প্রবাসীদের সমস্যা সমাধানে কুয়েত রাষ্ট্রদূতের প্রতিশ্রুতি

প্রবাসীদের সমস্যা সমাধানে কুয়েত রাষ্ট্রদূতের প্রতিশ্রুতি

অনলাইন ডেস্ক

কুয়েত প্রবাসীদের সব ধরনের সমস্যা সমাধানে বদ্ধপরিকর সেখানকার বাংলাদেশ দূতাবাস। প্রবাসীদের আকামা জটিলতা, অপরিশোধিত বেতন, পাসপোর্ট সেবা, কন্সুলার সেবা, কর্মক্ষেত্রে কোম্পানি বা স্পন্সরের সাথে সমস্যাসহ বিভিন্ন ইস্যু নিয়ে দূতাবাস প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

প্রবাসী সংবাদকর্মীরা কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতকালে এসব কথা বলেন তিনি।     

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে অন্যান্য দেশের প্রবাসীদের মতো কুয়েত প্রবাসী বাংলাদেশিরাও বেশ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

অনেকে চাকরি হারিয়েছেন, ব্যবসাবাণিজ্য গুটিয়ে রীতিমতো নিঃস্ব হয়েছেন অনেকে। এমনকি দেশে ছুটিতে গিয়ে আকামার মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়ায় অনেকে কুয়েতের কর্মস্থলে ফিরতে পারেননি।
এছাড়াও বর্তমানে ষাটোর্ধ প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের কর্মস্থলে থাকা নিয়েও অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে।

এ পরিস্থিতিতে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান (এনডিসি,এএফডব্লিউসি,পিএসসি,জি) কুয়েত প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানে বেশ কিছু কর্মপরিকল্পনা নিয়ে কথা বলেন কুয়েত প্রবাসী সংবাদকর্মীদের সঙ্গে।

বৃহস্পতিবার কুয়েত প্রবাসী বাংলাদেশি সংবাদকর্মীদের পক্ষে, আ.হ. জুবেদ, শরিফ মিজান ও মোহাম্মদ হেফজু কুয়েত প্রবাসীদের নানা সমস্যা লিখিত ও মৌখিকভাবে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

প্রবাসী বাংলাদেশি পরিবারের ছেলে-মেয়েদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। এমন এক দাবির প্রসঙ্গে রাষ্ট্রদূত আশা প্রকাশ করে বলেন, এ ব্যাপারে বাংলাদেশ কমিউনিটি ও স্থানীয়ভাবে আলাপ-আলোচনা হচ্ছে। আশা করা যাচ্ছে আগামী ২০২২ সালের এপ্রিল নাগাদ আন্তর্জাতিক মানের একটি স্কুল প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

এছাড়াও পাসপোর্ট সেবা আরও সহজতর ও প্রবাসীদের দুর্ভোগ লাঘবের জন্য চারটি স্থানে পাসপোর্ট সেবাকেন্দ্র স্থাপনের পরিকল্পনার বিষয়টিও জানান রাষ্ট্রদূত।

news24bd.tv/আলী