বিশ্ববিদ্যালয়ের অনিয়ম নিয়ে ফেসবুকে লিখলেই ব্যবস্থা!

অনলাইন ডেস্ক

বিশ্ববিদ্যালয়ের অনিয়ম নিয়ে ফেসবুকে লিখলেই ব্যবস্থা!

করোনা সংক্রমণ রোধে গণপরিবহন, দূরপাল্লার বাস ও দোকানপাট-শপিংমল খুললেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা  নিজের বিশ্ববিদ্যালয় সম্পর্কে  সামাজিক যোগাযোগ কোনও বিরুপ মন্তব্য করলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে ট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক আনোয়ার বেগমের স্বাক্ষরিত এক বিজ্ঞপিতে বলা হয়েছে ‘বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে’এমন কিছু ‘সামাজিক মাধ্যমে’ না লেখার জন্য একটি বিজ্ঞপ্তি দিয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বর্তমান উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার গণমাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে এমন কোনো মন্তব্য শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখবে তা হতে পারে না। আমি বিজ্ঞপ্তিটি সমর্থন করি। 

বুধবার (০৯ জুন) এ বিষয়ে অধ্যাপক আনোয়ারা বেগম গণমাধ্যমকে বলেন, এটি কোনো নিষেধাজ্ঞা নয়। অনেক সময় বিভাগের শিক্ষার্থীরা আবেগপ্রবণ হয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক কিছু লিখে থাকে। এতে বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। তাই একটি সতর্কতামূলক বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের কয়েকজন শিক্ষার্থী বলেন, শিক্ষার্থীরা তাদের ভোগান্তি নিয়ে লিখতে পারবে না এটি বাকস্বাধীনতার ওপর হস্তক্ষেপ। কারণ গত চার মাসেও স্নাতকের রেজাল্ট প্রকাশ করা হয়নি। বিশ্ববিদ্যালয় কোন অনুগত দাস তৈরির কারখানা নয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

কাজ কর্ম না থাকায় আর্থিক সংকটে পঞ্চগড়ের ঢুলি শিল্পীরা

ডেস্ক রির্পোট

করোনা কারণে কাজ কর্ম না থাকায় আর্থিক সংকটে পড়েছেন পঞ্চগড়ের ঢুলি শিল্পীরা ।  তারা জানান,  গেল দেড় বছর ধরে  সব ধরণের অনুষ্ঠান বন্ধ থাকায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন । । আবার পেশা পরিবর্তনও করেছেন কেউ কেউ । এ অবস্থায় সরকারের সহয়োগিতা চান ঢুলি শিল্পীরা । 

পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের কালিয়ামনি গ্রাম। এই গ্রামের  ঢুলি শিল্পীরা  দীর্ঘকাল ধরে ঢোল বাদ্য বাজিয়ে আয়-উপার্জন করে  জীবন যাপন করছেন। তবে মহামারী করোনা পাল্টে দিয়েছে তাদের জীবন ।

ঢুলি শিল্পীরা জানান,  সাধারণত  বিয়ের অনুষ্ঠান, খেলা ধুলা, পুজা পার্বনে ঢোল বাদ্য বাজিয়ে আয় রোজগার করে সংসার চালাতেন তারা ।  গেল দেড় বছর ধরে করোনার কারণে সব অনুষ্ঠান বন্ধ থাকায় বেকার হয়ে পড়েছেন তারা । কাজ কর্ম না থাকায় পরিবার-পরিজন নিয়ে  খেয়ে না খেয়ে  দিন কাটাচ্ছেন তারা । আর্থিক সংকটের কারনে এরই মধ্যে পেশাও পরিবর্তন করেছেন অনেকে । এ অবস্থায় সরকারের সহয়োগিতা চান তারা ।

আরও পড়ুন:


পরীমনি কাণ্ডে থমথমে ‘সুনসান এফডিসি’

প্রজ্ঞাপন জারি, রোববার ব্যাংক বন্ধ


 

অবশ্য করোনা কালে ঢুলি শিল্পীদের সব ধরনের সহায়তার আশ্বাস  দিয়েছেন সংশ্লিস্টরা । মহামারীর এই সময়ে ঢুলি শিল্পীদের  আর্থিক সহায়তা দেবে সরকার এমন  প্রত্যাশা অনেকের ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

করোনাভাইরাস মহামারিতে লাল তালিকাভুক্ত হলো বাংলাদেশ!

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস মহামারিতে লাল তালিকাভুক্ত হলো বাংলাদেশ!

মহামারি করোনাভাইরাসের প্রকোপ মোকাবিলায় বাংলাদেশসহ বিশ্বের উচ্চ-ঝুঁকিপূর্ণ ৫৯টি দেশকে আন্তর্জাতিক ভ্রমণের লাল তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য। একই সঙ্গে যুক্তরাজ্যের নাগরিকদেরও দেশগুলোতে ভ্রমণে বিধি-নিষেধ জারি করা হয়েছে।

দেশটির সরকারি ওয়েবসাইটে বলা হয়েছে, কেউ যদি গত ১০ দিনের মধ্যে লাল তালিকাভুক্ত দেশে থাকেন, তাহলে কোনোক্রমেই যুক্তরাজ্য ভ্রমণ করতে পারবেন না। তবে ব্রিটেনের নাগরিক, আইরিশ নাগরিক এবং যুক্তরাজ্যে যাদের বসবাসের অনুমতি আছে তারা লাল তালিকাভুক্ত দেশ থেকে ব্রিটেন ভ্রমণ করতে পারবেন।

বাংলাদেশসহ বিশ্বের ৫৯ দেশ ব্রিটেনের লাল তালিকাভুক্ত হলেও এই তালিকা থেকে নিষ্কৃতি পেয়েছে ভারত, বাহরাইন, কাতার ও সংযুক্ত আরব আমিরাত। লাল থেকে বাদামি তালিকাভুক্ত হয়েছে  ওই চার দেশ। এর ফলে এই চার দেশ থেকে কেউ যুক্তরাজ্য ভ্রমণে গেলে তাকে ১১ দিনের কোয়ারেন্টাইনের  হোটেল বিল পরিশোধ করতে হবে না।

আরও পড়ুনঃ


১১ আগস্ট থেকে খোলা থাকবে সবকিছু

পরীমণি নিজের স্বার্থ হাসিলের জন্য বিভিন্ন অশ্লীল ভিডিও তৈরি করতো : র‌্যাব

পরীমনি ও প্রযোজক রাজের বিরুদ্ধে হচ্ছে ৩ মামলা

স্বাস্থ্যবিধি মেনে চলবে ট্রেন: টিকিট বিক্রি অনলাইনে


news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

কাকরাইলে গ্যারেজের আগুন নিয়ন্ত্রণে

অনলাইন ডেস্ক

কাকরাইলে গ্যারেজের আগুন নিয়ন্ত্রণে

ফাইল ছবি

রাজধানীর কাকরাইল এলাকায় একটি গ্যারেজে আগুন লাগার ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে।

বুধবার (৫ আগস্ট) দিবাগত রাত ১২টা ২৬ মিনিটের দিকে আগুন লাগার খবর পায় বলে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার মাসুদ রিবেন নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কাকরাইলে একটি গ্যারেজে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে আমাদের ১০টি ইউনিট গেছে।  পরে  ফায়ার সার্ভিসের চেষ্টায় ১২টা ৫৮ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। 

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

কুষ্টিয়ায় ঠিকাদারকে হাতুরি দিয়ে পেটানোর ঘটনায় আটক তিনজন

অনলাইন ডেস্ক


কুষ্টিয়ায় ঠিকাদারকে হাতুরি দিয়ে পেটানোর ঘটনায় আটক তিনজন

কুষ্টিয়া শহরে রাইফেল ক্লাবের কাছে প্রকাশ্যে এক ঠিকাদারকে হাতুড়ি দিয়ে পিটিয়ে আহত করার ঘটনায় তিনজনকে আটক করেছে র‌্যাব । সোমবার বেলা ১২টার দিকে এই হামলার ঘটনা ঘটে।

এতে গুরুত্বর আহত হয়েছেন শহিদুর রহমান মিন্টু নামের ওই ঠিকাদার। সোমবার বেলা ১২টার দিকে এই হামলার ঘটনা ঘটে। পরে সোশ্যাল মিডিয়ায় হামলার ভিডিও ভাইরাল হলে বিষয়টি জানাজানি হয়। গুরুতর আহত ঠিকাদার শহিদুল হাসপাতালে চিকিৎসা নিয়ে নিরাপত্তাহীনতা বোধ করায় বাসায় ফিরে যান।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

করোনার টিকা না নিয়ে ঘোরাফেরা করলেই শাস্তি

অনলাইন ডেস্ক

করোনার টিকা না নিয়ে ঘোরাফেরা করলেই শাস্তি

দেশে মহামারী করোনার টিকা না নিয়ে বাইরে ঘোরাফেরা করলে আগামী ১১ আগস্ট থেকে তাদের শাস্তির আওতায় আনা হবে। এক্ষেত্রে রাস্তাঘাটে, গণপরিবহন, ট্রেনে হোক- কেউ আইন না মানলে সরকার অধ্যাদেশ জারি করে শাস্তি দেওয়ার কথা ভাবছে।

মঙ্গলবার (০৩ আগস্ট) সচিবালয়ে সরকারের শীর্ষ পর্যায়ের বৈঠক শেষে ব্রিফিংয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ তথ্য জানান।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ১১ আগস্টের পর ভ্যাকসিন (টিকা) ছাড়া কেউ মুভমেন্ট করলে শাস্তির মুখোমুখি হতে হবে। অবশ্যই ভ্যাকসিন নিতে হবে। ১৪ হাজার কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হবে। আইন না করলেও অধ্যাদেশ জারি করে হলেও শাস্তি দেওয়ার ক্ষমতা দেওয়া হবে।

আরও পড়ুন:


১১ তারিখ থেকে যানবাহন চলবে যে নিয়মে

৭, ৮, ৯ আগস্ট ভ্যাকসিন নেওয়ার সুযোগ দিচ্ছি: মোজাম্মেল হক

১১ আগস্টের পর ভ্যাকসিন ছাড়া ঘোরাফেরা করলে শাস্তি


 

তিনি বলেন, আগামী ১ সপ্তাহে ১ কোটি মানুষকে ভ্যাকসিনেটেড করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওয়ার্ড-ইউনিয়নে ৫ থেকে ৭টা কেন্দ্র করে ১ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। মানুষকে ভ্যাকসিন নিতে দৌড়াতে হবে না, আমাদের লোকজনই তাদের কাছে পৌঁছে যাবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর