ফ্রান্সকে ২২৬৪ কোটি টাকা জরিমানা দিতে রাজি গুগল

অনলাইন ডেস্ক

ফ্রান্সকে ২২৬৪ কোটি টাকা জরিমানা দিতে রাজি গুগল

অনলাইন বিজ্ঞাপনী খাতে কর্তৃত্ব প্রতিষ্ঠার দায়ে গুগলকে বড় অংকের জরিমানা করেছে ফ্রান্স। বিজ্ঞাপন আধিপত্যের কারণে গুগলকে ২২০ মিলিয়ন ইউরো (২৬৭ মিলিয়ন ডলার বা ২২৬৪ কোটি টাকা) জরিমানা করেছে ফ্রান্সের প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা (কম্পিটিশন রেগুলেটর)। সোমবার (৭ জুন) এই জরিমানা করে।

নিয়ন্ত্রক সংস্থাটি সোমবার জানিয়েছে, গুগল অনৈতিকভাবে ব্যবসায়ের সুযোগ নিয়ে অসম প্রতিযোগিতা তৈরি করেছে। ওদিকে গুগলও জরিমানা দিতে রাজি হয়েছে। সে সঙ্গে নিজেদের বিজ্ঞাপনী প্ল্যাটফর্মে পরিবর্তন আনার ঘোষণাও দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গুগল অ্যাড ম্যানেজারে তাদের নিজস্ব সেবা গুগল অ্যাডএক্সকে অগ্রাধিকার দিয়েছে বলে ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটির তদন্তে উঠে এসেছে।

গুগল অ্যাড ম্যানেজার বড় প্রকাশকদের জন্য বিজ্ঞাপন ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম। অন্যদিকে গুগলের নিজস্ব অনলাইন বিজ্ঞাপনী মার্কেটপ্লেসের নাম অ্যাডএক্স। অ্যাডএক্সে বিজ্ঞাপন প্রকাশকেরা তাদের ওয়েবসাইট বা মুঠোফোন অ্যাপে বিজ্ঞাপনের স্থান বিক্রির জন্য নিলামে অংশ নিতে পারেন। একই প্রতিষ্ঠানের দুটির সেবার মধ্যে তথ্যের আদান–প্রদান হওয়ায় প্রতিদ্বন্দ্বীদের চেয়ে অ্যাডএক্স এগিয়ে ছিল বলে জানানো হয়।

ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটির প্রেসিডেন্ট ইজাবেল দে সিলভা বলেন, প্রতিযোগীদের বদলে গুগল নিজেদের সেবাকে অগ্রাধিকার দিয়েছে। সেটা বিজ্ঞাপনী সার্ভারে যেমন, আবার সাপ্লাই-সাইড প্ল্যাটফর্মেও তেমন।

যুক্তরাষ্ট্রভিত্তিক নিউজ কর্প, ফরাসি সংবাদপত্র লে ফিগারো এবং বেলজিয়ান গণমাধ্যম গ্রুপ রসেল মার্কিন প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে অভিযোগ দাখিল করলে তদন্তে নামে ফরাসি সংস্থাটি।

২০১৯ সালের ২২ জানুয়ারি গুগলকে ৫৭ মিলিয়ন ডলার জরিমানা করেছে ফ্রান্সের ন্যাশনাল কমিশন অন ইনফরমেটিক্স অ্যান্ড লিবার্টিজ (সিএনআইএল)। ইউরোপীয় ইউনিয়নের তথ্য সংরক্ষণ আইন লঙ্ঘন করা অভিযোগে এ বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

নির্বাচন, অ্যালকোহল ও জুয়ার বিজ্ঞাপন নিষিদ্ধ হচ্ছে ইউটিউবে

অনলাইন ডেস্ক

নির্বাচন, অ্যালকোহল ও জুয়ার বিজ্ঞাপন নিষিদ্ধ হচ্ছে ইউটিউবে

নিজেদের হোম পেজে প্রদর্শিত বিজ্ঞাপনে নির্বাচন, অ্যালকোহল, প্রেসক্রাইব করা ওষুধ ও জুয়ার বিজ্ঞাপন নিষিদ্ধ করতে যাচ্ছে ইউটিউব।

অন্যান্য বিজ্ঞাপনের পাশাপাশি এই বিজ্ঞাপনগুলোও ইউটিউবের ওয়েবসাইট এবং অ্যাপের ওপরে মাস্ট হেড হিসেবে প্রদর্শিত হয়ে থাকে।

নিজেদের ঘোষণা অনুযায়ী, এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে ইউটিউবের মাস্ট হেডে নির্বাচন, অ্যালকোহল ও জুয়াসংক্রান্ত বিজ্ঞাপন আর দেখা যাবে না।


আরও পড়ুনঃ

ভাল থাকুক বিশ্বের সকল বাবা, যেভাবে দিবসটির শুরু

বিএনপি থেকে শফি আহমেদ চৌধুরীকে বহিষ্কার

ইরানের নতুন প্রেসিডেন্ট রায়িসিকে অভিনন্দন জানাল হামাস

বিশেষ ট্রেন চালু, মাত্র এক ঘণ্টাতেই ঢাকা-গাজীপুর


এক বছরেরও কম সময়ের মধ্যে মাস্ট হেড নীতিতে দ্বিতীয়বারের মতো পরিবর্তন আনতে যাচ্ছে ইউটিউব।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

বন্ধ হচ্ছে না অবৈধ মোবাইল হ্যান্ডসেট

অনলাইন ডেস্ক

বন্ধ হচ্ছে না অবৈধ মোবাইল হ্যান্ডসেট

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার (এনইআইআর) সিস্টেম ব্যবহার করে অবৈধ মোবাইল হ্যান্ডসেট শনাক্তের পাশাপাশি সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে। আগামী ১ জুলাই থেকে এ কার্যক্রম শুরু করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ফলে ১ জুলাই থেকে কেউ নেটওয়ার্কের বাইরে থাকা ও অবৈধ মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করতে পারবেন না। তবে বর্তমানে ব্যবহার হওয়া সব ধরনের মোবাইল হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে এনইআইআর পদ্ধতিতে নিবন্ধিত হবে। ফলে এসব মোবাইল হ্যান্ডসেট বন্ধ হবে না।

গতকাল বুধবার বিটিআরসির তরঙ্গ বিভাগের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, এনইআইআর সম্পর্কে জনমনে বিভ্রান্তি দূর করার জন্য গ্রাহক কর্তৃক বর্তমানে মোবাইল ফোন নেটওয়ার্ক ব্যবহার করা হ্যান্ডসেটগুলো ৩০ জুন তারিখের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। ফলে ১ জুলাই থেকে এসব মোবাইল সেটসমূহ বন্ধ করা হবে না।

বিটিআরসির তরঙ্গ বিভাগের পরিচালক ড. মো. সোহেল রানা স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তি বলা হয়, বর্তমানে দেশে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ১৬ কোটির অধিক। মোবাইল ফোন গ্রাহকদের চাহিদা পূরণের জন্য প্রতি বছর বিদেশ থেকে প্রায় দেড় কোটি মোবাইল হ্যান্ডসেট আমদানি করা হয়। এছাড়া প্রায় দুই কোটি মোবাইল ফোন হ্যান্ডসেট দেশেই উৎপাদন করা হচ্ছে।

তিনি বলেন, ‘বৈধভাবে আমদানির পাশাপাশি কর ফাঁকি দিয়ে অবৈধভাবেও হ্যান্ডসেট আমদানির অভিযোগ রয়েছে। মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের ক্ষেত্রে সার্বিকভাবে শৃঙ্খলা বজায় রাখার জন্য আগামী ১ জুলাই থেকে অবৈধপথে আসা এবং নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল ফোন দেশে চালু করা যাবে না। এসব মোবাইল হ্যান্ডসেটের সংযোগ বন্ধ করে দেওয়া হবে। তবে অবৈধপথে আসা কিন্তু বর্তমানে সচল থাকা মোবাইল হ্যান্ডসেট বন্ধ করা হবে না।’

বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম জানান, জুলাইয়ের আগে গ্রাহকরা যে সব অননুমোদিত বা অবৈধভাবে আসা হ্যান্ডসেট ব্যবহার শুরু করেছেন তাদের নিবন্ধন কার্যক্রমের অনুমোদনের আওতায় আনা হবে। অর্থাৎ সচল মোবাইল ফোন বন্ধ করা হবে না।

বিটিআরসি সূত্র জানায়, এসএমএসের মাধ্যমে ডাটাবেস ব্যবহার করে আমদানি করা হ্যান্ডসেটগুলোর বৈধতা পরীক্ষা করা যাবে। এনইআইআর পদ্ধতি ১৫ দিনের অস্থায়ী সময়ের জন্য কাজ করবে এবং এর ট্রায়াল রান জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

বিদেশ থেকে কেনা বা উপহার পাওয়া হ্যান্ডসেটগুলো বিটিআরসিতে বৈধ কাগজপত্র জমা দিয়ে নিবন্ধন করা যাবে। যদি কোনো ব্যবহারকারী তার হ্যান্ডসেটটি বিক্রি করতে চান, তবে তাকে নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে হ্যান্ডসেটটি নিবন্ধনভুক্ত করে নতুন ব্যবহারকারীর নামের অধীনে ডাটাবেসে পুনরায় নিবন্ধন করাতে হবে।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

এক হচ্ছে অপো ও ওয়ানপ্লাস

অনলাইন ডেস্ক

এক হচ্ছে অপো ও ওয়ানপ্লাস

এক হচ্ছে জনপ্রিয় দুটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো ও ওয়ানপ্লাস। যদিও ওয়ানপ্লাস কোম্পানিটি ছিলো অপোর ‘সিস্টার কনসার্ন’।

ফ্ল্যাগশিপ কিলার হিসেবে পরিচিতি পাওয়া ব্র্যান্ড `ওয়ানপ্লাস' বিগত কয়েক বছরে তাদের কৌশলে ব্যাপক পরিবর্তন এনেছে। এটি এখন প্রিমিয়াম ফ্ল্যাগশিপ মার্কেটের অংশ। এবার এই জাতীয় আরও প্রিমিয়াম অফার সরবরাহ করতে, ওয়ানপ্লাস একত্রিত হচ্ছে অপোর সঙ্গে।

এর আগে এই বছরের শুরুতে ওপ্পোর সঙ্গে তার হার্ডওয়্যার আর অ্যান্ড ডিকে একীভূত করেছিল ওয়ানপ্লাস। এমনকি সংস্থাটি তার নিজ দেশ চীনে ওয়ানপ্লাস-৯ সিরিজে ওপ্পোর কালার ওএস ১১ সফটওয়্যার স্ক্রিন ব্যবহার করা শুরু করেছে।

ওয়ানপ্লাস প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পিট লাউ এক অফিশিয়াল ফোরাম নোটে বলেছেন, এ পদক্ষেপ তাদের ‘আরও কার্যকরী হতে’ সহায়তা করবে।


আরও পড়ুনঃ

আবু ত্ব-হা আদনানকে খুঁজে দিতে জাতীয় দলের ক্রিকেটার শুভর আহ্বান

গণপূর্ত ভবনে অস্ত্রের মহড়া: সেই আ.লীগ নেতাদের দল থেকে অব্যাহতি

আবারও মিয়ানমারের গ্রামে তাণ্ডব চালিয়েছে সেনাবাহিনী

সুইসদের হারিয়ে সবার আগে শেষ ষোল নিশ্চিত করল ইতালি


তিনি বলছেন, ‘আরও ভালো পরিচালনা এবং বাড়তি সুবিধা পাওয়ার লক্ষ্যে আমরা আমাদের কিছুসংখ্যক দলকে অপোর সঙ্গে কাজ করতে দিয়েছিলাম। আমরা ওই পরিবর্তনকে ইতিবাচক হতে দেখে আমাদের প্রতিষ্ঠানকে অপোর সঙ্গে জুড়ে নেওয়ার কথা ভেবেছি।’

লাউ গত বছরই জানিয়েছিলেন, তিনি অপো এবং ওয়ানপ্লাস দুটি প্রতিষ্ঠানের জন্যই পণ্য কৌশল তত্ত্বাবধানের বাড়তি কিছু দায়িত্ব হাতে তুলে নিয়েছিলেন তিনি। তারই ধারাবাহিকতায় এই সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

বন্ধ হতে যাচ্ছে অবৈধ হ্যান্ডসেট, বিপাকে পড়তে পারেন ব্যবহারকারীরা

অনলাইন ডেস্ক

বন্ধ হতে যাচ্ছে অবৈধ হ্যান্ডসেট, বিপাকে পড়তে পারেন ব্যবহারকারীরা

মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের ক্ষেত্রে সার্বিকভাবে শৃঙ্খলা বজায় রাখার জন্য ১ জুলাই থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) চালু করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এই তালিকায় যেসব ফোন থাকবে না তা অবৈধ হিসেবে গণ্য হবে।

গতকাল বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) স্পেকট্রাম বিভাগের পরিচালক ড. মো. সোহেল রানা স্বাক্ষরিত এক সংবাদবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিটিআরসি জানিয়েছে, অবৈধ ফোনগুলো আর চালু করা যাবে না। তবে যাদের কাছে ইতোমধ্যে অবৈধ ফোন চালু আছে তাদের সময় দেবে তারা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘বর্তমানে মোবাইল ফোন নেটওয়ার্কে ব্যবহৃত হ্যান্ডসেট আগামী ৩০ জুনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। ফলে ১ জুলাই থেকে সেটগুলো বন্ধ হবে না।’


আরও পড়ুনঃ

আবু ত্ব-হা আদনানকে খুঁজে দিতে জাতীয় দলের ক্রিকেটার শুভর আহ্বান

গণপূর্ত ভবনে অস্ত্রের মহড়া: সেই আ.লীগ নেতাদের দল থেকে অব্যাহতি

আবারও মিয়ানমারের গ্রামে তাণ্ডব চালিয়েছে সেনাবাহিনী

সুইসদের হারিয়ে সবার আগে শেষ ষোল নিশ্চিত করল ইতালি


উল্লেখ্য, বর্তমানে দেশে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ১৬ কোটিরও বেশি। মোবাইল ফোন গ্রাহকদের চাহিদা পূরণের জন্য প্রতিবছর বিদেশ থেকে প্রায় ১.৫ কোটি মোবাইল হ্যান্ডসেট আমদানির পাশাপাশি কর ফাঁকি দিয়ে অবৈধভাবেও হ্যান্ডসেট আমদানির অভিযোগ রয়েছে। 

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

ফেসবুকের রক্তদান কর্মসূচীতে এক কোটি বাংলাদেশি

অনলাইন ডেস্ক

ফেসবুকের রক্তদান কর্মসূচীতে এক কোটি বাংলাদেশি

ফেসবুক ও ব্লাডম্যান ২০১৮ সালে যৌথভাবে ব্লাড ডোনেশন ফিচার চালু করে। এই উদ্যোগের উদ্দেশ্য ফেসবুক নোটিফিকেশনের মাধ্যমে মানুষকে জানানো কোথায় রক্তের স্বল্পতা আছে এবং কখন রক্ত দান করা নিরাপদ।

ফিচারটি চালু হয় ২০১৭ সালে। এর মধ্যেই বিশ্বব্যাপী ১০ কোটিরও বেশি মানুষ রক্তদাতা হিসেবে সাইন আপ করেছেন। যার মধ্যে ১ কোটি ১০ লাখই বাংলাদেশি নাগরিক।

করোনাভাইরাস পরিস্থিতিতে জরুরিভিত্তিতে রক্তের স্বল্পতা মেটাতে গত বছরে ফেসবুক এই ফিচার নতুনভাবে ২৬টির বেশি দেশে চালু করে।


আরও পড়ুন:


হেফাজত নেতা আজহারুল ইসলাম গ্রেপ্তার

সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্রের সন্ধান!

পরীমণিকে বোট ক্লাবে নিয়ে যাওয়া কে সেই অমি?

আবারও চুপি চুপি ‘রোমাঞ্চকর’ ভ্রমণে নুসরাত-যশ


এ বছরে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে বাংলাদেশের আরও অনেক মানুষকে রক্তদানে আগ্রহী করতে ফেসবুকের সঙ্গে যুক্ত হয়েছে অনলাইনভিত্তিক রক্তদাতা সংগঠন ব্লাডম্যান।

রক্তদানের বিষয়ে নিকটস্থ ব্লাড ব্যাংকগুলো থেকে নোটিফিকেশন পেতে হলে ফেসবুক প্রোফাইলের অ্যাবাউট সেকশনে ব্লাড ডোনেশনস ফিচারে যেতে হবে।

আরও জানতে ভিজিট করুন– http://facebook.com/donateblood

news24bd.tv / নকিব

পরবর্তী খবর