প্রবাসীদের সমস্যা সমাধানে কুয়েত রাষ্ট্রদূতের প্রতিশ্রুতি

অনলাইন ডেস্ক

প্রবাসীদের সমস্যা সমাধানে কুয়েত রাষ্ট্রদূতের প্রতিশ্রুতি

কুয়েত প্রবাসীদের সব ধরনের সমস্যা সমাধানে বদ্ধপরিকর সেখানকার বাংলাদেশ দূতাবাস। প্রবাসীদের আকামা জটিলতা, অপরিশোধিত বেতন, পাসপোর্ট সেবা, কন্সুলার সেবা, কর্মক্ষেত্রে কোম্পানি বা স্পন্সরের সাথে সমস্যাসহ বিভিন্ন ইস্যু নিয়ে দূতাবাস প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

প্রবাসী সংবাদকর্মীরা কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতকালে এসব কথা বলেন তিনি।    

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে অন্যান্য দেশের প্রবাসীদের মতো কুয়েত প্রবাসী বাংলাদেশিরাও বেশ ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেকে চাকরি হারিয়েছেন, ব্যবসাবাণিজ্য গুটিয়ে রীতিমতো নিঃস্ব হয়েছেন অনেকে। এমনকি দেশে ছুটিতে গিয়ে আকামার মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়ায় অনেকে কুয়েতের কর্মস্থলে ফিরতে পারেননি।
এছাড়াও বর্তমানে ষাটোর্ধ প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের কর্মস্থলে থাকা নিয়েও অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে।

এ পরিস্থিতিতে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান (এনডিসি,এএফডব্লিউসি,পিএসসি,জি) কুয়েত প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানে বেশ কিছু কর্মপরিকল্পনা নিয়ে কথা বলেন কুয়েত প্রবাসী সংবাদকর্মীদের সঙ্গে।

বৃহস্পতিবার কুয়েত প্রবাসী বাংলাদেশি সংবাদকর্মীদের পক্ষে, আ.হ. জুবেদ, শরিফ মিজান ও মোহাম্মদ হেফজু কুয়েত প্রবাসীদের নানা সমস্যা লিখিত ও মৌখিকভাবে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

প্রবাসী বাংলাদেশি পরিবারের ছেলে-মেয়েদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। এমন এক দাবির প্রসঙ্গে রাষ্ট্রদূত আশা প্রকাশ করে বলেন, এ ব্যাপারে বাংলাদেশ কমিউনিটি ও স্থানীয়ভাবে আলাপ-আলোচনা হচ্ছে। আশা করা যাচ্ছে আগামী ২০২২ সালের এপ্রিল নাগাদ আন্তর্জাতিক মানের একটি স্কুল প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

এছাড়াও পাসপোর্ট সেবা আরও সহজতর ও প্রবাসীদের দুর্ভোগ লাঘবের জন্য চারটি স্থানে পাসপোর্ট সেবাকেন্দ্র স্থাপনের পরিকল্পনার বিষয়টিও জানান রাষ্ট্রদূত।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

আগামি জুলাই থেকে কানাডার বিভিন্ন প্রদেশে পরিবর্তন আসছে

লায়লা নুসরাত, কানাডা

আগামি জুলাই থেকে কানাডার বিভিন্ন প্রদেশে পরিবর্তন আসছে

কানাডায় আগামী জুলাই থেকে বিভিন্ন প্রদেশে ব্যাপক পরিবর্তন আসছে। এছাড়াও দেশটিতে আন্তর্জাতিক এবং অভ্যান্তরীণ যাত্রীদের প্রবেশেও পরিবর্তন আসছে। ইতিমধ্যে বিভিন্ন প্রদেশের প্রিমিয়ার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জুলাই মাস থেকে নতুন কর্ম পরিকলপনা শুরু করেছে।

কানাডার প্রধান চারটি প্রদেশের অন্যতম প্রদেশ আলবার্টার প্রিমিয়ার জেসন কেনি আজ এক ঘোষণায় বলেছেন, আলবার্টা ১লা জুলাই পুনরায় খোলার পরিকল্পনার তৃতীয় পর্যায়ে চলে যাবে, যার অর্থ প্রায় সমস্ত স্বাস্থ্য ব্যবস্থার বিধিনিষেধ উঠিয়ে নেয়া হবে।

ঘরে সামাজিক জমায়েতগুলিকে আবার অনুমতি দেওয়া হবে এবং বাইরের ইভেন্টে আকারের কোন সীমা থাকবে না। রেস্তোঁরা, বার এবং খুচরা আউটলেটগুলি আবারও পুরো ক্ষমতা নিয়ে চালাতে সক্ষম হবে। প্রাদেশিক মাস্কের আদেশও তুলে নেয়া হবে তবে জনসাধারণের যাতায়াতে পাবলিক ট্রানজিট এবং শহর-মালিকানাধীন ভবনের অভ্যন্তরে কিছু সেটিংসে এখনও মাস্কের প্রয়োজন হবে। তবে কেউ কোভিড পজিটিভ হলে তাকে কোয়ারেন্টাইন থাকতে হবে।

আলবার্টার প্রিমিয়ার জেসন কেনি বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক এবং একটি দুর্দান্ত অর্জন, তবে আমরা এখানেই থামব না। আমরা যত তাড়াতাড়ি সম্ভব প্রথম এবং দ্বিতীয় ডোজ টিকা নিবো যাতে করে আমরা কেবল গ্রীষ্মের জন্যই উন্মুক্ত নই, ভালোর জন্য উন্মুক্ত থাকবো বলেও জানান তিনি।

অন্যদিকে কাউকে কানাডায় ঢুকতে হলে তাকে অবশ্যই পুরোপুরি ভ্যাকসিনেটেড হওয়ার স্বপক্ষে প্রমাণপত্র প্রদর্শণ করতে হবে। সেই ভ্যাকসিনও হতে হবে কানাডায় অনুমোদিত। কানাডা এখন পর্যন্ত চারটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। এগুলো হলো অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন, ফাইজার ও মডার্না। এই ব্যবস্থা চালুর সুনির্দিষ্ট দিনক্ষণ সরকার ঘোষণা না করলেও জুলাইয়ের শুরুর দিকে এটি চালু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আন্তঃসরকার বিষয়ক মন্ত্রী ডমিনিক লাব্লাঁ বলেন, ব্যবস্থাটি চালুর দিনক্ষণ নির্ভর করছে দেশে কোভিড-১৯ এর সংক্রমণ হার কি দাঁড়ায় তার ওপর। পূর্ণাঙ্গভাবে ভ্যাকসিনেটেড বা ভ্যাকসিন পাসপোর্ট নিয়ে সরকার প্রদেশগুলো ও বর্ডার সার্ভিসেস এজেন্সির সঙ্গে কাজ করছে। আগামী কয়েকদিনের মধ্যে এ ব্যাপারে বিস্তারিত নথি প্রকাশ করা হতে পারে। তবে জুলাইয়ের গোড়ার দিকে ভ্যাকসিন পাসপোর্ট যদি চালু করা নাও যায় তাহলেও হোটেল কোয়ারেন্টিন ব্যবস্থায় পরিবর্তন আনা হবে। সেক্ষেত্রে অন্তবর্তী সময়ের জন্য ভ্যাকসিনেশনের পক্ষে সাময়িক কোনো প্রমাণপত্র ব্যবহার করা হতে পারে।

হোটেল কোয়ারেন্টিন ব্যবস্থায় পরিবর্তন হলে অনুমোদিত হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিন ছাড়াই কানাডায় প্রবেশের সুযোগ পাবেন যাত্রীরা। ফেডারেল কর্মকর্তারা বুধবার এই ঘোষণা দিয়েছেন। তারা বলছেন, জুলাইয়ের শুরুর দিকে নতুন ব্যবস্থা কার্যকরের আশা করা হচ্ছে, যার ফলে আন্তর্জাতিক যাত্রীরা কানাডায় প্রবেশের পর কোভিড-১৯ পরীক্ষার নেগেটিভ ফলাফল পাওয়ার আগ পর্যন্ত বাড়িতেই কোয়ারেন্টিনে থাকার সুযোগ পাবেন।

তবে কারা কানাডায় প্রবেশ করতে পারবেন সেই নিয়মে সরকার পরিবর্তন আনছে না বলে জানিয়েছেন ফেডারেল স্বাস্থ্যমন্ত্রী প্যাটি হাইডু। তবে যারা কানাডার প্রবেশের যোগ্য বলে বিবেচিত হবেন তারা খুব সহজেই আসতে পারবেন বলে জানান তিনি।

প্যাটি হাইডু বলেন, এখানে পার্থক্য যেটা তা হলো, ভ্যাকসিনের কোর্স সম্পন্ন করেছেন এমন যাত্রীদের সরকার নির্ধারিত হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে না। প্রবেশের প্রথম দিনই করা পরীক্ষার নেগেটিভ ফলাফল না পাওয়া পর্যন্ত বাড়িতেই কোয়ারেন্টিনে থাকার সুযোগ পাবেন তারা।

কলামিস্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান বলেন- কোভিড পেনডেমিকে দীর্ঘদিনের বিধিনিষেধ  মুক্ত সামাজিক জীবনে ফিরে যাচ্ছে প্রদেশটির জনগন। বিশ্বাস করি অর্থনৈতিক ও সামাজিক কর্মকান্ডের মাধ্যমে খুব দ্রুতই স্বাভাবিক জীবন ফিরে আসবে,তবে নাগরিকদের ব্যক্তিগত স্বাস্থ্য সচেতনতার প্রতি উদাসীনতা মহতি উদ্যোগকে ক্ষতিগ্রস্তও করতে পারে। তাই দ্রুত ভ্যাক্সিনেশনের আওতায় এসে জনগনকে সরকারের পাশে দাঁড়াতে হবে।

বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ও রিয়েল এস্টেট ব্যবসায়ী কিরন বনিক শংকর বললেন --একঘেয়েমি এই জীবন থেকে আমরা সবাই বেরিয়ে আসতে চাই। তবে ভ্যাক্সিনেশন পরিপূর্ণ ভাবে সম্পন্ন করার পরে।

আরও পড়ুন


দেশের এই বিশাল উন্নয়ন-অর্জনই বিএনপির গাত্রদাহের কারণ: কাদের

ভোটগণনার মধ্যেই রায়িসিকে শুভেচ্ছা প্রতিদ্বন্দ্বী হেম্মাতি ও রেজায়ির

রাজধানীর কদমতলীতে একই পরিবারের তিন জনের লাশ উদ্ধার

নিয়োগ দেবে আরএকে সিরামিকস


আলবার্টার অধিবাসী এবং সিলেট এসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি রূপক দত্ত জানালেন-- আমরা প্রিমিয়ারের এই ঘোষনা কে সাধুবাদ জানাই। তবে তা হতে হবে স্বাস্থ্ সচেতনতার মধ্য দিয়েই। যে কোন মূল্যে সবার আগে স্বাস্থ্যের গুরুত্ব অনুধাবন করতে হবে।

অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল ইঞ্জিনিয়ারিং এন্ড জিও সাইন্টিস্ট অফ আলবার্টার ক্যালগেরি শাখার কোষাধক্ষ্য প্রকৌশলী মোহাম্মদ কাদির বললেন--সামাজিক দূরত্ব, বিধিনিষেধ ও সরকারের দেয়া নিয়মনীতি মানতে যেয়ে আমরা ঘরবন্দি হয়ে পড়েছি। প্রিমিয়ারের এই ঘোষনায় সবকিছুই স্বাভাবিক গতিতে ফিরে আসবে এমনটাই আমাদের প্রত্যাশা।

অন্যদিকে অ্যালবার্টারনসদের টিকা দেওয়ার উত্সাহিত করার প্রয়াসের অংশ হিসাবে আগস্ট এবং সেপ্টেম্বরে ওয়েস্টজেট এবং এয়ার কানাডার অফার করা আরও দুটি ১ মিলিয়ন ডলার ড্র এবং ৪০ টি ভ্রমণ পুরস্কার থাকবে। প্রিমিয়ার জেসন কেনি বলেছেন এই ড্রগুলিতে প্রবেশের টিকা দ্বিতীয় ডোজের সাথে আবদ্ধ থাকবে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

৩৫তম ফোবানা সম্মেলনের নতুন তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

৩৫তম ফোবানা সম্মেলনের নতুন তারিখ ঘোষণা

পরিবর্তন করা হয়েছে ৩৫তম ফোবানা সম্মেলনের তারিখ। নতুন সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে আগামি ২৬, ২৭, ও ২৮ নভেম্বর (শুক্র, শনি ও রবিবার)।  

গত ১৬ জুন বুধবার ফোবানা এক্সিকিউটিভ কমিটি ও হোষ্ট কমটিরি এক যৌথ বৈঠকে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত ঘোষণা করেন এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী। সম্মেলনের নতুন তারিখ ঘোষনা করে চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী সবাইকে ধন্যবাদ জানিয়ে বৈঠকের মুলতবী ঘোষণা করেন।  

বৈঠক পরিচালনা করেন এক্সিকিউটিভ কমিটির সেক্রেটারি মাসুদ চৌধুরী। বৈঠকে এক্সিকিউটিভ কমিটির সকল সদস্যসহ হোষ্ট কমিটির কনভেনার জি আই রাসেল, সভাপতি ইনার ইসলাম এবং মেম্বার সেক্রেটারি শিব্বীর আহমেদ উপস্থিত ছিলেন।

news24bd.tv এসএম

আরও পড়ুন


চাকরির সুযোগ দিচ্ছে ফুডপান্ডা

১৬ বছরের স্মৃতির ইতি টেনে রিয়াল ছাড়ার কারণ জানালেন রামোস

ঢাকায় পরীক্ষা করা ৬৮ শতাংশ নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট


 

পরবর্তী খবর

মালয়েশিয়ায় করোনায় প্রবাসীর মৃত্যু

শাহাদাত হোসেন, মালয়েশিয়া

মালয়েশিয়ায় করোনায় প্রবাসীর মৃত্যু

মোহাম্মদ হাসান নামে প্রবাসী এক বাংলাদেশির মৃত্যু হয়েছে প্রাণঘাতী করোনায়। বৃহস্পতিবার (১৭ জুন) স্থানীয় সময় সকালে তিনি মারা যান। মোহাম্মদ হাসানের পাসপোর্ট নম্বর BN-0341479।

পাসপোর্ট থেকে জানা গেছে, তার জন্ম তারিখ ১৯৭৫ সালের ১০ ডিসেম্বর। বাংলাদেশে তার বাড়ি নারায়ণগঞ্জ জেলায়। গত ১৫ মে থেকে শারীরিক অসুস্থতা বোধ করেন মোহাম্মদ হাসান। ২৫ মে থেকে থেকে শারীরিক অবস্থার অবনতি দেখা দেয়। কোম্পানি করোনা টেস্ট করালে পজিটিভ আসলে কোয়ারেন্টাইনে নেওয়া হয়। চার-পাঁচ দিন পর তার শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় সুঙ্গাই বুলুহ হাসপাতালে কোভিড-১৯ ওয়ার্ডে ভর্তি করা হয়।

আরও পড়ুন:


ঠাকুরগাঁওয়ে ঋণের চাপে ব্যবসায়ীর আত্মহত্যা


নিবিড় পর্যবেক্ষণ-চিকিৎসাতেও তার শ্বাসকষ্টের সমস্যার উন্নতি হচ্ছিল না। শেষ পর্যন্ত আজ সকালে তিনি চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হাসপাতাল কর্তৃপক্ষ তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।  

পরিবার ও মালয়েশিয়ার মালিকপক্ষ হাসানের মরদেহ দেশে পাঠানোর আবেদন জানালে হাসপাতাল কর্তৃপক্ষ মরদেহ দিতে অপারগতা প্রকাশ করে। মালয়েশিয়ায় তার দাফন করা হবে বলে জানা গেছে।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

স্পেনের রাষ্ট্রদূতের সাথে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাক্ষাৎ

অনলাইন ডেস্ক

স্পেনের রাষ্ট্রদূতের সাথে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাক্ষাৎ

স্পেন আওয়ামী লীগ একাংশের নেতৃবৃন্দ স্পেনে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। মঙ্গলবার (১৫ জুন) স্থানীয় সময় দুপুর ১২টায় বাংলাদেশ দূতাবাসের হলরুমে সৌজন্য সাক্ষাতকালে আওয়ামী লীগের নেতারা রাষ্ট্রদূতকে ফুলেল শুভেচ্ছা জানান।

স্পেন আওয়ামী লীগ (একাংশ) এর সভাপতি মো. দুলাল সাফা ও সাধারণ সম্পাদক দবির তালুকদারের নেতৃত্বে সংগঠনটির অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি মো. জাকির হোসেন, সহ সভাপতি আব্দুল কাদের ঢালী, সৈয়দ মনির হোসেন, মো. শাহ আলম, সায়েম সরকার, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বেপারী, সাংগঠনিক সম্পাদক জালাল হোসেন, দুলাল সরকার, উপ প্রচার সম্পাদক কালাম সরকার, বঙ্গবন্ধু ফাউন্ডেশন স্পেন শাখার সাধারণ সম্পাদক আহমদ আসাদুর রহমান সাদ, স্পেন যুবলীগের সদস্য সচিব সাইফুল আলম সোহাগ, রুবেল আহমদ, শরীফ আহমদ প্রমুখ। এসময় তারা নতুন কমিটির একটি কপি রাষ্ট্রদূতের হাতে হস্তান্তর করেন।

সাক্ষাতকালীন বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, প্রথম সচিব মুতাসিমুল ইসলাম ও তাহমিনা আরফিন শারমিন উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বার্সেলোনায় আওয়ামী লীগের আলোচনা সভা

অনলাইন ডেস্ক

বার্সেলোনায় আওয়ামী লীগের আলোচনা সভা

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে বার্সেলোনায় আওয়ামী লীগ কাতালোনিয়া শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (১৪ জুন) স্থানীয় একটি রেস্তোরাঁয় আয়োজিত আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনটির আহ্বায়ক নূরে জামাল খোকন।

সংগঠনটির আহ্বায়ক কমিটির সদস্য সিহাব মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী রাখতে ঐক্যবদ্ধভাবে দলীয় কার্যক্রম পরিচালনার আহ্বান জানানো হয়। 

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্পেন আওয়ামী লীগের সহ সভাপতি সাব্বির আহমেদ দুলাল, মহিলা সম্পাদক খাদিজা আক্তার মনিকা, কাতালোনিয়া আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আবু তালেব আল মামুন লাবু, মির্জা সালাম, মো. নজরুল ইসলাম, সদস্য ইকবাল বকশী, রহমান সাহাব, আমিনুল ইসলাম বাবু, মাকসুদা শরিফ, রুবেল হোসেন, আওয়ামী লীগ নেতা সোবহান মিয়া, এলাইছ মিয়া প্রমূখ।

আলোচনা সভায় নেতৃবৃন্দ নবগঠিত কাতালোনিয়া আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির বিরোধিতাকারীদের তীব্র সমালোচনা করে আরো বলেন, কাতালোনীয়ায় আওয়ামী রাজনীতি করতে হলে অবশ্যই ইউরোপ আওয়ামী লীগ তথা স্পেন আওয়ামী লীগকে মেনে রাজনীতি করতে হবে। এতে বিকল্প চিন্তার কোন সুযোগ নেই। 

টেলিকনফারেন্সে স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রিজভী আলমও সকলকে দলীয় হাইকমান্ড মেনে রাজনীতি করার আহ্বান জানান।

news24bd.tv/আলী

পরবর্তী খবর