নিষেধাজ্ঞা না জরিমানা কি আছে সাকিবের ভাগ্যে?

অনলাইন ডেস্ক

নিষেধাজ্ঞা না জরিমানা কি আছে সাকিবের ভাগ্যে?

ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে শুক্রবার অপ্রত্যাশিত ঘটনার জন্ম দিয়ে ফের বিতর্কে সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অলরাউন্ডার এদিন মেজাজ হারিয়ে স্টাম্প উপড়ে ফেলার পাশাপাশি স্টাম্প ভেঙে দেন। 

সাকিবের এমন আচরণে হতাশা প্রকাশ করে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ জানান, আবাহনী-মোহামেডান খেলা মানেই উত্তেজনা। আমরা আজ মাঠে সেরকম উত্তেজনা দেখেছি। তবে আজ যা হয়েছে এমনটা আমরা অতীতে কখনো দেখিনি। একজন আন্তর্জাতিক প্লেয়ার এমনটা করবেন তা কখনো ভাবা যায় না। মাঠে আম্পায়াররা যে সিদ্ধান্ত দেবেন সেটাই ফাইনাল; কিন্তু সাকিব আজ যা করলেন, আমার বিশ্বাস ম্যাচ পরিচালনার দায়িত্বে যারা আছেন তারা বিষয়টা দেখবেন। তাদের রিপোর্টের ভিত্তিতে সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

ক্রিকেটীয় আইন ভঙ্গের অভিযোগের শাস্তি হিসেবে নিষেধাজ্ঞা ও জরিমানা দুই-ই পেতে পারেন সাকিব। 

শুক্রবার (১১ জুন) ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হাই ভোল্টেজ ম্যাচে মুখোমুখি হয়েছিল ঢাকা আবাহনী ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। মাঠের খেলা ছাপিয়ে ম্যাচে বড় হয়ে ওঠে আম্পায়ার ও আবাহনীর কর্মকর্তাদের সাথে সাকিবের দ্বন্দ্ব।

মুশফিকের রহিমকে এলবিডব্লিউর আবেদনে সাড়া না দেওয়ায় আম্পায়ারের ওপর অসন্তোষ প্রকাশ করে প্রথমে লাথি দিয়ে স্ট্যাম্প ভেঙে ফেলেন সাকিব। এরপর বৃষ্টির কারণে খেলা বন্ধের জেরে হাত দিয়ে স্ট্যাম্প তুলে তা মাটিতে ছুঁড়ে ফেলেন। এরপর বাকবিতণ্ডায় জড়ান আবাহনী কোচ খালেদ মাহমুদ সুজনের সাথে। এ সময় আবাহনীর দর্শক ও কর্মকর্তাদের উদ্দেশে অকথ্য ভাষা ব্যবহার করেছেন বলেও অভিযোগ সাকিবের বিরুদ্ধে।

অসৌজন্যমূলক আচরণ বা আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সাকিব তাই ফেঁসে যাচ্ছেন। ম্যাচ শেষে ম্যাচ রেফারি মোর্শেদুল আলমের কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেছেন। সাকিবের দোষের মাত্রা বিবেচনা করে তাকে শাস্তি দেবেন ম্যাচ রেফারি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আম্পায়ার জানিয়েছেন, নিষেধাজ্ঞা ও জরিমানা দুই-ই পেতে পারেন সাকিব। সেক্ষেত্রে অন্ততপক্ষে ৩ ম্যাচের নিষেধাজ্ঞা ও ম্যাচ ফি’র বড় অংশ জরিমানা গুনতে হতে পারে সাকিবকে।

আরও পড়ুন:


আম্পায়ারের ওপর চড়াও হয়ে লাথি দিয়ে স্ট্যাম্প ভাঙলেন সাকিব (ভিডিও)

রাজশাহী মেডিকেলে করোনা ও উপসর্গ নিয়ে ১৫ জনের মৃত্যু

সুযোগ পেলে নায়ক হিসেবে অভিনয় করতে রাজি বেরোবি উপাচার্য কলিমউল্লাহ

পাওনা টাকা না দেওয়ায় প্রায় ৬ কোটি টাকার বাড়ি ভেঙে দিলেন মিস্ত্রি


ঐ আম্পায়ারের ভাষায়, ‘এ ধরনের ঘটনায় ম্যাচের নিষেধাজ্ঞা ও অর্থ জরিমানার বিধান রয়েছে। সাকিবের বেলাতে সেটাই ঘটতে যাচ্ছে।’

সাকিব অবশ্য তার অশোভন আচরণের জন্য খেলা শেষে ম্যাচ অফিসিয়ালদের কাছে দুঃখপ্রকাশ করেছেন। আবাহনীর ড্রেসিংরুমে গিয়েও ক্ষমা চেয়েছেন সুজনসহ অন্যদের কাছে।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচগুলো দেখবেন যেভাবে

অনলাইন ডেস্ক

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচগুলো দেখবেন যেভাবে

বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় অবস্থান করছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। মঙ্গলবার (৩ আগস্ট) মাঠে গড়াবে প্রথম ম্যাচ।

স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, প্যাট কামিন্স, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসনের মতো তারকা আগেই জানিয়ে দেন সফরে আসছেন না তারা।

চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজ থেকে বাড়ি ফিরেছেন দলের নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

তার বদলে দলের দায়িত্ব দেওয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান ম্যাথু ওয়েডকে।

অন্যদিকে ১৭ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ফিরেছেন মোহাম্মদ মিঠুন, রুবেল হোসেন, মোসাদ্দেক হোসেন ও তাইজুল ইসলাম।

জিম্বাবুয়ে সফরের জন্য ঘোষিত টি-টোয়েন্টি স্কোয়াডে ছিলেন না তারা। সময় মতো জৈব সুরক্ষা বলয়ে ঢুকতে না পারায়, এই সিরিজে নেই মুশফিকুর রহিম। ব্যক্তিগত কারণে নেই তামিম ইকবাল ও লিটন দাস।

সিরিজের বাকি ম্যাচ গুলো বসবে ৪, ৬, ৭ ও ৯ আগস্ট। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রতিটি ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়।

অজিদের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ। ম্যাচগুলো বাংলাদেশে সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন, গাজী টিভি ও টি-স্পোর্টস। অস্ট্রেলিয়া বসে ফক্স স্পোর্টসে দেখা যাবে।

অন্যদিকে ভারত থেকে ফ্যান কোড অ্যাপের মাধ্যমে দেখা যাবে সংক্ষিপ্ত ফরম্যাটের এই সিরিজ।

আরও পড়ুন: 


বগুড়ায় এই প্রথম এত মৃত্যু

তথ্য লুকিয়ে সরকারের কী লাভ?

পিয়াসা-মৌয়ের বিরুদ্ধে গুলশান-মোহাম্মদপুরে মামলার প্রস্তুতি


 

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

অবশেষে বাংলাদেশের বিপক্ষে অধিনায়কের নাম ঘোষণা করল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

অবশেষে বাংলাদেশের বিপক্ষে অধিনায়কের নাম ঘোষণা করল অস্ট্রেলিয়া

অনেক জল্পনা কল্পনার পর ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দলের অধিনায়কের নাম ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। দলের অধিনায়কের দায়িত্ব পেলেন ম্যাথু ওয়েড।

ঘরোয়া ক্রিকেটে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে ৩৩ বছর বয়সী ওয়েডের। এর আগে ভিক্টোরিয়া, তাসমানিয়া ও হোবার্ট হ্যারিকেনের দলনেতা হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।
 
উল্লেখ্য, এর আগে অস্ট্রেলিয়ার জার্সিতে ৪৩টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন ওয়েড। ব্যাট হাতে করেছেন ৬১৩ রান। 
 
আগামীকাল মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। বাকি চারটি ম্যাচ মাঠে গড়াবে ৪, ৬, ৭ ও ৯ আগস্ট। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রতিটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

আরও পড়ুন:


ঢাকায় অ্যাস্ট্রোজেনেকার দ্বিতীয় ডোজ শুরু আজ

দোয়া ইউনুস পড়ার সঠিক নিয়ম

জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করেছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র

এদিকে, ৫ ম্যাচের সিরিজের জন্য গতকাল রোববার ১৭ সদস্যের দল ঘোষণা করে বিসিবি।

মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে দলের বাকি সদস্যরা হলেন- সাকিব আল হাসান, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, নাঈম শেখ, নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, মোহাম্মদ সাইফউদিন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও শেখ মেহেদী।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

প্রথম দিনের অনুশীলনে বাংলাদেশ-অস্ট্রেলিয়া

পার্থ বণিক

তিনদিনের কোয়ারেন্টিন শেষে প্রথমবারের মতো মিরপুরে অনুশীলন করেছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সকাল ১০ টা থেকে তিনঘণ্টার অনুশীলন শেষে অস্ট্রেলিয়া প্র্যাক্টিস শুরু করে বিকাল ৪টায়।

এদিকে প্রথম দিন অনুশীলনের পর মুশফিকের অনুপস্থিতিকে হতাশাজনক বলে উল্লেখ করেছেন টাইগার হেড কোচ রাসেল ডোমিঙ্গো।

জিম্বাবুয়ের বিপক্ষে দেশে ফেরার পর সাকিব মাহমুদুল্লাহরা কিছুটা অবাক তো নিশ্চয়ই হয়েছেন। নিজের ঘরে কর্তৃত্ব যে এখন অন্যজনের হাতে। সেই অন্যজন আর কেউ নয়, ক্রিকেট মোড়ল অস্ট্রেলিয়া। চার বছর পর বাংলাদেশে এসে আতিথ্য নেবার বদলে যারা ব্যস্ত ছড়ি ঘোরাতে।

করোনা প্রতিরোধের নামে অস্ট্রেলিয়ার দেয়া তিনদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন শেষে রবিবার অনুশীলনে আসেন সাকিব-মাহমুদুল্লাহরা। সকাল ১০টা নাগাদ মিরপুরে আসার পর মূল মাঠে কিছুক্ষণ চলে ওয়ার্ম আপ। খানেক বাদেই বৃষ্টি শুরু হলে টাইগারদের ঠিকানা হয় ইনডোর। এরপর নেটে ব্যটিং আর বোলিং ঝালিয়ে নেন সৌম্য, নাঈম, মুস্তাফিজ ও তাসকিনরা।

অজিদের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মুশফিকের সার্ভিস পাবে না বাংলাদেশ। বাদ পড়েছেন কোয়ারেন্টিন নিয়ে অজিদের দেয়া শর্তে। বিষয়টি নিয়ে ক্ষোভ লুকোতে পারেন নি খোদ টাইগার হেড কোচ রাসেল ডোমিঙ্গো।

‘‌জৈব সুরক্ষা বলয়ে থাকার বিষয়ে অস্ট্রেলিয়ার এ কঠোর করোনা প্রটোকল আমি মোটেই মেনে নিতে পারছি না। তারা  যেভাবে পুরো বিষয়টিকে দেখেছে সেটাই খুব হতাশার। তবে আমাদের স্কোয়াড অনেক বড়। কোয়ালিটি প্লেয়ার আছে তাকে রিপ্লেস করার মতো।’

বাংলাদেশ স্টেডিয়াম ছাড়ার পর দুপুর দুইটায় মাঠে আসেন অস্ট্রেলিয়ার পাঁচ সদস্যের প্রতিনিধিদল। এদের গ্রিন সিগন্যাল মেলার পরেই চারটা নাগাদ মিরপুরে পা রাখে টিম অস্ট্রেলিয়া। চলে উইকেট পর্যবেক্ষণ, ওয়ার্ম আপ, আর নেট সেশন। এদিকে বাংলাদেশের টার্নিং উইকেট নিয়ে রোমাঞ্চিত অস্ট্রেলিয়া ব্যাটিং অলরাউন্ডার অ্যাশটন টার্নার। 

অস্ট্রেলিয়া থেকে সফরে এসে, এমন অনেক উইকেটেই খেলতে হবে, যেখানে স্পিন ধরে। স্পিনার হিসেবে আমি রোমাঞ্চিত যে এরকম উইকেট পাব, যেখানে স্পিনারদের সহায়তা থাকে। অস্ট্রেলিয়ায় এটা সবসময় পাওয়া যায় না।

আরও পড়ুন:


ঘরে ফিরতেই মাকে জড়িয়ে হাউমাউ করে কেঁদে উঠল মেয়ে

পর্নো ভিডিওর প্রস্তাবে রাজি না হওয়ায় স্ত্রীকে নির্যাতন


 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

অস্ট্রেলিয়ার সঙ্গে লড়তে বাংলাদেশ দলে যারা

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার সঙ্গে লড়তে বাংলাদেশ দলে যারা

আগেই জানা ছিল আসন্ন অস্ট্রেলিয়া সিরিজের দল কেমন হবে। কারা থাকবেন, কত সদস্যের হবে স্কোয়াড। বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতা। রোববার (১ আগস্ট) রাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানিয়েছে, অজিদের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য সুযোগ পাওয়া ১৭ সদস্যের নাম।

অনুমেয়ভাবে জিম্বাবুয়ে সফর শেষ করে এসে যারা জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করেছেন, দলে আছেন তারাই।

বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে কারা খেলবেন আসন্ন অস্ট্রেলিয়া সিরিজে। 

জিম্বাবুয়ে সফর থেকে এসে তিনদিনের কোয়ারেন্টাইন শেষ করে ১ আগস্ট অনুশীলনে ফেরে টাইগাররা। এদিন বাংলাদেশ দলের ১৬ সদস্য অনুশীলনে উপস্থিত থাকলেও ছিলেন না মোসাদ্দেক হোসেন সৈকত। শঙ্কা উড়িয়ে দিয়ে এই অলরাউন্ডারের নামও পাওয়া গেছে ঘোষিত স্কোয়াডে।

ক্রিকেট অস্ট্রেলিয়া শর্ত অনুযায়ী জৈব সুরক্ষা বলয়ের বাইরে থাকা ক্রিকেটারদের অন্তত সিরিজ শুরুর ১০ দিন আগে বলয়ের মধ্যে প্রবেশ করতে হবে। সে মারপ্যাঁচে অজিদের বিপক্ষে খেলা হচ্ছে না মুশফিকুর রহিম ও লিটন দাসের। চোটের কারণে খেলছেন না তামিম ইকবাল।

এক নজরে অস্ট্রেলিয়া সিরিজের জন্য ঘোষিত বাংলাদেশ স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন ও রুবেল হোসেন।

আরও পড়ুন:


ঘরে ফিরতেই মাকে জড়িয়ে হাউমাউ করে কেঁদে উঠল মেয়ে

পর্নো ভিডিওর প্রস্তাবে রাজি না হওয়ায় স্ত্রীকে নির্যাতন


 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

বাংলাদেশে টার্নিং উইকেট পেয়ে রোমাঞ্চিত টার্নার

অনলাইন ডেস্ক

বাংলাদেশে টার্নিং উইকেট পেয়ে রোমাঞ্চিত টার্নার

প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসেছেন অ্যাশটন টার্নার। সতীর্থদের কাছ থেকে এখানের উইকেট-কন্ডিশনের গল্প নিশ্চয়ই শুনেছেন তিনি। সেই গল্প শুনেই হয়তো রোমাঞ্চিত এই ২৮ বছর বয়সী ব্যাটিং অলরাউন্ডার।

মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া সিরিজ নিয়ে টার্নার বললেন, ‘আমি রোমাঞ্চিত, প্রথমবার বাংলাদেশে এসেছি। ওয়েস্ট ইন্ডিজেও প্রথমবার সফর করে এলাম। এখানে যারা আগে খেলেছে, তাদের সঙ্গে কথা বলে বুঝলাম, সেখানে (ওয়েস্ট ইন্ডিজ) যেসব উইকেটে খেলেছি, এখানে খুব ভিন্ন কিছু হবে না।’
রবিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ‘অস্ট্রেলিয়া থেকে সফরে এসে, এমন অনেক উইকেটেই খেলতে হবে, যেখানে স্পিন ধরে। স্পিনার হিসেবে আমি রোমাঞ্চিত যে এরকম উইকেট পাব, যেখানে স্পিনারদের সহায়তা থাকে। অস্ট্রেলিয়ায় এটা সবসময় পাওয়া যায় না। আমি সবসময়ই বোলিং ভালোবেসেছি। দূর্ভাগ্যজনকভাবে কাঁধের ইনজুরির কারণে বোলিংয়ে তেমন অবদান রাখতে পারিনি। আমার সবশেষ সার্জারির প্রায় দুই বছর হয়ে গেছে। এখন আমি নিজের বোলিং নিয়ে আশাবাদী, ভালো অনুভব করছি।’
টার্নার আরও যোগ করেন, ‘আমি হয়তো ম্যাচে খুব বেশি বোলিং করিনি। তবে পর্দার আড়ালে অনুশীলনে এদিকেও অনেক পরিশ্রম করেছি। যাতে অধিনায়কের হাতে অপশন আরও বাড়াতে পারিনি। আশা করছি এখান থেকে আমার বোলিংয়ের পরিমাণ বাড়তে থাকবে।’

আরও পড়ুন

বাড়ানো হয়েছে লঞ্চ চলাচলের সময়

এবার পর্নোগ্রাফি শুটিংয়ের অভিযোগে অভিনেত্রী গ্রেপ্তার

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

চিত্রনায়িকা একার বিরুদ্ধে হাতিরঝিল থানায় দুই মামলা


প্রথম দিনের অনুশীলন নিয়ে তিনি বলেছেন, ‘ঢাকায় আসার পর প্রথম তিন দিন আইসোলেশনে ছিলাম। বিকেলে অনুশীলন আছে। দলের কয়েকজন আগে এই মাঠে খেলেছে। কন্ডিশন দেখতে, অনুশীলন করতে এবং মঙ্গলবারের ম্যাচের জন্য নিজেদের যতটা সম্ভব প্রস্তুত করে তুলতে মুখিয়ে আছি।’

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর