জি-৭ সম্মেলন: চীন তাহলে সবক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ফ্যাক্টর!

জি-৭ সম্মেলন: চীন তাহলে সবক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ফ্যাক্টর!

Other

চীন তাহলে সবক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ফ্যাক্টর! নিজেদের ভ্যাকসিন থেকে মাত্র এক বিলিয়ন ডোজের প্রতিশ্রুতি পেতে জি-৭ নেতাদের সম্মেলনটা যখন হিমসিম খাচ্ছিলো, ‘চীন’- এই শব্দটিই সব নেতার মনকে তরল করে দিলো। এমন কি যে জাস্টিন ট্রুডো প্রকাশ্যে কিছুতেই কোনো প্রতিশ্রুতি দিতে রাজি হচ্ছিলেন না- তিনিও একশত মিলিয়ন ডোজ ভ্যাকসিন দেয়ার ঘোষণা দিয়েই ফেললেন।  

যুক্তরাজ্যের কর্ণওয়ালে জি-৭ সম্মেলনে অংশ নিতে যাওয়া সরকার প্রধানরা যে একটা পিকনিক মুডে আছেন, সেটি তাদের ছবি, ভিডিও চিত্র থেকে আঁচ করা যায়। মুখ থেকে মাস্ক সরিয়ে (অবশ্য দুরে দুরে দাঁড়িয়ে) পোজ দিয়ে সাত নেতার ছবিটিতেও আনন্দ আনন্দ ভাব আছে।

কিন্তু মূল সম্মেলনের আগে আনুষ্ঠানিক অনানুষ্ঠানিক আলোচনায় চীন আর রাশিয়া তাদের তাড়িত করেছে সর্বক্ষণ।

চীন কোথায় কোথায় ভ্যাকসিন দিচ্ছে উপহার হিসেবে, রাশিয়া কোথায় দিচ্ছে - সেই আলোচনায় একটি বার্তা ছিলো - চীন তার নিজ দেশে উৎপাদিত ভ্যাকসিন আরো অনেক দেশকে দিতে চায়। রাশিয়াও চায়। ব্যাস, এই তথ্যটিতেই নড়েচড়ে বসেন সবাই।

আরও পড়ুন


আবারও সিঁথিতে সিঁদুর দিয়ে বিয়ের সাজে শ্রাবন্তী!

শ্বাসকষ্ট নিয়ে আইসিইউতে ভর্তি সাহিত্যিক সমরেশ মজুমদার

টঙ্গীতে বস্তিতে আগুন, শত শত ঘর পুড়ে ছাই

মূল বিষয়টি সবাই চাপা দিচ্ছে, স্বামীকে সমর্থন দিয়ে শিশিরের স্ট্যাটাস


জো বাইডেন, যিনি আমেরিকাকে আবার বিশ্বের নেতা হিসেবে প্রতিষ্ঠিত করতে চান, তিনিও সক্রিয় হয়ে ওঠেন। ভূ রাজনীতির দৌড়ে চীন ‘ত্রাণকর্তার’ ভূমিকায় অবতীর্ণ হতে পারে - এই ভাবনাটাই তিনি নিতে পারছিলেন না। তবে অন্য নেতারা অর্থনৈতিক ও অন্যান্য বিষয়ে রাশিয়ার ব্যাপারে কঠোর হতে চাইলেও চীনের ব্যাপারে কেমন যেনো গলে গলে যাচ্ছিলেন। চীনের সঙ্গে বৈরিতা করে কোভিড পরবর্তী অর্থনৈতিক উত্তরণ কঠিন - এই বোধটিই সম্ভবত তাদের বেশি তাড়া করেছে।

তবে কাজের কাজ হয়েছে, চীন,রাশিয়ার আলোচনায় জি-৭ নেতারা উন্নয়নশীল দেশগুলোকে ভ্যাকসিনের ভাগ দেয়ার প্রশ্নে দ্রুত নমনীয় হয়েছেন। অন্তত এক বিলিয়ন ডোজের কোটাটা এই যাত্রা সহজেই পুরণ হয়েছে। জি-৭ নেতারা ’মাস্ক খুলে মুখে তৃপ্তির হাসির রেখা টেন ‘যতোই পোজ দেন না কেন, চীন যে তাদের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে- জি-৭ সম্মেলনে সেটি প্রমাণ হয়ে গেলো।

news24bd.tv আহমেদ