শিক্ষা বাজেট নিয়ে আইইউবিতে বাজেট পরবর্তী আলোচনা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

শিক্ষা বাজেট নিয়ে আইইউবিতে বাজেট পরবর্তী আলোচনা অনুষ্ঠিত

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর ডিপার্টমেন্ট অব সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিসের উদ্যোগে প্রস্তাবিত বাজেট এর উপর "পোস্ট বাজেট (২০২১-২০২২) ডিসকাশনঃ এডুকেশন সেক্টর ইন ফোকাস' শীর্ষক ওয়েবিনার ৯ জুন, ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন আইইউবি'র উপ-উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক ড. মোহাম্মাদ আবু ইউসুফ অনুষ্ঠানে নির্ধারিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। ডিপার্টমেন্ট অব সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিসের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) শারমিন আহমেদ স্বাগত বক্তব্য প্রদান করেন এবং অনুষ্ঠান পরিচালনা করেন।

ওয়েবিনারে বাজেটে শিক্ষা খাতে ব্যয়, করোনার প্রভাব ও উত্তরণে করনীয় নির্ধারণসহ বিভিন্ন বিষয় উপস্থাপন করেন বিভাগের সহযোগী অধ্যাপক ড.  কাজী মাহমুদুর রাহমান এবং আইইউবি’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহনেওয়াজ হোসেন।

 অনুষ্ঠানে রাশেদা কে চৌধুরী বলেছেন, নীতি নির্ধারকরা শিক্ষা খাতের গুরত্ব বুঝতে ব্যর্থ হয়েছেন কারণ শিক্ষা খাতের গুরত্ব  জীবিকা, স্বাস্থ্য, বা অন্যান্য খাতের মতো তাত্ক্ষণিকভাবে প্রকাশিত হয় না। তিনি আরো বলেন, শিক্ষা খাতে আর্থিক গুরুত্ব আরো জোরালো করতে এবং এর প্রভাব প্রদর্শন করতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রমাণ ভিত্তিক গবেষণা নিয়ে আসতে। আইইউবি’র উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান, শিক্ষা খাত থেকে বৈষম্যের বিষয়টি সমাধানের জন্য যথাযথ নীতিমালা এবং বাজেট বরাদ্দের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। অধ্যাপক তৈয়েবুর রহমান শিক্ষা খাতের সমস্যা সামাধানের প্রয়োজনীয়তার বিষয়টি আলোকপাত করেন এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের বৃত্তি, টিউশন ফি হ্রাস, অনলাইন ক্লাসের জন্য সহায়তা প্রদান সহ বিভিন্ন ব্যবস্থা নেবার কথা তুলে ধরেন। অধ্যাপক আবু ইউসুফ বরাদ্দের সুস্পষ্ট চিত্র পেতে শিক্ষাব্যবস্থাকে প্রযুক্তি বাজেট থেকে পৃথক করার আহ্বান জানান।

এসময় বক্তারা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ইংলিশ মিডিয়াম স্কুলগুলির প্রস্তাবিত শুল্ক প্রত্যাহার করতে হবে অন্যথায় চূড়ান্তভাবে এটি শিক্ষার্থীদের উপর অতিরিক্ত বোঝা তৈরি হবে এবং মাঝপথে বন্ধ হয়ে যাবে অনেক শিক্ষার্থীর পড়াশোনা। করোনা মহামারীতে শিক্ষাক্ষেত্রে বিভিন্ন সমস্যা ও প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাত নিয়ে ওয়েবিনারের শেষ পর্যায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বক্তারা।

আইইউবি’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমানের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে আলোচনা শেষ হয়।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

কওমি মাদ্রাসা যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করার উদ্যোগ

অনলাইন ডেস্ক

কওমি মাদ্রাসা যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করার উদ্যোগ

দেশের কওমি মাদ্রাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

গত ২১ জুন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের এক অফিস আদেশে এ সংক্রান্ত ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এতে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে আহ্বায়ক ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরিদর্শক মো. আব্দুস সেলিমকে সদস্য সচিব করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব সৈয়দ আসগর আলী বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

গঠিত এ কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে— কওমি মাদ্রাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকরকরণ ও সরকারের নিবন্ধনের আওতায় আনয়নের লক্ষ্যে সমন্বিত একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হবে। 

পাশাপাশি কওমি মাদ্রাসা আলাদাভাবে পরিচালিত ছয় বোর্ডকে সমন্বয় করে একটি কওমি শিক্ষা বোর্ড গঠনের প্রস্তাব প্রস্তুত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

১৫ সদস্যের ওই কমিটিতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, জননিরাপত্তাবিষয়ক বিভাগের একজন প্রতিনিধি, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে রাখা হয়েছে।

এ ছাড়া কওমি মাদ্রাসার ছয় বোর্ডের চেয়ারম্যানকেও পদাধিকার বলে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তারা হলেন- বেফাক সভাপতি আল্লামা মাহমুদুল হাসান, গওহরডাঙ্গা বোর্ডের মুফতি রুহুল আমীন, আঞ্জুমানে ইত্তিহাদ বোর্ডের মাওলানা আবদুল হালিম বোখারি, সিলেটের আযাদ দ্বীনি বোর্ডের মাওলানা জিয়াউদ্দিন, তানযীমুল মাদারিসের মুফতি আরশাদ রহমানী ও জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতি মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ।

আরও পড়ুন:


এবার আলোচনায় পরীমনির সাড়ে ৩ কোটি টাকার গাড়ি

ভরাট গলায় ভাব নিয়ে ফোন, অবশেষে ধরা ভুয়া এমপি

নুসরাতের ‘প্রাক্তন স্বামী’ নিখিলের সঙ্গে দুই নায়িকার প্রেমের গুঞ্জন

'কৃষ ফোর' ঋত্বিকের বিপরীতে থাকতে পারে ক্যাটরিনা!


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

ঢাবির সিনেট অধিবেশন কাল

অনলাইন ডেস্ক

ঢাবির সিনেট অধিবেশন কাল

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশন বৃহস্পতিবার (২৪ জুন) বিকেল ৩টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। বুধবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধিবেশনে সভাপতিত্ব করবেন। চলমান করোনা ভাইরাস পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে সিনেটের এ বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর ২১ ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিনেটের এ বার্ষিক অধিবেশন আহ্বান করেছেন।

সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ২০২১-২০২২ অর্থ বছরের জন্য ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার বাজেট উপস্থাপন করবেন।

বিশ্ববিদ্যালযের প্রশাসনিক ভবন সূত্রে জানা গেছে, ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা বাজেটের ২৬৪ কোটি টাকা শিক্ষক-কর্মকর্তা কর্মচারীদের বেতন, ২২৪ কোটি টাকা ভাতা, পণ্য ও সেবায় খাতে ১৬৮ কোটি টাকা, পেনশন বাবদ ১২২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। আর বাজেটের ৮৩ শতাংশ আয় হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান।

আরও পড়ুন


এবার নিষিদ্ধ পরীমণি‍!

করোনা: খুলনা বিভাগে একদিনে রেকর্ড ৩২ জনের মৃত্যু

প্রথম প্রবাসী বাংলাদেশি হিসেবে সুইজারল্যান্ডে এমপি হলেন সুলতানা খান

সাতক্ষীরায় আজও ৮ জনের মৃত্যু, নতুন সংক্রমণ ৭৭


বাজেট বিশ্লেষণে দেখা গেছে, গতবারের তুলনায় এবার বাজেটের আকার কমেছে। ২০২০-২১ অর্থবছরে বাজেট ছিল ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকা। এবার তা কমে দাঁড়িয়েছে ৮৩১ কোটিতে। অন্যদিকে, গবেষণায় বরাদ্দ বেড়েছে। এতে রাখা হয়েছে ১১ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে ৯ কোটি ৫০ লাখ ও ২০১৯-২০ অর্থবছরে গবেষণায় বরাদ্দ ছিল ৯ কোটি টাকা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

করোনায় পেছাল বুয়েটের ভর্তি পরীক্ষা

অনলাইন ডেস্ক

করোনায় পেছাল বুয়েটের ভর্তি পরীক্ষা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে।

মঙ্গলবার (২২ জুন) বুয়েটের একাডেমিক কাউন্সিলের ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার।

ভর্তি পরীক্ষা স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন বুয়েটের ছাত্র কল্যাণ পরিষদের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান। তিনি বলেন, বর্তমানে করোনার কারণে দেশের বেশ কয়েকটি জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। এর মধ্যে যদি পরীক্ষা নেওয়া হয় তাহলে শিক্ষার্থীদের পক্ষে পরীক্ষায় অংশ নেওয়া সম্ভব হবে না। তাই একাডেমিক কাউন্সিল পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, গত ১১ মে প্রথম দফায় ভর্তি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত জানায় বুয়েট। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় পরীক্ষা পেছায় কর্তৃপক্ষ। সেদিনের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩০ জুন ও ১ জুলাই প্রাথমিক বাছাই ও ১০ জুলাই চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

নোবিপ্রবিতে লকডাউন ঘোষণা

আকবর হোসেন সোহাগ, নোয়াখালী

নোবিপ্রবিতে লকডাউন ঘোষণা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ৩০ জুন পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

মঙ্গলবার (২২ জুন) নোবিপ্রবি রেজিস্ট্রার প্রফেসর ড. মো. আবুল হোসেন স্বাক্ষরিত এক নোটিশে এই এ তথ্য জানানো হয়।

নোটিশে বলা হয়, করোনা সংক্রমণেরর উদ্ভূত পরিস্থিতিতে আগামী ৩০ জুন পর্যন্ত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পূর্ণ লকডাউন থাকবে। লকডাউন চলাকালে অফিসের জরুরি কার্যক্রম পরিচালনার বিষয়ে ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান ও দফতরপ্রধানরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

আরও পড়ুন:


পরমাণু ইস্যুতে বাইডেনের সঙ্গে কোনও বৈঠক নয়: রাইসি

তদন্তের প্রয়োজনেই হুইপ সামশুলসহ ৬ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা: দুদক

নির্বাচন ব্যবস্থাকে আরও কলঙ্কিত করল আওয়ামী লীগ: চরমোনাই পীর

বিশেষ বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত


বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, শিক্ষকসহ ১৫ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হওয়ায় এ লকডাউন ঘোষণা করা হয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিশেষ বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত

অনলাইন ডেস্ক

বিশেষ বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত

৪২তম বিসিএস (বিশেষ) এর চলমান মৌখিক পরীক্ষা আগামী ২৭ জুন থেকে স্থগিত করা হয়েছে। 

আজ মঙ্গলবার সরকারি কর্ম কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

স্থগিত পরীক্ষার পরিবর্তিত তারিখ পরে জানানো হবে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর