বাহরাইনে করোনায় মে মাসেই ৩২ বাংলাদেশির মৃত্যু

অনলাইন ডেস্ক

বাহরাইনে করোনায় মে মাসেই ৩২ বাংলাদেশির মৃত্যু

করোনাভাইরাস ভ্যারিয়েন্ট বদলে বিশ্বজুড়ে একের পর এক তাণ্ডব চালিয়ে যাচ্ছে। মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনেও এর ব্যতিক্রম নয়। দেশটিতে মহামারিতে নতুন আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। পাশাপাশি দৈনিক মৃত্যুও বাড়ছে।

মোট ১৮ লাখ জনসংখ্যার ছোট্ট এই দ্বীপরাষ্ট্রে শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা দুই লাখ ৫১ হাজার ৭৮ জন। মারা গেছেন এক হাজার ১১৯ জন। এর মধ্যে বাংলাদেশির সংখ্যা ৭৮ জন। শুধু মে মাসেই করোনায় আক্রান্ত হয়ে মারা যান ৩২ বাংলাদেশি।
উল্লেখ্য, বাহরাইনে প্রায় দুই লাখ বাংলাদেশি বসবাস করে।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কারে প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ

অনলাইন ডেস্ক

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কারে প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কার করার অভিযানে নেমেছে অনলাইনভিত্তিক সংগঠন ‘আমেরিকান বাংলাদেশি কমিউনিটি হেল্প’ ( এবিসিএইচ) গ্রুপ। গত ১২ জুন সকালে কুইন্সের জ্যাকসন হাইটসে এই কর্সসূচির উদ্বোধন করা হয়। ‘কমিউনিটি আমাদের সবার- আমরা রাখবো পরিষ্কার’- এই মন্ত্রে উজ্জীবিত হয়ে তারা জ্যাকসন হাইটস এবং তার আশপাশে রাস্তার দু’পাশের আবর্জনা, টুকরো কাগজ, প্লাস্টিক, ক্যান ইত্যাদি পরিস্কার করার কাজে অংশ নেয় সংগঠনের সদস্যরা। তা দেখে এলাকাবাসী, কমিউনিটি নেতা, ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষ তাদের সাথে যোগ দেন।

জনসচেতনতা তৈরি ও সামাজিক কাজে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে সংগঠনটি এই উদ্যোগ নিয়েছে। 

গ্রুপের এ্যাডমিন তরিকুল ইসলাম মিঠু, জাহিদ করিম ও হাসান ভূঁইয়া জানান, শহরের রাস্তাঘাটে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা সাধারণ ঘটনা হয়ে গেছে। মানুষের মাঝে নিজ নিজ কমিউনিটির প্রতি দায়িত্ববোধ কমে গেছে। এই কারণে তারা এমন উদ্যোগ গ্রহণ করেছেন। 

উল্লেখ্য, ফেসবুক ভিত্তিক গ্রুপ হিসেবে গড়ে ওঠা এবিসিএইচ সংগঠনটি নানাবিধ ব্যতিক্রমধর্মী কাজ করে ইতিমধ্যেই সারা আমেরিকার বাংলাদেশি কমিউনিটির মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। 

আরও পড়ুন:


হেফাজত নেতা আজহারুল ইসলাম গ্রেপ্তার

সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্রের সন্ধান!

পরীমণিকে বোট ক্লাবে নিয়ে যাওয়া কে সেই অমি?

আবারও চুপি চুপি ‘রোমাঞ্চকর’ ভ্রমণে নুসরাত-যশ

কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন তরিকুল ইসলাম মিঠু , নিয়াজ মোহাম্মদ ভিকু, শাহনেওয়াজ কোরেশি, সোনিয়া আখতার, ফয়সল ভূইয়া, খন্দকার রবি, জাকির হোসেন জুয়েল, মোহাম্মদ শহীদুল ইসলাম, সাইফুল ইসলাম রাকিব, ইকবাল হোসেন, আবুল কাশেম, নুরুজ্জামান বাবু, প্রমুখ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

নিউইয়র্কে বঙ্গবন্ধু লাউঞ্জ উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

নিউইয়র্কে বঙ্গবন্ধু লাউঞ্জ উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে গতকাল সোমবার ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’-এর উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে লাউঞ্জটি স্থাপন করা হয়। 

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, “লাউঞ্জটিতে বিভিন্ন বই, ছবি, প্রামাণ্যচিত্র ও গ্রাফিক্যাল ডিসপ্লের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের নানা দিক তুলে ধরা হয়েছে। বহপাক্ষিকতাবাদ, বিশেষ করে জাতিসংঘের প্রতি জাতির পিতার যে গভীর আস্থা ও বিশ্বাস ছিল, বঙ্গবন্ধু লাউঞ্জের এই সংগ্রহ যেন তা-ই ফুটিয়ে তুলেছে”।

তিনি লাউঞ্জটিতে জাতির পিতার উপর আরও বই ও প্রদর্শণী সামগ্রী প্রদানের আগ্রহ প্রকাশ করেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এ সময় জানান, গত বছর লাউঞ্জটি স্থাপনের কাজ শেষ হলেও করোনা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আনুষ্ঠানিক উদ্বোধন সম্ভব হয়নি। এটি অত্যন্ত আনন্দের যে অবশেষে আমরা পররাষ্ট্রমন্ত্রীকে লাউঞ্জটি উদ্বোধনের জন্য পেয়েছি। আমার বিশ্বাস, লাউঞ্জটি মিশনে আগত সুধিজনদের বিশ্ব শান্তির প্রতি জাতির পিতার স্বপ্ন ও আদর্শের কথা স্মরণ করিয়ে দেবে।

মিশনে আসা জাতিসংঘ ও সদস্য রাষ্ট্রসমূহের উচ্চ পর্যায়ের প্রতিনিধিবর্গের বৈঠকের জন্য লাউঞ্জটি ব্যবহৃত হবে। এর ফলে তারা জাতির পিতা জীবনাদর্শ সম্পর্কে সম্যক ধারণা লাভের সুযোগ পাবেন।

উল্লেখ্য, জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে যোগদান উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী সরকারি সফরে রবিবার থেকে নিউইয়র্ক অবস্থান করছেন। জাতিসংঘ সাধারণ পরিষদে তিনি এলডিসি বিষয়ক একটি যৌথ থিমেটিক সভায় অংশগ্রহণ করবেন। এছাড়া জাতিসংঘ মহাসচিব, সাধারণ পরিষদের সভাপতিসহ জাতিসংঘের উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি বাংলাদেশ স্থায়ী মিশন, জাতিসংঘ সদর দপ্তর ও অন্যান্য সদস্য রাষ্ট্রের আয়োজনে অনুষ্ঠিতব্য ‘মিয়ানমারের বর্তমান পরিস্থিতি: সংখ্যালঘু রোহিঙ্গাদের অবস্থা’ ও ‘স্বল্পোন্নত দেশসমূহের টেকসই উত্তরণ এবং পুনরায় ফিরে আসা রোধে সক্ষমতা বিনির্মাণ’ শীর্ষক দুটি অনুষ্ঠানে অংশ নেবেন পররাষ্ট্রমন্ত্রী। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ফিনল্যান্ডের সিটি নির্বাচনে মবিন নির্বাচিত

অনলাইন ডেস্ক

ফিনল্যান্ডের সিটি নির্বাচনে মবিন নির্বাচিত

বাংলাদেশি বংশোদ্ভূত ফিনিশ নাগরিক মবিন মোহাম্মদ ১৩ জুন অনুষ্ঠিত সিটি কাউন্সিল নির্বাচনে ফিনল্যান্ডের এস্পো থেকে ডেপুটি কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন। এর আগে এই আসনে কখনো বাংলাদেশি বংশোদ্ভূত ন্যাশনাল কোয়ালিশন পার্টির কোনো প্রার্থী জয়ী হয়নি।

ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের সামাজিক কর্মকাণ্ডে মবিন মোহাম্মদ একটি উজ্জ্বল নাম। 

কুমিল্লায় জন্মগ্রহণকারী ব্যবসায়ী ও ফিনল্যান্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মবিন মোহাম্মদ ব্যবসার পাশাপাশি ফিনিশ রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৯৩ সালে তিনি ফিনল্যান্ডে পাড়ি দেন।

সিটি কাউন্সিল নির্বাচনী প্রচারণায় অভিবাসীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও এই আসনে তাকে নির্বাচিত করায় নবনির্বাচিত ডেপুটি কাউন্সিলর মবিন মোহাম্মদ বাংলাদেশি প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে

ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়াতে ২০ বাংলাদেশি আটক

অনলাইন ডেস্ক

ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়াতে ২০ বাংলাদেশি আটক

দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়াতে শনিবার ২০ বাংলাদেশি অভিবাসন-প্রত্যাশীকে আটক করা হয়েছে। উত্তর মেসিডোনিয়ার স্থানীয় পুলিশ প্রশাসনের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির বিভিন্ন গণমাধ্যম। অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে তাদেরকে আটক করা হয়েছে।

স্থানীয় পুলিশ প্রশাসনের বিবৃতি অনুযায়ী, শনিবার নিয়মিত টহলের সময় একটি ভ্যান থেকে তাদের আটক করা হয়। সার্বিয়ার সঙ্গে দেশটির সীমান্তের কাছাকাছি একটি মহাসড়ক থেকে তাদের আটক করা হয়। 

এদের মধ্যে নয়জনের বয়স আঠারো বছরের নিচে। তাদেরকে বহন করা ভ্যানের ড্রাইভার ছিলেন একজন উত্তর মেসিডোনিয়ান যার বয়স অনুমানিক ৪৪ বছর। বর্তমানে তাকে পুলিশের হেফাজতে রাখা হয়েছে।

বর্তমানে আটক হওয়া এসব অভিবাসন-প্রত্যাশীকে মেসিডোনিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জেভেলিয়াতে রাখা হয়েছে।

মেসিডোনিয়ার পুলিশ বলছে, এরা সবাই বলকান উপদ্বীপের সবচেয়ে দক্ষিণের দেশ গ্রিস থেকে মেসিডোনিয়াতে প্রবেশ করেছিলেন। তাই খুব শিগগিরই তাদেরকে গ্রিসে ফেরত পাঠানো হবে।

অবৈধভাবে ইতালি, ফ্রান্স, স্পেন ও পর্তুগালসহ সেনজেনভুক্ত বিভিন্ন দেশে অনুপ্রবেশের জন্য বর্তমানে বলকানের এ রুটটি ব্যাপক পরিচিতি পেয়েছে। বিগত কয়েক বছর ধরে তুরস্ক ও গ্রিস থেকে ইতালি, ফ্রান্স, স্পেন ও পর্তুগালের মতো সেনজেনভুক্ত দেশগুলোতে অনুপ্রবেশের লক্ষ্যে উত্তর মেসিডোনিয়া, সার্বিয়া, মন্টিনিগ্রো ও বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনার মতো বলকান পেনিনসুলার দেশগুলোকে অনেক অভিবাসন-প্রত্যাশী ট্রানজিট হিসেবে ব্যবহার করছেন।

আরও পড়ুন:


শিক্ষা প্রতিষ্ঠনের চলমান ছুটি বাড়ল

উপ-নির্বাচনে তিন আসনের আ.লীগের প্রার্থী ঘোষণা

১০০ কোটি টিকা দরিদ্র দেশগুলোতে দেবে বিশ্ব নেতারা

ফের ফিলিস্তিনি কিশোরকে হত্যা করল ইসরায়েল


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

রবীন্দ্রনাথ ও নজরুল স্মরণে ইউরোপে সাংস্কৃতিক আয়োজন

অনলাইন ডেস্ক

রবীন্দ্রনাথ ও নজরুল স্মরণে ইউরোপে সাংস্কৃতিক আয়োজন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের স্মরণে ভার্চুয়ালি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ইউরোপিয়ান কালচারাল সিভিল সোসাইটি। 

বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। তপন ডি রোজারিও এবং ফারাহ দিবার সঞ্চালনায় অনুষ্ঠানে কবিগুরু রবীন্দ্রনাথ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মরণে রবীন্দ্র সংগীত, নজরুল গীতি, কবিতা আবৃত্তি এবং নৃত্যতে অংশগ্রহণ করে ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিরা। 

অনুষ্ঠানের বিষয়ে সংগঠনটির যুগ্ম আহবায়ক তপন ডি রোজারিও বলেন, ইউরোপিয়ান কালচারাল সিভিল সোসাইটির মূল উদ্দেশ্য ইউরোপের সকল সংস্কৃতিমনা প্রবাসী বাঙ্গালীদের একত্রিত করা এবং বাংলা সংস্কৃতিকে স্থানীয় ইউরোপিয়দের নিকট তুলে ধরা। 

অনুষ্ঠানে অংশগ্রহণ করেন উজ্জ্বলা রোজারিও, শিল্পী সিদ্দিকা, নাজেম আহমেদ, লীনা, রোনাল্ড তপু রিবেরু, জুনায়েদ আন্দ্রে, সুরভী ক্যথরিন, জেমস পিন্টু কস্তা, জ্যানেট মেরি গমেজ, রত্না বসাক, অঙ্গনা গমেজ, মিতা রোজারিও, প্রজ্ঞা আলম, সুমি মেরিলিন রোজারিও, তপন ডি রোজারিও, অনল নিকোলাস গমেজ ও উইলিয়াম পিরিস।  

news24bd.tv/আলী

পরবর্তী খবর