উৎপাদন বাড়লেও আমদানি বন্ধ না হওয়ায় হতাশ শুটকি ব্যবসায়ীরা

Other

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তীরে চলছে শুঁটকি উৎপাদনের মহা উৎসব। বিষমুক্ত নানা প্রজাতির শুঁটকি উৎপাদনে ব্যস্ত শত শত উদ্যোক্তা।

এদিকে উৎপাদন বাড়লেও শুটকি আমদানি বন্ধ না হওয়ায় দাম নিয়ে হতাশ ব্যবসায়ীরা। আমদানিকারকরা বলছেন ,বাংলাদেশের শুটকি যেখানে আগে রপ্তানি হত ৬০ শতাংশের বেশি এখন বাংলাদেশে চাহিদার চেয়ে উৎপাদন কমে যাওয়ায় রপ্তানি বন্ধ করেই আমদানি নির্ভর হতে হচ্ছে তাদের।

মাত্র কয়েক বছর আগেও চট্টগ্রামে উৎপাদিত শুটকি বিদেশের বাজার দখল করলেও নানান জটিলতায় থমকে যাচ্ছে শুটকি উৎপাদন। আর এই সুযোগে উল্টো ভারত মিয়ানমারসহ কয়েকটি দেশের শুটকি দখল করছে বাংলাদেশের বাজার। তাই দাম পাচ্ছেননা  শুটকি উৎপাদনকারীরা।

আগে যেখানে বছরে প্রায় ৩ থেকে ৪ হাজার মেট্রিক টন শুঁটকি বিভিন্ন দেশে রপ্তানি হতো তার বিপরীতে এখন সেখানে আমদানি হচ্ছে প্রায় ৮ হাজার মেট্রিক টন।

দেশের সবচেয়ে বড় পাইকারি শুঁটকি বাজার চট্টগ্রামের চাক্তাই ও আছাদগঞ্জের ব্যবসায়ীরা বলছেন, চাহিদার চেয়ে উৎপাদন কম হওয়ায় বিদেশি শুটকির উপর নির্ভর হতে হচ্ছে তাদের।

আরও পড়ুন: 


এনআইডির দায়িত্ব ইসিতে থাকা উচিত: সিইসি

খুলনায় করোনায় আরও ৫ জনের মৃত্যু

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব

ফের ফিলিস্তিনি কিশোরকে হত্যা করল ইসরায়েল


 

শুটকি আমদানি-রপ্তানিকারকরা বলছেন, দেশের মানুষের শুটকির চাহিদা মেটাতে ৭০ শতাংশ শুটকি আমদানি করতে হচ্ছে তাদের।

এ আমদানি নির্ভরতার জন্য দেশিয় শুঁটকির উৎপাদন কমে যাওয়া, পরিবহন ব্যয় এবং প্রক্রিয়াজাতকরণ ব্যয় বৃদ্ধির পাশাপাশি রাষ্ট্রীয় পৃষ্টপোষকতার অভাবকেই দায়ী করছেন শুটকি ব্যবসায়ীরা।

news24bd.tv নাজিম