স্বল্পোন্নত দেশগুলোকে কিছু ভ্যাকসিন দিতে রাজি নন তিনি!

স্বল্পোন্নত দেশগুলোকে কিছু ভ্যাকসিন দিতে রাজি নন তিনি!

Other

জি-৭ দেশগুলোর সরকার প্রধানরা এখন যুক্তরাজ্যের কর্ণওয়ালে। কোভিডে বিধ্বস্থ হয়ে পরা বিশ্ব অর্থনীতিতে গতি ফিরিয়ে আনার উপায় নিয়ে আলোচনার জন্য এই বৈঠক হলেও এর আরো একটি লক্ষ্য আছে।  

সেটি হচ্ছে স্বল্প আয়ের দেশগুলোর জন্য জি-৭ দেশগুলোর কাছ থেকে অন্তত এক বিলিয়ন ডোজ  কোভিড ভ্যাকসিন সংগ্রহের প্রতিশ্রুতি আদায় করা। নিজেদের ব্যবহারের পর যে ডোজগুলো উদ্বৃত্ত থেকে যাবে সেগুলো উন্নয়নশীল দেশগুলোকে দিয়ে দেয়ার প্রতিশ্রুতি আদায় এই সম্মেলনের অন্যতম লক্ষ।

 

এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য মিলে আগামী এক বছরে ৬০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন দেয়ার অঙ্গীকার করেছে। ফ্রান্স, ইতালী, জাপান,জার্মানীও বাড়তি ভ্যাকসিন দিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। কেবল মুখ বন্ধ করে আছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বাড়তি ভ্যাকসিন থেকে স্বল্পোন্নত দেশগুলোকে কিছু ভ্যাকসিন দেয়ার ব্যাপারে কোনো প্রতিশ্রুতি দিতে রাজি নন তিনি।

কানাডা এখন পর্যন্ত ২৫৩ মিলিয়ন ডোজ ভ্যাকসিন কিনেছে যা দিয়ে পুরো জনসংখ্যাকে তিনবার করে ভ্যাকসিন দেয়ার পরও কিছু থেকে যাবে। উদ্বৃত্ত ভ্যাকসিন দিয়ে কানাডা কী করবে? তার কোনো পরিকল্পনা কানাডার আছে বলে এখন পর্যন্ত ঈঙ্গিত পাওয়া যাচ্ছে না। অ্যাস্ট্রেজেনেকার ভ্যাকসিনের মতো বাড়তি ভ্যাকসিন অব্যবহৃত থেকে নষ্ট হোক সেটি নিশ্চয়ই কানাডার জনগন চাইবেন না।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

news24bd.tv / কামরুল