উৎপাদন বাড়লেও আমদানি বন্ধ না হওয়ায় হতাশ শুটকি ব্যবসায়ীরা

নয়ন বড়ুয়া জয়, চট্টগ্রাম

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তীরে চলছে শুঁটকি উৎপাদনের মহা উৎসব। বিষমুক্ত নানা প্রজাতির শুঁটকি উৎপাদনে ব্যস্ত শত শত উদ্যোক্তা।

এদিকে উৎপাদন বাড়লেও শুটকি আমদানি বন্ধ না হওয়ায় দাম নিয়ে হতাশ ব্যবসায়ীরা।আমদানিকারকরা বলছেন ,বাংলাদেশের শুটকি যেখানে আগে রপ্তানি হত ৬০ শতাংশের বেশি এখন বাংলাদেশে চাহিদার চেয়ে উৎপাদন কমে যাওয়ায় রপ্তানি বন্ধ করেই আমদানি নির্ভর হতে হচ্ছে তাদের।

মাত্র কয়েক বছর আগেও চট্টগ্রামে উৎপাদিত শুটকি বিদেশের বাজার দখল করলেও নানান জটিলতায় থমকে যাচ্ছে শুটকি উৎপাদন।আর এই সুযোগে উল্টো ভারত মিয়ানমারসহ কয়েকটি দেশের শুটকি দখল করছে বাংলাদেশের বাজার।তাই দাম পাচ্ছেননা  শুটকি উৎপাদনকারীরা।

আগে যেখানে বছরে প্রায় ৩ থেকে ৪ হাজার মেট্রিক টন শুঁটকি বিভিন্ন দেশে রপ্তানি হতো তার বিপরীতে এখন সেখানে আমদানি হচ্ছে প্রায় ৮ হাজার মেট্রিক টন।দেশের সবচেয়ে বড় পাইকারি শুঁটকি বাজার চট্টগ্রামের চাক্তাই ও আছাদগঞ্জের ব্যবসায়ীরা বলছেন, চাহিদার চেয়ে উৎপাদন কম হওয়ায় বিদেশি শুটকির উপর নির্ভর হতে হচ্ছে তাদের।

আরও পড়ুন: 


এনআইডির দায়িত্ব ইসিতে থাকা উচিত: সিইসি

খুলনায় করোনায় আরও ৫ জনের মৃত্যু

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব

ফের ফিলিস্তিনি কিশোরকে হত্যা করল ইসরায়েল


 

শুটকি আমদানি-রপ্তানিকারকরা বলছেন, দেশের মানুষের শুটকির চাহিদা মেটাতে ৭০ শতাংশ শুটকি আমদানি করতে হচ্ছে তাদের।

এ আমদানি নির্ভরতার জন্য দেশিয় শুঁটকির উৎপাদন কমে যাওয়া, পরিবহন ব্যয় এবং প্রক্রিয়াজাতকরণ ব্যয় বৃদ্ধির পাশাপাশি রাষ্ট্রীয় পৃষ্টপোষকতার অভাবকেই দায়ী করছেন শুটকি ব্যবসায়ীরা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আজ যাদের জন্মদিন

অনলাইন ডেস্ক

আজ যাদের জন্মদিন

আজ যাদের জন্মদিন, দেখে নিন কেমন যাবে আপনার সারাদিন।

আজ জন্মদিন হলে ( ২৯ জুলাই ২০২১ )- শত্রুর জন্য সম্পত্তি নিয়ে বিবাদ বাধতে পারে। এই বছর প্রিয় বন্ধুর জন্য নতুন প্রেমের সন্ধান পাবেন। ভাল কাজে গিয়ে আশাভঙ্গ হতে পারে। কাউকে উপযাচক হয়ে জ্ঞান দেবেন না। স্ত্রীর সঙ্গে আনন্দের সময়। কর্মস্থান নিয়ে মনে ভয় থাকতে পারে। যে কোনও কারণে এই বছর অর্থ আসতে পারে। প্রিয় জনের কষ্ট শুনে মানসিক যন্ত্রণা হবে। ব্যবসায় নতুন চিন্তাভাবনা আসবে। কিছু পাওয়ার আশায় উদ্বেগ বাড়তে পারে।

রাশির ব্যক্তিদের চারিত্রিক বৈশিষ্ট্য- উপকার করতে গিয়ে বিপদের আশঙ্কা। আজ আত্মীয়রা শত্রুতা করতে পারেন। স্ত্রীর সঙ্গে তর্ক না করাই ভাল হবে। কাজের অতিরিক্ত চাপের জন্য শরীরে ক্লান্তি আসবে। সামাজিক সম্মান বাড়তে পারে। গঠনমূলক কোনও কাজে সাফল্য পাবেন। বন্ধুদের জন্য অর্থ অপচয় হতে পারে।

আরও পড়ুন:


ব্যবসায়িক চুক্তিভঙ্গের অভিযোগে রাজ-শিল্পাকে জরিমানা

পবিত্র জুমার দিনের বিশেষ পাঁচটি বৈশিষ্ট্য

সূরা আল নাসের বাংলা অনুবাদ

আপনার ব্যক্তিত্ব- এরা শিল্পী, ভাবপ্রবণ ও রোমান্টিক ধরনের হয়ে থাকেন। এরা বিলাসী অথচ আদর্শবাদী, আত্মকেন্দ্রিক ও স্পর্শকাতর হন। এরা বেড়াতে যেতে ভালবাসেন। বাবা-মায়ের প্রতি ভক্তিযুক্ত হন। খাবারের ব্যবসা করলে খুব লাভবান হতে পারেন। 

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

ত্বকে বয়সের ছাপ কমাতে যা করতে পারেন

অনলাইন ডেস্ক

ত্বকে বয়সের ছাপ কমাতে যা করতে পারেন

ত্বকে বয়সের ছাপ কমাতে যত্নের পাশাপাশি স্বাস্থ্যকর খাবারও খেতে হবে। চলুন এবার জেনে নেয়া যাক ত্বকের বয়সের ছাপ কমাতে আমাদের আর কী কী করণীয়-

>> ধূমপান করবেন না। বিষাক্ত ধোঁয়ায় শরীরের পাশাপাশি ক্ষতিগ্রস্ত ত্বকও।

>> খাবারের প্রতিও যত্ন নিতে হবে। খাবারের তালিকায় রাখুন ভিটামিন সি।

>> মৌসুমি ফল, শাকসবজি ছাড়াও ডায়েটে থাকে ভিটামিন এ, ই আর সি। জাঙ্ক ও মিষ্টি খাবার এড়িয়ে চলুন।

>> সপ্তাহে একবার ত্বক পরিষ্কার করুন। চিনিগুঁড়া আর ক্রিম বা দুধের সর দিয়েও বাড়িতে বানিয়ে নিতে পারেন স্ক্রাব।

>> টেনশন, অবসাদ, সারাদিনের কাজের চাপে ত্বকে কালচে ছোপ ও হালকা দাগের উপদ্রব। তাই চাপমুক্ত থাকার চেষ্টা করুন।

আরও পড়ুন:


এবার তিউনিসিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করলেন প্রেসিডেন্ট

মাহফুজ আনামের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ

গ্রামীণফোনকে হু্মায়ূন পরিবারের আইনি নোটিশ


>> তারুণ্য ধরে রাখতে প্রতিদিন প্রচুর পানি পান করুন। ইউরিনের সঙ্গে বের হয়ে যাবে শরীরে জমে থাকা দূষণ। আর ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

>> সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করে। প্রতিদিন ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। ঘরে ফিরে ত্বক পরিষ্কার করুন ও ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আজকের রাশিফল, জেনে নিন কেমন কাটবে দিন

অনলাইন ডেস্ক

আজকের রাশিফল, জেনে নিন কেমন কাটবে দিন

আজ বুধবার, ২৮ জুলাই ২০২১। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে। ভাগ্য রেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে, দেখে নিতে পারেন।

মেষ:

কর্মপরিবেশ অনুকূলে থাকবে। নিজ গুণে প্রশংসিত হবেন। জনসংযোগ বৃদ্ধি পাবে। ইচ্ছাশক্তির জোরে বাধা-বিঘ্ন কাটিয়ে উঠতে পারবেন। আর্থিক অনিশ্চয়তা কমে আসবে।

বৃষ:

ব্যাবসায়িক ও আর্থিক ক্ষেত্রে শুভ যোগ। আয়ের সুযোগ বাড়বে। ভুল সিদ্ধান্তে বিপর্যয় আসতে পারে। বাস্তবতার নিরিখে সিদ্ধান্ত নিন। কল্পনার স্বর্গ থেকে দূরে থাকুন। ভালো থাকুন।

মিথুন:

কর্মরতদের কাজে সাফল্য এবং আর্থিক উন্নতির যোগ। বকেয়া টাকা আদায় হতে পারে। সামাজিক কাজে অংশ নিতে পারেন। সন্তানকে নিয়ে দুশ্চিন্তা। সৃজনশীল কাজে আনন্দ।

কর্কট:

দিনটি বৈদেশিক যোগাযোগের জন্য শুভ। কর্মে উন্নতির যোগ ও সুনাম বৃদ্ধি পাবে। ভালো কোনো পরিবর্তন আসতে পারে। প্রত্যাশা পূরণে অন্যের সাহায্য পাবেন। অসুস্থরা সতর্ক থাকবেন।

সিংহ:

ব্যাবসায়িক লেনদেন ও কেনাকাটা শুভ। দক্ষ ব্যবস্থাপনার অভাবে কাজে বিঘ্ন ঘটতে পারে। কাছের কেউ অসুস্থ থাকতে পারে। অজ্ঞাত কারণে বন্ধুর সঙ্গে মতপার্থক্য। নিজেকে সংযত রাখুন।

কন্যা:

কোনো প্রচেষ্টায় অযথা বিলম্ব। অবিবাহিতদের বিয়ের আলোচনায় অগ্রগতি। ভবিষ্যৎ ভাবনা বৃদ্ধি পাবে। অন্যের সঙ্গে কুশলী হতে হবে। পরিবারের প্রধানদের স্বাস্থ্য রক্ষায় মনোযোগ দিন।

তুলা:

কর্মপ্রার্থীদের যোগাযোগ ফলপ্রসূ হতে কিছু বিলম্ব হবে। প্রত্যাশিত কাজকর্মে রহস্যজনক বাধার আশঙ্কা। পেশাগত দিক ভালো যাবে। রোগ থেকে মুক্তি ঘটবে। ধর্মীয় কাজে আগ্রহ বাড়বে।

বৃশ্চিক:

কাজে ও আর্থিক ক্ষেত্রে আগ্রহ বাড়বে। লাভজনক কাজ হাতে আসবে। সন্তানের জন্য ভাবনা কমবে। সৃজনশীল কাজ আপনাকে চাপমুক্ত রাখবে। সঠিক প্রচেষ্টায় কাজের অগ্রগতি হবে। রোমান্স শুভ।

ধনু:

বিষয়-সম্পত্তির আলোচনায় অগ্রগতি হবে। অমীমাংসিত সমস্যা সমাধানের পথ পাবেন। কাজের পরিবেশ মাঝেমধ্যে প্রতিকূল হলেও ক্ষতিকর হবে না। সময়ের সঠিক ব্যবহার করুন।

মকর:

কোনো যোগাযোগে লাভজনক কাজের সুযোগ আসতে পারে। শক্তির প্রাচুর্যতা থাকলেও কাজের চাপ বিরক্তির কারণ হবে। ব্যবসায়ীদের বাড়তি আয়ের সুযোগ আসবে। বিতর্ক এড়িয়ে চলুন।

আরও পড়ুন:


করোনাকালে ইমিউনিটি বাড়াবে মৌরি চা

বান্দরবানে ভারী বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা

পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা' রাখার অনুরোধ মুখ্যমন্ত্রী মমতার

টি-স্পোর্টসে আজকের খেলা

কুম্ভ:

পেশাগত যোগাযোগ ফলপ্রসূ হবে। আপনার পরিকল্পনায় সহযোগীদের বিশ্বাসকে ধরে রাখতে পারবেন। আপনার কাজে অন্যদের উৎসাহিত করতে পারবেন। বুদ্ধির সঠিক প্রয়োগে সফলতা পাবেন।

মীন:

দিনটি সম্ভাবনাময়। আর্থিক সুবিধা পেতে পারেন। ব্যাবসায়িক কাজে আশানুরূপ সুবিধা পাবেন। কিছু ঘটার অপেক্ষায় থাকবেন না। নতুন সুযোগের সন্ধান করুন। মন ভালো রাখুন। সুস্থ থাকুন।

news24bd.tv রিমু 

 

পরবর্তী খবর

আজ যাদের জন্মদিন

অনলাইন ডেস্ক

আজ যাদের জন্মদিন

আজ যাদের জন্মদিন, দেখে নিন কেমন যাবে আপনার সারাদিন।

আজ জন্মদিন হলে ( ২৮ জুলাই ২০২১ )- এরা বিপরীত লিঙ্গের মন সহজে জয় করতে পারেন। এরা মনে প্রাণে সর্বদা উচ্চভাব সম্পন্ন। নিজের প্রতিভায় সবার উপরে সহজেই আধিপত্য বিস্তারে সক্ষম হন। আত্মীয় স্বজনের জন্য প্রচুর ত্যাগ স্বীকার করেন। এদের জীবনে উত্থান পতন খুব কম। এরা একটু দীর্ঘসূত্রি ধরনের হওয়ায় জীবনের অনেক শুভ সুযোগ নষ্ট করেন। এরা প্রায়ই তীক্ষ্ণ বুদ্ধিসম্পন্ন হন।

রাশির ব্যক্তিদের চারিত্রিক বৈশিষ্ট্য- স্ত্রীর সঙ্গে পুরনো কোনও অশান্তি নতুন করে শুরু হতে পারে। বিলাসিতার জন্য অতিরিক্ত খরচ বাড়তে পারে। বাড়িতে বিবাদের জন্য মানসিক কষ্ট। ব্যবসায় মানসিক শান্তি পেতে পারেন। বিয়ের ব্যাপারে যোগাযোগ আসতে পারে। 

আরও পড়ুন:


এবার তিউনিসিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করলেন প্রেসিডেন্ট

আল্লাহর সন্তুষ্টি অর্জনে যেসব কাজে প্রতিযোগিতা করা উচিত

ফজিলতপূর্ণ সূরা আল নাস

টি-স্পোর্টসে আজকের খেলা

আপনার ব্যক্তিত্ব- এই বছর একটা বড় আঘাত প্রাপ্তি যোগ দেখা যাচ্ছে। শত্রু ভয় থাকবে। পুরনো কোনও অশান্তি মিটে যেতে পারে। কাউকে সাহায্য করতে গিয়ে বিপদ হতে পারে। কেউ আপনাকে হেনস্থা করতে পারে। ভাগ্য উন্নতির সুযোগ মিলতে পারে।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

সংসার খরচ বাঁচানোর ৪টি টিপস

অনলাইন ডেস্ক

সংসার খরচ বাঁচানোর ৪টি টিপস

জীবনে ভালো থাকতে গেলে সংসারে সচ্ছলতা খুব দরকার। তাই আয় অনুযায়ী ব্যয় করার পাশাপাশি সঞ্চয় করা উচিত। সংসারের অপচয়ও কমাতে হবে। একটু কৌশলী হলে বাঁচাতে পারেন সংসারের বাড়তি খরচ।

অপ্রয়োজনে খরচ করবেন না:
আগে থেকেই সংসারের ব্যয়ের হিসাব ঠিক করে রাখুন। এবার ঠিক করুন কোন কোন খাতে চাইলেই আপনি খরচ কমাতে পারবেন। যেমন, আপনার বাসায় যদি এসি থাকে তাহলে অপ্রয়োজনে সব সময় তা চালিয়ে বিদ্যুতের খরচ কমাতে পারেন।

ব্যয়ের সমতা রাখুন
যদি দুজনেই আয় করেন  তাহলে ব্যয়ের মধ্যে সমতা রেখে চলুন। সংসারের খরচ ভাগ করে নিন। একজনের উপর সব চাপিয়ে দেবেন না। কেউ সংসারে খরচ করলে অন্যজন ঋণ মেটান। প্রয়োজনে আলাদা সেভিংস অ্যাকাউন্ট করে রাখুন। এতে দুজনের সমঝোতায় বাড়তি খরচ অনেকটাই কমাতে পারবেন।

চিকিৎসা খাতে টাকা রাখুন

চিকিৎসার জন্য প্রতিমাসে অবশ্যই কিছু টাকা আলাদা করে রাখবেন। এতে হঠাৎ প্রয়োজন হলে সমস্যায় পড়বেন না।

মাসিক বাজার একসাথে কিনুন
কাঁচা বাজার ছাড়া চাল, ডাল, তেল, লবনসহ বাকি সব কিছু এক মাসের জন্য একবারে কিনে রাখুন। এতে আপনার বারবার বাজারে যাওয়ার জন্য খরচ আর সময় দুটোই বাঁচবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর