখি হওয়া কালের দোয়া। (আবু দাউদ: ২৫৪০)।

এই সময়গুলোতে আল্লাহর কাছে নিজের জন্য দোয়া করবো। আল্লাহ আমাদের বেশি বেশি দোয়া করার তাওফিক দান করুক। আমিন।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক