মোবাইল কেনার জন্য  শিক্ষার্থীদের ঋণ দেবে ঢাবি

মোবাইল কেনার জন্য শিক্ষার্থীদের ঋণ দেবে ঢাবি

অনলাইন ডেস্ক

দেশব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় শুরু থেকেই বন্ধ রয়েছে শিক্ষা কার্যক্রম। এতে স্থবির হয়ে পড়েছে শিক্ষা ব্যবস্থা। সেই শিক্ষা ব্যবস্থাকে সচল করার জন্য নানা উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এ কারণে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানোর জন্য স্মার্টফোন কিনতে ঢাবি অস্বচ্ছল শিক্ষার্থীদের বিনা সুদে ঋণ দেয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

এই ঋণ দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ঋণ পেতে ইচ্ছুক শিক্ষার্থীকে আগামী ১৫ জুনের মধ্যে নির্ধারিত আবেদন ফরম পূরণ করতে বলা হয়েছে।

আবেদন করলে প্রতি জন আট হাজার টাকা করে ঋণ পাবেন। তবে তাতে কিছু শর্ত আরোপ করা হয়েছে।

  

এর আগে বিশ্ববিদ্যালয়ে মোট ৮ হাজার ৫৫৬ শিক্ষার্থী ঋণের জন্য আবেদন করেন। তাদের আগামী ১৫ জুনের মধ্যে আবারও আবেদন করতে বলা হয়েছে।

গত ৩ জুন বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের স্বাক্ষরিত এক চিঠিতে এ ঋণ পেতে কিছু শর্তের কথা উল্লেখ করা হয়েছে।

শর্তগুলো হলো:
১. ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত অস্বচ্ছল শিক্ষার্থী, যাদের নাম ‘শিক্ষার্থীদের সফট লোন’ তালিকায় অন্তর্ভুক্ত আছে, কেবল তারাই আবেদন করতে পারবেন।

২. ঋণের সর্বোচ্চ সিলিং আট হাজার টাকা যা সুদমুক্ত। এসব টাকা সংশ্লিষ্ট শিক্ষার্থীর ব্যাংক হিসাবের মাধ্যমে প্রদান করা হবে।

৩. শিক্ষার্থীদের জরুরি ভিত্তিতে সোনালী/জনতা/অগ্রণী ব্যাংকের যেকোনো একটি শাখায় নিজ নামে ব্যাংক হিসাব খুলে নিজ নিজ বিভাগ/ইনস্টিটিউটকে জানাতে হবে।

৪. সংশ্লিষ্ট শিক্ষার্থীকে স্মার্টফোন কেনার ভাউচারটি বিভাগ/ইনস্টিটিউটের মাধ্যমে সফট লোন অনুমোদন কমিটির সদস্য সচিবের কাছে জমা দিতে হবে।

৫. ঋণের অর্থ সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময়ে এককালীন অথবা চারটি সমান কিস্তিতে পরিশোধ করতে হবে।

৬. ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক/মূল সনদ ইস্যু করা হবে না।

৭. ১৫ জুনের মধ্যে শিক্ষার্থীদের সফট লোন তালিকায় নিবন্ধিত শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (www.du.ac.bd) ওয়েবসাইটে অন্তর্ভুক্ত Du Forms এর অন্তস্থ Student Softloan থেকে ডাউনলোড করে পূরণের পর নিজ নিজ বিভাগ/ইনস্টিটিউটের চেয়ারম্যান/পরিচালকের নিকট প্রেরণ করতে হবে।

news24bd.tv/আলী