১০ হাজার কনস্টেবল নেবে পুলিশ, আসছে আবেদন যোগ্যতায় পরিবর্তন

অনলাইন ডেস্ক

১০ হাজার কনস্টেবল নেবে পুলিশ, আসছে আবেদন যোগ্যতায় পরিবর্তন

বাংলাদেশ পুলিশ নিয়মিত ট্রেইনি ক্রিুট কনস্টেবল (টিআরসি) পদে লোকবল নিয়োগ দেয়। সেই ধারাবাহিকতায় এবারও কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হবে। 

পুলিশের মানবসম্পদ শাখা থেকে জানা গেছে জুন মাসেই প্রায় ১০ হাজার কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তবে শিক্ষাগত ও শারীরিক যোগ্যতায় এবার কিছুটা পরিবর্তন আনা হবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

এবার যেসব পরিবর্তন
কনস্টেবল পদে আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতা এইচএসসি করা হতে পারে বলে জানা গেছে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

এতদিন পুরুষদের কনস্টেবল হওয়ার জন্য উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও নারীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি ছিল। এবার নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের উচ্চতার মানদণ্ড ৫ ফুট ৪ ইঞ্চি করা হতে পারে। আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর।

নিয়োগ পরীক্ষার ধরন ও প্রস্তুতি
কনস্টেবল নিয়োগে সাধারণত তিন ধাপে পরীক্ষা নেওয়া হয়। প্রথম ধাপে হয় শারীরিক পরীক্ষা। দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা ও চূড়ান্ত ধাপে হয় মৌখিক পরীক্ষা। প্রস্তুতির মূল জায়গা এই তিনটি ক্ষেত্রেই।

শারীরিক পরীক্ষার ক্ষেত্রে সাধারণত বয়স, বুকের প্রস্থ, উচ্চতা ও ওজন মাপা হয়। এছাড়া ক্ষেত্রবিশেষ লং জাম্প পরীক্ষাও হয়। ফলে যারা পুলিশে কাজ করতে আগ্রহী সবাইকে ওজন, সুস্বাস্থ্য ও লং জাম্পের প্র্যাকটিস করতে হবে। নিয়মিত খাওয়া দাওয়া ও ব্যায়ামের মাধ্যমে নিজেকে নিয়ন্ত্রণে আনতে হবে।

অনেকেই আছেন কয়েক মিটার দৌড়েই হাঁপিয়ে যান কিংবা মাঝপথে পড়ে যান। এমন হলে কনস্টেবল নিয়োগের প্রাথমিক বাছায়ে উত্তীর্ণ হওয়া সম্ভব নয়। তাই নিয়মিত দৌড় ঝাপের প্র্যাকটিস করতে হবে।

লিখিত পরীক্ষা
শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা দিতে হবে। পূর্ণমান থাকবে ৪০। এরমধ্যে সাধারণত বাংলা ১৫, ইংরেজি ১৫ এবং সাধারণ গণিত থেকে ১০ নম্বরের প্রশ্ন থাকে। অষ্টম, নবম ও দশম শ্রেণির বোর্ড নির্ধারিত পাঠ্য বই থেকেই প্রশ্ন করা হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে পেতে হবে কমপক্ষে ৪৫ শতাংশ নম্বর।

চূড়ান্ত পরীক্ষা
লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। এতে থাকবে ২০ নম্বর। চাকরি পাওয়া ক্ষেত্রে ভাইভা পরীক্ষা বা মৌখিক পরীক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

বেতন ও অন্যান্য সুবিধা
ছয় মাসের প্রশিক্ষণ চলাকালে পাওয়া যাবে পোশাক, থাকা খাওয়া ও চিকিৎসা সুবিধা। পাশাপাশি দেওয়া হবে ৫০০ টাকা হারে মাসিক ভাতা।

চূড়ান্ত নিয়োগপ্রাপ্তদের বেতন প্রদান করা হবে ১৭তম গ্রেডে। পাওয়া যাবে পোশাক সামগ্রী, ঝুঁকি ভাতা, চিকিৎসা সুবিধা এবং স্বল্পমূল্যে রেশন সামগ্রী। রয়েছে পদোন্নতিসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগও।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

জনবল নেবে রেনেটা লিমিটেড

অনলাইন ডেস্ক

জনবল নেবে রেনেটা লিমিটেড

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রেনেটা লিমিটেড। প্রতিষ্ঠানটিতে ‘অফিসার’ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারেন।

পদের নাম

অফিসার– কোয়ালিটি কনট্রোল, কোয়ালিটি অ্যাসুরেন্স।

পদসংখ্যা

মোট ১৪ জন।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে এমফার্ম / বিফার্ম, প্রাণ রসায়ন / রসায়ন / জৈবরসায়ন, বায়োটেকনোলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে এমএসসি অথবা বিএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীর এক থেকে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। অনূর্ধ্ব-৩০ বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে।

কর্মস্থল

ময়মনসিংহ (ভালুকা)।

বেতন

আলোচনা সাপেক্ষে।

আরও পড়ুন:


করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত-মৃত্যু দুটোই বেড়েছে

বাংলাদেশসহ ২৬ দেশের ওপর পাকিস্তানের ভ্রমণ নিষেধাজ্ঞা

কোনো অবস্থাতেই ভারত থেকে যেন কোরবানির পশু না আসে: এলজিইডি মন্ত্রী


আবেদনের প্রক্রিয়া

প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ

১৮ জুন, ২০২১।

সূত্র : বিডিজবস

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

স্নাতক পাসে নিয়োগ দেবে হা-মীম গ্রুপ

অনলাইন ডেস্ক

স্নাতক পাসে নিয়োগ দেবে হা-মীম গ্রুপ

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে হা-মীম গ্রুপ। প্রতিষ্ঠানটিতে ‘প্রডাক্ট সেফটি অফিসার ’ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম

প্রডাক্ট সেফটি অফিসার

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

প্রার্থীকে যেকানো বিষয়ে স্নাতক পাস হতে হবে। বয়স ২৬ থেকে ৩০ বছর। পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন।

কর্মস্থল

গাজীপুর (কালীগঞ্জ, টঙ্গী)

বেতন

আলোচনা সাপেক্ষে।

আবেদন প্রক্রিয়া

প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন।

আরও পড়ুন:


ঢাকা প্রিমিয়ার লিগ: মাঠে যাওয়ার সময় আম্পায়ারদের গাড়িতে হামলা

১০ বছরের জেল হতে পারে নেতানিয়াহুর: ইসরাইলি আইনজীবী

এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা ইসরাইলি বাহিনীর

বিয়ের আসরে নকল গহনা, মারামারি পরে ক্ষতিপূরণ রেখে তালাক


 

আবেদনের শেষ তারিখ

৩ জুলাই, ২০২১।

সূত্র : বিডিজবস

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

চাকরির সুযোগ দিচ্ছে নাভানা ফার্মাসিউটিক্যাল

অনলাইন ডেস্ক

চাকরির সুযোগ দিচ্ছে নাভানা ফার্মাসিউটিক্যাল

নিয়োগ দেবে নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এ সংক্রান্ত একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। নাভানা ফার্মাসিউটিক্যালসে ‘ব্র্যান্ড এক্সিকিউটিভ’ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম: ব্র্যান্ড এক্সিকিউটিভ, স্ট্রাটেজিক ব্র্যান্ড ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট - হিউম্যান হেলথ ডিভিশন।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে এমবিবিএস পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীর মাইক্রোসফট অফিসে দক্ষতা থাকতে হবে। প্রার্থীর ইংরেজিতে কথা বলা ও পড়ার ক্ষেত্রে দক্ষতা এবং উপস্থাপন কৌশল থাকতে হবে। অনূর্ধ্ব ৩০ বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে।

বেতন: আলোচনা সাপেক্ষে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা বিডিজবস অনলানের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ: ১৬ জুন, ২০২১।

সূত্র: বিডিজবস

news24bd.tv আহমেদ

আরও পড়ুন


আওয়ামী লীগ কচুরিপানা নয়, যে বিএনপির হাঁক-ডাকে ভেসে যাবে: কাদের

সাকিবের শাস্তি মওকুফ করতে মোহামেডানের আবেদন

নিয়োগ দেবে ঔষধ প্রশাসন অধিদপ্তর

শুভাগত হোমকে অধিনায়কত্বের দায়িত্ব দিয়েছে মোহামেডান

পরবর্তী খবর

নিয়োগ দেবে ঔষধ প্রশাসন অধিদপ্তর

অনলাইন ডেস্ক

নিয়োগ দেবে ঔষধ প্রশাসন অধিদপ্তর

চাকরি দেবে ঔষধ প্রশাসন অধিদপ্তর। এ সংক্রান্ত একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। ১০টি ভিন্ন পদের বিপরীতে মোট ৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে সহজেই আবেদন করতে পারবেন।

পদের নাম

১. সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ২. টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট ৩. ইনস্ট্রুমেন্ট মেকানিক ৪. স্টোর কিপার ৫. হিসাব সহকারী ৬. ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট ৭. অফিস সহকারী কাম কম্পিউটার অপারটর ৮. ক্যাশ সরকার ৯. অফিস সহায়ক ১০. পরিচ্ছন্নতা কর্মী।

পদসংখ্যা: মোট ৩৯ জন।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক / এইচএসসি বা সমমান পাস প্রার্থীরা বিভিন্ন পদের জন্য আবেদন করতে পারবেন। কিছু কিছু পদের জন্য কম্পিউটার দক্ষতা থাকতে হবে। ১৮ থেকে অনূর্ধ্ব ৩০ বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদন পদ্ধতি

আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের ঠিকানা (http://dgda.teletalk.com.bd)।

আবেদনের শেষ তারিখ: ১৫ জুন, ২০২১।

news24bd.tv আহমেদ

আরও পড়ুন


শুভাগত হোমকে অধিনায়কত্বের দায়িত্ব দিয়েছে মোহামেডান

তুরস্কে পাওয়া গেল ১ হাজার ৮শ বছর আগের ভাস্কর্য

নিজের দাম বাড়িয়েছেন রাশি খান্না!

ইসরাইলের কাছ থেকে গোলান মালভূমি মুক্ত করতে প্রস্তুত নুজাবা আন্দোলন


 

পরবর্তী খবর

চলতি মাসে পুলিশে ১০ হাজার কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি

অনলাইন ডেস্ক

চলতি মাসে পুলিশে ১০ হাজার কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি

চলতি মাসে ১০ হাজার পুলিশ কনস্টেবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে পুলিশ সদর দপ্তর। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ পরীক্ষা আয়োজনের জন্য এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি নিতে জেলা পুলিশ সুপারদের (এসপি) নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্প্রতি এক চিঠির মাধ্যমে পুলিশ সদর দপ্তরের এআইজি (রিক্রুটমেন্ট অ্যান্ড ক্যারিয়ার প্ল্যানিং-২) মোহাম্মদ নাসিরুল ইসলাম এই নির্দেশনা দেন। এ ছাড়া ঐ চিঠির একটি অনুলিপি রেঞ্জ ডিআইজিদেরও পাঠানো হয়েছে।

চিঠিতে জানানো হয়, কনস্টেবল পদে অধিক যোগ্য ও দক্ষ প্রার্থী নির্বাচনের জন্য আসন্ন নিয়োগ পরীক্ষায় বিভিন্ন ইভেন্টের মাধ্যমে তাদের শারীরিক সহনশীলতা পরীক্ষা নেওয়া হবে। চিঠিতে বলা হয়েছে, সবাইকে এসব পরীক্ষার আয়োজনে দ্রুত স্থান ও ভিত্তি স্থাপনের নির্দেশনা দেওয়া হচ্ছে।

পুলিশ সদর দপ্তর জানিয়েছে, জুন মাসের মধ্যেই পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে প্রায় ১০ হাজার জনকে নিয়োগের জন্য সার্কুলার দেওয়া হবে।

এর আগে ২০২০ সালের শেষের দিকে নিয়োগের প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। তবে করোনার প্রাদুর্ভাব এবং যোগ্যতাসংক্রান্ত কিছু মানদণ্ড নির্ধারণের কারণে তা পিছিয়ে যায়। এই নিয়োগ প্রক্রিয়া জুনে শুরু হয়ে প্রায় দুই মাস চলমান থাকবে।

কনস্টেবল পদে বিগত বছরগুলোতে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার মানদণ্ড ছিল জিপিএ ২.৫-সহ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এবার সেই মানদণ্ড বাড়িয়ে এইচএসসি করা হচ্ছে। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি বলে জানা যায়।

এছাড়া এবার নিয়োগের ক্ষেত্রে উচ্চতা ও বুকের মাপে কিছুটা পরিবর্তন আনা হতে পারে। এত দিন পুরুষদের কনস্টেবল হওয়ার জন্য উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি এবং নারীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি ছিল।

এবার নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের উচ্চতার মানদণ্ড ৫ ফুট ৪ ইঞ্চি করা হতে পারে। আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর। 

 

আরও পড়ুন:


ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়াতে ২০ বাংলাদেশি আটক

দেশে ১০ বছরে বজ্রপাতে মৃত্যু ২২৭৬

রাশিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিল বেলজিয়াম

আজ মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর