নতুন প্রজাতির ৯৮ ফুট দীর্ঘ ডাইনোসরের সন্ধান অস্ট্রেলিয়ায়

নতুন প্রজাতির ৯৮ ফুট দীর্ঘ ডাইনোসরের সন্ধান অস্ট্রেলিয়ায়

অনলাইন ডেস্ক

ডাইনোসর, এই নামটির সঙ্গে কম বেশি সবাই পরিচিত। পৃথিবীতে বিলুপ্ত এই প্রাণীটি নিয়ে গবেষণার অন্ত নেই। সম্প্রতি নতুন করে ডাইনোসরের তথ্য দিয়েছেন আস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। তারা এই প্রাণীটির নতুন একটি প্রজাতি তালিকাভুক্ত করেছেন।

দেশটির বিজ্ঞানীরা ২০০৭ সালে কুইন্সল্যান্ডে একটি ডাইনোসরের জীবাশ্ম আবিষ্কার করেছিলেন। তারপর থেকে দীর্ঘ গবেষণার পর তারা জানান, এই মহাদেশে খোঁজ পাওয়া বৃহত্তম ডাইনোসর প্রজাতিগুলোর অন্যতম এই ডাইনোসরটি।

ডাইনোসরের নতুন এই প্রজাতির নাম দেওয়া হয়েছে ‘অস্ট্রালোটাইটান কুপারেনসিস’ বা দ্য সাউদার্ন টাইটান। গবেষকদের দাবি, অস্ট্রেলিয়ায় খোঁজ পাওয়া এই ডাইনোসর বিশ্বজুড়ে খোঁজ পাওয়া বৃহত্তম ১৫ ডাইনোসরের একটি।

এই প্রজাতির ডাইনোসরের আকার একটি বাস্কেটবল কোর্টের সমান। এই প্রজাতির ডাইনোসর উচ্চতায় সাড়ে ছয় মিটার (প্রায় ২১ ফুট) ও দৈর্ঘ্যে ৩০ মিটার (প্রায় ৯৮ ফুট) পর্যন্ত হতে পারে।

আরও পড়ুন


কম ভাড়ায় ৪ বিভাগে পুলিশ বাস সার্ভিসের যাত্রা শুরু আজ

নুসরাতের অন্তঃসত্ত্বার বিষয়ে এবার মুখ খুললেন প্রেমিক যশ

তালেবানের সঙ্গে প্রথমবারের মতো যোগাযোগ করল ভারত

‘যুক্তরাষ্ট্রকে পাকিস্তানি কোন ঘাঁটি ব্যবহার করতে দেয়া হবে না’


কুইন্সল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রথম এই প্রজাতির কঙ্কাল পাওয়া যায়। প্যালেওন্টোলজিস্টরা গত দশক থেকে ডাইনোসরের প্রজাতি শনাক্ত করতে কাজ করছেন। তারা অন্যান্য জানা প্রজাতির সাওরোপডসের সঙ্গে হাড়ের স্ক্যান করে তা তুলনা করেন।

সাওরোপডস মূলত তৃণভোজী ডাইনোসর। এরা এদের আকারের জন্য বিশেষভাবে পরিচিত ছিল। মাথা ছোট, ঘাড় ও লেজ দীর্ঘ এবং পা পিলারের মতো মোটা। ৯ কোটি ২০ লাখ থেকে ৯ কোটি ৬০ লাখ বছর আগে ক্রিটাসিয়াস যুগে এই এই প্রজাতির ডাইনোসর অস্ট্রেলিয়া মহাদেশে দাপিয়ে বেড়াত বলে গবেষকরা জানিয়েছেন।

news24bd.tv আহমেদ