আমিরাতের কাছে ইসরাইলের এফ-৩৫ বিক্রি ও সোলাইমানি হত্যা সম্পর্কযুক্ত: পম্পেও

আমিরাতের কাছে ইসরাইলের এফ-৩৫ বিক্রি ও সোলাইমানি হত্যা সম্পর্কযুক্ত: পম্পেও

অনলাইন ডেস্ক

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি হত্যা এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রির কথিত চুক্তি ডিল অফ দ্যা সেঞ্চুরির গভীর সম্পর্ক রয়েছে বলে জানয়েছে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার শেষ দিকে এই চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনসহ কয়েকটি আরব দেশ মার্কিন মধ্যস্থতায় ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে।

ক্ষমতা থেকে বিদায় নেয়ার প্রায় পাঁচ মাস পরে এসে মাইক পম্পেও বলছেন, ধারাবাহিকভাবে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছিল যার পরিণতিতে ডিল অফ দ্যা সেঞ্চুরি সই হয়। এরমধ্যে সংযুক্ত আরব আমিরাতের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রির চুক্তি অন্যতম।

ইসরাইলের ইয়েদিয়োথ অহরোনথ পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে মাইক পম্পেও বলেন, “প্রযুক্তি হস্তান্তর ও আরব আমিরাতের সক্ষমতার চিন্তার বাইরে গিয়ে যে বিষয়টি সবচেয়ে গুরুত্ব পেয়েছে তা হলো ইসরাইল এবং আমেরিকার কর্মকর্তারা বিশ্বাস করেন যে, সংযুক্ত আরব আমিরাত নিরাপত্তার ব্যাপারে তাদের ধারণাগুলো শেয়ার করবে। এটি খুবই গুরুত্বপূর্ণ। ”

আরও পড়ুন


যৌবনে যে কাজগুলো মেনে চললে দুনিয়া ও আখিরাতে সফলতা সুনিশ্চিত

সূরা ইয়াসিন: আয়াত ৫-৯, উদাসিনতা থেকে মুক্তি ও সৃষ্টিরহস্য

বঙ্গবন্ধু শিশু আইন প্রণয়ন ও প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করেন : প্রধানমন্ত্রী

শিশুশ্রম একটি জাতীয় সমস্যা : রাষ্ট্রপতি


গত জানুয়ারি মাসে ক্ষমতা গ্রহণের পর জো বাইডেনের প্রশাসন আমিরাতের সঙ্গে অস্ত্র বিক্রির চুক্তি অস্থায়ীভাবে স্থগিত রাখে। ডোনাল্ড ট্রাম্প আমিরাতের কাছে ৫০টি এফ-৩৫ অ্যাডভান্সড জঙ্গিবিমানসহ বিভিন্ন ধরনের অস্ত্র বিক্রির চুক্তি করেছিল তবে জো বাইডেন গত এপ্রিল মাসে মার্কিন কংগ্রেসকে জানিয়েছেন যে, তার প্রশাসন সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ওই চুক্তি বাস্তবায়নের পথে এগিয়ে যাবে।

সূত্র: পার্সটুডে।

news24bd.tv আহমেদ