সেপ্টেম্বরে টরন্টো ফিল্ম ফোরামের মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল

অনলাইন ডেস্ক

সেপ্টেম্বরে টরন্টো ফিল্ম ফোরামের মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল

আগামী ২৩, ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর টরন্টো ফিল্ম ফোরামের আয়োজনে ৪র্থ মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল, টরন্টো-২০২১ অনুষ্ঠিত হতে যাচ্ছে। কানাডার স্থানীয় সময় ৪ জুন, শুক্রবার জুম-প্রেস কনফারেন্সের মাধ্যমে সংগঠনটির সভাপতি এনায়েত করিম বাবুল সংবাদিকদের এ তথ্য দেন।

প্রবাসী বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা ও কর্মীদের চলচ্চিত্র বিষয়ক সংগঠন টরন্টো ফিল্ম ফোরাম ২০১৭ সাল থেকে মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করে আসছে। কানাডায় বসবাসরত বিভিন্ন ভাষা ও জাতিগোষ্ঠীর চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্র ছাড়াও বাংলাদেশের উল্লেখযোগ্য স্বাধীন এবং বিকল্পধারার চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্র এ ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়।

প্রেস কনফারেন্সে এনায়েত করিম বাবুল সাংবাদিকদের জানান, ২০১৭ সালের পর থেকে তিন বছর এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হলেও করোনার কারণে ২০২০ সালে এই ধারাবাহিকতা বজায় রাখা সম্ভব হয়নি। করোনার বর্তমান পরিস্থিতির কারণে এ বছর অনলাইনে ফেস্টিভ্যালের আয়োজন করা হবে। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, অনলাইনে ফেস্টিভ্যাল হলেও টরন্টোর কোনো এক জায়গায় করনোর স্বাস্থ্যবিধি মেনে কানাডার কোনো সম্মানীত চলচ্চিত্র ব্যক্তির দ্বারা এ ফেস্টিভ্যালের উদ্বোধন করা হবে।

বারের ফিল্ম ফেস্টিভ্যালে প্রথমবারে মতো তিন ধারার সেরা চলচ্চিত্রকে পুরস্কৃত করা হবে। সোশ্যাল মিডিয়া এবং ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে ফেস্টিভ্যালে চলচ্চিত্র জমা দেওয়ার জন্য বিভিন্ন ভাষা ও জাতির চলচ্চিত্র নির্মাতাদের সাথে যোগাযোগ করা হবে। সেপ্টেম্বর মাসের ৫ তারিখ পর্যন্ত চলচ্চিত্র জমা নেয়া হবে। টরন্টো ফিল্ম ফোরামের ইমেইলে[email protected] এবং ওয়েবসাইট:: Toronto Film Forum

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ফিনল্যান্ডের সিটি নির্বাচনে মবিন নির্বাচিত

অনলাইন ডেস্ক

ফিনল্যান্ডের সিটি নির্বাচনে মবিন নির্বাচিত

বাংলাদেশি বংশোদ্ভূত ফিনিশ নাগরিক মবিন মোহাম্মদ ১৩ জুন অনুষ্ঠিত সিটি কাউন্সিল নির্বাচনে ফিনল্যান্ডের এস্পো থেকে ডেপুটি কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন। এর আগে এই আসনে কখনো বাংলাদেশি বংশোদ্ভূত ন্যাশনাল কোয়ালিশন পার্টির কোনো প্রার্থী জয়ী হয়নি।

ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের সামাজিক কর্মকাণ্ডে মবিন মোহাম্মদ একটি উজ্জ্বল নাম। 

কুমিল্লায় জন্মগ্রহণকারী ব্যবসায়ী ও ফিনল্যান্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মবিন মোহাম্মদ ব্যবসার পাশাপাশি ফিনিশ রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৯৩ সালে তিনি ফিনল্যান্ডে পাড়ি দেন।

সিটি কাউন্সিল নির্বাচনী প্রচারণায় অভিবাসীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও এই আসনে তাকে নির্বাচিত করায় নবনির্বাচিত ডেপুটি কাউন্সিলর মবিন মোহাম্মদ বাংলাদেশি প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে

ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়াতে ২০ বাংলাদেশি আটক

অনলাইন ডেস্ক

ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়াতে ২০ বাংলাদেশি আটক

দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়াতে শনিবার ২০ বাংলাদেশি অভিবাসন-প্রত্যাশীকে আটক করা হয়েছে। উত্তর মেসিডোনিয়ার স্থানীয় পুলিশ প্রশাসনের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির বিভিন্ন গণমাধ্যম। অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে তাদেরকে আটক করা হয়েছে।

স্থানীয় পুলিশ প্রশাসনের বিবৃতি অনুযায়ী, শনিবার নিয়মিত টহলের সময় একটি ভ্যান থেকে তাদের আটক করা হয়। সার্বিয়ার সঙ্গে দেশটির সীমান্তের কাছাকাছি একটি মহাসড়ক থেকে তাদের আটক করা হয়। 

এদের মধ্যে নয়জনের বয়স আঠারো বছরের নিচে। তাদেরকে বহন করা ভ্যানের ড্রাইভার ছিলেন একজন উত্তর মেসিডোনিয়ান যার বয়স অনুমানিক ৪৪ বছর। বর্তমানে তাকে পুলিশের হেফাজতে রাখা হয়েছে।

বর্তমানে আটক হওয়া এসব অভিবাসন-প্রত্যাশীকে মেসিডোনিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জেভেলিয়াতে রাখা হয়েছে।

মেসিডোনিয়ার পুলিশ বলছে, এরা সবাই বলকান উপদ্বীপের সবচেয়ে দক্ষিণের দেশ গ্রিস থেকে মেসিডোনিয়াতে প্রবেশ করেছিলেন। তাই খুব শিগগিরই তাদেরকে গ্রিসে ফেরত পাঠানো হবে।

অবৈধভাবে ইতালি, ফ্রান্স, স্পেন ও পর্তুগালসহ সেনজেনভুক্ত বিভিন্ন দেশে অনুপ্রবেশের জন্য বর্তমানে বলকানের এ রুটটি ব্যাপক পরিচিতি পেয়েছে। বিগত কয়েক বছর ধরে তুরস্ক ও গ্রিস থেকে ইতালি, ফ্রান্স, স্পেন ও পর্তুগালের মতো সেনজেনভুক্ত দেশগুলোতে অনুপ্রবেশের লক্ষ্যে উত্তর মেসিডোনিয়া, সার্বিয়া, মন্টিনিগ্রো ও বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনার মতো বলকান পেনিনসুলার দেশগুলোকে অনেক অভিবাসন-প্রত্যাশী ট্রানজিট হিসেবে ব্যবহার করছেন।

আরও পড়ুন:


শিক্ষা প্রতিষ্ঠনের চলমান ছুটি বাড়ল

উপ-নির্বাচনে তিন আসনের আ.লীগের প্রার্থী ঘোষণা

১০০ কোটি টিকা দরিদ্র দেশগুলোতে দেবে বিশ্ব নেতারা

ফের ফিলিস্তিনি কিশোরকে হত্যা করল ইসরায়েল


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

রবীন্দ্রনাথ ও নজরুল স্মরণে ইউরোপে সাংস্কৃতিক আয়োজন

অনলাইন ডেস্ক

রবীন্দ্রনাথ ও নজরুল স্মরণে ইউরোপে সাংস্কৃতিক আয়োজন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের স্মরণে ভার্চুয়ালি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ইউরোপিয়ান কালচারাল সিভিল সোসাইটি। 

বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। তপন ডি রোজারিও এবং ফারাহ দিবার সঞ্চালনায় অনুষ্ঠানে কবিগুরু রবীন্দ্রনাথ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মরণে রবীন্দ্র সংগীত, নজরুল গীতি, কবিতা আবৃত্তি এবং নৃত্যতে অংশগ্রহণ করে ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিরা। 

অনুষ্ঠানের বিষয়ে সংগঠনটির যুগ্ম আহবায়ক তপন ডি রোজারিও বলেন, ইউরোপিয়ান কালচারাল সিভিল সোসাইটির মূল উদ্দেশ্য ইউরোপের সকল সংস্কৃতিমনা প্রবাসী বাঙ্গালীদের একত্রিত করা এবং বাংলা সংস্কৃতিকে স্থানীয় ইউরোপিয়দের নিকট তুলে ধরা। 

অনুষ্ঠানে অংশগ্রহণ করেন উজ্জ্বলা রোজারিও, শিল্পী সিদ্দিকা, নাজেম আহমেদ, লীনা, রোনাল্ড তপু রিবেরু, জুনায়েদ আন্দ্রে, সুরভী ক্যথরিন, জেমস পিন্টু কস্তা, জ্যানেট মেরি গমেজ, রত্না বসাক, অঙ্গনা গমেজ, মিতা রোজারিও, প্রজ্ঞা আলম, সুমি মেরিলিন রোজারিও, তপন ডি রোজারিও, অনল নিকোলাস গমেজ ও উইলিয়াম পিরিস।  

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বাংলাদেশের প্রশংসায় বিশ্ব খাদ্য সংস্থা

অনলাইন ডেস্ক

বাংলাদেশের প্রশংসায় বিশ্ব খাদ্য সংস্থা

বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন বিশ্ব খাদ্য সংস্থা’র নির্বাহী পরিচালক ডেভিড বিসলী। তিনি ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ডব্লিউএফপি-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামীম আহসানের সঙ্গে এক আনুষ্ঠানিক বৈঠকে এই প্রশংসা করেন। 

এর আগে ডব্লিউএফপি-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামীম আহসান ডব্লিউএফপি নির্বাহী পরিচালকের কাছে নিজের পরিচয়পত্র প্রদান করেন। গত ৮ জুন সামাজিক দূরত্ব বজায় রেখে ডব্লিউএফপি’র সদর দপ্তরে এ আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

এ সময় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করার জন্য ডব্লিউএফপি’র নির্বাহী পরিচালককে আন্তরিক ধন্যবাদ জানান ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত আহসান। তিনি ২০২০ সালে ডব্লিউএফপি’র নোবেল শান্তি পুরস্কার প্রাপ্তি এবং কোভিড সৃষ্ট পরিস্থিতির মধ্যেও ২০২০ সালে রেকর্ড পরিমাণ আন্তর্জাতিক সহায়তা নিশ্চিত করায় ডব্লিউএফপি’র নির্বাহী পরিচালকের গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন।

এছাড়াও রোহিঙ্গা ইস্যুতে ডব্লিউএফপি’র অভূতপূর্ব সহায়তা ও গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেন এবং এক্ষেত্রে রোহিঙ্গা জনগণের তাদের নিজ ভূমিতে নিশ্চিত, নিরাপদ এবং সম্মানজনক প্রত্যাবাসনে ডব্লিউএফপি’র নির্বাহী বোর্ডের মাধ্যমে মিয়ানমার সরকারকে চাপ প্রয়োগের জন্য নির্বাহী পরিচালককে অনুরোধ করেন।

অনুষ্ঠানে দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর ও রোমভিত্তিক জাতিসংঘের আন্তর্জাতিক সংস্থাসমূহের বিকল্প স্থায়ী প্রতিনিধি মানস মিত্র এবং ডব্লিউএফপি থেকে উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

স্পেনে আ.লীগের নতুন কমিটিকে প্রত্যাখ্যান করে সংবাদ সম্মেলন

অনলাইন ডেস্ক

স্পেনে আ.লীগের নতুন কমিটিকে প্রত্যাখ্যান করে সংবাদ সম্মেলন

আওয়ামী লীগ স্পেন শাখার সদ্য প্রকাশিত পূর্ণাঙ্গ কমিটি প্রত্যাখান করে সংবাদ সম্মেলন করেছে স্পেন আওয়ামী লীগের একাংশ। বুধবার রাতে মাদ্রিদে একটি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে স্পেন আওয়ামী লীগের কমিটি গঠনে নানা অনিয়মের অভিযোগ তুলে নতুন কমিটিকে বয়কট করার ঘোষণা দেওয়া হয়।

তাদের দাবি, স্পেনে সত্যিকারের আওয়ামী লীগের নেতাকর্মীদের মূল্যায়ন না করে অর্থের বিনিময়ে বহিরাগত ও হাইব্রিডদের কমিটিতে স্থান দেওয়া হয়েছে। দবির তালুকদারের পরিচালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য দেন মো. দুলাল সাফা ও জাকির হোসেন।

মো. দুলাল সাফা বলেন, দীর্ঘদিন ধরে যারা বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে স্পেনে আওয়ামী লীগের রাজনীতি করে আসছেন, আওয়ামী লীগের কোনো সভা সমাবেশ হলে ঘরে বসে থাকতে পারেন না, সেইসব নেতাকর্মীদের নতুন কমিটিতে অবমূল্যায়ন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মো. ফয়জুর রহমান, আব্দুল কাদের, আহমদ আসাদুর রহমান সাদ, আব্দুল আজিজ মবু, মো. জসিম উদ্দিন, সায়েম সরকার, জালাল হোসেন ও সাইফুল আলম সোহাগ প্রমুখ।

সংবাদ সম্মেলন শেষে স্পেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা আহ্বায়ক একেএম জহিরুল ইসলামের সভাপতিত্বে ও মো. জসিম উদ্দিনের পরিচালনায় দলীয় নেতাকর্মীদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠিত হয়। শেষে ৭ সদস্যবিশিষ্ট স্পেন আওয়ামী লীগের আংশিক কমিটি ঘোষণা করেন একেএম জহিরুল ইসলাম।

কমিটির সদস্যরা হলেন- সভাপতি মো. দুলাল সাফা, সিনিয়র সহ-সভাপতি মো. জাকির হোসেন, সহ-সভাপতি ফয়জুর রহমান, সাধারণ সম্পাদক দবির তালুকদার, যুগ্ম সম্পাদক জসিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক জালাল হোসেন। এ কমিটি আগামী ৪৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কার্য নির্বাহী কমিটি গঠন করবে বলে জানানো হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর