সৌন্দর্যের সেই ধারণা রাজির চরিত্রে খাটে না

সৌন্দর্যের সেই ধারণা রাজির চরিত্রে খাটে না

অনলাইন ডেস্ক

রাজ অ্যান্ড ডিকে পরিচালিত ‘দ্য ফ্যামিলি ম্যান’ সিজন টু-এ তামিল উগ্রপন্থী রাজির চরিত্রে দক্ষিণী অভিনেত্রী সামান্থা অক্কিনেনী দেশব্যাপী প্রশংসা পাচ্ছেন। কিন্তু তাঁর স্বাভাবিক গাত্রবর্ণের উপরে কালো রং মাখানো নিয়ে প্রশ্ন উঠেছে। শ্যামবর্ণ চরিত্রে ফর্সা অভিনেতাকে দিয়ে কাজ করানো বা বলিউডের চিরাচরিত ‘বর্ণবৈষম্য’ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।  

কিন্তু রাজ এবং ডিকে এই প্রশ্নের পটভূমি ‘ভুল’ বলে ব্যাখ্যা করেছেন।

সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে তাঁদের যুক্তি, ‘‘বলিউড যে ভাবে ফর্সা মানেই সুন্দর, আর শ্যামবর্ণা মানেই অসুন্দর দেখাতে অভ্যস্ত— সৌন্দর্যের সেই ধারণা রাজির চরিত্রে খাটে না। কারণ তার জীবনে সৌন্দর্যের কোনও জায়গা নেই। রাজির চরিত্রের কাঠিন্য যে ভাবে সামান্থা তাঁর শরীরী ভাষায় ফুটিয়ে তুলেছেন, মেকআপ তারই সম্প্রসারণ।  

মনে রাখতে হবে, এই যোদ্ধারা রোদে ঘুরে বেড়ায়, জলে-জঙ্গলে থাকে।

তাই তাদের গায়ের রং ওই ধাঁচের হয়। ’’ এলটিটিই জঙ্গি বা শ্রীলঙ্কান তামিলদের বর্ণ নিয়ে প্রশ্নের জবাবে পরিচালকদ্বয়ের উত্তর, ‘‘তামিল চরিত্রে তামিল অভিনেত্রীকেই কাস্ট করা হয়েছে। ’’

দক্ষিণী নাচ-গানে ভরা কমার্শিয়াল ছবি দিয়ে সমান্থার পরিচিতি। হাতেগোনা যে কয়েকটি অন্য ধারার ছবি করেছেন, তার মধ্যে রয়েছে জাতীয় স্তরে প্রশংসিত ‘সুপার ডিলাক্স’। রাজ-ডিকেও এই ছবি দেখে তাঁর প্রতিভা সম্পর্কে নিশ্চিত হয়েছিলেন। তবে সিরিজ়ে পরিচালকদের কাজ সহজ করে দিয়েছিলেন সামান্থা নিজেই।  

প্রথম বার মুম্বাইয়ে তাঁকে চিত্রনাট্য শোনানোর পরে সমান্থার প্রতিক্রিয়া ছিল, ‘‘আমি এই চ্যালেঞ্জ নিতে তৈরি। আই অ্যাম গনা নেল ইট। ’’ এক দশকেরও বেশি সময় ধরে কাজ করা সমান্থা আগেও অনেক হিন্দি ছবির প্রস্তাব পেয়েছেন। আনন্দবাজার

আরও পড়ুন:


পাট ক্ষেত থেকে পাওয়া গেল রক্তাক্ত দুই লাশ

ভারতে পাচার হওয়ার পর ফিরে আসা সেই নারীর স্বামী গ্রেপ্তার

মাদারীপুরে নববিবাহিত ভাবিকে ধর্ষণ করল দেবর!

২০ দিন আগে আইনজীবী পাত্রীকে দেখে পছন্দ করে রেলমন্ত্রী


news24bd.tv / কামরুল