৫০টি মডেল মসজিদ উদ্বোধন করা হবে আজ

অনলাইন ডেস্ক

৫০টি মডেল মসজিদ উদ্বোধন করা হবে আজ

ইসলামের সঠিক বার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে ‘মুজিব বর্ষ’ উপলক্ষ্যে একযোগে সারাদেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করা হবে। বৃহস্পতিবার (১০ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীতে তার সরকারি বাসভবন গণভবন থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মসজিদগুলোর উদ্বোধন করবেন।

‘মুজিব বর্ষ’ উপলক্ষে সরকার দেশব্যাপী মোট ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করছে। যার ৫০ টি আজ উদ্বোধন করা হবে।

মসজিদগুলো ঢাকার সাভার উপজেলা, ফরিদপুরের মধুখালী ও সালথা উপজেলা, কিশোরগঞ্জের পাকুন্দিয়া ও কুলিয়ারচর উপজেলা, মানিকগঞ্জের শিবালয় উপজেলা, রাজবাড়ী সদর উপজেলা, শরীয়তপুর সদর ও গোসাইহাট উপজেলা, বগুড়ার শারিয়াকান্দি, শেরপুর ও কাহালু উপজেলা, নওগাঁর সাপাহার ও পরশা উপজেলা সিরাজগঞ্জ জেলা ও সদর উপজেলা, পাবনার চাটমোহর উপজেলা, রাজশাহীর গোদাগারি ও পাবা উপজেলা, দিনাজপুরের খানসামা ও বিরল উপজেলা, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা, পঞ্চগড় সদর ও দেবীগঞ্জ উপজেলা, রংপুর জেলা, সদর উপজেলা, মিঠাপুকুর, পীরগঞ্জ ও বদরগঞ্জ উপজেলা, ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা, নোয়াখালীর সুবর্ণচর উপজেলা, ময়মনসিংহের গফরগাঁও ও তারাকান্দা উপজেলা, চট্টগ্রাম জেলা, লোহাগড়া, মীরসরাই ও সন্দ্বীপ উপজেলা, জামালপুর সদর ও ইসলামপুর উপজেলা, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর ও বিজয়নগর উপজেলা, ভোলা সদর, সিলেটের দক্ষিণসুরমা উপজেলা, কুমিল্লার দাউদকান্দি উপজেলা, খাগড়াছড়ির পানছড়ি উপজেলা, কুষ্টিয়া সদর, খুলনা জেলা, চাঁদপুরের কচুয়া উপজেলা, ঝালকাঠির রাজাপুর উপজেলা এবং চুয়াডাঙ্গা সদর উপজেলায় নির্মিত হয়েছে।

মডেল মসজিদের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর (ডিপিডি) শফিক তালুকদার সাভার উপজেলা মডেল মসজিদ প্রাঙ্গণে এক ব্রিফিংকালে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চলতি বছরের শেষ নাগাদ আরও ১০০টি মডেল মসজিদ উদ্বোধন করা হবে।

তিনি জানান, দেশে যুগান্তকারী ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ প্রকল্পের আওতায় প্রায় ৫০টির মতো মসজিদ নির্মাণ সম্পন্ন হয়েছে। এটা বিশ্বের বৃহত্তম মসজিদ প্রকল্প হতে যাচ্ছে। সেপ্টেম্বরে দ্বিতীয় ও ডিসেম্বরে তৃতীয় পর্যায়ে আরও ৫০টি মসজিদ উদ্বোধন করা হবে।

পদ্মা বহুমুখী সেতুর পর, নিজস্ব অর্থায়নে এটা সরকারের দ্বিতীয় বৃহত্তম প্রকল্প উল্লেখ করে তিনি জানান, ‘বিশ্বে এই প্রথম কোনো সরকার একসঙ্গে এই বিপুলসংখ্যক মসজিদ কমপ্লেক্স নির্মাণ করছে।’


আরও পড়ুন


নতুন প্রজাতির ৯৮ ফুট দীর্ঘ ডাইনোসরের সন্ধান অস্ট্রেলিয়ায়

কম ভাড়ায় ৪ বিভাগে পুলিশ বাস সার্ভিসের যাত্রা শুরু আজ

নুসরাতের অন্তঃসত্ত্বার বিষয়ে এবার মুখ খুললেন প্রেমিক যশ

তালেবানের সঙ্গে প্রথমবারের মতো যোগাযোগ করল ভারত


ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্পূর্ণ সরকারি অর্থায়নে আট হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে ১৯ লাখ ৯০ হাজার ৩৬ বর্গমিটার আয়তনের নির্মিতব্য এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিটির নির্মাণ ব্যয় কমপক্ষে ১২ থেকে সর্বোচ্চ ১৫ কোটি টাকা।

এসব মসজিদে প্রতিদিন চার লাখ ৪০ হাজার ৪৪০ জন পুরুষ ও ৩১ হাজার ৪০০ জন নারীর নামাজ পড়ার সুবিধা থাকবে। পবিত্র কোরআন হাদিসের জ্ঞান অর্জনের জন্য এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ৩৪ হাজার মানুষ লাইব্রেরিতে পড়াশোনার সুযোগ পাবেন।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

৫ তারিখের পর কী হবে, সেটা প্রধানমন্ত্রী জানাবেন : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

৫ তারিখের পর কী হবে, সেটা প্রধানমন্ত্রী জানাবেন : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

করোনা সংক্রমণ রোধে সারাদেশে চলছে কঠোর বিধিনিষেধ। যা চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত। এদিকে ৫ তারিখের পর বিধিনিষেধ আরও ১০ দিন বাড়ানোর সুপারিশ করে স্বাস্থ্য অধিদফতর।  এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, স্বাস্থ্য অধিদফতর যে সুপারিশ করেছে তা আমাদের  মাথায় আছে । 

৫ তারিখের পর কী হবে- জানতে চাইলে তিনি বলেন, ‘কী হবে, সেটির এখনো সিদ্ধান্ত পাইনি। প্রধানমন্ত্রী সিদ্ধান্ত জানাবেন। সে পরিপ্রেক্ষিতে আমরা ব্যবস্থা নেব।’

শনিবার (৩১ জুলাই) তিনি গণমাধ্যমকে এসব কথা বলেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ‘সেটি (সুপারিশ) অবশ্যই আমাদের মাথায় আছে। কারণ সবকিছুর সমন্বয় আমাদের করতে হবে। সেজন্য আমরা বলছি যে, একটু সময় নেব। ৩ বা ৪ তারিখে এ বিষয়টি পরিষ্কার করে দেব।

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


 

তিনি বলেন, ‘রফতানিমুখী যে শিল্প কল-কারখানাগুলো আছে, সেগুলো আগামীকাল (১ আগস্ট) থেকে খুলে দেওয়া হবে এবং শুধুমাত্র যারা ঢাকাতে আছে, কারখানার আশেপাশে যারা রয়ে গেছে, তাদেরকে নিয়ে তারা কাজগুলো করবে ৫ তারিখ পর্যন্ত। আমরা এর ভেতরে সিদ্ধান্ত নেব, ৫ তারিখের পর কী হবে।’

news24bd.tv/আলী

পরবর্তী খবর

২০০ কিলোমিটার সাইকেল চালিয়ে ঢাকায় ফিরলেন দেলোয়ার

অনলাইন ডেস্ক

২০০ কিলোমিটার সাইকেল চালিয়ে ঢাকায় ফিরলেন দেলোয়ার

করোনা সংক্রমণ রোধে সারাদেশে চলছে কঠোর বিধিনিষেধ। কিন্তু এই বিধিনিষেধের মধ্যেই গার্মেন্টস খোলার ঘোষণা দেয় সরকার।সেই খবর জানার পর গণপরিবহন বন্ধ থাকায় জীবিকার তাগিদে জামালপুর থেকে বাইসাইকেল চালিয়ে রাজধানী ঢাকায় এসেছেন পোশাক শ্রমিক মো. দোলোয়ার।

দেলোয়ার জানান, এই লকডাউনের মধ্যে আমার এক টাকা নেই যে বেশি টাকা খরচ করেপ্রাইভেট কার কিংবা অটোরিকশায় চেপে ঢাকা আসবো। কিন্তু চাকরি বাচাঁতে হলে তো আসতেই হবে। তাই বাইসাইকেলে চেপেই ভোর ৬টায় জামালপুর থেকে রওনা দিয় ঢাকার উদেশ্য।

শনিবার ভোর ৬টায় রওনা দিয়ে রাত ৮ টায় রাজধানীর গাবতলী ব্রিজ পার হয়ে ঢাকায় প্রবেশের মুখে সে গণমাধ্যমকে বলেন, কাল গার্মেন্টস খোলা। অফিস থেকে আসতে বলেছে। কিন্তু লকডাউনে গণপরিবহন বন্ধ কীভাবে আসবো। আর প্রাইভেটকার, অটোরিক্সায় আসতে ভাড়া বেশি লাগাবে তাই সাইকেল নিয়েই রওনা হয়েছি।

সাইকলে চালিয়ে প্রায়  ২০০ কিলোমিটারের এই দীর্ঘ যাত্রায় দেলোয়ার কখনো থেমেছেন বিশ্রাম নিতে, কখনো বৃষ্টি তাকে থামিয়েছে।

তিনি বলেন, রাস্তায় বিভিন্ন যায়গায় বিশ্রাম নিতে নিতে এসেছি করে। তবে কোথাও পুলিশ বাধা দেয় নি।

তিনি জানান, মহাখালীতে তার বাসা; কাজ করেন শ্যামলীর একটি পোশাক কারখানায়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

যে কয় ঘন্টা চলবে লঞ্চ

নিজস্ব প্রতিবেদক

যে কয় ঘন্টা চলবে লঞ্চ

কলকারখানা ও গার্মেন্টস শ্রমিকদের কর্মস্থলে ফিরতে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সব জেলা এবং দৌলতদিয়া-পাটুরিয়া ও শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে (শনিবার) রাত থেকেই রোববার (১ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত যাত্রীবাহী নৌযান চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।

শনিবার (৩১ জুলাই) রাতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) জনসংযোগ কর্মকর্তা মিজানুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানান।

করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় গত ১ জুলাই থেকে এক সপ্তাহের কঠোর লকডাউন আরোপ করে সরকার। পরে সময়সীমা বাড়িয়ে ১৪ জুলাই পর্যন্ত করা হয়।এরপর ঈদুল আজহা উপলক্ষে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে কঠোর বিধিনিষেধ ১৪ জুলাই মধ্যরাত থেকে শিথিল করা হয় ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত।

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা

একইসঙ্গে ২৩ দফা নির্দেশনা দিয়ে ঈদের তৃতীয় দিন অর্থাৎ ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়।যা এখনো চলমান।এই সময়ে সবকিছু বন্ধ থাকবে বলেও জানানো হয়।গণপরিবহণ, লঞ্চ, ট্রেন বন্ধ রাখা হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

পুলিশের বিনামূল্যে আইসিইউ অ্যাম্বুলেন্স সার্ভিস

অনলাইন ডেস্ক

পুলিশের বিনামূল্যে আইসিইউ অ্যাম্বুলেন্স সার্ভিস

বন্দর নগরীর করোনা আক্রান্ত রোগীদের জন্য এবার আইসিইউ অ্যাম্বুলেন্স সার্ভিস চালু করেছে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) ডবলমুরিং থানা। অসুস্থ ব্যক্তি বা স্বজন ফোন করলে আইসিইউ অ্যাম্বুলেন্স হাজির হবে বাসার সামনে। পরে রোগী নিয়ে বিনামূল্যে হাসপাতাল পর্যন্ত পৌঁছে দেবে এ অ্যাম্বুলেন্স। 

ডবলমুরিং থানার উদ্যোগে শনিবার থেকে চালু হয়েছে এ সেবা। এর আগে একটি অ্যাম্বুলেন্স ও পাঁচটি সিএনজি নিয়ে বিনামূল্যে রোগী পরিবহন সেবা চালু করা হয়।

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


 

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, আমাদের বিনামূল্যে রোগী পরিবহন সেবা আরও সমৃদ্ধ হয়েছে। শনিবার যুক্ত হয়েছে আরও একটি আইসিইউ অ্যাম্বুলেন্স ও চারটি সিএনজি। এ নিয়ে আমাদের এই সেবায় নিয়োজিত হণো ২টি অ্যাম্বুলেন্স ও ৯ টি সিএনজি। এখন থেকে আমরা আরও বিস্তর পরিসরে এই সেবা দিতে পারব। ০১৩২০০৫২৭৪৯  নম্বরে ফোন করলে বিনামূল্যে বাসা থেকে এসব গাড়ি রোগীকে হাসপাতালে নিয়ে যাবে। আবার হাসপাতাল থেকে বাসায়ও পৌঁছে দেবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

১৬ ঘন্টার জন্য গণপরিবহন চালু

নিজস্ব প্রতিবেদক

১৬ ঘন্টার জন্য গণপরিবহন চালু

গার্মেন্টসহ কলকারখানা শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধার্থে রোববার (১ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সব ধরনের গণপরিবহন চালানোর সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। 

এ কথা নিশ্চিত করে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান বলেছেন, শ্রমিকদের স্বার্থে সরকার গণপরিবহন চলাচল শিথিল করেছে।

রাত ৮টা থেকে আগামীকাল রবিবার দুপুর ১২টা পর্যন্ত সকল ধরনের গণপরিবহন চালু থাকার কথা সরকারের পক্ষ থেকে বিজিএমইএ'কে জানানো হয়েছে বলেও জানান তিনি।

news24bd.tv/আলী

পরবর্তী খবর