ইউক্রেনের জার্সির রাজনীতি, ক্রুদ্ধ রাশিয়া

ইউক্রেনের জার্সির রাজনীতি, ক্রুদ্ধ রাশিয়া

অনলাইন ডেস্ক

কিছুদিন পরেই শুরু হচ্ছে ইউরো কাপ। ইউরো কাপকে সামনে রেখে এই টুর্নামেন্টের জন্য নিজেদের জার্সি উন্মোচন করছে প্রতিটি দেশ। কিন্তু ইউক্রেনের জার্সি উন্মোচিত করায় শুরু হয়েছে যতো বিপত্তি।

এই জার্সি নিয়ে তীব্র বিরোধিতা করেছে রাশিয়া।

কিন্তু এক দেশের জার্সি নিয়ে অন্য দেশ কেন বিরোধিতা করবে! মূল কারণ হল ইউক্রেনের জার্সিতে একই মানচিত্র আঁকা হয়েছে। এই মানচিত্রে ক্রিমিয়াকে নিজেদের অংশ হিসেবে দেখিয়েছে ইউক্রেন। অন্যদিকে, ক্রিমিয়াকে নিজেদের অংশ বলে দাবি করে রাশিয়া।

news24bd.tv

ক্রিমিয়া তাদের দেশের অংশ, রাশিয়ার এমন দাবির কোনো আন্তর্জাতিক স্বীকৃতি নেই।

জাতিসংঘ ক্রিমিয়াকে আবার ইউক্রেনের অংশ হিসাবেই মনে করে। তবে ইউক্রেনের ইউরো জার্সিকে আসলে রাজনৈতিক উস্কানি বলে মনে করছে রাশিয়া।

রাশিয়া প্রশ্ন তুলেছে, ফুটবল জার্সিতে অকারণে মানচিত্র দেখানোর কোনো কারণ ছিল না। ইউক্রেন বিতর্কের জন্ম দিতেই ক্রিমিয়াকে নিজেদের অংশ হিসাবে দেখিয়ে জার্সিতে মানচিত্র এঁকেছে বলে দাবি রাশিয়ার। তবে ইউক্রেন এই ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেয়নি।


আরও পড়ুন


বিয়ার গ্রিলস: জীবনের মোড় ঘুরিয়ে দেয় এক দুর্ঘটনা

কানাডায় ইসলামোফোবিয়া নিয়ে যা বললেন ট্রুডো

এমপি পদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে করা পাপুলের রিট খারিজ

আপনার রক্তের গ্রুপই বলে দেবে আপনি কেমন মানুষ, জানুন...


রাশিয়ার পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র মারিয়া জখারোবার দাবি করেছেন, জার্সিতে মানচিত্র আঁকা আসলে রাষ্ট্রবিরোধী কাজ। এমনকি ইউক্রেন যে স্লোগান জার্সিতে লিখেছে, সেটাও যেন নাৎসি ঘেঁষা।

উল্লেখ্য, যে জার্সি নিয়ে বিবাদের সূত্রপাত ইউক্রেনের সেই হলুদ রঙের সেই জার্সিতে মানচিত্রের পাশাপাশি লেখা- ইউক্রেনের জয়। জার্সির ভেতরে আবার লেখা- বীরদের জয়। এই দুটি স্লোগান সাধারণত ইউক্রেনের সেনারা ব্যবহার করে।

news24bd.tv / নকিব