আটলান্টিক মহাসাগরে মার্কিন সীমানার কাছে ইরানি যুদ্ধজাহাজ

আটলান্টিক মহাসাগরে মার্কিন সীমানার কাছে ইরানি যুদ্ধজাহাজ

অনলাইন ডেস্ক

আটলান্টিক মহাসাগরে মার্কিন যুক্তরাষ্ট্রের পানিসীমার কাছে পৌঁছেছে ইরানের যুদ্ধজাহাজের বহর। এর মধ্যদিয়ে এই প্রথম আটলান্টিক মহাসাগরের আন্তর্জাতিক পানিসীমায় নিজেদের উপস্থিতি ঘোষণা করল ইরানের সামরিক বাহিনী।

গতকাল বৃহস্পতিবার ইরানি সেনাবাহিনীর সমন্বয় বিষয়ক উপ-প্রধান রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়ারি এ তথ্য জানিয়েছেন। এসময় তিনি বলেন, ইরানের নৌবহরে রয়েছে নিজস্ব প্রযুক্তিতে তৈরি 'সাহান্দ' ডেস্ট্রয়ার এবং 'মাকরান' জাহাজ।

আটলান্টিক মহাসাগরে নৌবহর পাঠানোর উদ্দেশ্য প্রসঙ্গে হাবিবুল্লাহ সাইয়ারি বলেন, আন্তর্জাতিক পানিসীমায় ইরানি যুদ্ধজাহাজের অব্যাহত উপস্থিতি নিশ্চিত করার বিষয়ে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর নির্দেশ বাস্তবায়নের জন্য এ মিশন পাঠানো হয়েছে। দূরবর্তী অঞ্চলগুলোতে ইরানের স্বার্থ সংরক্ষণ ও নিশ্চিতকরণ, আন্তর্জাতিক পানিসীমায় ইরানের পতাকা সমুন্নত রাখা এবং ইরান-ভীতি নস্যাৎ করাও এ মিশনের গুরুত্বপূর্ণ লক্ষ্য।

আরও পড়ুন


যে সময় দরূদ পাঠ করলেই বিশ্বনবীর সুপারিশ মিলবে

সূরা ইয়াসিন: আয়াত ১-৪, গুরুত্ব ও শিক্ষণীয় দিক

শুক্রবার থেকে রাজশাহীতে ট্রেন চলাচল বন্ধ

৭ দিনের লকডাউনে বন্ধ সব দোকানপাট


ইরানি সেনাবাহিনীর এই কর্মকর্তা আরও জানান, গত ১০ মে বন্দর আব্বাস থেকে ইরানি নৌবহর যাত্রা শুরু করে। আফ্রিকা ঘুরে প্রায় ১২ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে নৌবহরটি এখন আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে।

ইরানি নৌবহরের যাত্রা উত্তর আটলান্টিক মহাসাগরের দিকে অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন। রিয়ার অ্যাডমিরাল সাইয়ারি বলেছেন, আটলান্টিক মহাসাগর পর্যন্ত দীর্ঘ পথ পাড়ি দিতে গিয়ে ইরানি নৌবহরকে কোনো বন্দরে নোঙর করতে হয়নি। সূত্র: পার্সটুডে।

news24bd.tv আহমেদ