গাধা চেনার পাঁচটি উপায় বলে যাচ্ছি, শাবকদের বললো সিংহ

গাধা চেনার পাঁচটি উপায় বলে যাচ্ছি, শাবকদের বললো সিংহ

Other

একবার এক সিংহ, মৃত্যুর আগে তার শাবকদের বলে গেলেন-গাধার সাথে কখনো গাধার ভাষায় কথা বলো না। যদি বলো, তাহলে তুমিও একদিন গাধায় পরিণত হবে।  

শাবকেরা জবাব দিলো, আব্বা, আমরা গাধা চিনবো কীভাবে?

সিংহ বললো, দেখো-গাধা কোনো নির্দিষ্ট প্রাণীর নাম নয়। একটি বাঘও গাধা হতে পারে, যদি তার ভেতরে গাধার গুণাবলী ফুটে ওঠে।

আমি তোমাদেরকে গাধা চেনার পাঁচটি উপায় বলে যাচ্ছি:

এক-তোমরা জানো, জঙ্গলে প্রতিটি প্রাণীর কিছু নির্দিষ্ট বিচরণক্ষেত্র থাকে। গাধাদের তা থাকে না। গাধারা সিংহের এলাকায় ঢুকে বলবে এ এলাকা আমার। আবার শিয়ালের এলাকায় ঢুকেও বলবে এ এলাকা আমার।

এজন্য গাধার সাথে কখনো নিজের এলাকার মালিকানা নিয়ে বিবাদে জড়াবে না।  

দুই-গাধা বেশিক্ষণ প্রস্রাব না করে থাকতে পারে না। সে যেখানে যাবে, সেখানেই মুতে ভাসিয়ে দিয়ে আসবে। কিন্তু তুমি তার এই বহুমূত্র রোগের প্রতিবাদ করতে পারবে না। যদি করো-তাহলে সে তার প্রস্রাবের নানা ওষুধি গুণের কথা বর্ণনা করা শুরু করবে। আমি অনেক সিংহকে, গাধার কথা বিশ্বাস করে তার প্রস্রাব পান করতে দেখেছি।

তিন-গাধা পৃথিবীর সকল প্রাণীকেই গাধা মনে করে। এমন কি গাধা তার ঈশ্বরকেও কল্পনা করে গাধা। সে মাংসাশী চিতার কাছে গিয়ে বলবে-তোমার ঘাস খাওয়া উচিত। আবার ফলভোজী বানরের কাছে গিয়ে বলবে-তোমারও ঘাস খাওয়া উচিত। আমি একদিন এক গাধাকে, সাপের কাছেও ঘাস খাওয়ার উপকারিতা বর্ণনা করতে শুনেছি।

চার-প্রাণীদের মধ্যে গাধাই একমাত্র যুক্তিবাদী। যেকোনো বিষয়কে সে যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে পারে। ব্রহ্মাণ্ডে এমন কোনো ঘটনা নেই, যা 'ডাংকি লজিক' দিয়ে ব্যাখ্যা করা যায় না। সাধারণ লজিকের সাথে ডাংকি লজিকের পার্থক্য হলো-ডাংকি লজিকে মগজের পরিবর্তে ব্যবহৃত হয় লেজ। তোমরা ডাংকি লজিক থেকে সাবধান থাকবে।  

আরও পড়ুন:


রাজশাহী মেডিকেলে করোনা ও উপসর্গ নিয়ে ১৫ জনের মৃত্যু

বিয়েটা সেরেই ফেললেন রেলমন্ত্রী, পাত্রীর পরিচয় জানুন...

সুযোগ পেলে নায়ক হিসেবে অভিনয় করতে রাজি বেরোবি উপাচার্য কলিমউল্লাহ

পাওনা টাকা না দেওয়ায় প্রায় ৬ কোটি টাকার বাড়ি ভেঙে দিলেন মিস্ত্রি


পাঁচ-গাধা খুব আবেগপ্রবণ প্রাণী। আবেগের বশে সে যেকোনো কথা ও শব্দের এক হাজার অর্থ তৈরি করতে পারে। একবার খুব স্পষ্ট ভাষায় আমি একটি বক্তৃতা দিয়েছিলাম। কিন্তু গাধারা সেটি আমার ভাষায় না শুনে, শুনলো নিজেদের ভাষায়, এবং বুঝলো সম্পূর্ণ ভিন্ন অর্থে। কারও বক্তব্যকে সুবিধাজনকভাবে অনুবাদ করতে, ডাংকি ল্যাঙ্গুয়েজের কোনো জুড়ি নেই। তোমরা ডাংকি ল্যাঙ্গুয়েজ থেকেও সাবধান থাকবে।  

মহিউদ্দিন মোহাম্মদ: (সংজ্ঞাবলীর পদাবলী / ডাংকি)

news24bd.tv নাজিম