ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান হলেন শতরূপা বড়ুয়া

নিজস্ব প্রতিবেদক

ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান হলেন শতরূপা বড়ুয়া

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব নিলেন সাংবাদিক শতরূপা বড়ুয়া। তিনি এর আগে ভয়েস অব আমেরিকার ওয়ার্ল্ড সার্ভিসে কর্মরত ছিলেন।

শতরূপা বড়ুয়া ঢাকার হলিক্রস স্কুল অ্যান্ড কলেজে পড়াশোনা করেছেন। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। সাংবাদিক হয়ে ওঠার আগে শতরূপা একজন নৃ-বিজ্ঞানী হিসেবে পরিচিতি লাভ করেন। 

গত ২৮ মে ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধানের পদ থেকে অবসর গ্রহণ করেন সংবাদ পাঠিকা, ভাষ্যকার ও সাংবাদিক রোকেয়া হায়দার। তার স্থলে দায়িত্ব নিচ্ছেন শতরূপা।

আরও পড়ুন


বিএনপির বহুদলীয় গণতন্ত্র ছিলো বহুদলীয় তামাশা: ওবায়দুল কাদের

টগর হত্যা মামলা: ২৭ বছর পর মূল আসামিসহ ১৮ জনকে খালাস

বিয়ের আসরে প্রেমিকাকে দেখে দৌড়ে পালালেন বর

ফিলিস্তিনিদের হত্যার অপরাধে যুক্তরাষ্ট্রও সমান অপরাধী: হামাস


সাংবাদিক শতরূপা যুক্তরাষ্ট্রে অবস্থান করলেও বাংলাদেশের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও যুক্ত। সাংবাদিক হিসেবে পরিচিত হওয়ার আগে তিনি একজন নৃবিজ্ঞানী হিসেবে পরিচিত ছিলেন। চলতি বছরের শুরুতে ওয়াশিংটন ডিসি এলাকাভিত্তিক সংগঠন, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ফোরাম ইনকরপোরেটেড -ডুয়াফি’র পরিচালনা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন তিনি।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

স্পেনের রাষ্ট্রদূতের সাথে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাক্ষাৎ

অনলাইন ডেস্ক

স্পেনের রাষ্ট্রদূতের সাথে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাক্ষাৎ

স্পেন আওয়ামী লীগ একাংশের নেতৃবৃন্দ স্পেনে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। মঙ্গলবার (১৫ জুন) স্থানীয় সময় দুপুর ১২টায় বাংলাদেশ দূতাবাসের হলরুমে সৌজন্য সাক্ষাতকালে আওয়ামী লীগের নেতারা রাষ্ট্রদূতকে ফুলেল শুভেচ্ছা জানান।

স্পেন আওয়ামী লীগ (একাংশ) এর সভাপতি মো. দুলাল সাফা ও সাধারণ সম্পাদক দবির তালুকদারের নেতৃত্বে সংগঠনটির অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি মো. জাকির হোসেন, সহ সভাপতি আব্দুল কাদের ঢালী, সৈয়দ মনির হোসেন, মো. শাহ আলম, সায়েম সরকার, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বেপারী, সাংগঠনিক সম্পাদক জালাল হোসেন, দুলাল সরকার, উপ প্রচার সম্পাদক কালাম সরকার, বঙ্গবন্ধু ফাউন্ডেশন স্পেন শাখার সাধারণ সম্পাদক আহমদ আসাদুর রহমান সাদ, স্পেন যুবলীগের সদস্য সচিব সাইফুল আলম সোহাগ, রুবেল আহমদ, শরীফ আহমদ প্রমুখ। এসময় তারা নতুন কমিটির একটি কপি রাষ্ট্রদূতের হাতে হস্তান্তর করেন।

সাক্ষাতকালীন বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, প্রথম সচিব মুতাসিমুল ইসলাম ও তাহমিনা আরফিন শারমিন উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বার্সেলোনায় আওয়ামী লীগের আলোচনা সভা

অনলাইন ডেস্ক

বার্সেলোনায় আওয়ামী লীগের আলোচনা সভা

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে বার্সেলোনায় আওয়ামী লীগ কাতালোনিয়া শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (১৪ জুন) স্থানীয় একটি রেস্তোরাঁয় আয়োজিত আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনটির আহ্বায়ক নূরে জামাল খোকন।

সংগঠনটির আহ্বায়ক কমিটির সদস্য সিহাব মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী রাখতে ঐক্যবদ্ধভাবে দলীয় কার্যক্রম পরিচালনার আহ্বান জানানো হয়। 

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্পেন আওয়ামী লীগের সহ সভাপতি সাব্বির আহমেদ দুলাল, মহিলা সম্পাদক খাদিজা আক্তার মনিকা, কাতালোনিয়া আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আবু তালেব আল মামুন লাবু, মির্জা সালাম, মো. নজরুল ইসলাম, সদস্য ইকবাল বকশী, রহমান সাহাব, আমিনুল ইসলাম বাবু, মাকসুদা শরিফ, রুবেল হোসেন, আওয়ামী লীগ নেতা সোবহান মিয়া, এলাইছ মিয়া প্রমূখ।

আলোচনা সভায় নেতৃবৃন্দ নবগঠিত কাতালোনিয়া আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির বিরোধিতাকারীদের তীব্র সমালোচনা করে আরো বলেন, কাতালোনীয়ায় আওয়ামী রাজনীতি করতে হলে অবশ্যই ইউরোপ আওয়ামী লীগ তথা স্পেন আওয়ামী লীগকে মেনে রাজনীতি করতে হবে। এতে বিকল্প চিন্তার কোন সুযোগ নেই। 

টেলিকনফারেন্সে স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রিজভী আলমও সকলকে দলীয় হাইকমান্ড মেনে রাজনীতি করার আহ্বান জানান।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কারে প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ

অনলাইন ডেস্ক

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কারে প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ

নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কার করার অভিযানে নেমেছে অনলাইনভিত্তিক সংগঠন ‘আমেরিকান বাংলাদেশি কমিউনিটি হেল্প’ ( এবিসিএইচ) গ্রুপ। গত ১২ জুন সকালে কুইন্সের জ্যাকসন হাইটসে এই কর্সসূচির উদ্বোধন করা হয়। ‘কমিউনিটি আমাদের সবার- আমরা রাখবো পরিষ্কার’- এই মন্ত্রে উজ্জীবিত হয়ে তারা জ্যাকসন হাইটস এবং তার আশপাশে রাস্তার দু’পাশের আবর্জনা, টুকরো কাগজ, প্লাস্টিক, ক্যান ইত্যাদি পরিস্কার করার কাজে অংশ নেয় সংগঠনের সদস্যরা। তা দেখে এলাকাবাসী, কমিউনিটি নেতা, ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষ তাদের সাথে যোগ দেন।

জনসচেতনতা তৈরি ও সামাজিক কাজে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে সংগঠনটি এই উদ্যোগ নিয়েছে। 

গ্রুপের এ্যাডমিন তরিকুল ইসলাম মিঠু, জাহিদ করিম ও হাসান ভূঁইয়া জানান, শহরের রাস্তাঘাটে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা সাধারণ ঘটনা হয়ে গেছে। মানুষের মাঝে নিজ নিজ কমিউনিটির প্রতি দায়িত্ববোধ কমে গেছে। এই কারণে তারা এমন উদ্যোগ গ্রহণ করেছেন। 

উল্লেখ্য, ফেসবুক ভিত্তিক গ্রুপ হিসেবে গড়ে ওঠা এবিসিএইচ সংগঠনটি নানাবিধ ব্যতিক্রমধর্মী কাজ করে ইতিমধ্যেই সারা আমেরিকার বাংলাদেশি কমিউনিটির মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। 

আরও পড়ুন:


হেফাজত নেতা আজহারুল ইসলাম গ্রেপ্তার

সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্রের সন্ধান!

পরীমণিকে বোট ক্লাবে নিয়ে যাওয়া কে সেই অমি?

আবারও চুপি চুপি ‘রোমাঞ্চকর’ ভ্রমণে নুসরাত-যশ

কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন তরিকুল ইসলাম মিঠু , নিয়াজ মোহাম্মদ ভিকু, শাহনেওয়াজ কোরেশি, সোনিয়া আখতার, ফয়সল ভূইয়া, খন্দকার রবি, জাকির হোসেন জুয়েল, মোহাম্মদ শহীদুল ইসলাম, সাইফুল ইসলাম রাকিব, ইকবাল হোসেন, আবুল কাশেম, নুরুজ্জামান বাবু, প্রমুখ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

নিউইয়র্কে বঙ্গবন্ধু লাউঞ্জ উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

নিউইয়র্কে বঙ্গবন্ধু লাউঞ্জ উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে গতকাল সোমবার ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’-এর উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে লাউঞ্জটি স্থাপন করা হয়। 

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, “লাউঞ্জটিতে বিভিন্ন বই, ছবি, প্রামাণ্যচিত্র ও গ্রাফিক্যাল ডিসপ্লের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের নানা দিক তুলে ধরা হয়েছে। বহপাক্ষিকতাবাদ, বিশেষ করে জাতিসংঘের প্রতি জাতির পিতার যে গভীর আস্থা ও বিশ্বাস ছিল, বঙ্গবন্ধু লাউঞ্জের এই সংগ্রহ যেন তা-ই ফুটিয়ে তুলেছে”।

তিনি লাউঞ্জটিতে জাতির পিতার উপর আরও বই ও প্রদর্শণী সামগ্রী প্রদানের আগ্রহ প্রকাশ করেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এ সময় জানান, গত বছর লাউঞ্জটি স্থাপনের কাজ শেষ হলেও করোনা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আনুষ্ঠানিক উদ্বোধন সম্ভব হয়নি। এটি অত্যন্ত আনন্দের যে অবশেষে আমরা পররাষ্ট্রমন্ত্রীকে লাউঞ্জটি উদ্বোধনের জন্য পেয়েছি। আমার বিশ্বাস, লাউঞ্জটি মিশনে আগত সুধিজনদের বিশ্ব শান্তির প্রতি জাতির পিতার স্বপ্ন ও আদর্শের কথা স্মরণ করিয়ে দেবে।

মিশনে আসা জাতিসংঘ ও সদস্য রাষ্ট্রসমূহের উচ্চ পর্যায়ের প্রতিনিধিবর্গের বৈঠকের জন্য লাউঞ্জটি ব্যবহৃত হবে। এর ফলে তারা জাতির পিতা জীবনাদর্শ সম্পর্কে সম্যক ধারণা লাভের সুযোগ পাবেন।

উল্লেখ্য, জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে যোগদান উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী সরকারি সফরে রবিবার থেকে নিউইয়র্ক অবস্থান করছেন। জাতিসংঘ সাধারণ পরিষদে তিনি এলডিসি বিষয়ক একটি যৌথ থিমেটিক সভায় অংশগ্রহণ করবেন। এছাড়া জাতিসংঘ মহাসচিব, সাধারণ পরিষদের সভাপতিসহ জাতিসংঘের উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি বাংলাদেশ স্থায়ী মিশন, জাতিসংঘ সদর দপ্তর ও অন্যান্য সদস্য রাষ্ট্রের আয়োজনে অনুষ্ঠিতব্য ‘মিয়ানমারের বর্তমান পরিস্থিতি: সংখ্যালঘু রোহিঙ্গাদের অবস্থা’ ও ‘স্বল্পোন্নত দেশসমূহের টেকসই উত্তরণ এবং পুনরায় ফিরে আসা রোধে সক্ষমতা বিনির্মাণ’ শীর্ষক দুটি অনুষ্ঠানে অংশ নেবেন পররাষ্ট্রমন্ত্রী। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ফিনল্যান্ডের সিটি নির্বাচনে মবিন নির্বাচিত

অনলাইন ডেস্ক

ফিনল্যান্ডের সিটি নির্বাচনে মবিন নির্বাচিত

বাংলাদেশি বংশোদ্ভূত ফিনিশ নাগরিক মবিন মোহাম্মদ ১৩ জুন অনুষ্ঠিত সিটি কাউন্সিল নির্বাচনে ফিনল্যান্ডের এস্পো থেকে ডেপুটি কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন। এর আগে এই আসনে কখনো বাংলাদেশি বংশোদ্ভূত ন্যাশনাল কোয়ালিশন পার্টির কোনো প্রার্থী জয়ী হয়নি।

ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের সামাজিক কর্মকাণ্ডে মবিন মোহাম্মদ একটি উজ্জ্বল নাম। 

কুমিল্লায় জন্মগ্রহণকারী ব্যবসায়ী ও ফিনল্যান্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মবিন মোহাম্মদ ব্যবসার পাশাপাশি ফিনিশ রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৯৩ সালে তিনি ফিনল্যান্ডে পাড়ি দেন।

সিটি কাউন্সিল নির্বাচনী প্রচারণায় অভিবাসীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও এই আসনে তাকে নির্বাচিত করায় নবনির্বাচিত ডেপুটি কাউন্সিলর মবিন মোহাম্মদ বাংলাদেশি প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর