বসবাসের অযোগ্য শহর: চতুর্থ স্থানে ঢাকা

বসবাসের অযোগ্য শহর: চতুর্থ স্থানে ঢাকা

অনলাইন ডেস্ক

মহামারীর ধকল সামলানো থেকে শুরু করে মৌলিক অধিকার প্রাপ্তির সূচক, কোনটাতেই ‘উন্নতি হয়নি ঢাকাবাসীর ভাগ্য। এবারও ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ২০২১ সালের বসবাস অযোগ্য ১০ শহরের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ঢাকা। এ বছরের তালিকায় নিউজিল্যান্ডের আরেকটি শহর ওয়েলিংটন যৌথভাবে চতুর্থ।

করোনা মোকাবিলার দিক থেকে এগিয়ে থেকে প্রশংসা কুড়ানো নিউজিল্যান্ডের অকল্যান্ড বসবাসযোগ্য শহরের তালিকায় শীর্ষস্থানে রয়েছে।


আরও পড়ুন

‘প্রজেক্ট হিলশা’র পর এবার ভাইরাল ‘প্রজেক্ট তেলাপিয়া’

কোন দেশে নয়, বেশি বজ্রপাত হয় ‘ভারতীয় সিরিয়ালে’

কোরবানির ঈদে ‘ইভ্যালি গরুর হাটে’ আলমগীর র‍্যাঞ্চের গরু

এক স্বামী তুলে নিয়ে গেলেন বউকে, ফেরত পেতে অন্য স্বামীর মামলা


২০১৮ এবং ২০১৯ সালের তালিকায় শীর্ষে থাকা অস্ট্রিয়ার ভিয়েনা এবার শীর্ষ দশ থেকেই ছিটকে পড়লো। করোনার কবলে থাকা শহরটির অবস্থান এবার ১২তম।

প্রতিবেদনে উল্লেখ আছে, বসবাসের অযোগ্য যে দশটি শহরের কথা বলা হয়েছে তালিকায়, তাদের ক্ষেত্রে কোনো উন্নতি হয়নি বলে আগের বছর যদিও তৃতীয় স্থানে ছিল ঢাকা।

 

শেষদিক থেকে শীর্ষে রয়েছে সিরিয়ার দামেস্ক (১৪০তম), নাইজেরিয়ার লেগোস (১৩৯তম), পিএনজির পোর্ট মরেসবি (১৩৮তম), বাংলাদেশের ঢাকা (১৩৭তম), আলজেরিয়ার আলজিয়ার্স (১৩৬), লিবিয়ার ত্রিপলি (১৩৫তম), পাকিস্তানের করাচি (১৩৪তম), জিম্বাবুয়ের হারারে (১৩৩তম), ক্যামেরুনের দোআলা (১৩২তম) এবং ভেনেজুয়েলার কারাকাস (১৩১তম)।

এই তালিকায় সবচেয়ে বেশি উন্নতি করেছে জার্মানির হামবুর্গ। ৩৪ধাপ এগিয়ে তারা এখন ৪৭ নম্বরে।

শীর্ষ ১০ দেশ: অকল্যান্ড (নিউজিল্যান্ড), ওসাকা (জাপান), অ্যাডিলেড (অস্ট্রেলিয়া), ওয়েলিংটন (নিউজিল্যান্ড), টোকিও (জাপান), পার্থ (অস্ট্রেলিয়া), জুরিখ (সুইজারল্যান্ড) জেনেভা (সুইজারল্যান্ড), মেলবোর্ন (অস্ট্রেলিয়া) এবং ব্রিসবেন (অস্ট্রেলিয়া)।

news24bd.tv/এমিজান্নাত