দার্শনিক উপাধি নিয়ে সমস্যা!

দার্শনিক উপাধি নিয়ে সমস্যা!

Other

বাংলায় দার্শনিক হওয়া একটা মহাসমস্যার ব্যাপার! বাংলা ভাষায় কি কোনো দার্শনিক আসেননি? সরদার ফজলুল করিমকে আমি দার্শনিক বলায় কোনো কোনো প্রগতিশীল বিশ্লেষক একবার খানিক উষ্মা প্রকাশ করেছিলেন।

আমার বলার পেছনে কারণ ছিল, সরদারের প্লেটো বা রুশো কিংবা এঙ্গেলসের অনুবাদের জন্য নয়, বরং আমি গুরুত্ব দিয়েছিলাম তাঁর 'দর্শন কোষ' বইয়ের জন্য। অধ্যাপক আবদুর রাজ্জাককে সরদার ফজলুল করিম, আহমদ ছফা, হুমায়ুন আজাদ ও সলিমুল্লাহ খান দার্শনিক মর্যাদা দিয়েছেন। তারপরও কোনো কোনো মহল মানতে নারাজ।

তাদের দাবি, রাজ্জাক সাহেবের কি বই আছে, যা দিয়ে তাঁকে দার্শনিক উপাধি দেওয়া যাবে। সক্রাতেস কোনো বই লিখেননি। লিখেছেন শিষ্যরা। কিন্তু কোনোকিছু না লেখার পরও সক্রাতেস চরিত্রটিকে আমরা দার্শনিক হিসেবে মেনে নিয়েছি! সলিমুল্লাহ খান দার্শনিক কিনা তা নিয়ে মেলা বিতর্ক হচ্ছে।

এখনকার যুগে পশ্চিমা বিশ্লেষকরা ক্লেইম করেন আমি দার্শনিক। এমন উদাহারণ আলাঁ বাদিয়ু, জর্জিও আগামবেন, স্লাভোয় জিজেকসহ অনেকের লেখায় ও বক্তৃতায় পাওয়া যাবে। যদিও ডয়েচ ভেলের আগে সলিমুল্লাহ খানের নামের মাথায় প্রথম দার্শনিক উপাধি ব্যবহার করেছিলাম আমি। বাংলা ও অপর ভাষায়ও সেটা ছাপার হরফে আছে। সে যাই হোক! আমার ব্যক্তিগত একটা ঘটনা বলি।


আরও পড়ুনঃ


আবারও সিঁথিতে সিঁদুর দিয়ে বিয়ের সাজে শ্রাবন্তী!

শ্বাসকষ্ট নিয়ে আইসিইউতে ভর্তি সাহিত্যিক সমরেশ মজুমদার

টঙ্গীতে বস্তিতে আগুন, শত শত ঘর পুড়ে ছাই

করোনাকালে সারাদেশে ১৫১ শিক্ষার্থীর আত্মহত্যা


একবার এক পত্রিকা আমার কাছে লেখা চেয়ে নেয়। সম্পাদকীয় বিভাগ থেকে জিজ্ঞেস করা হলো, কি পরিচয় দিব আপনার? নানা কিছু বলার পর বললাম, পরিচয় লেখেন 'কবি ও দার্শনিক'। ওই ভাবে পরিচয় ছাপা হলো! তার পরদিন কবি নির্মলেন্দু গুণের সাথে দেখা, হাতিরপুল বাজারের ফুটপাতে! গুণ দা বললেন, তোমার একটা লেখা দেখলাম, পরিচয় দিলা 'কবি ও দার্শনিক'। বললাম, হ দাদা এই দেশে দার্শনিক হয় না কেউ, তাই নামের শেষে দার্শনিক উপাধি নিলাম। গুণ দা বললেন, শহীদ নূর হোসেন নিয়ে তোমার লেখাটা ইন্টেরেস্টিং। কিন্তু নামের শেষে দার্শনিক উপাধি আরো ইন্টেরেস্টিং লাগল!

news24bd.tv / নকিব